বৈদ্যুতিন গণমাধ্যম ও সংবাদপত্র প্রবন্ধ রচনা 600+ শব্দে

বৈদ্যুতিন গণমাধ্যম ও সংবাদপত্র প্রবন্ধ রচনা – আজকের পর্বে বৈদ্যুতিন গণমাধ্যম ও সংবাদপত্র প্রবন্ধ রচনা আলোচনা করা হল।

বৈদ্যুতিন গণমাধ্যম ও সংবাদপত্র প্রবন্ধ রচনা

বৈদ্যুতিন গণমাধ্যম ও সংবাদপত্র প্রবন্ধ রচনা
বৈদ্যুতিন গণমাধ্যম ও সংবাদপত্র প্রবন্ধ রচনা

বৈদ্যুতিন গণমাধ্যম ও সংবাদপত্র

ভূমিকা

গণমাধ্যমকে গণতন্ত্রের বিশেষ স্তম্ভ বলা হয়। গণমাধ্যমের দ্বারা বিশেষভাবে প্রভাবিত হয় জনগণ। আগে গণমাধ্যম বা সংবাদ মাধ্যম বলতে বুঝাত খবরের কাগজকে। বৈদ্যুতিন মাধ্যম শুরু হল রেডিও আবিষ্কারের পরে। তারপরে এল দূরদর্শনের যুগ। দূরদর্শন বা টেলিভিশন চালু হওয়ার ফলে গণমাধ্যমের নতুন যুগের সূচনা হল। সংবাদ শ্রবণ ও ঘটনা দর্শন মানুষের দৃষ্টিকে বেশি আকর্ষণ করল কমে গেল রেডিও বা বেতারের গুরুত্ব। আমাদের দেশের জনসংখ্যার একটি অংশ এখনও শিক্ষা থেকে বঞ্চিত। তারা না পড়তে পারলেও দেখে ছবির থেকে অর্থ অনুধাবন করতে পারে।

তবে সংবাদপত্রের গুরুত্ব কিন্তু কমেনি। আমরা এইসব সংবাদমাধ্যমের সাহায্যে শুধু সংবাদ নয় গ্রাম-গঞ্জ-বিভিন্ন অঞ্চ লের সংস্কৃতির সাথে পরিচয় হই, সামাজিকতার সাথে ঘটে পরিচয়ের মেলবন্ধন। দূরদর্শনের সুবিধা হল না পড়েও দেখে এবং শুনে একসাথে অনেক লোক যা সম্প্রচার হচ্ছে সে বিষয়ে অবহিত হতে পারে। এছাড়া দূরদর্শনের মাধ্যমে যেকোন অনুষ্ঠান সম্প্রচারও হয় সরাসরি যা খবর কাগজের মাধ্যমে সম্ভব নয়। যেমন স্বাধীনতাদিবসে রাষ্ট্রপতির বা প্রধানমন্ত্রীর ভাষণ সম্প্রচার হয় জাতির উদ্দেশ্যে। এখন ইন্টারনেট ও সংবাদ মাধ্যম হিসাবে কাজ করছে।

বৈদুতিন গণমাধ্যমের দায়বদ্ধতা

বৈদ্যুতিন গণমাধ্যমের মধ্যে দূরদর্শন এখন সবচেয়ে শক্তিশালী সংবাদ মাধ্যম। কিন্তু ব্যবসায়িক দিকের কথা ভেবে দূরদর্শনে সংবাদ-গণশিক্ষা প্রভৃতি বিষয়ে জাতীয় কর্মসূচি ঘোষণা করার প্রয়োজন। শিক্ষার ক্ষেত্রে দূরদর্শন খুব সহজে মানুষের মনে রেখাপাত করতে পারে যা অন্য কোন প্রচার মাধ্যম দূরদর্শনের মতো জনমানসে প্রভাব বিস্তার করতে পারে না। দূরদর্শন মানুষের জীবনের বিশেষ সঙ্গী এখন। মানুষের নিঃসঙ্গতা থেকে মুক্তির বিশেষ মাধ্যম দূরদর্শন।

দূরদর্শনের মাধ্যমে সম্প্রচার করা হয় অনেক সময় বিতর্কিত বক্তব্য, বিজ্ঞাপন, কুরুচিকর ছবি, এডাল্ট বিষয় সম্পর্কিত সিরিয়াল বা সবাক চিত্র প্রভৃতি। দূরদর্শনে একসাথে বসে ঘরের পরিবেশে ছোটো বড়ো সবাই সম্প্রচার দেখে। সম্প্রচার বিষয় পরিবেশ ও দর্শকের বয়সের উপযোগী না হলে তা দেখে বা শুনে লোকে বিভ্রান্ত হয় ও ভুল পথে পরিচালিত হয়। মানুষ ব্যস্ততা সত্ত্বেও অবসর সময় গল্পগুজব, আড্ডা, বই পড়ে কাটায়। এখন লোকের অবসর সময় কাটে দূরদর্শনের পর্দায় চোখ রেখে। যার ফলে পারিপার্শিক সম্পর্কের বন্ধন শিথিল হয়ে যাচ্ছে, ছাত্র-ছাত্রী অধ্যয়নে মন না দিয়ে দূরদর্শনের সমানে বসে থাকছে সিরিয়াল বা অন্য কিছু চিত্ত বিনোদনের বিষয় দেখার জন্য যা তাদের বয়সের উপযোগী নয়। শিশুমনে অপরাধ প্রবণতা বৃদ্ধি করছে, ছোটো ছেলে-মেয়েরা ভায়োলেন্স বা হিংসামূলক ছবি দেখার ফলে।

সংবাদপত্রের অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্র

জনমত গড়ে ওঠার ক্ষেত্রে সংবাদপত্রের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। আবার বৈদ্যুতিন গণমাধ্যম সবচেয়ে দ্রুত সবাদ প্রেরণ করতে পারে বলে মানুষের কাছে এই মাধ্যম খুবই জনপ্রিয়। বিশ্বের রাজনীতি, অর্থনীতি, কর্মসংস্থান, জীবনের প্রায় সমস্ত দিকের দরজা খুলে দিয়ে প্রতিদিন বার্তা এনে দেয়। দেশের ভেতরের ও বিদেশের অর্থনৈতিক অবস্থান দ্রুত জানতে হলে বৈদ্যুতিন গণমাধ্যমের সাহায্য খুবই প্রয়োজন হয়। যেকোন দেশের আমদানি- রপ্তানি, শিল্পের বাজারের অবস্থা, পণ্যের দামের ওঠা-নামা প্রভৃতি আমরা সংবাদ মাধ্যমে পেতে পারি।

সংবাদপত্র ও বৈদ্যুতিন গণমাধ্যমের বিশেষ গুরুত্বপূর্ণ ক্ষেত্র

দূরদর্শন আমাদের প্রাত্যহিক জীবনের অন্যতম এক গুরুত্বপূর্ণ বস্তু এখন। মানুষ অভ্যাসের, দাস। দূরদর্শন আমাদের জীবনে এতবেশি প্রভাববিস্তার করেছে যে দূরদর্শনের পর্দায় চোখ রাখা অভ্যাসে পরিণত হয়েছে। এখন শুধু পৃথিবীর স্থলভাগ নয়, সমুদ্রের তল, মহাকাশ ও মানুষের করায়ত্ত। ঘরে বসে ধ্যানগম্ভীর হিমালয়ের গোপন তথ্য থেকে শুরু করে মহাসাগরের তলদেশের অদেখা দৃশ্য, মহাকাশের গোপন তথ্য চোখের সামনে ভেসে উঠছে দূরদর্শনের পর্দায়। সভ্যতার অগ্রগতির পদযাত্রায় দূরদর্শনের মতো গণমাধ্যম এনে দিয়েছে এক যুগান্তকারী বিপ্লব। সংবাদ মাধ্যমগুলি ছাড়া আধুনিক জীবনের কল্পনাই করা যায় না। সংবাদপত্র, বৈদ্যুতিন গণমাধ্যমের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক খন্ডাংশগুলি হল সমগ্র জীবন ও ব্যক্তিসত্তার এক একটি দিক, সমগ্র বিশ্বের খন্ডিতাংশ মাত্র।

উপসংহার

বেতার, দূরদর্শন, সংবাদ পত্রের পরে ইন্টারনেট ও ধীরে ধীরে বৈদ্যুতিন গণমাধ্যমের স্থান দখল করছে। দূরদর্শনের সমাজ কল্যাণকর যে ভূমিকা তার সাহায্যে যেকোন রাষ্ট্র জনকল্যাণে ব্যবহার করে দেশের রাজনৈতিক সামাজিক প্রভৃতি ক্ষেত্রে সুফল পেতে পারে, জ্ঞান বিস্তারে, জনমত গঠনে উপযুক্ত মাধ্যম হতে পারে। তখন আর কেউ দূরদর্শনকে বোকাবাক্স বা ইডিয়েট বক্স বলবে না। এখন দূরদর্শনকে বিনোদনের মাধ্যম হিসাবে ব্যবহার করার প্রকৃত উদ্দেশ্য থেকে দূরে সরে যাচ্ছে। দূরদর্শন ঠিকমতো ব্যবহার করতে পারলে তা হয়ে উঠবে সংস্কৃতিমনস্ক, প্রগতিমনস্ক। আর সংবাদপত্র তো আমাদের বাকস্বাধীনতার অন্যতম প্রতিষ্ঠান যেখানে নিজের মতামত প্রকাশ সম্ভব। অনেক রাষ্ট্রের ক্ষমতার উত্থান- পতনে সংবাদ মাধ্যমের যে ভূমিকা ছিল তার সাক্ষী হয়ে আছে ইতিহাস।

আরও পড়ুন – বিজ্ঞান: আশীর্বাদ না অভিশাপ বাংলা প্রবন্ধ রচনা

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment