রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটকের পরিচয় দাও

রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটকের পরিচয় দাও

রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটকের পরিচয় দাও
রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটকের পরিচয় দাও

রূপক সাংকেতিক নাটক: রূপক-সাংকেতিক নাটকে রবীন্দ্রনাথের কৃতিত্ব অবিসংবাদিত। তাঁর প্রায় সব রূপক-সাংকেতিক নাটকের তত্ত্ববস্তু ও নাট্যসংঘাতের মূলে আছে এক মৌলিক দ্বন্দ্ব-প্রাণধর্মের সঙ্গে জড়ধর্মের দ্বন্দ্ব। রবীন্দ্রনাথের রূপক-সাংকেতিক নাটকগুলির মধ্যে অন্যতম- ‘শারদোৎসব’, ‘প্রায়শ্চিত্ত’, ‘রাজা’, ‘অচলায়তন’, ‘ডাকঘর’, ‘ফাল্গুনী’, ‘মুক্তধারা’, ‘রক্তকরবী’, ‘কালের যাত্রা’, ‘তাসের দেশ’।

‘শারদোৎসব’, ‘রাজা’: বোলপুরের ব্রহ্মচর্যাশ্রমে শারদীয়া পূজার সময় ছাত্রদের অভিনয়ের জন্য ঋতুপ্রশস্তি পর্যায়ের নাটিকা ‘শারদোৎসব’। বিশ্বপ্রকৃতির সঙ্গে বিশ্বপ্রাণের মিলনে ঋতু উৎসবকেই বেছে নিয়েছিলেন রবীন্দ্রনাথ। এই পর্যায়ে ‘রাজা’ নাটকটি ‘গীতাঞ্জলি’ পর্বের রচনা, যেখানে অন্তরের দৃষ্টিকেই তিনি প্রাধান্য দিয়েছেন। রানি সুদর্শনা বাহ্যরূপে সুন্দরাতীত অরূপকে সন্ধান করেছিলেন। তার অন্তরের আঁধারকে আলোয় উদ্ভাসিত করতেই রাজার আঁধারে অবস্থান।

‘অচলায়তন’ ও ‘গুরু’: রবীন্দ্রনাথ তাঁর ‘অচলায়তন’ ও তার অভিনয়যোগ্য রূপ ‘গুরু’ নাটকের মধ্য দিয়ে চিরাচরিত অর্থহীন সংস্কার ও যুক্তিহীন আচার ও প্রথার বীভৎসতাকে দেখিয়েছেন। অবশেষে গুরুর আগমনে অচলায়তন সংস্কারমুক্ত হয়েছে।

‘ডাকঘর’: রবীন্দ্রনাথের সাংকেতিক নাটকগুলির মধ্যে সর্বাধিক জনপ্রিয় নাটক ‘ডাকঘর’। সৌন্দর্যপিয়াসি, সুদূরবিলাসী চিত্তের আর্তি ও বেদনা নাটকটির মধ্যে বাস্তব রূপ লাভ করেছে। এই নাটকের গৃহবন্দি অমল যেন লক্ষ্মণগণ্ডি ঘেরা গৃহবাসী বালক রবির দোসর।

‘মুক্তধারা’, ‘রক্তকরবী’ : ‘মুক্তধারা’ নাটকটির মধ্য দিয়ে রবীন্দ্রনাথ যান্ত্রিক ও হিংসাত্মক জাতীয়তার বিরুদ্ধে প্রতিবাদ ঘোষণা করেছেন। যন্ত্র ও জীবনের সংকেতই ‘মুক্তধারা’ নাটকের মূলকথা। রবীন্দ্রনাথ রামায়ণের কাহিনির সঙ্গে ‘রক্তকরবী’ নাটকটিকে তুলনা করে নাটকটির রূপক-সাংকেতিক ইঙ্গিত প্রকাশ করেছিলেন। ‘মুক্তধারা’-য় যেখানে যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ, ‘রক্তকরবী’-তে সেখানে প্রতিবাদ পুঞ্জীভূত হয়েছে বিত্তের বিরুদ্ধে। ‘কালের যাত্রা’ নাটকের ‘রথের রশি’ নাটিকার মধ্যে সমাজের সর্বনিম্ন স্তরে থাকা শুদ্রশক্তির জাগরণের কথা ধ্বনিত।

তাসের দেশ’: ‘তাসের দেশ’ নাটকে অর্থহীন নিয়মানুবর্তিতার বিরুদ্ধে রবীন্দ্রনাথের চিন্তা প্রকাশিত হয়েছে।

রবীন্দ্রনাথ মূলত স্বভাবে কবি হলেও তাঁর রচিত রূপক-সাংকেতিক নাটকগুলি অননুকরণীয় বলেই তিনি কালজয়ী নাট্যকার।

আরও পড়ুন – মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment