মাতৃভাষায় বিজ্ঞানচর্চা – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
-
ভূমিকা
-
প্রাচীনযুগে আমাদের দেশের বিজ্ঞানচর্চা
-
মাতৃভাষায় বিজ্ঞানচর্চার বাধাসমূহ
-
প্রতিকার
-
উপসংহার
ভূমিকা
‘শিক্ষায় মাতৃভাষা মাতৃদুগ্ধ’-এ কথাটি সর্বজনগ্রাহ্য ও অবিসংবাদিত সত্য। জন্মের পরমুহূর্ত থেকেই আমরা মায়ের ভাষাতেই কথা বলা শিখি, ধীরে ধীরে মনের ভাব-ভাবনা-কল্পনা সবকিছুর আধার হয়ে ওঠে মাতৃভাষা। যে-কোনো ধরনের শিক্ষালাভের বিষয়টি মাতৃভাষাতেই পরিপূর্ণতা পায়। বিজ্ঞানচর্চার ক্ষেত্রে মাতৃভাষা সবচেয়ে উপযোগী ভাষা, সবচেয়ে প্রত্যক্ষ মাধ্যম, এ কথা বলার অপেক্ষা রাখে না, কেন-না আমাদের প্রত্যেকের অন্তরের সত্তা বিকশিত হয় মাতৃভাষাতে, আমরা মনের জানালা খুলে প্রত্যক্ষ করতে পারি বিশ্বপ্রকৃতির যা কিছু সব, প্রকাশ করতে পারি মাতৃভাষাতেই।
প্রাচীনযুগে আমাদের দেশের বিজ্ঞানচর্চা
অতিপ্রাচীনযুগে আমাদের দেশের বিজ্ঞানচর্চার অসাধারণ সাফল্যের দিকটি পরিলক্ষিত হয়। প্রবাদপ্রতিম বিজ্ঞানী চিকিৎসাশাস্ত্রবিদ প্রমুখেরা আমাদের দেশকে করেছিল গর্বিত। আর্যভট্ট, বরাহমিহির, ভাস্করাচার্য, কণাদ, ধন্বন্তরি প্রমুখ অসামান্য বিজ্ঞানী-ব্যক্তিত্ব তাঁদের নানাবিধ আবিষ্কারের কারণে চিরস্মরণীয় হয়ে আছেন ইতিহাসের পাতায়। রবীন্দ্রনাথ তাঁর ‘শিক্ষা’ প্রবন্ধে অত্যন্ত সুন্দরভাবে ব্ অত্যন্ত কৃতিত্বের সঙ্গে দেশ ও জাতিকে প্রভুত পরিমাণে গর্বিত ও মর্যাদামণ্ডিত করেছে। এককথায় গণিত, চিকিৎসাশাস্ত্র ও বিজ্ঞানের নানা শাখায় প্রাচীন ভারতের ইতিহাস যথেষ্ট মর্যাদা লাভ করেছে। পরবর্তীকালে ভারতবর্ষে ইংরেজ শাসন প্রতিষ্ঠিত হবার পর জ্ঞানবিজ্ঞানের বিষয়চর্চার মাধ্যম হয়ে উঠেছে ইংরেজি ভাষা এবং মাতৃভাষা ক্রমশ যেন অন্তরালে আত্মগোপন করেছে।
মাতৃভাষায় বিজ্ঞানচর্চার বাধাসমূহ
কোনো কোনো সমালোচকের মতে, আমাদের মাতৃভাষা বাংলায় বিজ্ঞানচর্চা অত্যন্ত দুরূহ কাজ, কেন-না আমাদের মাতৃভাষা নাকি আঞ্চলিকতায় সীমাবদ্ধ ও ভাষা হিসেবে দুর্বল। সমালোচকদের এই যুক্তি গ্রহণযোগ্য নয়। প্রকৃতপক্ষে বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় বিভিন্ন ধরনের বাধা আছে। প্রখ্যাত প্রাবন্ধিক রাজশেখর বসুর মতে, বাংলা ভাষায় প্রচুর পরিমাণে পারিভাষিক শব্দ নেই, উপযুক্ত বৈজ্ঞানিক পরিভাষাও সৃষ্টি হয়নি এবং বিভিন্ন সংকলিত পরিভাষার মধ্যে সাম্য রক্ষিত হয়নি। এ ছাড়া, আমরা বলতে পারি, পাশ্চাত্য দেশের তুলনায় আমাদের দেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান খুবই কম ও প্রাথমিক বিজ্ঞানের সঙ্গে সামান্য পরিচয় না থাকলে বিজ্ঞানচর্চায় সাফল্যলাভ কঠিন হয়ে পড়ে। মাতৃভাষায় বিজ্ঞানচর্চার আরও একটি বাধা হল আমাদের দেশের বিশ্ববিদ্যালয় স্তরের বিজ্ঞানচর্চার পরিকাঠামো গড়ে ওঠেনি।
প্রতিকার
মাতৃভাষায় বিজ্ঞানচর্চার নানাবিধ সমস্যা থাকলেও রাষ্ট্রের যথাযথ উদ্যোগে সেইসব সমস্যার সুরাহা হতে পারে। বিশ্ববিদ্যালয় স্তরে মাতৃভাষায় বিজ্ঞানচর্চা প্রচলিত হলেও বিজ্ঞানবিষয়ক প্রবন্ধাদি মাতৃভাষায় রচিত হলে বিজ্ঞানচর্চার ক্ষেত্রে মাতৃভাষার প্রয়োগে সুফল লাভ ঘটতে পারে। বিদেশি ভাষার আড়ষ্টতা ও আক্ষরিক অনুবাদ পদ্ধতি পরিহার করে যদি সাবলীল, প্রাণবন্ত ভাষায় বিজ্ঞানবিষয়ক প্রবন্ধ রচনা ও অনুবাদ করা হয়, তবে অদূর ভবিষ্যতেই মাতৃভাষায় বিজ্ঞানচর্চার ব্যাপ্তি বিস্তৃত হবে।
উপসংহার
আমাদের দেশে প্রাচীন যুগের বিজ্ঞানচর্চার সাফল্যের দিকে তাকিয়ে যদি যথাযথ পদক্ষেপ নেওয়া যায়, তবে একদিন না একদিন মাতৃভাষায় বিজ্ঞানচর্চা বৃহত্তর পরিসরে সার্বিকভাবে ব্যাপ্ত হবে। অতীতের দিকপাল বাঙালি মহাবিজ্ঞানীরা, তথা জগদীশচন্দ্র বসু, আচার্য প্রফুল্লচন্দ্র রায়, মেঘনাদ সাহা, সত্যেন্দ্রনাথ বসু প্রমুখ সকলেই মাতৃভাষায় বিজ্ঞানচর্চার বিষয়টির প্রতি আলোকপাত করেছেন। এইসব বরেণ্য বিজ্ঞানীদের মতামতকে যথাযোগ্য মূল্য দিয়ে মাতৃভাষাকে বিজ্ঞানচর্চার মাধ্যম করতে পারলে দেশ ও জাতির পক্ষে মঙ্গলজনক হবে। ভারতরাষ্ট্রের বিরাট ও গভীর দায়িত্ব রয়েছে বিজ্ঞানচর্চায় ও গবেষণায় অন্তরালে চলে যাওয়া মাতৃভাষাকে বিজ্ঞানচর্চার বাহন করার।
আরও পড়ুন –
১। পরিবেশ দূষণ ও তার প্রতিকার – মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা
২। পরিবেশ রক্ষায় অরণ্য – মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা
৩। পরিবেশ বনাম উন্নয়ন – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
৪। বিশ্ব উষ্ণায়ন – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
৫। বন্যপ্রাণী সংরক্ষণ – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
৬। মানবজীবনে পরিবেশের প্রভাব – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
৭। বিজ্ঞানচেতনার প্রসারের প্রয়োজনীয়তা – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
৮। বিজ্ঞানচেতনা ও কুসংস্কার – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
৯। কম্পিউটার ও আধুনিক জীবন – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
১০। খেলাধুলার প্রয়োজনীয়তা – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
১১। দেশভ্রমণ – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
১২। রক্তদান জীবনদান – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
১৩। বিজ্ঞাপন ও দৈনন্দিন জীবন – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
১৪। প্রাকৃতিক দুর্যোগে ছাত্রসমাজের ভূমিকা – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
১৫। ভূমিকম্প – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা
১৬। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস – মানস মানচিত্র অবলম্বনে বাংলা প্রবন্ধ রচনা