চারণ কবি কবিতার mcq একাদশ শ্রেণি
1. চারণকবি’ কবিতাটির রচয়িতা কে?
(ক) জয়াপ্রভা
(খ) কে সিভা রেড্ডি
(গ) ভারভারা রাও
(ঘ) এন গোপি।
2. ভারভারা রাও-এর পুরো নাম কী?
(ক) বিশ্বপতি ভারভারা রাও
(খ) পেন্ডিয়ালা ভারভারা রাও
(গ) ভেঙ্কটেশ ভারভারা রাও
(ঘ) ভারভারা ভেনুগোপাল রাও।
3. ভারভারা রাও মূলত কোন্ ভাষার কবি?
(ক) তেলুগু
(খ) তামিল
(গ) মালয়ালম্
(ঘ) কন্নড়।
4. ‘চারণকবি কবিতাটির অনুবাদক কে?
(ক) মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায়
(খ) উৎপল কুমার বসু
(গ) শক্তি চট্টোপাধ্যায়
(ঘ) শঙ্খ ঘোষ।
5. ‘চারণকবি’-র মূল কবিতাটি হল–
(ক) কবিতা
(খ) কাব্য
(গ) কবি
(ঘ) কথ্য।
6. ‘চারণকবি কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত?
(ক) চেলি নেগাল্লু
(খ) ভবিষ্যথু চিত্রপটম
(গ) ক্যাপটিভ ইমাজিনেশন
(ঘ) সমডুম।
7. শঙ্খ ঘোষ অনূদিত ‘চারণকবি’ কোন পত্রিকায় প্রকাশিত হয়েছিল?
(ক) দেশ
(খ) বর্তমান
(গ) সেতুবন্ধন
(ঘ) সন্দেশ।
8. ভারভারা রাও-এর প্রথম কবিতাসংকলনটি হল –
(ক) ওরেগিম্পু
(খ) চালি নেগাল্লু
(গ) মুক্তকান্তম
(ঘ) উন্নাদেডো উন্নাতু।
9. ভারভারা রাও-এর কারাবাসের ডায়ারিটির নাম –
(ক) ক্যাপটিভ ইমাজিনেশন
(খ) দ্য ক্যাপটিভ লেডি
(গ) ডেভিল অন দ্য ক্রস
(ঘ) বীজভূমি।
10. কোন্ কবিতা সংকলনটির মাধ্যমে ভারভারা রাও প্রথম
সর্বভারতীয় পাঠকের কাছে পৌঁছোতে পারলেন?
(ক) বীজভূমি
(খ) ক্যাপটিভ ইমাজিনেশন
(গ) ভারভারা রাও-আ লাইফ ইন পোয়েট্রি
(ঘ) ডেভিল অন দ্য ক্রস।
11. ভারভারা রাও – আ লাইফ ইন পোয়েট্রি কবিতাসংকলনটিতে কয়টি কবিতা সংকলিত হয়েছিল?
(ক) পঞ্চাশটি
(খ) আটচল্লিশটি
(গ) সাতচল্লিশটি
(ঘ) পঁয়তাল্লিশটি।
12. ‘চারণকবি’ কবিতাটির স্তবক সংখ্যা কয়টি?
(ক) ৪ টি
(খ) ২ টি
(গ) ৫টি
(ঘ) ৩ টি।
13. ‘চারণকবি’ কবিতাটির পঙ্ক্তি সংখ্যা কত?
(ক) ১৪ টি
(খ) ২৪ টি
(গ) ২৫ টি
(ঘ) ৮ টি।
14. ‘চারণকবি’ কাদের বলা হয়?
(ক) যে কবি জেলে বসে কবিতা লেখেন
(খ) যে কবি পত্রিকার সুপারিশে কবিতা লেখেন
(গ) যে কবি মঞ্চে তাঁর স্বলিখিত কবিতা পাঠ করেন
(ঘ) যে ভ্রাম্যমাণ কবি ঘুরে ঘুরে তাঁর কবিতা ও ভাবনা সুর করে গেয়ে সাধারণের কাছে পৌঁছে দেন।
15. “…যখন সব লোপাট” – কী লোপাট?
(ক) নথিপত্র
(খ) ধনসম্পত্তি
(গ) নিয়মকানুন
(ঘ) বিজ্ঞাপন।
16. নিয়মকানুন কী করা হয়েছে?
(ক) সংরক্ষণ
(খ) লোপাট
(গ) বিসর্জন
(ঘ) সংশোধন।
17. “আর সময়ের ঢেউ-তোলা কালো মেঘের দল” মেঘের দল কী করছে?
(ক) বৃষ্টি ঝরাচ্ছে
(খ) ফাঁস লাগাচ্ছে গলায়
(গ) মায়ের অশ্রু হয়ে ঝরছে
(ঘ) প্রলয় ঘটাচ্ছে।
18. “চুইয়ে পড়ছে না কোনো…” কী চুঁইয়ে পড়ছে না?
(ক) অশ্রু
(খ) ঘাম
(গ) কুম্ভীরাশ্রু
(ঘ) রক্ত।
19. কীভাবে বিদ্যুৎ, বাজ হয়ে উঠছে?
(ক) ঘূর্ণিপাকে
(খ) নিম্নচাপে
(গ) দুর্বিপাকে
(ঘ) মেঘের ডাকে।
20. ঝিরঝিরে বৃষ্টি, কীসে পরিণত হয়েছে?
(ক) প্রবল বর্ষণে
(খ) প্রলয়ে
(গ) প্রলয়ঝড়ে
(ঘ) অশ্রুতে।
21. “জেলের গরাদ থেকে বেরিয়ে আসছে/কবির কোনো লিপিকার স্বর” – কী বুকে নিয়ে?
(ক) কবিতার বই
(খ) মায়ের বেদনাশ্রু
(গ) ক্রন্দনরোল
(ঘ) স্মৃতিচহ্ন।
22. জেলের গরাদ থেকে কী বেরিয়ে আসছে?
(ক) কবির গানের সুর
(খ) ক্রন্দনরোল
(গ) কবির কোনো লিপিকার স্বর
(ঘ) হাহাকার।
23. কোথা থেকে বেরিয়ে আসছে কবির কোনো লিপিকার স্বর?
(ক) ফঁসির মঞ্চ থেকে
(খ) স্মরণসভা থেকে
(গ) কালোমেঘের থেকে
(ঘ) জেলের গরাদ থেকে।
24. কবির কোনো লিপিকার স্বর’ বলতে কী বোঝানো হয়েছে?
(ক) কবির কণ্ঠ রোধ করা হলেও, বেরিয়ে আসা প্রতিবাদী স্বর ও সত্তাকে
(খ) কবির লেখা, কবিতা পাঠ করাকে
(গ) কবির আকাশচুম্বী চিৎকারকে
(ঘ) কবিমাতার ক্রন্দনকে।
25. “যখন কাঁপন লাগে …” কোথায় কাঁপন লাগে?
(ক) হৃদয়ে
(খ) জিভে
(গ) দেহে
(ঘ) কণ্ঠে।
26. “যখন কাঁপন লাগে জিভে” – তখন কী হয়?
(ক) বাতাসকে মুক্ত করে দেয় সুর
(খ) বাতাসকে বদ্ধ করে রাখে সুর
(গ) গান রচিত হয়
(ঘ) কণ্ঠ থেকে সুর নিঃসৃত হয়।
27. সুর মুক্ত করে দেয় কাকে?
(ক) কবিকে
(গ) আকাশকে
(খ) জনতাকে
(ঘ) বাতাসকে।
28. বাতাসকে মুক্ত করে দেয় সুর”- কখন?
(ক) যখন কবিকে ফাঁসির মঞ্চে তোলা হয়
(খ) যখন কাঁপন লাগে জিভে
(গ) যখন ঘূর্ণিপাকে বিদ্যুৎ হয়ে ওঠে বাজ
(ঘ) যখন জেলের গরাদ থেকে বেরিয়ে আসে লিপিকার স্বর।
29. যুদ্ধের শস্ত্র হয়ে ওঠে – কী?
(ক) কবিতা
(খ) গান
(গ) তির
(ঘ) কামান।
30. গান কী হয়ে ওঠে?
(ক) প্রতিবাদের স্বর
(খ) আন্দোলনের সুর
(গ) যুদ্ধেরই শস্ত্র
(ঘ) মনের জোর।
31. শস্ত্র – কী?
(ক) আগ্নেয়াস্ত্র
(খ) ক্ষেপণাস্ত্র, যা নিক্ষেপ করা হয়
(গ) প্রহরেণ, হাতে নিয়ে প্রহার করা হয় এমন অস্ত্রবিশেষ
(ঘ) মারণাস্ত্র।
32. গান, যুদ্ধের শস্ত্র হয়ে উঠলে কী হয়?
(ক) কবিকে বন্দি করা হয়
(খ) কবিকে তখন ভয় পায় ওরা
(গ) সকলে একত্রে গান গায়
(ঘ) কোনোটিই হয় না।
33. ‘তখন ভয় পায় ওরা”- কাকে?
(ক) ফাঁসুড়েকে
(খ) জনতাকে
(গ) কবিকে
(ঘ) ফাঁসির মঞ্চকে।
34. কবিকে ভয় পেয়ে ওরা কী করে?
(ক) কবির কবিতা পড়ে
(খ) কবিকে কয়েদ করে
(গ) ফাঁসুড়েকে তলব করে
(ঘ) জনতার মাঝে শামিল হয়।
35. কোথায় আরও শক্ত করে জড়িয়ে দেওয়া হয় ফাঁস?
(ক) হাতে
(খ) পায়ে
(গ) কোমরে
(ঘ) গর্দানে।
36. গর্দানে কীভাবে জড়িয়ে দেওয়া হয় ফাঁস?
(ক) শক্ত করে
(খ) যত্ন করে
(গ) আলগা করে
(ঘ) ইচ্ছে করে।
37. “গর্দানে আরো শক্ত করে জড়িয়ে দেয় ফাঁস”- কী বোঝানো হয়েছে?
(ক) কবির গলায় মাল্যদান করাকে
(খ) কবির গর্দান নেওয়াকে
(গ) কবির প্রতিবাদী কণ্ঠ রোধ করাকে
(ঘ) কোনোটিকেই নয়।
38. কবি তাঁর সুর নিয়ে কোথায় শ্বাস ফেলেছেন?
(ক) জনতার মাঝখানে
(খ) ফাঁসির মঞ্চে
(গ) জেলের গরাদে
(ঘ) বিচারালয়ে।
39. কবি কী নিয়ে জনতার মাঝে শ্বাস ফেলেন?
(ক) কবিতা
(খ) লিপিকা
(গ) সুর
(ঘ) স্বর।
40. ফাঁসির মঞ্চ মাটিতে মিলিয়ে যাচ্ছে কেন?
(ক) জনতার প্রতিবাদে
(খ) প্রলয়ঝড়ে
(গ) ভারসাম্য রাখার জন্য
(ঘ) মৃত্যুকে রোখার জন্য।
41. ভারসাম্য রক্ষার্থে মাটিতে মিশে যাচ্ছে কী?
(ক) লিপিকার স্বর
(খ) ফাঁসির মঞ্চ
(গ) সময়ের ঢেউ
(ঘ) মায়ের বেদনাশ্রু।
42. ফাঁসির মঞ্চ কাকে ঝুলিয়ে দিচ্ছে?
(ক) কবিকে
(খ) তুচ্ছ ফাঁসুড়েকে
(গ) কবির সৃষ্টিকে
(ঘ) কবির গানকে।
43. ফাঁসুড়েকে যে বিশেষণ দ্বারা আখ্যায়িত করা হয়েছে, তা হল-
(ক) বিজ্ঞ
(খ) শ্রেষ্ঠ
(গ) তুচ্ছ
(ঘ) ঘৃণ্য।
44. ফাঁসুড়ে কারা?
(ক) জনতা
(খ) কবি
(গ) শাসকদল
(ঘ) সময়।
আরও পড়ুন- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর কবিতার MCQ একাদশ শ্রেণি বাংলা 1 Sem
খুব ভালো প্রশ্ন করা হয়েছে এখানে কিন্তু ভারভারা রাও এর পুরো নামটা বানান ভুল দেওয়া আছে সেটা সংশোধন করে নেয়া ভালো। আশা করছি নেক্সট বার যখন আবার এটা দেখব তখনই ডাক শুধরে নেয়া হয়ে যাবে।।
আপনি বোধ হয় পেন্ডিয়ালা ভারাভারা রাও- এই বানানটি সঠিক হবে বলতে চাইছেন। কিন্তু পাঠ্য বইতে পেন্ডিয়ালা ভারভারা রাও আছে।
How to make sure you sir for
আমার একটা প্রশ্ন আছে।
চারণ কবি কবিতায় চারণ শব্দটি হল-
ক, বিশেষ্য
খ, বিশেষণ
গ, সর্বনাম
ঘ, নাম পদ
বিশেষ্য পদ।
এখানে শাসক দল বোঝাতে কী বলা হয়েছে
1নম্বর টা
Besir bhag question er spelling mistake a6e ate student der biroktir as6e next time jeno a bapare najor deoa hoi
Thank you🙏