Of Studies Question Answer (Marks 6) | XI WBCHSE 2nd Semester
1. What is the use of studies, as propagated by Bacon in his ‘Of Studies’? [বেকন তাঁর ‘Of Studies’ প্রবন্ধটিতে অধ্যয়নের কী কী উপযোগিতার কথা বলেছেন?]
Or, How does Bacon explain the chief benefits of studies in his essay ‘Of Studies’? [বেকন তাঁর ‘Of Studies’ প্রবন্ধে অধ্যয়নের প্রধান উপকারিতাগুলির ব্যাখ্যা কীভাবে করেছেন?]
Ans. In the opening line of the essay ‘Of Studies’, Francis Bacon classifies the benefits of studies under three distinctly different and well-defined (ওয়েল-ডিফাইন্ড্) heads. According to him, the uses of studies are three-fold: they serve for delight, ornament and ability. Studies give joy in private life and leisure. People derive (ডিরাইভ) pleasure out of studying interesting books and journals. The entertaining value of books attracts the readers to be absorbed in studies. The second use of studies is concerned with their ornamental value. Some readers study to make a show of their learned self. They use studies to beautify both their character and discourse in the eyes of others. But the most significant of the uses is the functional value of studies. Studies improve skill and sharpen natural abilities. They enable us to gain a deeper understanding of our problems and solve those efficiently (এফিশিয়েন্টলি). It helps us in giving counsels, in judgment, in decision-making and in conducting all sorts of business. Moderated by experience, studies perfect human nature. Apart from these uses, studies also serve as a remedy for mental defects.
[‘Of Studies’ প্রবন্ধের সূচনায় ফ্রান্সিস বেকন তিনটি সম্পূর্ণ ভিন্ন ধরনের এবং সু-সংজ্ঞায়িত শিরোনামের অধীনে অধ্যয়নের উপকারিতাগুলিকে শ্রেণিবদ্ধ করেছেন। তাঁর মতে অধ্যয়নের প্রধান সুবিধাগুলি তিনপ্রকার: এগুলি আনন্দ দেয়, অলংকৃত করে এবং দক্ষতা বাড়ায়। অধ্যয়ন ব্যক্তিগত মুহূর্তে এবং অবসর যাপনে আনন্দ দান করে। মানুষ চিত্তাকর্ষক বই ও পত্রপত্রিকা পড়ে আনন্দ লাভ করে। বইয়ের বিনোদনমূল্য পাঠকদের বই পড়ায় নিবিষ্ট করে। অধ্যয়নের দ্বিতীয় সুবিধাটি তাদের আলংকারিক মূল্যের সাথে সম্পর্কিত। কিছু পাঠক তাদের জ্ঞান ও দক্ষতাকে জাহির করার জন্য অধ্যয়ন করে। তারা অন্যদের চোখে নিজের চরিত্র এবং কথাবার্তাকে সুন্দর করে তোলার জন্য অধ্যয়নকে ব্যবহার করে। তবে অধ্যয়নের সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধা হল এর কার্যকরী মূল্য। অধ্যয়ন দক্ষতাকে উন্নত করে এবং সহজাত ক্ষমতাকে সুতীক্ষ্ণ করে। অধ্যয়ন আমাদের সমস্যাগুলিকে ভালোভাবে জানতে এবং সেগুলিকে দক্ষতার সাথে সমাধান করতে সক্ষম করে। এটি আমাদের পরামর্শ প্রদানে, কোনোকিছু বিচার করতে, সিদ্ধান্ত গ্রহণে এবং সব ধরনের কর্ম পরিচালনায় সহায়তা করে। অভিজ্ঞতা দ্বারা সংযত অধ্যয়ন মানব চরিত্রকে নিখুঁত করে তোলে। এই সুবিধাগুলি ছাড়াও, অধ্যয়ন মানসিক প্রতিবন্ধকতার প্রতিকার হিসেবেও কাজ করে।]
2. How does Bacon categorise people on the basis of their attitude to studies? [বেকন কীভাবে অধ্যয়নের প্রতি মনোভাবের ভিত্তিতে বিভিন্ন মানুষদের শ্রেণিবদ্ধ করেন?]
Ans. In the essay ‘Of Studies’ Francis Bacon categorises people on the basis of his practical knowledge and observation. Bacon classifies the whole population into three types on the basis of their attitude to studies. He argues that wicked people (‘crafty men’) oppose studies. They criticize and condemn studies to conceal their deceitful nature and devious (ডিভিয়াস) designs. Apparently they condemn studies on moral grounds. But they actually have a clever intention. On the other hand, ordinary people (‘simple men’) show admiration for studies and the learned people simply because of their weakness for studies and shortcomings in learning. Only the wise know how to make use of knowledge and skill gained through studies. They use studies in practical life. Studies improve their ability to observe and judge everything in the light of their knowledge and experience. Their deeper understanding helps them in counseling, decision-making, and problem- solving. They do not indulge in teaching how to use studies, nor do they make a show of their wisdom.
[‘Of Studies’ প্রবন্ধে ফ্রান্সিস বেকন তাঁর ব্যাবহারিক জ্ঞান এবং পর্যবেক্ষণের ভিত্তিতে মানুষের শ্রেণিবিভাগ করেছেন। বেকন সমগ্র জনসংখ্যাকে অধ্যয়নের প্রতি তাদের দৃষ্টিভঙ্গির ভিত্তিতে তিনটি ভাগে বিভক্ত করেছেন। তিনি বলেন যে দুষ্ট লোকেরা (‘ধূর্ত মানুষেরা’) অধ্যয়নের বিরোধিতা করে। তারা তাদের কপটতা এবং কুমতলব লুকানোর জন্য সমালোচনা করে। আপাতদৃষ্টিতে তারা নীতিগত কারণে অধ্যয়নের নিন্দা করে। আসলে তারা একটি চাতুর্যপূর্ণ অভিসন্ধি নিয়ে এই কাজ করে। অন্যদিকে, সাধারণ লোকেরা (‘সরল মানুষেরা’) অধ্যয়নের প্রতি তাদের দুর্বলতা এবং শেখার ঘাটতির কারণে অধ্যয়ন এবং শিক্ষিতদের প্রশংসা করে। একমাত্র জ্ঞানীরা পড়াশোনার মাধ্যমে অর্জিত জ্ঞান ও দক্ষতাকে কাজে লাগাতে জানে। তারা পড়াশোনাকে বাস্তব জীবনে ব্যবহার করে। অধ্যয়ন তাদের জ্ঞান এবং অভিজ্ঞতার আলোকে কোনোকিছুকে পর্যক্ষেণ এবং বিচার করার ক্ষমতা উন্নত করে। তাদের গভীর উপলব্ধি তাদের উপদেশ দেওয়ার ক্ষেত্রে, সিদ্ধান্ত গ্রহণে এবং সমস্যার সমাধানে সহায়তা করে। তারা অধ্যয়নকে কীভাবে ব্যবহার করতে হয় তা শেখায় না বা তাদের প্রজ্ঞার প্রদর্শনও করে না।]
3. How does Bacon classify books from the practical point of view? [বেকন কীভাবে ব্যাবহারিক দৃষ্টিকোণ থেকে বিভিন্ন বইকে শ্রেণিবদ্ধ করেছেন?]
Ans. Using his observational skills and experience, Francis Bacon skillfully divides the uses of studies, the people and books in his essay. According to him, there are three main types of books. He uses a metaphoric language and some poetic images of different manners of consuming food. He argues that there are some books which are to be tasted. It implies that books belonging to this category are to be read in parts. Books of the second category are to be swallowed. These books are to be read extensively for a general understanding. They are studied neither curiously nor seriously. But there are few books which are to be chewed and digested. While eating, people chew to grind the food for digestion. Similarly, such books are for intensive reading that requires diligence and attention. There is another kind which may be read by deputy, i.e., through others. Books which contain pure information, as Bacon thinks, are distilled books. Such books are termed to be ‘flashy things’ because they may look attractive but are not of good quality. Bacon’s use of analogy between eating food and reading books beautifully explains his intention and makes his classification impressive. [ফ্রান্সিস বেকন তাঁর পর্যবেক্ষণ ক্ষমতা এবং অভিজ্ঞতা ব্যবহার করে দক্ষতার সাথে তাঁর প্রবন্ধে অধ্যয়ন, মানুষ এবং বইয়ের ব্যবহারগুলিকে নানা শ্রেণিতে ভাগ করেছেন। তাঁর মতে, বই প্রধানত তিন প্রকারের।
তিনি রূপকাত্মক ভাষা ও বিভিন্নভাবে খাবার খাওয়ার কাব্যিক চিত্রকল্প ব্যবহার করেছেন। তিনি যুক্তি দেন যে কিছু বই আছে যাদের স্বাদ নিতে হয়। এটি বোঝায় যে এই শ্রেণির বইগুলির অংশবিশেষ পড়তে হয়। দ্বিতীয় শ্রেণির বইগুলি গিলে নিতে হয়। এই বইগুলি বিস্তৃতভাবে পড়া হয় এগুলির বিষয়বস্তু বোঝার জন্য। এইগুলি কৌতূহল বা গুরুত্ব সহকারে পড়া হয় না। কিন্তু কিছু বই আছে যা চিবিয়ে হজম করতে হয়। খাওয়ার সময় মানুষ হজমের জন্য খাবার চিবিয়ে খায়। একইভাবে, এই বইগুলি পড়ার জন্য নিবিড় অধ্যাবসায় এবং মনোযোগ প্রয়োজন। আর-এক ধরনের বই আছে যা সহকারীর পড়ার জন্য, অর্থাৎ অন্য কাউকে দিয়ে পড়ানোর জন্য। বেকন মনে করেন যে বইগুলিতে শুধু তথ্য রয়েছে সেগুলো পরিশুদ্ধ বই। এই বইগুলিকে ‘চটকদার জিনিস’ বলা যেতে পারে কারণ এগুলি দেখতে আকর্ষণীয় হলেও ভালো মানের নয়। খাবার খাওয়া এবং বই পড়ার মধ্যে সাদৃশ্যের ব্যবহার বেকনের উদ্দেশ্যকে সুন্দরভাবে ব্যাখ্যা করে এবং তাঁর শ্রেণিবিভাজনকে চিত্তাকর্ষক করে তোলে।]
4. What are the warnings that Bacon gives us in the essay ‘Of Studies’? [‘Of Studies’ প্রবন্ধে বেকন আমাদেরকে কী সতর্কবাণী দিয়েছেন?]
Ans. Francis Bacon, in his essay ‘Of Studies’, warns the readers against various aspects of studies. He thinks that spending too much time on studies is ‘sloth’-a mark of idleness and self-indulgence. Every reader should maintain a balance between reading and doing other jobs. Then he passes onto the decorative value of studies and advises us not to beautify our discourse, either spoken or written, with ornaments of references. Excessive use of bookish knowledge to impress others makes our language artificial and less convincing. He calls this habit ‘affectation’. Similarly, judging everything by applying bookish knowledge and rules may sound scholarly but in reality, it is a comic display of scholarship. In fact, Bacon puts a limit on the amount of time that studies should be given and the functions they serve. Additionally, he advises against accepting things blindly from what is printed and reading just to refute the opinions that are stated there. Analysing and evaluating any text’s worth is the proper goal of reading.
[ফ্রান্সিস বেকন তাঁর ‘Of Studies’ প্রবন্ধে পাঠকদের অধ্যয়নের বিভিন্ন দিকের বিষয়ে সতর্ক করেন। তিনি মনে করেন, অধ্যয়নে বেশি সময় ব্যয় করাটা ‘কুঁড়েমি’-এটি অলসতা এবং আত্মপ্রশ্রয়ের একটি লক্ষণ। প্রত্যেক পাঠকের পড়া এবং অন্যান্য কাজ করার মধ্যে ভারসাম্য বজায় রাখা উচিত। তারপর তিনি অধ্যয়নের আলংকারিক মূল্যের ব্যাপারে বলেন এবং আমাদের উক্ত বা লিখিত কথোপকথনকে প্রসঙ্গ উল্লেখের মাধ্যমে ও সাজানোর বিরুদ্ধে পরামর্শ দেন। অন্যদের প্রভাবিত করার জন্য পুঁথিগত জ্ঞানের অত্যধিক ব্যবহার আমাদের ভাষাকে কৃত্রিম করে তোলে এবং কথার বিশ্বাসযোগ্যতা কমিয়ে দেয়। এই অভ্যাসটিকে তিনি ‘ভাঁড়ামি’ বলেছেন। একইভাবে, পুঁথিগত বিদ্যা এবং নিয়ম প্রয়োগ করে সবকিছু বিচার করাকে পান্ডিত্যপূর্ণ মনে হলেও আসলে সেটি পান্ডিত্যের এক হাস্যকর প্রদর্শন। বেকন কার্যত অধ্যয়নের সময় এবং তার উপযোগিতাকে সীমাবদ্ধ করেছেন। উপরন্তু, তিনি আমাদের উপদেশ দেন যে যা ছাপা হয় তা অন্ধভাবে গ্রহণ না করতে ও শুধুমাত্র কোনো বর্ণিত মতামতকে খণ্ডন করার জন্য না পড়তে। যে-কোনো লেখার মূল্য বিশ্লেষণ ও মূল্যায়ন করাই হল পড়ার সঠিক লক্ষ্য।]
5. “They perfect nature and are perfected by experience.”- Who is referred to by ‘they’? How do they perfect nature? What is the role of experience? [‘They’ (‘তারা’) বলতে কাকে বোঝানো হয়েছে? তারা কীভাবে চরিত্রকে নিখুঁত করে? অভিজ্ঞতার ভূমিকা কী?]
Ans. The pronoun ‘they’ refers to studies.
> Studies not only give delight but also improve ability. Every person is born with an innate potential which is nourished and nurtured by studies and experience. Studies enrich us by providing knowledge and skill. They perfect human nature by developing and sharpening our natural abilities.
> Experience is the continuous process of gaining knowledge and skill through seeing and doing things rather than through studying. While studies improve our bookish knowledge and understanding, experience plays a significant role in moderating and shaping that knowledge. Experience adds pragmatic value to studies and transforms acquired knowledge to practical ability.
[‘They’ (‘তারা’) সর্বনামটি অধ্যয়নকে বোঝায়।
অধ্যয়ন শুধুমাত্র আনন্দ দেয় না, আমাদের দক্ষতাকেও উন্নত করে। প্রতিটি মানুষ সহজাত ক্ষমতা নিয়ে জন্মগ্রহণ করে যা অধ্যয়ন এবং অভিজ্ঞতার দ্বারা পরিপুষ্ট ও লালিত হয়। অধ্যয়ন জ্ঞান এবং দক্ষতা প্রদান করে আমাদের সমৃদ্ধ করে। তারা সহজাত ক্ষমতার বিকাশ ঘটিয়ে এবং সেগুলিকে সুতীক্ষ্ণ করে মানব প্রকৃতিকে পরিপূর্ণ করে তোলে।
অভিজ্ঞতা হল অধ্যয়নের পরিবর্তে চোখে দেখে এবং হাতেকলমে কাজ করার মাধ্যমে জ্ঞান এবং দক্ষতা অর্জনের ধারাবাহিক প্রক্রিয়া। যদিও অধ্যয়ন আমাদের পুঁথিগত জ্ঞান এবং বোধকে উন্নত করে, অভিজ্ঞতা সেই জ্ঞানকে সংযত এবং সংহত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অভিজ্ঞতা অধ্যয়নে বাস্তবসম্মত মূল্য যোগ করে এবং অর্জিত জ্ঞানকে সক্ষমতায় রূপান্তরিত করে।]
6. What are the basic language skills that Bacon deals with for comparison and contrast? [তুলনা এবং বৈসাদৃশ্যের জন্য বেকন কোন্ কোন্ মৌলিক ভাষাগত দক্ষতার কথা বলেন?]
Ans. Except for listening, Bacon deals with three basic language skills in his essay: reading, speaking and writing. A larger part of the essay is devoted to revealing the importance of reading in life. While he makes a comparative study on the importance of the three, he argues that reading makes a man complete. A person achieves this virtue of completeness by reading books judiciously (জুডিশাস্স্সি). Reading is essential for sharpening natural abilities and skills. It makes one fit for the world. Conference, on the other hand, makes a person fully prepared for all seasons. It is helpful in developing competency (কম্পিটেন্সি) for speaking. Writing is considered to be the most important skill for learners. Bacon rightly says that ‘writing’ makes an ‘exact’ man. Writing involves assimilation of ideas, choice of appropriate words, accuracy (অ্যাকিউরেসি) in spelling and grammar and artistic presentation. A lot of practice is required to achieve the dignity of a writer. Writing, in contrast to the two other skills, makes a person proficient (প্রফিশিন্ট), precise and perfect.
[শোনা ছাড়াও, বেকন তাঁর প্রবন্ধে তিনটি মৌলিক ভাষাগত দক্ষতা নিয়ে আলোচনা করেছেন: পড়া, কথন এবং লিখন। প্রবন্ধের একটি বড়ো অংশ জীবনে পড়ার গুরুত্ব প্রকাশ করার জন্য নিবেদিত। যখন তিনি এই তিনটির গুরুত্ব নিয়ে একটি তুলনামূলক আলোচনা করেন, তিনি যুক্তি দেন যে অধ্যয়ন একজন মানুষকে পরিপূর্ণ করে তোলে। একজন ব্যক্তি বিচক্ষণতার সাথে বই পড়ার মাধ্যমে পরিপূর্ণতার এই গুণটি অর্জন করতে পারে। জন্মগত ক্ষমতা এবং দক্ষতা সুতীক্ষ্ণ করার জন্য পড়া অপরিহার্য। এটি সাংসারিক পরিস্থিতি ও পার্থিব বিষয়গুলির সাথে একজন ব্যক্তিকে মানিয়ে নিতে শেখায়। অন্যদিকে, কথোপকথন একজন ব্যক্তিকে সমস্ত পরিস্থিতির জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত করে তোলে। এটি কথা বলার দক্ষতার বিকাশে সহায়ক। লিখন শিক্ষার্থীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দক্ষতা বলে তিনি মনে করেন। বেকন যথার্থই বলেছেন যে ‘লিখন’ একজনকে ‘নির্ভুল’ করে তোলে। লেখার সাথে ধারণার আত্তীকরণ, উপযুক্ত শব্দচয়ন, বানান ও ব্যাকরণে নির্ভুলতা এবং শৈল্পিক উপস্থাপনা জড়িত। একজন লেখকের মর্যাদা অর্জন করার জন্য প্রচুর অনুশীলনের প্রয়োজন। অন্য দুটি দক্ষতার বিপরীতে লিখন একজন ব্যক্তিকে দক্ষ, সুনির্দিষ্ট এবং নিখুঁত করে তোলে।]
7. What are the impacts of different subjects on human life? [মানুষের জীবনে ভিন্ন ভিন্ন বিষয়ের প্রভাব কী কী?]
Ans. Francis Bacon holds the view that every subject has its distinctive impact on the human mind. He categorically mentions the impacts:
i. Histories: History, as we know, is the study of past events of a particular country, period or subject. According to Bacon, histories make people wise.
ii. Poetry: It is a form of literature. Bacon thinks that poetry makes people witty.
iii . Mathematics: Mathematics is the study of numbers, shapes and space using reason. Usually, a special system of symbols and rules are used for organizing them. Bacon holds the view that mathematics makes a person subtle. Mathematics is helpful in stabilizing a wandering wit.
iv. Natural philosophy: This subject is concerned with the use of reason in understanding the nature of reality and existence. Bacon conceives that natural philosophy promotes a deeper understanding of the world and our existence.
v. Moral: Moral is the study of ethics and value-system. Morals make a person serious in all affairs by developing ethical sense and infusing values.
vi. Logic and rhetoric: Logic is a way of thinking rationally and rhetoric is the art of using language effectively. Logic and rhetoric improve the ability to argue convincingly.
[ফ্রান্সিস বেকন এই মত পোষণ করেন যে প্রতিটি বিষয় মানুষের মনে এক স্বতন্ত্র প্রভাব ফেলে। তিনি সুনিশ্চিতভাবে প্রভাবগুলির উল্লেখ করেছেন:
i. ইতিহাস: আমরা জানি ইতিহাস একটি নির্দিষ্ট দেশ, সময়কাল বা বিষয়ের অতীত ঘটনাগুলির অধ্যয়ন। বেকনের মতে ইতিহাস মানুষকে জ্ঞানী করে তোলে।
ii. কবিতা: এটি সাহিত্যের একটি রূপ। বেকন মনে করেন, কবিতা মানুষকে বিচক্ষণ বানায়।
iii. গণিত: গণিত হল যুক্তির দ্বারা সংখ্যা, আকার এবং স্থানের অধ্যয়ন। তাদের সংগঠিত করার জন্য সাধারণত বিশেষ ধরনের কিছু প্রতীক এবং নিয়ম ব্যবহার করা হয়। বেকন মনে করেন যে গণিত একজন ব্যক্তিকে সূক্ষ্ম ও কৌশলী করে। গণিত অস্থির মনকে স্থিতিশীল করতে সহায়ক।
iv. প্রাকৃতিক দর্শন: এই বিষয়টি বাস্তবতা এবং অস্তিত্বের প্রকৃতি বোঝার জন্য যুক্তির ব্যবহারের সাথে সম্পর্কিত। বেকন মনে করেন যে প্রাকৃতিক দর্শন বিশ্ব এবং আমাদের অস্তিত্ব সম্পর্কে গভীর বোধ সঞ্চার করে।
v. নীতিশিক্ষা: নীতিশিক্ষা হল নৈতিকতা এবং মূল্যবোধের অধ্যয়ন। নীতিশিক্ষা একজন ব্যক্তিকে নৈতিকতা এবং মূল্যবোধের বিকাশের মাধ্যমে সমস্ত বিষয়ে সংযত করে তোলে।
vi. যুক্তিবিদ্যা এবং অলংকারশাস্ত্র: যুক্তিবিদ্যা হল যুক্তিপূর্ণভাবে চিন্তা করার একটি উপায় এবং অলংকারশাস্ত্র হল ভাষাকে কার্যকরভাবে ব্যবহার করার শিল্প। যুক্তি এবং অলংকারশাস্ত্র বিশ্বাসযোগ্যভাবে তর্ক করার ক্ষমতাকে উন্নত করে]
8. What does Bacon say about the healing effect of studies? [অধ্যয়নের নিরাময়কারী প্রভাব সম্পর্কে বেকন কী বলেন?]
Ans. Bacon, in his essay ‘Of Studies’, makes observations on the healing effects of the different fields of studies. He draws an analogy between the effect of exercise in curing diseases of the body and the study of appropriate subjects for curing mental weakness. According to Bacon, the study of mathematics is effective in stabilizing wandering wit. It develops concentration and thereby prevents distraction of mind. The ‘Schoolmen’ are scholars skilled in academic disputation. If a person fails to distinguish between two things, the study of the ‘Schoolmen’ may be effective. For a person who wants to justify a point or an issue by illustrating and referencing, he/she should study the lawyers’ cases for ready reference. Thus, Bacon justifies his claim that every psychological condition may have a special remedy in the form of study. Different subjects play a significant role in healing different mental defects.
[বেকন তাঁর ‘Of Studies’ প্রবন্ধে অধ্যয়নের বিভিন্ন ক্ষেত্রের নিরাময়কারী প্রভাবকে পর্যবেক্ষণ করেছেন। তিনি শরীরের রোগ নিরাময়ে ব্যায়ামের প্রভাব এবং মানসিক দুর্বলতা দূর করার জন্য উপযুক্ত বিষয়ের অধ্যয়নের মধ্যে একটি সাদৃশ্য তুলে ধরেন। বেকনের মতে, গণিতের অধ্যয়ন বিচরণশীল মতিকে স্থিতিশীল করতে কার্যকর। এটি একাগ্রতার বিকাশ ঘটায় এবং এর ফলে অন্যমনস্কতা দূর হয়। ‘Schoolmen’ হল শিক্ষামূলক বিতর্কে দক্ষ পণ্ডিতরা। যদি একজন ব্যক্তি দুটি জিনিসের মধ্যে পার্থক্য করতে ব্যর্থ হয়, তবে ‘Schoolmen’-এর অধ্যয়ন তার পক্ষে কার্যকর হতে পারে। যে ব্যক্তি একটি বিষয় বা সমস্যাকে চিত্রিত করতে এবং উদাহরণ দিয়ে তার ন্যায্যতা বোঝাতে চায়, চজ্জলদি সূত্রের জন্য তার আইনজীবীদের মামলাগুলি অধ্যয়ন করা উচিত। এইভাবে প্রতিটি মনস্তাত্ত্বিক অবস্থারই যে অধ্যয়নের মাধ্যমে একটি বিশেষ প্রতিকার থাকতে পারে-তাঁর এই দাবিকে বেকন ন্যায্যতা দিয়েছেন। বিভিন্ন মানসিক প্রতিবন্ধকতার নিরাময়ে বিভিন্ন বিষয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।]
9. Who is an expert? What can an expert do? How can we distinguish between an expert and a learned person? [বিশেষজ্ঞ কে? একজন বিশেষজ্ঞ কী করতে পারেন? আমরা কীভাবে একজন বিশেষজ্ঞ এবং একজন বিদ্বান ব্যক্তির মধ্যে পার্থক্য করতে পারি?]
Ans. An expert is a person with special knowledge, skill or training in a particular field.
> An expert can execute a specific task and judge particulars one by one. An expert is able to employ specific knowledge and skill in performing a job.
> A learned person differs from an expert in terms of general knowledge and abilities. The learned acquire a lot of knowledge by study. Although an expert can perform a specific task skillfully, the learned are good at counseling in general, designing a plan of action, monitoring, decision-making, and problem-solving.
[একজন বিশেষজ্ঞ হলেন একজন ব্যক্তি যার একটি নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষ জ্ঞান, দক্ষতা বা প্রশিক্ষণ রয়েছে।
একজন বিশেষজ্ঞ একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে এবং একে একে সবকিছু বিচার-বিশ্লেষণ করতে পারেন। একজন বিশেষজ্ঞ একটি কাজ করতে নির্দিষ্ট জ্ঞান এবং দক্ষতা প্রয়োগ করতে সক্ষম।
একজন জ্ঞানী বা বিদ্বান ব্যক্তি সার্বিক জ্ঞান এবং ক্ষমতার নিরিখে একজন বিশেষজ্ঞের থেকে আলাদা। জ্ঞানী ব্যক্তিরা অধ্যয়নের মাধ্যমে অনেক জ্ঞান অর্জন করেন। যদিও একজন বিশেষজ্ঞ একটি নির্দিষ্ট কাজ দক্ষতার সাথে সম্পাদন করতে পারেন, জ্ঞানীরা সাধারণভাবে উপদেশ বা পরামর্শ দানে, কর্মপরিকল্পনায়, পর্যবেক্ষণে, সিদ্ধান্ত গ্রহণে ও সমস্যার সমাধানে পারদর্শী হন।]
10. What is analogy? How does Bacon use analogy in his essay ‘Of Studies’? [উপমিতি কী? বেকন কীভাবে তাঁর ‘Of Studies’ প্রবন্ধে উপমিতির ব্যবহার করেন?]
Ans. Analogy is a comparison between things which have similar features. It is often used to explain an unfamiliar idea or concept in terms of a similar and familiar one.
> In his essay ‘Of Studies’, Bacon uses analogy to convey his ideas on the importance of studies. First, Bacon draws an analogy between natural abilities and natural plants. Natural plants grow in nature. They need to be shaped by pruning. Similarly, knowledge gained through studies needs trimming by experience. Secondly, he finds similarities between eating food and reading books. He uses tasting, swallowing, chewing and digesting as metaphors for reading different types of books. He says, “Some books are to be tasted, others to be swallowed, and some few to be chewed and digested.” Thirdly, Bacon describes a type of book in terms of distilled water and calls those ‘distilled books’. Finally Bacon, in the concluding part of the essay, draws an analogy between physical exercises and studies. While appropriate physical exercise cures a particular disease of the body, choice of appropriate subject may cure a specific mental defect. In this way, Bacon uses analogy as a vehicle of his ideas.
[উপমিতি হল একই রকম বৈশিষ্ট্যযুক্ত বস্তুগুলির তুলনা। এটি প্রায়ই একটি অপরিচিত ধারণাকে একটি অনুরূপ ও পরিচিত পরিপ্রেক্ষিতে ব্যাখ্যা করতে ব্যবহৃত হয়।
বেকন ‘Of Studies’ প্রবন্ধে অধ্যয়নের গুরুত্ব সম্পর্কে তাঁর ধারণাগুলি প্রকাশ করার জন্য উপমিতি ব্যবহার করেছেন। প্রথমত, বেকন সহজাত ক্ষমতা এবং প্রাকৃতিক উদ্ভিদের মধ্যে একটি সাদৃশ্য দেখান। প্রাকৃতিক উদ্ভিদ প্রকৃতিতে বেড়ে ওঠে। তাদের ছাঁটাই করে আকৃতি দেওয়া প্রয়োজন। একইভাবে, অধ্যয়নের মাধ্যমে অর্জিত জ্ঞানকে অভিজ্ঞতা দিয়ে সুবিন্যস্ত করে তোলা প্রয়োজন। দ্বিতীয়ত, তিনি খাবার খাওয়া এবং বই পড়ার মধ্যে মিল খুঁজে পান। তিনি বিভিন্ন ধরনের বই পড়ার জন্য রূপক হিসেবে আস্বাদন করা, গিলে ফেলা, চিবোনো এবং হজম করাকে ব্যবহার করেন। তিনি বলেন, “কিছু বই আস্বাদন করতে হয়, অন্যগুলো গিলে ফেলতে হয় এবং কিছু কিছু চিবিয়ে হজম করতে হয়।” তৃতীয়ত, বেকন পাতিত জলের পরিপ্রেক্ষিতে এক ধরনের বইয়ের বর্ণনা করেছেন এবং সেইগুলিকে ‘পরিশুদ্ধ বই’ বলেছেন। অবশেষে বেকন, প্রবন্ধের শেষ অংশে, শরীরচর্চা এবং অধ্যয়নের মধ্যে একটি সাদৃশ্য তুলে ধরেন। উপযুক্ত শরীরচর্চা যেমন শরীরের একটি নির্দিষ্ট রোগ নিরাময় করে, উপযুক্ত বিষয় নির্বাচনের মাধ্যমে নির্দিষ্ট মানসিক প্রতিবন্ধকতা দূর হতে পারে। এইভাবে বেকন তাঁর ধারণার মাধ্যম হিসেবে উপমিতির ব্যবহার করেন।]
11. What is illustration? How does Bacon use illustration in the concluding part of his essay? [দৃষ্টান্ত কী? বেকন তাঁর প্রবন্ধের শেষ অংশে দৃষ্টান্ত কীভাবে ব্যবহার করেন?]
Ans. Illustration is the art of giving examples to explain or prove something. In essays, illustration helps an author to explain an idea in concrete terms.
> In the concluding part of his essay, Bacon uses illustration to justify his argument that defects of the mind can be cured by appropriate studies in the same way as diseases of the body can be cured by physical exercises. The analogy he draws between physical exercises and studies has been explained with examples. According to him, bowling is good for the kidney, shooting for the lungs and breast, gentle walking for the stomach, and riding for the head. Similarly, mathematics may serve as a remedy for wandering wit, the ‘Schoolmen’ for teaching how to distinguish between two things, and lawyers’ cases for ready reference and illustration to prove something. Thus, Bacon uses illustration to justify his analogy.
[দৃষ্টান্ত হল কোনোকিছু ব্যাখ্যা বা প্রমাণ করার জন্য উদাহরণ দেওয়ার কৌশল। প্রবন্ধের ক্ষেত্রে দৃষ্টান্ত একজন লেখককে একটি ধারণাকে সুনির্দিষ্ট ভাষায় ব্যাখ্যা করতে সাহায্য করে।
যেমনভাবে শরীরচর্চার মাধ্যমে শারীরিক রোগ নিরাময় হয়, ঠিক তেমনভাবে যথাযথ অধ্যয়নের মাধ্যমে মানসিক প্রতিবন্ধকতাগুলিও দূর করা যায়-এই যুক্তিকে গ্রহণযোগ্য করার জন্য বেকন তাঁর প্রবন্ধের শেষ অংশে দৃষ্টান্ত ব্যবহার করেছেন। তিনি শরীরচর্চা এবং অধ্যয়নের মধ্যে যে সাদৃশ্য রচনা করেন তা উদাহরণসহ ব্যাখ্যা করা হয়েছে। তার মতে, বল ছোঁড়া বৃক্কের জন্য ভালো, ফুসফুস ও বুকের জন্য তির ছোঁড়া, পেটের জন্য মৃদুভাবে হাঁটা এবং মাথার জন্য অশ্বারোহণ উপযোগী। একইভাবে, গণিত অস্থিরমতির জন্য একটি প্রতিকার হিসেবে কাজ করতে পারে, দুটি জিনিসের মধ্যে কীভাবে পার্থক্য করা যায় তা শেখানোর জন্য ‘Schoolmen’ এবং কিছু প্রমাণ করার ক্ষেত্রে চটজলদি উদাহরণ ও দৃষ্টান্তের জন্য আইনজীবীদের মামলাগুলির চর্চা ওষুধের মতো কাজ করে। এইভাবে বেকন উপমিতিগুলিকে বোঝানোর জন্য দৃষ্টান্তের প্রয়োগ করেছেন।]
12. Comment on the style of the essay ‘Of Studies’. [‘Of Studies’ প্রবন্ধটির শৈলী সম্পর্কে মন্তব্য করো।] [Textbook Question]
Ans. Style is the man and it is Bacon’s style that distinguishes him from others. His essay, ‘Of Studies’ is a brilliant example of condensed style. Bacon remains unrivaled till date because of his style. The novelty of his style lies in the economy of words. This essay is particularly marked by brevity and terseness. Some of his sentences are proverbs today. The following examples from this essay illustrate Bacon’s pithy (পিথি) and pointed style:
i. “Studies serve for delight, for ornament, and for ability.”
ii. “Crafty men condemn studies, simple men admire them, and wise men use them.”
iii. “Some books are to be tasted, others to be swallowed, and some few to be chewed and digested.”
iv. “Reading maketh a full man; conference a ready man; and writing an exact man.”
All the four sentences cited above follow a three-part pattern. Each part contains a singular idea. All the parts are presented in connection with relevant ideas. Each part is compact and distinctly different from the other two parts. Bacon uses appropriate similes to convey his ideas. For example, he says, “distilled books are like common distilled waters, flashy things”. He uses images to add a poetic flavour to his prose. For instance, he writes, “for natural abilities are like natural plants that need pruning, by study”. To classify books, Bacon uses food imagery, as in the third example cited above. His essays show his fascination for Latin expressions. In ‘Of Studies’, Bacon uses two Latin expressions:
i. “Abeunt studia in mores” (studies pass into character)
ii. “cymini sectores” (hair-splitters)
Bacon’s prose style has lent him an immortal place in the history of English literature and he is rightly regarded as the ‘Father of English Prose’.
[মানুষ চেনা যায় শৈলী দিয়ে এবং বেকনের শৈলীই তাঁকে অন্যদের থেকে আলাদা করে। তাঁর প্রবন্ধ, ‘Of Studies’ জমাট বুনন-শৈলীর একটি উজ্জ্বল উদাহরণ। বেকন তাঁর শৈলীর জন্যই আজ অবধি অপ্রতিদ্বন্দ্বী রয়ে গেছেন। তাঁর শৈলীর অভিনবত্ব শব্দের পরিমিতিতে নিহিত। এই প্রবন্ধটির বিশেষত্ব হল সংক্ষিপ্ততা এবং যথার্থতা। তাঁর লেখা কিছু বাক্য আজ প্রবাদ। এই প্রবন্ধ থেকে নিম্নলিখিত উদাহরণগুলি বেকনের বাহুল্যবর্জিত এবং শাণিত শৈলীকে মেলে ধরে:
i. “অধ্যয়ন আনন্দ দেয়, অলংকার হিসেবে শোভা বর্ধন করে এবং সামর্থ্য বাড়ায়।”
ii. “ধূর্ত মানুষ জ্ঞানচর্চার নিন্দে করে, সাধারণ মানুষ সম্মান করে এবং জ্ঞানীরা বাস্তবজীবনে তা ব্যবহার করে।”
iii. “কিছু বই আস্বাদন করার জন্য, কিছু গিলে ফেলার জন্য এবং অল্প কিছু চিবিয়ে হজম করার জন্য।”
iv. “বিদ্যাচর্চা মানুষকে পূর্ণতা প্রদান করে; সম্মেলন করে তোলে চটপটে; এবং লিখন করে তোলে নির্ভুল।”
ওপরে উদ্ধৃত চারটি বাক্যই একটি তিন-অংশের বিন্যাস অনুসরণ করে। প্রতিটি অংশ একটি নির্দিষ্ট ও পারস্পরিক সম্পর্কযুক্ত ধারণাকে প্রকাশ করে। প্রত্যেকটি অংশ বাহুল্যবর্জিত এবং অন্য দুটি অংশ থেকে স্পষ্টত আলাদা। বেকন তাঁর ধারণাগুলি প্রকাশ করার জন্য উপযুক্ত উপমা ব্যবহার করেন। উদাহরণস্বরূপ, তিনি বলেন, “পরিশুদ্ধ বই সাধারণ পাতিত জলের মতো, চটকদার জিনিস।” তিনি তাঁর গদ্যে কাব্যিক স্বাদ যোগ করতে চিত্রকল্প ব্যবহার করেন। যেমন তিনি লিখেছেন, “জন্মগত ক্ষমতা প্রাকৃতিক উদ্ভিদের মতো, যার ছাঁটাই প্রয়োজন অভিজ্ঞতার আলোকে।” বইগুলিকে শ্রেণিবদ্ধ করতে বেকন খাদ্যের চিত্রকল্প ব্যবহার করেন, যেমন উদ্ধৃত তৃতীয় উদাহরণে উল্লিখিত। তাঁর প্রবন্ধগুলি লাতিন অভিব্যক্তির প্রতি তাঁর মুগ্ধতা প্রকাশ করে। ‘Of Studies’-এ বেকন দুটি লাতিন অভিব্যক্তি ব্যবহার করেছেন:
i. “Abeunt studia in mores” [অধ্যয়ন মানুষের অন্তরে প্রবেশ করে]
ii. “cymini sectores” [চুলচেরা বিশ্লেষক] বেকনের গদ্যশৈলীর জন্যই তিনি ইংরেজি সাহিত্যের ইতিহাসে অমর হয়ে রয়েছেন এবং যথার্থভাবেই তাঁকে ‘Father of English Prose’ বলা হয়।]
13. Establish Bacon as a Renaissance thinker from your observation of ‘Of Studies’. [‘Of Studies’ প্রবন্ধ নিরীক্ষণ করে দেখাও যে বেকন একজন রেনেসাঁসীয় চিন্তাবিদ।]
Ans. Bacon‘s ‘Of Studies’ reveals his Renaissance thinking in several ways. He chooses the topic following the craving for knowledge awakened by the Renaissance. At the beginning of the essay, he clarifies the purpose of study. He says, “Studies serve for delight, for ornament, and for ability”. He also explains how those purposes are served. He pleads for a balance between intellectual pursuits and practical application. His art of categorising books reflects his Renaissance spirit that classifies knowledge into various categories. Guided by Renaissance humanism, he focuses on the importance of studies in developing human potential. But he gives importance to both reason and experience. He encourages critical thinking and intellectual curiosity. As a Renaissance thinker, he knows the boundaries and limitations of studies. So he takes into account the effectiveness of conference and writing and determines the place of reading with respect to those skills. He presents a clear idea about how different types of people look upon studies. He says, “Crafty men condemn studies; simple men admire them; and wise men use them.” He urges his readers to read to “weigh and consider”. Being a Renaissance thinker Bacon advocates interdisciplinary studies and a holistic understanding. He shows that different subjects have different impacts on the reader. In all, Bacon’s ‘Of Studies’ embodies Renaissance values and establishes Bacon as a powerful Renaissance thinker.
[বেকনের ‘Of Studies’ তাঁর রেনেসাঁস চিন্তাধারাকে বিভিন্নভাবে প্রকাশ করে। রেনেসাঁসের দ্বারা জাগ্রত জ্ঞানের আকাঙ্ক্ষা অনুসরণ করে তিনি বিষয়টি বেছে নেন। প্রবন্ধের শুরুতে তিনি অধ্যায়নের উদ্দেশ্য ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, “অধ্যয়ন আনন্দ দেয়, অলংকার হিসেবে শোভা বর্ধন করে এবং সামর্থ্য বাড়ায়”। তিনি সেই উদ্দেশ্যগুলি কীভাবে পূর্ণ হয় তাও ব্যাখ্যা করেন। তিনি বৌদ্ধিক সাধনা এবং ব্যাবহারিক প্রয়োগের মধ্যে ভারসাম্যের কথা বলেন। বইকে শ্রেণিবদ্ধ করার ক্ষেত্রে তার নিপুণতা রেনেসাঁসের চেতনাকে প্রতিফলিত করে যা জ্ঞানকে বিভিন্ন বিভাগে শ্রেণিবদ্ধ করে। রেনেসাঁস-প্রসূত মানবতাবাদ দ্বারা চালিত হয়ে তিনি মানব ক্ষমতার বিকাশে অধ্যয়নের গুরুত্বের উপর দৃষ্টি নিবদ্ধ করেন। তবে তিনি যুক্তি ও অভিজ্ঞতা উভয়কেই গুরুত্ব দেন। তিনি যুক্তিপূর্ণ চিন্তাভাবনা এবং বৌদ্ধিক কৌতূহলকে উৎসাহিত করেন। একজন রেনেসাঁস চিন্তাবিদ হিসেবে তিনি অধ্যয়নের সীমানা এবং সীমাবদ্ধতা জানেন। তাই তিনি আলোচনা এবং লেখার কার্যকারিতা বিবেচনায় আনেন এবং সেই সব দক্ষতার নিরিখে অধ্যয়নের স্থান নির্ধারণ করেন। বিভিন্ন ধরনের মানুষ অধ্যয়নকে কীভাবে দেখেন সে সম্পর্কে তিনি একটি পরিষ্কার ধারণা উপস্থাপন করেন। তিনি বলেন, “ধূর্ত লোকেরা পড়াশুনার নিন্দা করে; সাধারণ মানুষ তাদের প্রশংসা করে; এবং জ্ঞানীরা সেগুলি ব্যবহার করে।” তিনি তাঁর পাঠকদের “গুণগত মান নির্ধারণ এবং বিবেচনা” করার জন্য অধ্যয়নের অনুরোধ করেন। একজন রেনেসাঁস চিন্তাবিদ হিসেবে বেকন আন্তঃবিভাগীয় অধ্যয়ন এবং সামগ্রিক বোধের বিকাশের কথা বলেন। তিনি দেখান যে বিভিন্ন বিষয় পাঠকের উপর বিভিন্ন প্রভাব ফেলে। সব মিলিয়ে, বেকনের ‘Of Studies’ রেনেসাঁসের মূল্যবোধকে মূর্ত করে এবং বেকনকে একজন শক্তিশালী রেনেসাঁস চিন্তাবিদ হিসেবে প্রতিষ্ঠিত করে।]
Also Read – The Garden Party questions and answers