বাংলা গানের ধারা MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 তৃতীয় সেমিস্টার বাংলা

বাংলা গানের ধারা MCQ প্রশ্ন উত্তর ক্লাস 12 তৃতীয় সেমিস্টার বাংলা | Bangla Ganer Dhara MCQ Question Answer HS 3rd Semester Bangla

বাংলা গানের ধারা MCQ প্রশ্ন উত্তর
বাংলা গানের ধারা MCQ প্রশ্ন উত্তর

১. কলকাতা অঞ্চলের লৌকিক গান হল-
(ক) সারি গান
(খ) জুড়ির গান
(গ) টপ্পা গান
(ঘ) কবিগান।
উত্তরঃ (গ) টপ্পা গান

২. টপ্পা গান বাংলায় জনপ্রিয় করেছিলেন-
(ক) রামনিধি গুপ্ত
(খ) বেগম আখতার
(গ) নির্মলেন্দু চৌধুরী
(ঘ) ভূপেন হাজারিকা।
উত্তরঃ (ক) রামনিধি গুপ্ত

৩. রামনিধি গুপ্ত কোন্ নামে অধিক পরিচিতি লাভ করেছিলেন?
(ক) গুপ্তবাবু
(খ) নিধুবাবু
(গ) টপ্পাবাবু
(ঘ) টপ্পাসম্রাট।
উত্তরঃ (খ) নিধুবাবু

৪. পাঞ্জাব প্রদেশের প্রাচীন গ্রাম্যগীত ‘ডপা’ থেকে কোন্ গানের জন্ম হয়?
(ক) টপ্পা
(খ) ভাটিয়ালি
(গ) পক্ষীদলের গান
(ঘ) কবিগান
উত্তরঃ (ক) টপ্পা

৫. কার মতে, ঠুংরি-গজল-সোহেলা-হোরি সবই টপ্পা শ্রেণিভুক্ত?
(ক) রামনিধি গুপ্ত
(খ) রবীন্দ্রনাথ ঠাকুর
(গ) ক্ষেত্র গুপ্ত
(ঘ) ক্ষেত্রমোহন সেন।
উত্তরঃ (ঘ) ক্ষেত্রমোহন সেন

৬. টপ্পার মূল বিষয় হল-
(ক) কবিয়ালের জীবন সংগ্রাম
(খ) রাধা-কৃষ্ণ প্রণয়লীলা
(গ) আদিরসাত্মক প্রেম
(ঘ) নর-নারীপ্রেম এবং নারীহৃদয়ের আকুতি।
উত্তরঃ (ঘ) নর-নারীপ্রেম এবং নারীহৃদয়ের আকুতি

৭. কৃষ্ণধন বন্দ্যোপাধ্যায়ের ‘গীতসূত্রসার’ অনুযায়ী ‘টপ্পা’ শব্দের অর্থ হল-
(ক) ঝাঁপ
(খ) লাফ
(গ) দ্রুত
(ঘ) তাড়াতাড়ি।
উত্তরঃ (খ) লাফ

৮. টপ্পার রূঢ়ার্থ হল-
(ক) লাফ
(খ) ঝাঁপ
(গ) সংক্ষেপ
(ঘ) বিস্তারিত।
উত্তরঃ (গ) সংক্ষেপ

৯. কার সহযোগিতায় নিধুবাবু আখড়াই গানের সংস্কার করেছিলেন?
(ক) প্রতাপচন্দ্র সেন
(খ) বিনয়চন্দ্র সেন
(গ) কুলুইচন্দ্র সেন
(ঘ) বিকাশচন্দ্র সেন।
উত্তরঃ (গ) কুলুইচন্দ্র সেন

১০. ‘গীতরত্ন’ নামক গ্রন্থটির লেখক হলেন-
(ক) রামনিধি গুপ্ত
(খ) রামকানাই গুপ্ত
(গ) রামনিধি মিত্র
(ঘ) রামতনু গুপ্ত।
উত্তরঃ (ক) রামনিধি গুপ্ত

১১. নিধুবাবুর সর্বমোট প্রকাশিত গানের সংখ্যা হল-
(ক) ৫৫১টি
(খ) ৫৫২টি
(গ) ৫৫৩টি
(ঘ) ৫৫৪টি।
উত্তরঃ (গ) ৫৫৩টি

১২. বাংলাদেশে টপ্পার প্রচলন করেন?
(ক) কালীনাথ
(খ) কালী মীর্জা
(গ) কালিদাস
(ঘ) কালীশংকর।
উত্তরঃ (খ) কালী মীর্জা

১৩. টপ্পা গায়ক কালী মীর্জার প্রকৃত নাম ছিল-
(ক) কালীপদ চট্টোপাধ্যায়
(খ) কালিদাস চট্টোপাধ্যায়
(গ) কালীপ্রসন্ন মুখোপাধ্যায়
(ঘ) কালীপদ বন্দ্যোপাধ্যায়।
উত্তরঃ (খ) কালিদাস চট্টোপাধ্যায়

১৪. কালিদাস চট্টোপাধ্যায় কোন্ নামে খ্যাত ছিলেন?
(ক) কালী চাটুজ্জে
(খ) কীর্তনসম্রাট
(গ) কালীবাবু
(ঘ) কালী মীর্জা।
উত্তরঃ (ঘ) কালী মীর্জা

১৫. পাথুরিয়াঘাটার গোপীমোহন ঠাকুরের সভাগায়ক হয়ে কলকাতায় এসেছিলেন-
(ক) রামনিধি গুপ্ত
(খ) কালিদাস চট্টোপাধ্যায়
(গ) কালিদাস গঙ্গোপাধ্যায়
(ঘ) শ্রীধর কথক।
উত্তরঃ (খ) কালিদাস চট্টোপাধ্যায়

১৬. কোন্ গ্রন্থে কালিদাস চট্টোপাধ্যায়ের গান সংকলিত হয়েছে?
(ক) গীতসুধা
(খ) গীতসংকলন
(গ) গীতামণি
(ঘ) গীতলহরী।
উত্তরঃ (ঘ) গীতলহরী

১৭. ‘গীতলহরী’ নামক গ্রন্থে কালিদাস চট্টোপাধ্যায়ের ক-টি গান সংকলিত হয়েছে?
(ক) ২৩০টি
(খ) ২৩৫টি
(গ) ২৩৭টি
(ঘ) ২৩৯টি।
উত্তরঃ (গ) ২৩৭টি

১৮. কালী মীর্জার সহকারী কলাবত ছিলেন-
(ক) মৃদঙ্গাচার্য লালা কেবলকিষণ
(খ) গায়ক সজ্জু খাঁ
(গ) লক্ষ্মীকান্ত বিশ্বাস
(ঘ) উপরোক্ত সকলেই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সকলেই

১৯. বাংলাদেশে প্রথম কে ‘খেয়াল’-এর চর্চা শুরু করেন?
(ক) রঘুনাথ রায়
(খ) কালিদাস গঙ্গোপাধ্যায়
(গ) আশুতোষ দেব
(ঘ) শ্রীধর কথক।
উত্তরঃ (ক) রঘুনাথ রায়

২০. ‘খেয়াল’ কোন্ জাতীয় শব্দ?
(ক) ফারসি
(খ) উর্দু
(গ) আরবি
(ঘ) হিব্রু।
উত্তরঃ (গ) আরবি

২১. ‘খেয়াল’ শব্দটির অর্থ হল-
(ক) যথেচ্ছাচার
(খ) লাফ
(গ) দ্রুত
(ঘ) লঘু চাল।
উত্তরঃ (ক) যথেচ্ছাচার

২২. কোন্ লোকসংগীত থেকে খেয়ালের উৎপত্তি হয়?
(ক) কবিগান
(খ) কাওয়ালি
(গ) ভাওয়ালি
(ঘ) সারিগান।
উত্তরঃ (খ) কাওয়ালি

২৩. ‘কাওয়ালি’ ভারতের কোন্ অংশের লোকসংগীত?
(ক) দক্ষিণ
(খ) উত্তর
(গ) পশ্চিম
(ঘ) পূর্ব।
উত্তরঃ (খ) উত্তর

২৪. খেয়ালে ক-টি তুক থাকে?
(ক) দুটি
(খ) তিনটি
(গ) পাঁচটি
(ঘ) ছয়টি।
উত্তরঃ (ক) দুটি

২৫. প্রথম চার তুকের খেয়াল রচনা করেন-
(ক) কানাইলাল চক্রবর্তী
(খ) মাধবলাল চক্রবর্তী
(গ) রঘুনাথ রায়
(ঘ) উপরোক্ত কেউই নন।
উত্তরঃ (গ) রঘুনাথ রায়

২৬. রঘুনাথ রায়ের গান সংযুক্ত হয়েছে নিম্নোক্ত কোন্ গ্রন্থে?
(ক) ভারতীয় সংগীত মুক্তাবলি
(খ) সংগীতসার সংগ্রহ
(গ) বাঙালীর গান
(ঘ) উপরোক্ত সবগুলিই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সবগুলিই

২৭. টপ্পা ও খেয়ালের মিশ্রণে তৈরি নতুন ধারার গানের নাম-
(ক) টপ্পাখেয়াল
(খ) টপখেয়াল
(গ) ঢপখেয়াল
(ঘ) টপ্পাখেয়ালী।
উত্তরঃ (খ) টপখেয়াল

২৮. টপখেয়ালে ব্যবহৃত হত কোন্ রাগ?
(ক) বাগেশ্রী
(খ) ভীমপলাশী
(গ) নটমল্লার
(ঘ) উপরোক্ত সবগুলিই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সবগুলিই

২৯. বাংলায় সর্বপ্রথম ধ্রুপদ রচনা করেন – [WBCHSE ’18]
(ক) রামশঙ্কর ভট্টাচার্য
(খ) রামকিঙ্কর ভট্টাচার্য
(গ) জ্ঞানেন্দ্রপ্রসাদ গোস্বামী
(ঘ) বিয়ুচন্দ্র চক্রবর্তী।
উত্তরঃ (ক) রামশঙ্কর ভট্টাচার্য

৩০. কোন্ সময়কালে রামশঙ্কর ভট্টাচার্য ধ্রুপদের প্রবর্তন করেন?
(ক) ষোড়শ শতাব্দীর শেষদিকে
(খ) সপ্তদশ শতাব্দীর শেষদিকে
(গ) অষ্টাদশ শতাব্দীর শেষদিকে
(ঘ) উনবিংশ শতাব্দীর শেষদিকে।
উত্তরঃ (গ) অষ্টাদশ শতাব্দীর শেষদিকে

৩১. রামশঙ্কর ভট্টাচার্য প্রবর্তিত ধ্রুপদ সংগীত কোন্ নামে খ্যাত হয়?
(ক) সেনী ঘরানা
(খ) বেতিয়া ঘরানা
(গ) রামপুর ঘরানা
(ঘ) বিষ্ণুপুর ঘরানা।
উত্তরঃ (ঘ) বিষ্ণুপুর ঘরানা

৩২. রামশঙ্কর ভট্টাচার্যের শিক্ষাগুরু ছিলেন-
(ক) তানসেন
(খ) বিলাস খাঁ
(গ) ওস্তাদ বাহাদুর খাঁ
(ঘ) রাজমল্ল।
উত্তরঃ (গ) ওস্তাদ বাহাদুর খাঁ

৩৩. রামশঙ্কর ভট্টাচার্যের শিষ্যদের মধ্যে অন্যতম ছিলেন-
(ক) যদুভট্ট
(খ) বিরুপদ চক্রবর্তী
(গ) ক্ষেত্রমোহন গোস্বামী
(ঘ) উপরোক্ত সকলেই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সকলেই

৩৪. ‘মৃদঙ্গ দর্পণ’ বা ‘সংগীত মঞ্জুরী’ গ্রন্থটির লেখক হলেন-
(ক) রামপ্রসন্ন
(খ) গোপেশ্বর
(গ) সুরেন্দ্রনাথ
(ঘ) রামকৃষ্ণ।
উত্তরঃ (ক) রামপ্রসন্ন

৩৫. গোপেশ্বরের লেখা গ্রন্থের নাম হল-
(ক) ভারতীয় সংগীতের ইতিহাস
(খ) গীত প্রবেশিকা
(গ) তানমালা
(ঘ) উপরোক্ত সবগুলিই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সবগুলিই

৩৬. জ্ঞানেন্দ্রপ্রসাদ গোস্বামীর নাম কীসের সঙ্গে যুক্ত ছিল?
(ক) বিষ্ণুপুর ঘরানা
(খ) সেনী ঘরানা
(গ) কীর্তন
(ঘ) আখড়াই।
উত্তরঃ (ক) বিষ্ণুপুর ঘরানা

৩৭. বিখ্যাত যন্ত্রী ও ধ্রুপদ শিল্পী সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় কোন্ কোন্ যন্ত্রবাদনে অত্যন্ত দক্ষ ছিলেন?
(ক) সেতার
(খ) নৌকাতরঙ্গ
(গ) জলতরঙ্গ
(ঘ) উপরোক্ত সকলেই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সকলেই

৩৮. বিখ্যাত পাখোয়াজ বাদকদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন-
(ক) গঙ্গাবিষু চক্রবর্তী
(খ) রামচন্দ্র চক্রবর্তী
(গ) নিমাই চক্রবর্তী
(ঘ) উপরোক্ত সবগুলিই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সবগুলিই

৩৯. খান্ডারবাণী রীতির ধ্রুপদ বাংলায় প্রথম প্রবর্তন করেন-
(ক) গঙ্গানারায়ণ বন্দ্যোপাধ্যায়
(খ) গঙ্গানারায়ণ চট্টোপাধ্যায়
(গ) গঙ্গানারায়ণ মুখোপাধ্যায়
(ঘ) গঙ্গানারায়ণ গঙ্গোপাধ্যায়।
উত্তরঃ (খ) গঙ্গানারায়ণ চট্টোপাধ্যায়

৪০. ‘বিষ্ণুপুর ঘরানা’র একজন অন্যতম শ্রেষ্ঠ শিল্পী ছিলেন-
(ক) রঘুনাথ রায়
(খ) কালী মীর্জা
(গ) নিধুবাবু
(ঘ) যদুভট্ট।
উত্তরঃ (ঘ) যদুভট্ট

৪১. হিন্দি ধ্রুপদ এবং ফারসি গানের অনুসরণে বহু বাংলা ধ্রুপদ ও টপ্পা রচনা করেছিলেন-
(ক) রঘুনাথ রায়
(খ) গঙ্গানারায়ণ চট্টোপাধ্যায়
(গ) রমাপতি বন্দ্যোপাধ্যায়
(ঘ) যদুভট্ট।
উত্তরঃ (গ) রমাপতি বন্দ্যোপাধ্যায়

৪২. ‘গীতমঞ্জরী’ গ্রন্থটির রচয়িতা ছিলেন-
(ক) কার্তিকেয়চন্দ্র রায়
(খ) দ্বিজেন্দ্রলাল রায়
(গ) গোপালচন্দ্র চক্রবর্তী
(ঘ) কেশবলাল চক্রবর্তী।
উত্তরঃ (ক) কার্তিকেয়চন্দ্র রায়

৪৩. ‘গীতমঞ্জরী’ গ্রন্থটি কবে প্রকাশিত হয়?
(ক) ১৮৭৫ খ্রিস্টাব্দে
(খ) ১৮৭৬ খ্রিস্টাব্দে
(গ) ১৮৭৮ খ্রিস্টাব্দে
(ঘ) ১৮৭৯ খ্রিস্টাব্দে।
উত্তরঃ (গ) ১৮৭৮ খ্রিস্টাব্দে

৪৪. বাংলা খেয়ালের ধারাটি ক্ষীণস্রোতা হলেও পরবর্তীকালে যাঁরা তা প্রবাহিত করেছেন-
(ক) ভূপেন্দ্রকৃষ্ণ বোস
(খ) তারাপদ চক্রবর্তী
(গ) গিরিজাশঙ্কর চক্রবর্তী
(ঘ) উপরোক্ত সকলেই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সকলেই

৪৫. কার প্রচেষ্টায় রাগভিত্তিক বাংলা ব্রাত্মসংগীতের প্রচলন হয়?
(ক) বিষ্ণুপদ গোস্বামী
(খ) বিষুচন্দ্র চক্রবর্তী
(গ) বিষ্ণুপদ হালদার
(ঘ) বিষুচরণ ঘোষ।
উত্তরঃ (খ) বিষুচন্দ্র চক্রবর্তী

৪৬. রবীন্দ্রনাথের প্রথম সংগীতশিক্ষক ছিলেন-
(ক) বিষুচন্দ্র চক্রবর্তী
(খ) রামশঙ্কর ভট্টাচার্য
(গ) জ্ঞানেন্দ্রপ্রসাদ গোস্বামী
(ঘ) যোগেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়।
উত্তরঃ (ক) বিষুচন্দ্র চক্রবর্তী

৪৭. বিষ্ণুচন্দ্র চক্রবর্তী কার আহ্বানে ‘ব্রাত্মসমাজ’-এ যোগদান করেন?
(ক) মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর
(খ) রাজা রামমোহন রায়
(গ) রাজা রাধাকান্ত দেব
(ঘ) ত্রৈলোক্যনাথ সান্যাল।
উত্তরঃ (খ) রাজা রামমোহন রায়

৪৮. প্রথম ব্রাত্মসংগীত রচনা করেন-
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) রামমোহন রায়
(গ) সুকুমার রায়
(ঘ) উপরোক্ত সকলেই।
উত্তরঃ (খ) রামমোহন রায়

৪৯. মাধব ভট্টাচার্য কোন্ যন্ত্রের যন্ত্রী ছিলেন?
(ক) বীণা
(খ) এসরাজ
(গ) সেতার
(ঘ) পাখোয়াজ।
উত্তরঃ (ক) বীণা

৫০. বাংলার প্রথম বীণাকার ছিলেন-
(ক) গঙ্গানারায়ণ চট্টোপাধ্যায়
(খ) গঙ্গাবিন্নু চক্রবর্তী
(গ) হরিচরণ দাস
(ঘ) মাধব ভট্টাচার্য।
উত্তরঃ (ঘ) মাধব ভট্টাচার্য

৫১. ঠুংরি গানের প্রবর্তক হিসেবে কার নাম প্রবর্তিত আছে?
(ক) ওয়াজেদ আলি শাহ
(খ) ওয়াসিম আলি শাহ
(গ) উপরোক্ত দুজনেই
(ঘ) উপরোক্ত কেউই নয়।
উত্তরঃ (ক) ওয়াজেদ আলি শাহ

৫২. কোন্ লোকসংগীতের রূপান্তর ঘটে ঠুংরির জন্ম হয়েছে বলে মনে করা হয়?
(ক) কাওয়ালি
(খ) চৈতী ও কাজরী
(গ) টপ্পা ও টপখেয়াল
(ঘ) ভাটিয়ালি।
উত্তরঃ (খ) চৈতী ও কাজরী

৫৩. আকারে ছোটো, বৈচিত্র্যপূর্ণ, চটুল প্রকৃতির গানের নামই-
(ক) খেয়াল
(খ) টপখেয়াল
(গ) ঠুংরি
(ঘ) জংলা।
উত্তরঃ (গ) ঠুংরি

৫৪. ঠুংরিতে একই গানের একই পঙ্ক্তিতে দুই-তিনরকম রাগের সুদক্ষ মিশ্রণ ঘটলে তাকে বলা হয়-
(ক) ত্রিকাল
(খ) বেহাগ
(গ) জংলা
(ঘ) উপরোক্ত কোনোটিই নয়।
উত্তরঃ (গ) জংলা

৫৫. কলকাতার কোন্ অঞ্চলকে কেন্দ্র করে ঠুংরি গানের প্রসার ঘটে?
(ক) মেটিয়াবুরুজ
(খ) রাজাবাজার
(গ) ধর্মতলা
(ঘ) টালিগঞ্জ।
উত্তরঃ (ক) মেটিয়াবুরুজ

৫৬. কোন্ প্রকারের ঠুংরি সর্বাধিক জনপ্রিয়তা লাভ করেছিল?
(ক) পূর্বিয়া ঠুংরি
(খ) পাঞ্জাবি ঠুংরি
(গ) জংলা
(ঘ) লচাও ঠুংরি।
উত্তরঃ (ঘ) লচাও ঠুংরি

৫৭. ঠুংরি গানকে জনপ্রিয় করেন-
(ক) গিরিজাশঙ্কর চক্রবর্তী
(খ) বেগম আখতার
(গ) অজয় চক্রবর্তী
(ঘ) উপরোক্ত সকলেই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সকলেই

৫৮. বাংলা গানে সঞ্চারীর প্রবর্তন কার অমর কীর্তি?
(ক) জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
(খ) যদুভট্ট
(গ) সুধীরলাল চক্রবর্তীর
(ঘ) রবীন্দ্রনাথ ঠাকুর।
উত্তরঃ (ঘ) রবীন্দ্রনাথ ঠাকুর

৫৯. রবীন্দ্রনাথ ঠাকুর আনুমানিক ক-টি গান রচনা করেছিলেন?
(ক) ২১৩২টি
(খ) ২২২২টি
(গ) ২২৩২টি
(ঘ) ২২৪২টি।
উত্তরঃ (গ) ২২৩২টি

৬০. রবীন্দ্রনাথের গানের সংকলনটির নাম-
(ক) ‘স্বরবিতান’
(খ) ‘গীতবিতান’
(গ) ‘সঞ্চয়িতা’
(ঘ) ‘গীতাঞ্জলি’।
উত্তরঃ (খ) ‘গীতবিতান’

৬১. রবীন্দ্রনাথের গানগুলির স্বরলিপি সংকলিত হয়েছে-
(ক) ‘গীতবিতান’-এ
(খ) ‘সঞ্চয়িতা’-য়
(গ) ‘স্বরবিতান’-এ
(ঘ) ‘গীতাঞ্জলি’-তে।
উত্তরঃ (গ) ‘স্বরবিতান’-এ

৬২. ‘স্বরবিতান’ গ্রন্থে আনুমানিক ক-টি রবীন্দ্রসংগীতের স্বরলিপি মুদ্রিত হয়েছে?
(ক) ১৯৩০টি
(খ) ১৯৩১টি
(গ) ১৯৩২টি
(ঘ) ১৯৩৩টি।
উত্তরঃ (খ) ১৯৩১টি

৬৩. রবীন্দ্রনাথ নিজের গানকে ক-টি পর্যায়ভুক্ত করেছেন?
(ক) এক
(খ) দুই
(গ) তিন
(ঘ) চার।
উত্তরঃ (ঘ) চার

৬৪. ‘পূজা’ ও ‘প্রেম’ ছাড়াও রবীন্দ্রসংগীতের পর্যায়গুলি হল-
(ক) স্বদেশ
(খ) প্রকৃতি
(গ) উপরোক্ত দুটিই
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (গ) উপরোক্ত দুটিই

৬৫. সুরের দিক থেকে রবীন্দ্রসংগীতকে ক-টি শ্রেণিতে ভাগ করা যায়?
(ক) তিন
(খ) চার
(গ) পাঁচ
(ঘ) ছয়।
উত্তরঃ (গ) পাঁচ

৬৬. বিষ্ণুপুর ঘরানার কোন্ বিখ্যাত ধ্রুপদিয়ার কাছে তালিম নেন রবীন্দ্রনাথ ঠাকুর?
(ক) জ্ঞান গোঁসাই
(খ) রাধিকাপ্রসাদ
(গ) ক্ষেত্রমোহন গোস্বামী
(ঘ) যদুভট্ট।
উত্তরঃ (ঘ) যদুভট্ট

৬৭. রবীন্দ্রনাথ হিন্দি গানের সুর দিয়ে ক-টি ধ্রুপদ রচনা করেছিলেন?
(ক) ৭২টি
(খ) ৭৫টি
(গ) ৭৬টি
(ঘ) ৭৭টি।
উত্তরঃ (ঘ) ৭৭টি

৬৮. রবীন্দ্রনাথের ‘প্রথম আদি তব শক্তি’ গানটি কোন্ তালের গান?
(ক) সুর ফাঁকতাল
(খ) তেওড়া
(গ) ঝাঁপতাল
(ঘ) চৌতাল।
উত্তরঃ (ক) সুর ফাঁকতাল

৬৯. ধামার তালের মাত্রাসংখ্যা হল-
(ক) ১৩টি
(খ) ১৪টি
(গ) ১৫টি
(ঘ) ১৬টি।
উত্তরঃ (খ) ১৪টি

৭০. হিন্দি ধামারের অনুকরণে রবীন্দ্রনাথ ক-টি গান রচনা করেছিলেন?
(ক) ১০টি
(খ) ১২টি
(গ) ১৪টি
(ঘ) ১৫টি।
উত্তরঃ (গ) ১৪টি

৭১. রবীন্দ্রনাথ রচিত মৌলিক ঠুংরির সংখ্যা-
(ক) এক
(খ) দুই
(গ) তিন
(ঘ) চার।
উত্তরঃ (খ) দুই

৭২. রবীন্দ্রনাথ রচিত একটি মৌলিক ঠুংরি হল-
(ক) ‘আনন্দধারা বহিছে ভুবনে’
(খ) ‘আমিই শুধু রইনু বাকি’
(গ) ‘মহাবিশ্বে মহাকাশে’
(ঘ) ‘এরা পরকে আপন করে’।
উত্তরঃ (ঘ) ‘এরা পরকে আপন করে’

৭৩. রবীন্দ্রনাথের নিজস্ব শৈলীতে রচিত টপ্পাঙ্গের গানগুলিতে বর্জিত ছিল-
(ক) তাল
(খ) সুর
(গ) ছন্দ
(ঘ) লয়।
উত্তরঃ (ক) তাল

৭৪. রবীন্দ্রনাথের ‘গ্রাম ছাড়া ঐ রাঙা মাটির পথ’ গানটি কোন্ সুরে রচিত?
(ক) ভাটিয়ালি
(খ) ঝুমুর
(গ) সারি
(ঘ) বাউল।
উত্তরঃ (ক) ভাটিয়ালি

৭৫. বাংলাদেশের জাতীয় সংগীতটি রবীন্দ্রনাথ কোন্ লালনগীতির অনুকরণে রচনা করেছিলেন?
(ক) ‘আমার বাড়ির কাছে আরশীনগর’
(খ) ‘মিলন হবে কতদিনে’
(গ) ‘আমি কোথায় পাব তারে’
(ঘ) ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’।
উত্তরঃ (গ) ‘আমি কোথায় পাব তারে’

৭৬. ‘মেরে গিরিধর গোপাল’-এই মীরার ভজনটিকে ভেঙে রবীন্দ্রনাথ লেখেন—
(ক) ‘এসো শ্যামলসুন্দর’
(খ) ‘তোমারই ইচ্ছা হউক পূর্ণ’
(গ) ‘বড়ো আশা করে’
(ঘ) ‘সুখহীন নিশিদিন’।
উত্তরঃ (খ) ‘তোমারই ইচ্ছা হউক পূর্ণ’

৭৭. রবীন্দ্রনাথের ‘বাজে বাজে রম্য বীণা বাজে’ গানটি কোন্ প্রাদেশিক সুরে রচিত?
(ক) মহীশূরী
(খ) গুজরাটি
(গ) মাদ্রাজি
(ঘ) পাঞ্জাবি।
উত্তরঃ (ঘ) পাঞ্জাবি

৭৮. ‘Auld Lang Syne’ এই পাশ্চাত্য সুরটি থেকে কোন্ রবীন্দ্রসংগীতটির সৃষ্টি হয়েছে?
(ক) ‘কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া’
(খ) ‘ফুলে ফুলে ঢ’লে ঢ’লে’
(গ) ‘পুরানো সেই দিনের কথা’
(ঘ) ‘আজি শুভদিনে পিতার ভবনে’।
উত্তরঃ (গ) ‘পুরানো সেই দিনের কথা’

৭৯. রবীন্দ্রনাথ পাশ্চাত্য সুরের অনুকরণে ক-টি গান তৈরি করেন?
(ক) ১০টি
(খ) ১২টি
(গ) ১৪টি
(ঘ) ১৫টি।
উত্তরঃ (খ) ১২টি

৮০. গীতিনাট্য ব্যতীত রবীন্দ্রনাথ স্বতন্ত্রভাবে পাশ্চাত্য সুরে রচনা করেছেন—
(ক) ‘পুরানো সেই দিনের কথা’
(খ) ‘ওহে দয়াময় নিখিল’
(গ) উপরোক্ত দুটিই
(ঘ) উপরোক্ত কোনোটিই নয়।
উত্তরঃ (গ) উপরোক্ত দুটিই

৮১. রবীন্দ্রনাথের ‘পূজা’ পর্যায় ব্যতীত আর কোন্ পর্যায়ের গান আধ্যাত্মিকতাকে স্পর্শ করেছিল?
(ক) প্রকৃতি
(খ) প্রেম
(গ) স্বদেশ
(ঘ) কোনোটিই নয়।
উত্তরঃ (খ) প্রেম

৮২. রবীন্দ্রনাথের ‘এই লভিনু সঙ্গ তব’ গানটি কোন্ পর্যায়ের অন্তর্গত?
(ক) আধ্যাত্মিক সংগীত
(খ) প্রেমসংগীত
(গ) ঋতু ও প্রকৃতি বিষয়ক সংগীত
(ঘ) দেশাত্মবোধক গান।
উত্তরঃ (ক) আধ্যাত্মিক সংগীত

৮৩. রবীন্দ্রনাথের ‘আমি তোমারই সঙ্গে বেঁধেছি আমার প্রাণ’ গানটি কোন্ পর্যায়ের অন্তর্গত?
(ক) আধ্যাত্মিক
(খ) প্রেম
(গ) দেশাত্মবোধক
(ঘ) ঋতু ও প্রকৃতি বিষয়ক।
উত্তরঃ (খ) প্রেম

৮৪. রবীন্দ্রনাথ ঠাকুর রচিত বর্ষা ঋতুকেন্দ্রিক গানের সংখ্যা—
(ক) ১১২টি
(খ) ১১৩টি
(গ) ১১৪টি
(ঘ) ১১৫টি।
উত্তরঃ (ঘ) ১১৫টি

৮৫. রবীন্দ্রনাথের দেশাত্মবোধক গানের সংখ্যা—
(ক) ৬০টি
(খ) ৬১টি
(গ) ৬২টি
(ঘ) ৬৫টি।
উত্তরঃ (গ) ৬২টি

৮৬. রবীন্দ্রনাথ কোন্ ছদ্মনামে বৈষ্ণব পদাবলির অনুকরণে পদ রচনা করেছিলেন?
(ক) ভানুসিংহ
(খ) বীরবল
(গ) কস্যচিৎ উপযুক্ত ভাইপোস্য
(ঘ) অখিল নিয়োগী।
উত্তরঃ (ক) ভানুসিংহ

৮৭. রবীন্দ্রনাথ বৈষ্ণব পদাবলির অনুকরণে ক-টি পদ রচনা করেছিলেন?
(ক) ২০টি
(খ) ২২টি
(গ) ২১টি
(ঘ) ২৩টি।
উত্তরঃ (খ) ২২টি

৮৮. রবীন্দ্রনাথের ‘হে নূতন, দেখা দিক আরবার’ গানটি কোন্ উপলক্ষ্যে রচিত?
(ক) মৃত্যুদিন
(খ) নববর্ষ
(গ) বৃক্ষরোপণ
(ঘ) জন্মদিন।
উত্তরঃ (ঘ) জন্মদিন

৮৯. হলকর্ষণ উপলক্ষ্যে রচিত, রবীন্দ্রনাথের একটি গান হল—
(ক) ‘পৌষ তোদের ডাক দিয়েছে’
(খ) ‘আমরা চাষ করি আনন্দে’
(গ) ‘আজ ধানের ক্ষেতে’
(ঘ) ‘মাটি তোদের ডাক দিয়েছে’।
উত্তরঃ (খ) ‘আমরা চাষ করি আনন্দে’

৯০. রবীন্দ্রনাথের ‘মরু বিজয়ের কেতন উড়াও’ গানটি কোন্ উপলক্ষ্যে রচিত?
(ক) বিবাহ
(খ) জন্মদিন
(গ) বৃক্ষরোপণ
(ঘ) হলকর্ষণ।
উত্তরঃ (গ) বৃক্ষরোপণ

৯১. রবীন্দ্রনাথের ‘অভয় দাও তো বলি’ গানটি কোন্ নাটকের অন্তর্গত?
(ক) প্রজাপতির নির্বন্ধ
(খ) বৈকুণ্ঠের খাতা
(গ) কালমৃগয়া
(ঘ) চিরকুমার সভা।
উত্তরঃ (ঘ) চিরকুমার সভা

৯২. রবীন্দ্রনাথের শিশুদের উপযোগী গান হল—
(ক) ‘আজ ধানের ক্ষেতে রৌদ্রছায়ায়’
(খ) ‘মেঘের কোলে রোদ হেসেছে’
(গ) ‘আলো আমার আলো ওগো’
(ঘ) উপরোক্ত সবগুলিই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সবগুলিই

৯৩. রবীন্দ্রনাথের কোন্ গান প্রথমে কবিতারূপে লিখিত হয়ে পরে তাতে সুর সংযোজিত হয়?
(ক) ‘খাঁচার পাখি ছিল সোনার খাঁচাটিতে’
(খ) ‘কৃষ্ণকলি আমি তারেই বলি’
(গ) ‘হে নিরুপমা’
(ঘ) উপরোক্ত সবগুলিই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সবগুলিই

৯৪. রবীন্দ্রনাথের কোন্ গান নেতিবাচকতাকে পরিহার করে নব উদ্যমে জীবনকে আস্বাদন করতে উদ্দীপিত করে?
(ক) ‘বিপদে মোরে রক্ষা করো’
(খ) ‘সর্ব খর্বতারে দহে তব ক্রোধদাহ’
(গ) ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’
(ঘ) উপরোক্ত সবগুলিই।
উত্তরঃ (ঘ) উপরোক্ত সবগুলিই

৯৫. ঋগ্বেদের ক-টি মন্ত্রে রবীন্দ্রনাথ সুর সংযোজন করেছেন?
(ক) ৫টি
(খ) ৭টি
(গ) ৯টি
(ঘ) ১১টি
উত্তর: (গ) ৯টি

৯৬. ‘জননী, তোমার করুণ চরণখানি’ গানটিতে রবীন্দ্রনাথ কোন্ তাল ব্যবহার করেছেন?
(ক) নবপঞ্চ
(খ) একাদশী
(গ) রূপকড়া
(ঘ) ঝম্পক
উত্তর: (ক) নবপঞ্চ

৯৭. রবীন্দ্রনাথ ‘দুয়ারে দাও মোরে রাখিয়া’ গানটিতে কোন্ তাল ব্যবহার করেছিলেন?
(ক) ঝম্পক
(খ) ষষ্ঠী
(গ) একাদশী
(ঘ) নবপঞ্চ
উত্তর: (গ) একাদশী

৯৮. রবীন্দ্রনাথ তাঁর রচনায় কত প্রকার তাল প্রয়োগ করেছেন?
(ক) ১০ প্রকার
(খ) ১৫ প্রকার
(গ) ২০ প্রকার
(ঘ) ২৫ প্রকার
উত্তর: (ঘ) ২৫ প্রকার

৯৯. রবীন্দ্রসংগীতকে স্বরলিপি-নিবদ্ধ করার কৃতিত্ব কার?
(ক) গুণেন্দ্রনাথ ঠাকুর
(খ) দিনেন্দ্রনাথ ঠাকুর
(গ) জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
(ঘ) সত্যেন্দ্রনাথ ঠাকুর
উত্তর: (খ) দিনেন্দ্রনাথ ঠাকুর

১০০. প্রথম যুগে রবীন্দ্রসংগীত গাইতেন—
(ক) দিনেন্দ্রনাথ ঠাকুর
(খ) ইন্দিরা দেবী চৌধুরানী
(গ) শান্তিদেব ঘোষ
(ঘ) উপরোক্ত সকলেই
উত্তর: (ঘ) উপরোক্ত সকলেই

১০১. রবীন্দ্রসংগীতকে আপামর বাঙালির কাছে প্রথম জনপ্রিয় করেন—
(ক) পঙ্কজ মল্লিক
(খ) কাননবালা
(গ) কে এল সায়গল
(ঘ) উপরোক্ত সকলেই
উত্তর: (ঘ) উপরোক্ত সকলেই

১০২. ‘ধনধান্য পুষ্পভরা’ গানটির রচয়িতা কে?
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) দ্বিজেন্দ্রলাল রায়
(গ) অতুলপ্রসাদ সেন
(ঘ) রজনীকান্ত সেন
উত্তর: (খ) দ্বিজেন্দ্রলাল রায়

১০৩. দ্বিজেন্দ্রলাল রায়ের পিতা কার্তিকেয়চন্দ্র রায় কোন্ জাতীয় সংগীতের চর্চা করতেন?
(ক) খেয়াল
(খ) টপ্পা
(গ) ঠুংরি
(ঘ) কীর্তন
উত্তর: (ক) খেয়াল

১০৪. সংস্কৃত লঘুগুরু ছন্দে দ্বিজেন্দ্রলাল রায় রচিত উল্লেখযোগ্য গান হল—
(ক) ‘এ কি মধুর ছন্দ’
(খ) ‘এস প্রাণসখা এস প্রাণে’
(গ) ‘এ কি শ্যামল সুষমা’
(ঘ) উপরোক্ত সবগুলিই
উত্তর: (ঘ) উপরোক্ত সবগুলিই

১০৫. দ্বিজেন্দ্রলাল রায়ের, দেশ রাগে রচিত একটি জনপ্রিয় সংগীত হল—
(ক) ‘প্রতিমা দিয়ে কি পূজিব তোমারে’
(খ) ‘একবার গালভরা মা ডাকে’
(গ) ‘ওই মহাসিন্ধুর ওপার হতে’
(ঘ) ‘ও কে গান গেয়ে চলে যায়’
উত্তর: (গ) ‘ওই মহাসিন্ধুর ওপার হতে’

১০৬. দ্বিজেন্দ্রলাল রায়ের অপেরার ঢং-এ রচিত নাটকটি হল—
(ক) ‘সোরাব রুস্তম’
(খ) ‘সাজাহান’
(গ) ‘মেবার পতন’
(ঘ) ‘রাণাপ্রতাপ’
উত্তর: (ক) ‘সোরাব রুস্তম’

১০৭. কোরাস গীতিভঙ্গি প্রয়োগে কে বাংলায় পথিকৃৎ স্বরূপ?
(ক) রবীন্দ্রনাথ ঠাকুর
(খ) দ্বিজেন্দ্রলাল রায়
(গ) কাজী নজরুল ইসলাম
(ঘ) অতুলপ্রসাদ সেন
উত্তর: (খ) দ্বিজেন্দ্রলাল রায়

১০৮. দ্বিজেন্দ্র-পুত্র দিলীপ কুমার রায় তাঁর পিতার গানকে ক-টি ভাগে ভাগ করেছেন?
(ক) দুই
(খ) চার
(গ) পাঁচ
(ঘ) ছয়
উত্তর: (গ) পাঁচ

১০৯. কোন্ গ্রন্থের দুই খন্ডে দ্বিজেন্দ্রলাল রায় রচিত গানগুলি স্থান পেয়েছে?
(ক) আর্যগাথা
(খ) গীতিকথা
(গ) গীতিসংকলন
(ঘ) গীতবিতান
উত্তর: (ক) আর্যগাথা

১১০. ‘তুমি নির্মল করো মঙ্গল করো মলিন মর্ম মুছায়ে’ গানটির রচয়িতা হলেন—
(ক) অতুলপ্রসাদ সেন
(খ) রজনীকান্ত সেন
(গ) দ্বিজেন্দ্রলাল রায়
(ঘ) কাজী নজরুল ইসলাম
উত্তর: (খ) রজনীকান্ত সেন

১১১. রজনীকান্তের ‘আমি অকৃতি অধম’ গানটি কোন্ পর্যায়ভুক্ত?
(ক) স্বদেশি সংগীত
(খ) হাস্যরসাত্মক গান
(গ) ভক্তিগীতি
(ঘ) রাগাশ্রয়ী গান
উত্তর: (গ) ভক্তিগীতি

আরও পড়ুন : আদরিণী গল্পের MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : দিগ্বিজয়ের রূপকথা কবিতার MCQ

আরও পড়ুন : অন্ধকার লেখাগুচ্ছ MCQ প্রশ্ন উত্তর

আরও পড়ুন : পোটরাজ গল্পের MCQ

Leave a Comment