সাম্যবাদী কবিতার শব্দার্থ ১ম সেমিস্টার একাদশ শ্রেণি । WBCHSE XI Bengali MCQ 1st Semester

সাম্যবাদী কবিতার শব্দার্থ

সাম্যবাদী কবিতার শব্দার্থ
সাম্যবাদী কবিতার শব্দার্থ

সাম্যবাদী কবিতার শব্দার্থ

হিন্দু

সিধুনদের পরপারে অবস্থিত দেশের বাসিন্দা। এক বিশেষ ধর্মাবলম্বী, বিশেষ ধর্মসম্প্রদায়।

বৌদ্ধ

বিশিষ্ট ধর্ম, ধর্মাবলম্বী, ধর্মসম্প্রদায়। গৌতম বুদ্ধের মতাদর্শে বিশ্বাসী।

মুসলিম

মুসলমান। ইসলাম ধর্মাবলম্বী মানুষ ও সম্প্রদায়।

ক্রিশ্চান

খ্রিস্টান। জিশু খ্রিস্টের ধর্মাবলম্বী ব্যক্তি ও সম্প্রদায়।

পারসি

জরথুস্ট্রপন্থী পারসিক জাতি। পারস্য দেশের বা ইরানের অধিবাসী।

জৈন

মহাবীর বা জিন প্রবর্তিত ধর্মাবলম্বী মানুষ ও সম্প্রদায়।

ইহুদি

প্রাচীন জুডিয়া দেশের নাগরিক। জু নামক জাতিবিশেষ।

সাঁওতাল

অস্ট্রিক ভাষা বংশের অন্তর্গত ভারতীয় উপমহাদেশের প্রাচীন জনগোষ্ঠীবিশেষ।

ভীল

ভারতীয় উপমহাদেশের প্রাচীন জনগোষ্ঠীর অন্যতম।

গারো

গারো পাহাড়সংলগ্ন অঞ্চলের আদি বাসিন্দা।

কনফুসিয়াস্

চিন দেশের ধর্মগুরু, দার্শনিক, রাষ্ট্রচিন্তাবিদ (৫৫১-৪৭৯ খ্রি. পৃ)। তাঁর মতে, জনগণের ব্যক্তিজীবনের দুঃখকষ্টের কারণ শাসনব্যবস্থা ও সমাজব্যবস্থার ত্রুটি। এরজন্য তিনি প্রজাদের দেয় করলাঘব, অকারণ যুদ্ধবিগ্রহ বর্জন এবং নিষ্ঠুর শাস্তিদান প্রথার বিরুদ্ধে প্রচার করেছিলেন। এখানে তাঁর মতাদর্শে বিশ্বাসীদের বোঝানো হয়েছে।

তিনি পরলোক, বেদ ইত্যাদিতে বিশ্বাস করতেন না। মনে করতেন সুখই পরমপুরুষার্থ। সচেতন দেহই সব, আত্মা বলে কিছু নেই এবং যা প্রত্যক্ষমাত্র তা-ই প্রমাণ। তাঁর মতাদর্শ-অনুসারীদের এখানে চার্বাক-চেলা বলা হয়েছে।

কোরান

আরবি ভাষায় রচিত মুসলমানদের অর্থাৎ ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মগ্রন্থ।

পুরাণ

সাধারণত দেশ বা জাতির অতি প্রাচীন কাহিনি। ভারতীয় আঠারোটি পুরাণ হল ব্রহ্ম, পদ্ম, বৈয়ব, শৈব, ভাগবত, মার্কন্ডেয়, অগ্নি, বায়ু, ভবিষ্য, রহহ্মবৈবর্ত, লিঙ্গ, বরাহ, স্কন্দ, বামন, কুর্ম, মৎসা, গরুড়, ব্র্যান্ড।

বেদ

বেদ অপৌরুষেয়, ঈশ্বরের মুখনিঃসৃত। শ্রুতি, ধর্ম এবং ব্রহ্মার মুখ থেকে নির্গত ধর্মমূলক শাস্ত্র। ঋক, সাম, যজুঃ, অথর্ব-এই চারটি বেদের মধ্যে প্রাচীনতম ঋগবেদ। ব্যাস বা কৃল্পদ্বৈপায়ন বেদের মন্ত্রকে চার ভাগে ভাগ করেন বলে তাঁর নাম বেদব্যাস।

বেদান্ত

বেদ অন্ত অর্থাৎ বেদের শেষভাগ বেদান্ত বা উপনিষদ। এটি বৈদিক যুগের সবচেয়ে সমৃদ্ধ দার্শনিকতার উদাহরণ। বেদান্তে জ্ঞানবিদ্যাকে শ্রেষ্ঠ বিদ্যারূপে স্বীকৃতি দেওয়া হয়েছে। জ্ঞানবিদ্যা বলতে বোঝোনো হয়েছে ব্রহ্মবিদ্যা বা পরাবিদ্যাকে।

বাইবেল

খ্রিস্টানদের পবিত্র ধর্মগ্রন্থ। এর দুটি খন্ড ওল্ড টেস্টামেন্ট ও নিউ টেস্টামেন্ট। ওল্ড টেস্টামেন্ট সৃষ্টির আদি থেকে জিশু খ্রিস্টের জন্ম পর্যন্ত ঘটনাধারা হিব্রু ভাষায় বিবৃত। নিউ টেস্টামেন্টের ভাষা গ্রিক। এখানে খ্রিস্টের বাণী ও তাঁর শিষ্যদের বার্তা লিপিবদ্ধ হয়েছে।

ত্রিপিটক

পালি ভাষায় লেখা এবং সূত্ত, বিনয়, অভিধম্ম এই তিন ভাগে বিন্যস্ত বৌদ্ধদের ধর্মগ্রন্থের নাম ত্রিপিটক। গৌতম। বুদ্ধের তিরোধানের অনেক বছর পর এই গ্রন্থটি সিংহল থেকে পাওয়া গিয়েছিল।

জেন্দাবেস্তা

জরথুষ্ট্র প্রণীত পারসিকদের ধর্মগ্রন্থ। জরথুস্ট্র প্রথমে জেন্দ নামে একটি গ্রন্থ লেখেন। কিন্তু সাধারণ মানুষের বুঝতে অসুবিধা হওয়ার পরে তিনি সহজ ভাষায় ‘আবেস্তা’ গ্রন্থ লেখেন। এই দুটি গ্রন্থের একত্র রূপ জেন্দ আবেস্তা বা জেন্দাবেস্তা। এই গ্রন্থের পাঁচটি খন্ড। প্রথম দুটিতে উপাসনা পদ্ধতি, তৃতীয় ভাগে পৌরাণিক কাহিনি ও হিতোপদেশ, চতুর্থ খন্ডে ধর্মসংগীত এবং পশ্চম খণ্ডে প্রার্থনামন্ত্র সংকলিত হয়েছে।

গ্রন্থসাহেব

শিষদের সুবৃহৎ ধর্মগ্রনণ। দ্বাদশ থেকে সপ্তদশ শতাব্দী পর্যন্ত সংকলেনর কাজ চলে। পঞ্চম শিখগুরু অর্জুনদেব (১৫৬৩ ১৬০৬) গ্রন্থটি সম্পূর্ণ করেন।

বুদ্ধ-গয়া

বৌদ্ধধর্মের প্রবর্তক বুদ্ধদেব এই স্থানে সিদ্ধিলাভ করেছিলেন। এটি বিহারের গয়ার নিকট অবস্থিত বৌদ্ধদের পবিত্র তীর্থক্ষেত্র।

জেরুজালেম

২৬৬০ ফুট উচ্চতায় অবস্থিত, প্রাচীন প্যালেস্টাইনের একটি বিখ্যাত নগর। এটি ছিল খ্রিস্টান, মুসলমান ও ইহুদিদের

মদিনা

কাছে পবিত্র স্থান। এই নগরটি বহিঃশক্তির দ্বারা বহুবার আক্রান্ত, অবরুদ্ধ ও অধিকৃত হয়েছিল। – মুসলমানদের শ্রেষ্ঠ তীর্থ মক্কার পরেই মদিনার স্থান। এটি আরব দেশের মক্কা শহরের ২৪৮ মাইল উত্তর-পশ্চিমে অবস্থিত একটি শহর।

কাবা-ভবন

আরব দেশের বিখ্যাত শহর মক্কার পবিত্র মসজিদের অন্দরমহল হল কাবা শরিফ। এই কাবা-ভবন ভক্তিপ্রাণ মুসলমানরা বছরে মাত্র তিন বার দর্শন করতে পারেন। এর দক্ষিণ-পূর্ব কোণে যে কালো পাথরটি আছে সেটি হজরত আদমের সঙ্গে স্বর্গ থেকে চ্যুত হয়েছিল বলে কথিত আছে। কাবা শরিফকে সামনে রেখে সমস্ত মুসলমান নামাজ পড়েন।

নীলাচল

শ্রীক্ষেত্র বা জগন্নাথক্ষেত্র। নীল অচল (পর্বত), নীলাদ্রি নামক পার্বত্য ভূমির প্রান্তে এই তীর্থক্ষেত্র অবস্থিত বলে এর নাম নীলাচল।

কাশী

হিন্দুদের তীর্থক্ষেত্র। বরুণা এবং অসি নদীর মাঝে অবস্থিত। তাই আরেক নাম বারাণসী।

মথুরা

উত্তরপ্রদেশ রাজ্যের যমুনা নদীর তীরে অবস্থিত বিখ্যাত নগরী। পৌরাণিক রাজা কংসের রাজধানী। কল্পবিদ্বেষী অত্যাচারী কংসকে হত্যা করে শ্রীকৃয় এইখানে তাঁর অপার লীলা প্রদর্শন করেছিলেন বলে এই স্থান বৈষ্ণবদের প্রিয় তীর্থভূমি।

বৃন্দাবন

বৈষ্ণবদের তীর্থক্ষেত্র। উত্তরপ্রদেশ রাজ্যে অবস্থিত। শ্রীকৃষ্ণের লীলাক্ষেত্র।

ঈসা

ঈশ্বরপুত্ররূপে কথিত জিশু খ্রিস্ট। খ্রিস্টধর্মের প্রবর্তক। খ্রিস্টানদের আরাধ্য। প্যালেস্টাইনের বেথলেহেম গ্রামে মাতা। মেরি ও পিতা জোসেফের ঘরে জন্ম। হিব্রু ‘যীস’ শব্দ থেকে ঈসা বা ঈশা শব্দের উৎপত্তি।

মুসা

ইহুদিদের ধর্ম প্রচারক মোজেস (১৫৭১- ১৪৫১ খ্রি. পূ)। জন্মস্থান মিশর। তিনি ছিলেন মেষপালক। ঈশ্বরের আদেশে তিনি ইহুদিদের নিয়ে প্যালেস্টাইনে আসেন এবং সিনাই পর্বতের শিখরে আরোহণ করেন। ইহুদিদের পালন করার কতকগুলি ধর্মবিধি ঈশ্বর তাঁদের দেন। সেগুলিই বাইবেলে দশাজ্ঞা বা Ten Commandments নামে প্রসিদ্ধ।

বাঁশির কিশোর

বংশীধারী প্রেমময় কিশোর কৃল্প। বৈষ্ণবদের আরাধ্য।

নবি/নবী

ইসলামমতে ঈশ্বর প্রেরিত দূত, ভবিষ্যদ্বক্তা বা পয়গম্বর। এটি একটি আরবি শব্দ।

শাক্যমুনি

বুদ্ধদেবের জন্ম শাকা বংশে, তাই তাঁর আরেক নাম শাক্যমুনি। জরা-ব্যাধি-মৃত্যুর যন্ত্রণা থেকে মানুষকে চিরমুক্তি দিতে তিনি কঠোর সাধনা করেন। সিন্ধিলাভ করে হন বুদ্ধদেব। তাঁর প্রচারিত ধর্ম হল বৌদ্ধধর্ম। এই ধর্মের মূলকথা অহিংসা ও পরোপকারের মাধ্যমে আত্ম-উৎকর্ষ অর্জন করে চিরনির্বাণ লাভ করা।

আরব-দুলাল

আরব দেশের ছেলে। এখানে হজরত মহম্মদকে বোঝানো হয়েছে। তিনি নিরাকারবাদী ও একেশ্বরবাদী। পরবর্তীকালে তিনি মক্কা ছেড়ে মদিনায় চলে আসেন। সমগ্র আরবজুড়ে তিনি ইসলাম ধর্ম প্রচার করেন।

আরও পড়ুনবৈদিক সাহিত্য MCQ 1st Semester

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment