রাষ্ট্র সম্পর্কে গান্ধিজির ধারণা ব্যাখা করো

রাষ্ট্র সম্পর্কে গান্ধিজির ধারণা ব্যাখা করো

রাষ্ট্র সম্পর্কে গান্ধিজির ধারণা ব্যাখা করো
রাষ্ট্র সম্পর্কে গান্ধিজির ধারণা ব্যাখা করো

গান্ধিজির রাষ্ট্র সম্পর্কে চিন্তাভাবনার প্রথম প্রকাশ ঘটে তার ‘হিন্দ স্বরাজ’ নামক গ্রন্থে। এ ছাড়াও ‘হরিজন’, ‘ইয়ং ইন্ডিয়া’ প্রভৃতি পত্রপত্রিকায় তাঁর রাজনৈতিক ধ্যানধারণার প্রকাশ ঘটে।

রাষ্ট্রতত্ত্ব সম্পর্কে গান্ধিজির ধারণা

গান্ধিজির রাষ্ট্রতত্ত্ব সম্পর্কিত চিন্তাদর্শন সংক্ষেপে নিম্নে আলোচিত হল

[1] ব্যক্তিত্বের বিকাশে অনুপোযোগী : গান্ধিজির রাষ্ট্রচিন্তার মূল কথা হল মানুষের ব্যক্তিত্বের পূর্ণ বিকাশ ঘটানো। তিনি বলেছেন, মানুষ ভালো হতে গেলে তার ব্যক্তিত্বের বিকাশ ঘটাতে হবে, তার জন্য রাষ্ট্রের হাতে বেশি ক্ষমতা ন্যস্ত করলে চলবে না। কারণ রাষ্ট্র হস্তক্ষেপ করলে ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশ ব্যাহত হবে। তাঁর মতে, সেই রাষ্ট্রই ভালো যে অপেক্ষাকৃত কম শাসন করে (That State is good which governs the least) |

[2] রাষ্ট্রহীন ও দলহীন গণতন্ত্র: গান্ধিজি বলেছেন, রাষ্ট্র যেহেতু হিংসার প্রতীক এবং দল যেহেতু হিংসার পথ গ্রহণ করে, সেহেতু আদর্শ সমাজব্যবস্থা হল দল ও রাষ্ট্রহীন গণতন্ত্র। যেখানে প্রত্যেকেই শাসক, এই সমাজব্যবস্থা আদর্শ সমাজব্যবস্থারূপে পরিচিত যাকে গান্ধিজি রামরাজ্য বা শ্রেষ্ঠ শাসনব্যবস্থা বলেছেন।

[3] ক্ষমতার বিকেন্দ্রীকরণ: গান্ধিজি মনে করতেন সকলের কল্যাণের জন্য ক্ষমতার বিকেন্দ্রীকরণ দরকার। সমস্ত ক্ষমতা রাষ্ট্রের হাতে না রেখে বিভিন্ন সংগঠনের মধ্যে তা ভাগ করে দেওয়া দরকার।

[4] আন্তর্জাতিকতাবাদ: গান্ধিজি চেয়েছিলেন, বিশ্বের সমস্ত মানুষ এবং জাতির মধ্যে সম্প্রীতি গড়ে উঠুক। জাতীয়তাবাদ থাকবে তবে তা উগ্র হবে না। তিনি জাতীয়তাবাদের সঙ্গে আন্তর্জাতিকতাবাদের সমন্বয় ঘটাতে চেয়েছিলেন।

[5] পাশ্চাত্যকেন্দ্রিক গণতন্ত্র: পাশ্চাত্যকেন্দ্রিক গণতন্ত্রের রূপটিকে গান্ধিজি মেনে নিতে পারেননি। তাঁর মতে, গণতন্ত্র ও হিংসা এই দুটি ধারণা কখনোই একসঙ্গে চলতে পারে না। এর জন্যই তিনি গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক কাঠামোর সমালোচনা করেছেন।

সমালোচনা: গান্ধিজির রাষ্ট্র সম্পর্কিত চিন্তাধারা সমালোচনার ঊর্ধ্বে নয়, যেমন -গান্ধিজির রাষ্ট্র সম্পর্কিত চিন্তাভাবনা স্ববিরোধী দোষে দুষ্ট। কারণ, তিনি একদিকে রাষ্ট্রহীন গণতন্ত্র প্রতিষ্ঠার কথা বলেন আবার অপরদিকে চেয়েছেন রাষ্ট্রের হাতে যাতে কম শাসনক্ষমতার ভার দেওয়া হয়। সমালোচকদের মতে, গান্ধিজি পরিকল্পিত ‘রামরাজ্য’ বর্তমান বিশ্বের রাজনীতিতে নিছকই অবাস্তব। 

পরিশেষে বলা যায়, উপরোক্ত সমালোচনাগুলি থাকা সত্ত্বেও গান্ধিজির রাষ্ট্র সম্পর্কে চিন্তাভাবনাগুলোর গুরুত্বকে কখনোই অস্বীকার করা যায় না। কারণ তাঁর রাষ্ট্রসম্পর্কিত চিন্তাভাবনাগুলো সামাজিক ও রাজনৈতিক আদর্শ হিসেবে আজও সমানভাবে গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন – রাষ্ট্রের প্রকৃতি প্রশ্ন উত্তর

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment