ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ MCQ । WBCHSE XI 1st Semester Philosophy

ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ MCQ । WBCHSE XI 1st Semester Philosophy

ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ MCQ
ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ MCQ

1. ন্যায়দর্শন কোন্ সম্প্রদায়ভুক্ত?

আস্তিক

নিরীশ্বরবাদী

নাস্তিক

শূন্যবাদী

2. প্রমাণের মাধ্যমে কী পাওয়া যায়?

প্রমা

সংশয়

বিপর্যয়

তর্ক

3. অলৌকিক সন্নিকর্ষ কয়প্রকার?

ছয়প্রকার

দু-প্রকার

তিনপ্রকার

চারপ্রকার

4. ঘট প্রত্যক্ষে কোপ্রকার সন্নিকর্ষ হয়?

সংযোগ সন্নিকর্ষ

সমবায় সন্নিকর্ষ

বিশেষ্য-বিশেষণ ভাব সন্নিকর্ষ

সমবেত-সমবায় সন্নিকর্ষ

5. লাল ফুলের লাল রং প্রত্যক্ষে কোন্ ধরনের সন্নিকর্ষ হয়?

সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ

সংযোগ সন্নিকর্ষ

সমবায় সন্নিকর্ষ

সমবেত-সমবায় সন্নিকর্ষ

6. ভূতলে ঘটাভাব প্রত্যক্ষে কোন্ ধরনের সন্নিকর্ষ হয়?

বিশেষ্য-বিশেষণ ভাব সন্নিকর্ষ

সংযুক্ত-সমবায় সন্নিকর্ষ

সংযোগ সন্নিকর্ষ

সমবায় সন্নিকর্ষ

7. কোন্ শাস্ত্রকে প্রমাণ শাস্ত্র বলা হয়?

ন্যায় শাস্ত্র

মীমাংসা শাস্ত্র

বেদান্ত শাস্ত্র

যোগ শাস্ত্র

৪. ন্যায় মতে জ্ঞানের বিষয়কে বলা হয়-

প্রমেয় পদার্থ

পক্ষ

বস্তু

হেতু

9. ‘সর্বশাস্ত্র প্রদীপস্বরূপ’ বলা হয় যে দর্শনকে-

বেদান্ত

যোগ

ন্যায়

সাংখ্য

10. ন্যায় মতে সন্নিকর্ষ হল-

বিষয়ের সঙ্গে বিষয়ের সংযোগ

ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সংযোগ

ইন্দ্রিয়ের সঙ্গে ইন্দ্রিয়ের সংযোগ ঘটের সঙ্গে পটের সংযোগ

11. ন্যায় মতে যে জ্ঞান অন্য পরোক্ষ কোনো জ্ঞানের মাধ্যমে লব্ধ নয়, তাকে কোন্ ধরনের জ্ঞান বলা হয়?

প্রত্যক্ষ

অনুমান

শব্দ

উপমান

12. গোত্ব-এর প্রত্যক্ষে কোন্ ধরনের সন্নিকর্ষ হয়?

সমবায়

সংযুক্ত-সমবায়

সংযোগ

বিশেষ্য-বিশেষণভাব

13. অভাব প্রত্যক্ষে কোন্ ধরনের সন্নিকর্ষ হয়?

বিশেষ্য-বিশেষণভাব

সংযুক্ত-সমবেত সমবায়

সমবায়

সংযোগ

14. ন্যায় মতে, সামান্য লক্ষণ সন্নিকর্ষ কোন্ ধরনের সন্নিকর্ষ?

লৌকিক

অলৌকিক

বিশেষণ-বিশেষ্য ভাব

কোনোটিই নয়

15. যোগজ ও জ্ঞান লক্ষণ কোন্ ধরনের সন্নিকর্ষ?

অলৌকিক

লৌকিক

বিশেষণ-বিশেষ্য ভাব

কোনোটিই নয়

16. কর্ণ-ইন্দ্রিয়ের সঙ্গে শব্দের সন্নিকর্ষকে কী বলা হয়?

সমবায়

সমবেত-সমবায়

সংযুক্ত-সমবায়

সংযোগ

17. চক্ষু-ইন্দ্রিয়ের সঙ্গে ঘটের সন্নিকর্ষকে কী বলে?

সংযোগ সন্নিকর্ষ

সমবায় সন্নিকর্ষ

সমবেত-সমবায় সন্নিকর্ষ

বিশেষ্য-বিশেষণভাব সন্নিকর্ষ

18. চক্ষু-ইন্দ্রিয়ের সঙ্গে ঘটরূপের সন্নিকর্ষ কী?

সংযোগ সন্নিকর্ষ

সংযুক্ত-সমবায় সন্নিকর্ষ

সমবেত-সমবায় সন্নিকর্ষ

সমবায় সন্নিকর্ষ

19. চক্ষু-ইন্দ্রিয়ের সঙ্গে রূপত্বের সন্নিকর্ষ কী?

সমবায় সন্নিকর্ষ

সংযুক্ত সমবায় সন্নিকর্ষ

সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ

সংযোগ সন্নিকর্ষ

20. মহর্ষি গৌতমের অপর নাম কী?

বেদব্যাস

অক্ষপাদ

ঔসুক্য

জৈমিনি

21. ন্যায়দর্শনকে আর কী নামে উল্লেখ করা যায়?

অন্বীক্ষিকী ন্যায় নামে

শুদ্ধ ন্যায় নামে

অশুদ্ধ ন্যায় নামে

শুদ্ধাশুদ্ধ ন্যায় নামে

22. ন্যায়দর্শন কয়টি শাখায় বিভক্ত?

দুটি

তিনটি

চারটি

বহু

23. ন্যায়দর্শনের দুটি শাখা হল-

নব্য ন্যায় ও মধ্য ন্যায়

প্রাচীন ন্যায় ও নব্য ন্যায়

মধ্য ন্যায় ও প্রাচীন ন্যায়

মধ্য ন্যায় ও নব্য ন্যায়

24. ন্যায় মতে জ্ঞান কয়প্রকার ও কী কী?

দু-প্রকার-প্রমা ও অপ্রমা

তিনপ্রকার-প্রমা, অপ্রমা ও সংশয়

দু-প্রকার-সংশয় ও বিপর্যয়

তিনপ্রকার-সংশয়, বিপর্যয় ও তর্ক

25. ন্যায় মতে প্রত্যক্ষ কয়প্রকার ও কী কী?

দু-প্রকার-নির্বিকল্পক ও সবিকল্পক

দু-প্রকার-সবিকল্পক ও প্রত্যভিজ্ঞা

দু-প্রকার-নির্বিকল্পক ও প্রত্যভিজ্ঞা

দু-প্রকার-প্রত্যভিজ্ঞা ও সংস্কার

26. ‘ন্যায়শাস্ত্র’-কে আর কী নামে উল্লেখ করা হয়?

প্রমাণশাস্ত্র

অপ্রমাণশাস্ত্র

বেদশাস্ত্র

মীমাংসাশাস্ত্র

27. ন্যায়দর্শনের প্রকৃতি কীরূপ?

আধা বস্তুবাদী

আধা ভাববাদী

ভাববাদী

বস্তুবাদী

28. প্রমার করণকে ন্যায়দর্শনে কী বলা হয়?

প্রমা

প্রমাণ

প্রমেয়

প্রমাতা

29. প্রত্যক্ষের জন্য ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের কী প্রয়োজন হয়?

বিচ্ছেদ

সংযোগ বা সন্নিকর্ষ

জ্ঞান

উপমা

30. সুতোর (তন্ডুর) সঙ্গে কাপড়ের (পটের) সন্নিকর্ষের নাম কী?

সংযোগ সন্নিকর্ষ

সমবেত-সমবায় সন্নিকর্ষ

সমবায় সন্নিকর্ষ

সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ

31. ইন্দ্রিয়ের সঙ্গে দ্রব্যস্থ গুণত্বজাতির সম্বন্ধের নাম কী?

সমবায় সন্নিকর্ষ

সমবায় সন্নিকর্ষ

সংযোগ সন্নিকর্ষ

সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ

32. কর্ণ নামক ইন্দ্রিয়ের সঙ্গে শব্দগুণের সন্নিকর্ষের নাম কী?

সমবায় সন্নিকর্ষ

সংযোগ সন্নিকর্ষ

সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ

সমবেত-সমবায় সন্নিকর্ষ

33. যে প্রত্যক্ষে ইন্দ্রিয়ের সঙ্গে সামান্য বা জাতিধর্মের প্রত্যক্ষ হয়, তাকে কী প্রত্যক্ষ বলে?

জ্ঞান লক্ষণ সন্নিকর্ষ

যোগজ লক্ষণ সন্নিকর্ষ

সামান্য লক্ষণ সন্নিকর্ষ

বিশেষ্য-বিশেষণভাব সন্নিকর্ষ

34. যে প্রত্যক্ষে পূর্বজ্ঞান সন্নিকর্ষরূপে কাজ করে, তাকে কী বলা হয়?

জ্ঞান লক্ষণ সন্নিকর্ষ

সামান্য লক্ষণ সন্নিকর্ষ

যোগজ লক্ষণ সন্নিকর্ষ

লক্ষণবিহীন সন্নিকর্ষ

35. যোগীদের প্রত্যক্ষ কী নামে অভিহিত?

যোগজ লক্ষণ প্রত্যক্ষ

জ্ঞান লক্ষণ প্রত্যক্ষ

সামান্য লক্ষণ প্রত্যক্ষ

সাধারণ প্রত্যক্ষ

36. প্রদত্ত কোন্ দর্শন আস্তিক সম্প্রদায়ের অন্তর্ভুক্ত?

ন্যায়

চার্বাক

বৌদ্ধ

জৈন

37. ন্যায় মতে জ্ঞান কয়প্রকার?

তিনপ্রকার

দুইপ্রকার

চারপ্রকার

একপ্রকার

3৪. ন্যায় মতে যথার্থ অনুভবকে কী বলা হয়?

অপ্রমা

স্মৃতি

অনুভব

প্রমা

39. প্রত্যক্ষের লক্ষণে কয়টি পদ আছে?

দুটি

তিনটি

চারটি

পাঁচটি

40. ন্যায় মতে সন্নিকর্ষ কয়প্রকার?

দুই

তিন

চার

ছয়

41. ন্যায় মতে প্রথম লৌকিক সন্নিকর্ষের নাম কী?

সংযোগ সন্নিকর্ষ

সমবায় সন্নিকর্ষ

সমবেত-সমবায় সন্নিকর্ষ

বিশেষ্য-বিশেষণভাব সন্নিকর্ষ

42. ‘তত্ত্বচিন্তামণি’ গ্রন্থটি কে রচনা করেন?

মহর্ষি গৌতম

গঙ্গেশ উপাধ্যায়

মহর্ষি কপিল

কুমারিল ভট্ট

43. কোন্টি স্বতন্ত্রপন্থী বৈদিক দর্শন?

ন্যায়

চার্বাক

জৈন

বৌদ্ধ

44. ‘ন্যায়সূত্র’ গ্রন্থের রচয়িতা হলেন-

মহর্ষি গৌতম

মহর্ষি গঙ্গেশ

মহর্ষি বাৎস্যায়ন

মহর্ষি কপিল

45. ‘ন্যায়মঞ্জুরী’ গ্রন্থের রচয়িতা কে?

গঙ্গেশ উপাধ্যায়

উদয়ন

জয়ন্ত ভট্ট

গৌতম

46. ন্যায়দর্শনের প্রথম ভাষ্যকার হলেন-

মহর্ষি গৌতম

মহর্ষি জৈমিনি

মহর্ষি কাশ্যপ

মহর্ষি বাৎস্যায়ন

47. মহর্ষি বাৎস্যায়নের ভাষ্যগ্রন্থটি হল-

বেদান্তভাষ্য

ন্যায়ভাষ্য

মীমাংসাভাষ্য

যোগভাষ্য

48. ন্যায়ভাষ্যের অপর নাম হল-

শারীরকভাষ্য

শ্রীভাষ্য

বাৎস্যায়নভাষ্য

পূর্ণভাষ্য

49. আচার্য গঙ্গেশ যে ন্যায়ের সূচনাকার, তা হল-

প্রাচীন ন্যায়

নব্য ন্যায়

মধ্য ন্যায়

আদি ন্যায়

50. অন্বীক্ষিকী দর্শন বলা হয়-

ন্যায়দর্শনকে

বেদান্তদর্শনকে

বৈশেষিকদর্শনকে

মীমাংসাদর্শনকে

আরও পড়ুন – শিক্ষার বিভিন্ন রূপ MCQ ১ম সেমিস্টার

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment