বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে মধুসূদন দত্তের কৃতিত্ব আলোচনা করো

বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে মধুসূদন দত্তের কৃতিত্ব আলোচনা করো

বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে মধুসূদন দত্তের কৃতিত্ব আলোচনা করো
বাংলা নাট্যসাহিত্যের ইতিহাসে মধুসূদন দত্তের কৃতিত্ব আলোচনা করো

ভূমিকা: সময়টা উনিশ শতকের প্রথম দিক। বেলগাছিয়া রঙ্গমঞ্চে অভিনীত হচ্ছে রামনারায়ণ তর্করত্নের ‘রত্নাবলী’। দর্শকাসনে রয়েছেন স্বনামধন্য নবীন এক কবি। প্রবল আগ্রহে ‘বাংলা নাটক’ দেখতে এসেছেন। কিন্তু এ কি। এ তো সেই একই সংস্কৃত নাট্যশৈলীর চর্বিতচর্বণ। হতাশ হলেন তিনি। ব্যাস, চ্যালেঞ্জ নিলেন সেই মুহূর্তেই। বাংলায় বাঙালি দর্শকের জন্য উপযোগী নাটক লিখে দেখিয়ে দেবেন। এখান থেকেই শুরু হল নাট্যকার মধুসূদনের জয়যাত্রা।

নাটকসমূহ: আলোচনার সুবিধার্থে মাইকেল মধুসূদন দত্তের নাটকগুলিকে কয়েকটি ভাগে ভাগ করা যায়-

পৌরাণিক নাটক: ‘শর্মিষ্ঠা’ (১৮৫৯): মধুসূদনের প্রথম পৌরাণিক নাটক হল ‘শর্মিষ্ঠা’। মহাভারতের যযাতি-শর্মিষ্ঠা-দেবযানীর কাহিনি স্থান পেয়েছে এখানে। এই নাটকে পাশ্চাত্য রীতির প্রভাব লক্ষ করা যায়।

পদ্মাবতী (১৮৬০): গ্রিক পুরাণকথা Apple of discord অবলম্বনে ‘পদ্মাবতী’ নাটকটি লেখেন। এই নাটকেই প্রথম অমিত্রাক্ষর ছন্দের ব্যবহার হয়।

ঐতিহাসিক নাটক: ‘কৃষ্ণকুমারী’ (১৮৬১): মধুসূদনের একমাত্র ঐতিহাসিক নাটক হল ‘কৃয়কুমারী’-যা বাংলার প্রথম ঐতিহাসিক ট্র্যাজেডি। কর্নেল টডের ‘Annals and Antiquities of Rajasthan’ গ্রন্থের একটি করুণ আখ্যানকে নাটকের বিষয় করে তোলা হয়েছে।

রূপক নাটক: ‘মায়াকানন’ (১৮৭৩): এটি মাইকেল মধুসূদন দত্তের অসমাপ্ত নাটক। তাঁর অকালপ্রয়াণের কারণে ভুবনচন্দ্র মুখোপাধ্যায় নাটকটি শেষ করেছিলেন।

প্রহসনসমূহ: মধুসূদন দত্তের শ্রেষ্ঠ দুটি প্রহসনমূলক নাটক হল- ‘একেই কী বলে সভ্যতা’ (১৮৬০), ‘বুড় সালিকের ঘাড়ে রোঁ’ (১৮৬০)।

নাট্যবৈশিষ্ট্য:

  • প্রাচ্য ও পাশ্চাত্য আঙ্গিকের মেলবন্ধন।
  • চরিত্রসমূহের মৌলিকতা।
  • নাটকের ত্রি-ঐক্য রক্ষার প্রচেষ্টা।
  • সংহত বাক্সীতি অনুসরণ।
  • নাটকে অমিত্রাক্ষর ছন্দের প্রয়োগ।

মূল্যায়ন: বাংলা নাট্যসাহিত্যের দুর্বল প্রাঙ্গণে মাইকেল মধুসূদনই প্রথম অভিনবত্বের জোয়ার এনেছিলেন। স্বদেশি ভাব রক্ষা করে, তার সঙ্গে পাশ্চাত্য নাটকের উপাদানের মিশ্রণ ঘটিয়ে তিনি বাংলা নাটকে স্বাতন্ত্র্য এনেছিলেন। তাঁর জীবননাট্যে অকালে যবনিকাপাত ঘটে যাওয়ায় বাংলা নাট্যসাহিত্যের অপূরণীয় ক্ষতি হলেও, তাঁর নাট্যপ্রতিভার বিচ্ছুরণ পরবর্তী প্রজন্মেও বহমান।

আরও পড়ুন – মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment