শিক্ষামনোবিজ্ঞান প্রশ্ন ও উত্তর (Marks 2) | XI 2nd Semester Education 1st Chapter WBCHSE
1. শিক্ষামনোবিদ্যা বলতে কী বোঝ?
• ফলিত মনোবিদ্যার যে শাখা শিক্ষাপ্রক্রিয়াকে বিশ্লেষণ করতে এবং উন্নত করতে আলোচনা করে তাকে শিক্ষামনোবিদ্যা বলে।
2. শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের প্রাথমিক উপাদানগুলি কী?
• শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের প্রাথমিক উপাদানগুলি হল-শিক্ষার্থীর আগ্রহ, মনোযোগ, প্রেষণা, মানসিক ক্ষমতা, শিখন ইত্যাদি।
3. শিক্ষামনোবিজ্ঞান শিক্ষার্থীর কোন্ কোন্ বিকাশ সম্পর্কে আলোচনা করে?
• শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞান শিক্ষার্থীর দৈহিক, বৌদ্ধিক, সামাজিক, প্রাক্ষোভিক এবং নৈতিক বিকাশ সম্পর্কে আলোচনা করে।
4. শিক্ষার তাত্ত্বিক দিকগুলি কী?
• শিক্ষার তাত্ত্বিক দিকগুলি হল-শিক্ষণীয় বিষয়সমূহ, শিক্ষার উদ্দেশ্য, শিক্ষালয়, শিক্ষার স্তর, বিভিন্ন ধরনের শিক্ষা, শিক্ষার কৌশল ইত্যাদি।
5. শিক্ষার ব্যাবহারিক দিকগুলি কী?
• শিক্ষার ব্যাবহারিক দিকগুলি হল-শিক্ষার পাঠক্রম তৈরি, শিখনপদ্ধতি পরিচালনা, শিক্ষক ও শিক্ষার্থীর বিভিন্ন সমস্যার সমাধান, শিক্ষা ব্যবস্থাপনা ইত্যাদি।
6. শিক্ষামনোবিদ্যা নিয়ে গবেষণা করেছেন এমন প্রথিতযশা মনোবিদদের নাম উল্লেখ করো।
• থর্নডাইক, উডওয়ার্থ, আলফ্রেড বিঁনে, স্কিনার, কোহলার, বুনার প্রমুখ মনোবিদ শিক্ষামনোবিদ্যা নিয়ে গবেষণা করেছেন।
7. স্কিনারের মতে শিক্ষামনোবিজ্ঞান কী?
• স্কিনারের মতে, শিক্ষামনোবিজ্ঞান হল মনোবিজ্ঞানের সেই শাখা যা শিক্ষণ এবং শিখন নিয়ে আলোচনা করে।
৪. কয়েকটি মনোবিজ্ঞানসম্মত শিক্ষণ পদ্ধতির নাম লেখো।
• কয়েকটি মনোবিজ্ঞানসম্মত শিক্ষণ পদ্ধতি হল-অনুবন্ধ পদ্ধতি, প্রকল্প পদ্ধতি, আবিষ্কারমূলক পদ্ধতি, কনসেপ্ট অ্যাটেনমেন্ট পদ্ধতি, মন্ডেসরি পদ্ধতি ইত্যাদি।
9. কোন্ কোন্ দিক থেকে শিক্ষাবিজ্ঞান মনোবিজ্ঞানের ওপর নির্ভরশীল?
• পাঠক্রম প্রণয়ন, শিখন, শিক্ষণ, মূল্যায়ন, শিশুর বিকাশ, মানসিক স্বাস্থ্য, শিক্ষা নির্দেশনা প্রভৃতি দিক দিয়ে শিক্ষাবিজ্ঞান মনোবিজ্ঞানের ওপর নির্ভরশীল।
10. শিক্ষাদানের ক্ষেত্রে মনোবিদ্যার অবদান কী? অথবা, মনোবিদ্যার জ্ঞান শিক্ষককে কীভাবে সাহায্য করে?
• শিক্ষাদানের প্রতিটি পর্যায়ে মনোবিদ্যার বিশেষ অবদান রয়েছে। অর্জনযোগ্য শিক্ষার উদ্দেশ্য নির্ণয়, পাঠক্রম প্রণয়ন, পাঠক্রম সঞ্চালন, নির্দেশদান কৌশল মূল্যায়ন, শিক্ষা নির্দেশনা ইত্যাদি প্রতিটি পর্যায়েই মনস্তত্ত্বের ভূমিকা আজ সর্বজনস্বীকৃত।
11. শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের দুটি প্রভাব উল্লেখ করো।
• শিক্ষাক্ষেত্রে মনোবিজ্ঞানের দুটি গুরুত্বপূর্ণ প্রভাব হল-
[i] বংশধারাসূত্রে প্রাপ্ত সম্ভাবনাগুলির বিকাশে সহায়তা করা এবং
[ii] শিখন প্রক্রিয়া আলোচনা করে শিক্ষাদানের কাজকে সহজ ও কার্যকরী করে তোলা।
12. শিক্ষার লক্ষ্যের সঙ্গে মনোবিজ্ঞানের সম্পর্ক কী?
• শিক্ষার লক্ষ্য নির্ধারণে মনোবিজ্ঞানের জ্ঞান বিশেষ তাৎপর্যপূর্ণ। আধুনিক শিশুকেন্দ্রিক শিক্ষাব্যবস্থায় শিশুর বৌদ্ধিক ও নৈতিক বিকাশ এবং তার প্রেষণা, আগ্রহ, মনোযোগ প্রভৃতি মনোবিজ্ঞানের বিষয়কে ভিত্তি করেই শিক্ষার লক্ষ্য নির্ধারিত হয়।
13. মনোবিজ্ঞানের নীতি অনুযায়ী পাঠক্রম কীরূপ হওয়া বাঞ্ছনীয়?
• মনোবিজ্ঞানের নীতি অনুযায়ী-[i] পাঠক্রম শিক্ষার্থীকেন্দ্রিক হবে। শিক্ষার্থীর বিকাশের স্তর, তার চাহিদা, তার আগ্রহকে ভিত্তি করে পাঠক্রম রচিত হবে। [ii] পাঠক্রম হবে নমনীয় এবং পরিবর্তশীল, যাতে ব্যক্তিগত পার্থক্য গুরুত্ব পায় এবং জ্ঞানের পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে পাঠক্রম পরিবর্তন করা যায়।
14. যে দুটি মুখ্য মনোবৈজ্ঞানিক নীতির ওপর আধুনিক শিক্ষণ পদ্ধতিগুলি প্রতিষ্ঠিত, তাদের নাম লেখো।
• যে দুটি মুখ্য মনোবৈজ্ঞানিক নীতির ওপর আধুনিক শিক্ষণ পদ্ধতিগুলি প্রতিষ্ঠিত, তা হল-[i] জানা থেকে অজানা: যে বিষয়ে শিক্ষার্থী ইতিমধ্যে জ্ঞান অর্জন করেছে তাকে ভিত্তি করে অজ্ঞাত বিষয়ের ওপর শিক্ষাদান করা। [ii] সরল থেকে জটিল: সহজ বিষয় থেকে অপেক্ষাকৃত কঠিন বিষয়ে পাঠদান করা।
15. মনোবিদ্যার আদিপুরুষ কাকে বলা হয়? কোন্ ভাষা থেকে ‘Psychology’ শব্দটির উৎপত্তি?
• প্রাচীন গ্রিক দার্শনিক অ্যারিস্টট্রকে মনোবিদ্যার আদিপুরুষ বলা হয়।
• গ্রিক ভাষা থেকে ‘psychology’ শব্দটির উৎপত্তি ঘটেছে।
16. দেকার্তের মতে মনোবিদ্যার বিষয়বস্তু কী? “চেতনার মধ্যেই আমরা মনের অস্তিত্ব উপলব্ধি করি”-এই উক্তিটি কার?
• দেকার্তের মতে মনোবিদ্যার বিষয়বস্তু হল মন।
• “চেতনার মধ্যেই আমরা মনের অস্তিত্ব উপলব্ধি করি”-আলোচ্য উক্তিটি করেছিলেন উইলিয়াম জেমস।
17. পরীক্ষামূলক মনোবিজ্ঞানের প্রথম পরীক্ষাগার কোথায় তৈরি করা হয়? মনোবৈজ্ঞানিক পরীক্ষাগার কে প্রথম স্থাপন করেন?
• জার্মানির লাইপজিগ (Leipzig) বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলক মনোবিজ্ঞানের প্রথম পরীক্ষাগার তৈরি করা হয়।
মনোবিদ উইলিয়াম উন্ড 1879 খ্রিস্টাব্দে প্রথম মনোবিজ্ঞানের পরীক্ষাগার তৈরি করেন।
18. ‘Psychology’ যে দুটি ভিন্ন শব্দ থেকে গঠিত হয়েছে সেগুলির নাম লেখো। ‘Psychology’ শব্দটি যে দুটি শব্দ থেকে গঠিত হয়েছে সেগুলির অর্থ লেখো।
‘Psyche’ এবং ‘logos’ এই দুটি ভিন্ন শব্দ থেকে ‘Psychology’ শব্দটি গঠিত হয়েছে।
‘Psyche’ কথার অর্থ হল আত্মা এবং ‘logos’ বা ‘logy’ কথাটির অর্থ হল বিজ্ঞান।
19. ম্যাকডুগালের মতে, সমস্ত আচরণের মূল কথা কী? সমাজতত্ত্বকে আশ্রয় করে মনোবিজ্ঞানের যে শাখা গড়ে উঠেছে সেটি কী?
• ম্যাকডুগালের মতে, সমস্ত আচরণের মূল কথা হল উদ্দেশ্যসাধন।
• সমাজতত্ত্বকে আশ্রয় করে মনোবিজ্ঞানের যে শাখাটি গড়ে উঠেছে সেটি হল সামাজিক মনোবিদ্যা।
20. মানুষের শিক্ষাকালীন আচরণকে অধ্যয়ন করার জন্য মনোবিজ্ঞানের যে শাখা গড়ে উঠেছে সেটি কী? শিশুপালন ও শিশুর বিকাশকে কেন্দ্র করে গড়ে ওঠা মনোবিজ্ঞানের শাখাটির নাম কী?
• মানুষের শিক্ষাকালীন আচরণকে অধ্যয়ন করার জন্য মনোবিজ্ঞানের যে শাখা গড়ে উঠেছে সেটি হল শিক্ষামনোবিজ্ঞান।
• শিশুপালন ও শিশুর বিকাশকে কেন্দ্র করে গড়ে ওঠা মনোবিজ্ঞানের শাখাটির নাম হল শিশুমনোবিজ্ঞান।
21. মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন কোন্ দেশের বিজ্ঞানী? মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন কোন্ বিজ্ঞানী?
• মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন জার্মানির বিজ্ঞানী।
• মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন জোয়ান হারবার্ট।
22. প্রয়োগমূলক মনোবিদ্যার জনক কে? কোন্ শিক্ষাবিদ শিক্ষামনোবিদ্যাকে প্রকৃত প্রয়োগমূলক বিজ্ঞানের স্তরে প্রতিষ্ঠা করেন?
• প্রয়োগমূলক মনোবিদ্যার জনক হলেন জাঁ জ্যাক রুশো।
• পেস্তালৎসি শিক্ষামনোবিদ্যাকে প্রকৃত প্রয়োগমূলক বিজ্ঞানের স্তরে প্রতিষ্ঠা করেন।
23. ইন্দ্রিয়, পেশি, গ্রন্থি, মস্তিষ্ক ও সম্পূর্ণ স্নায়ুতন্ত্র কোন্ মনোবিদ্যার বিষয়বস্তু? মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞানরূপে উল্লেখ করেছেন এমন কয়েকজন দার্শনিকের নাম উল্লেখ করো।
• ইন্দ্রিয়, পেশি, গ্রন্থি, মস্তিষ্ক ও সম্পূর্ণ স্নায়ুতন্ত্র হল দেহতত্ত্বগত মনোবিদ্যার বিষয়বস্তু।
• ডেমোক্রিটাস, প্লেটো, অ্যারিস্টট্ল প্রমুখ বিজ্ঞানীগণ মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞানরূপে উল্লেখ করেছেন।
24. এমন দুজন মনোবিজ্ঞানীর নাম উল্লেখ করো যাঁরা মনোবিজ্ঞানকে সচেতনতার বিজ্ঞান হিসেবে উল্লেখ করেছেন।
• জেম্স ও উন্ড হলেন দুজন মনোবিজ্ঞানী যাঁরা মনোবিজ্ঞানকে সচেতনতার বিজ্ঞান হিসেবে উল্লেখ করেছেন।
25. কোন্ জার্মান দার্শনিক মনের বিজ্ঞানরূপে মনোবিজ্ঞানকে ব্যাখ্যা করেন? মনোবিদ্যা হল ‘আচরণের বিজ্ঞান’-এই মতটি কার?
• কান্ট হলেন বিশিষ্ট জার্মান দার্শনিক যিনি মনোবিজ্ঞানকে মনের বিজ্ঞানরূপে ব্যাখ্যা করেন।
• জে বি ওয়াটসনের মতে মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান।
26. পরীক্ষামূলক পদ্ধতির কাজ কী?
• নিয়ন্ত্রিত পরিস্থিতিতে শিক্ষামূলক চলকগুলির মধ্যে পারস্পরিক সম্পর্ক নিরীক্ষণ, বিশ্লেষণ ও মন্তব্যকরণকে বলা হয় পরীক্ষামূলক পদ্ধতি।
27. অ্যাবনর্মাল সাইকোলজি বা অস্বাভাবিক মনোবিদ্যা কী?
মনোবিদ্যার যে শাখার মাধ্যমে ব্যক্তির অপসংগতিমূলক (maladjusted) আচরণগুলিকে শনাক্ত করা হয় এবং তা দূর করে সুস্থ মানসিকতা গড়ে তুলতে সাহায্য করা হয়, তাকে অ্যাবনর্মাল সাইকোলজি বা অস্বাভাবিক মনোবিদ্যা বলে।
28. মনোবিজ্ঞানের একটি আধুনিক সংজ্ঞা দাও।
মনোবিজ্ঞান হল আচরণ অধ্যয়নের বিজ্ঞান, যার সাহায্যে সব মানুষের আচরণের ব্যাখ্যা, নীতি এবং ভবিষ্যৎ সম্পর্কে পূর্বাভাস দেওয়া যায়।
29. “মনোবিদ্যা হল আচরণ সম্পর্কিত বিজ্ঞান”-এই মতটি কার? ওয়াটসন মনোবিজ্ঞানকে কীসের বিজ্ঞান বলেছেন?
‘মনোবিদ্যা হল আচরণ সম্পর্কিত বিজ্ঞান’-এই মতটি মনোবিদ ম্যাকডুগালের।
• ওয়াটসন মনোবিজ্ঞানকে জীবের বাহ্যিক আচরণের বিজ্ঞান বলেছেন।
30. আজ থেকে দু-হাজার বছরেরও আগে কে, কোন্ বইয়ে মনোবিদ্যার কথা উল্লেখ করেছেন?
• গ্রিক দার্শনিক অ্যারিস্টট্ল তাঁর ডি এনিমা (De Anima) গ্রন্থে মনোবিদ্যার কথা উল্লেখ করেন।
31. হফডিং-এর মতে মনোবিজ্ঞান কী? অ্যাঙ্গেলের মতে মনোবিজ্ঞান কী?
• হফডিং-এর মতে ‘Psychology is the science of mind’, অর্থাৎ ‘মনোবিজ্ঞান হল মনের বিজ্ঞান’।
• অ্যাঙ্গেলের মতে, ‘মনোবিজ্ঞান হল চেতনার বিজ্ঞান’ (Psychology is the science of consciousness) ।
32. ম্যাকডুগালের মতে মনোবিজ্ঞান কী?
ম্যাকডুগালের মতে ‘Psychology is the positive science of behaviour of living things’, অর্থাৎ ‘মনোবিজ্ঞান হল প্রাণীর আচরণের বিষয়নিষ্ঠ বিজ্ঞান’।
33. মনোবিজ্ঞানের সংজ্ঞা সম্পর্কে ব্যঙ্গ করে উডওয়ার্থ কী মন্তব্য করেছেন?
• মনোবিজ্ঞানের সংজ্ঞা সম্পর্কে ব্যঙ্গ করে উডওয়ার্থ বলেছেন, মনোবিজ্ঞান প্রথমে তার আত্মাকে হারিয়েছে, তারপর হারিয়েছে তার মন, তারপর হারিয়েছে তার চেতনাও। কিন্তু তার মধ্যে একপ্রকার আচরণ রয়ে গেছে।
34. ‘Psychology’ কথাটির ব্যুৎপত্তিগত অর্থ কী?
• ‘Psychology’ শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘Psyche’ এবং ‘logy’ থেকে। ‘Psyche’ শব্দের অর্থ ‘আত্মা’ এবং ‘logy’ শব্দের অর্থ ‘বিজ্ঞান’ বা ‘শাস্ত্র’। অর্থাৎ ‘Psychology’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল ‘আত্মার বিজ্ঞান’।
36. ‘শিক্ষামনোবিদ্যা হল মনোবিদ্যার সেই শাখা যা শিক্ষণ ও শিখন নিয়ে আলোচনা করে’-এই মতটি কার? সমাজমিতি পদ্ধতি বা কৌশলটি কে উদ্ভব করেন?
• স্কিনার-এর মতে শিক্ষামনোবিদ্যা হল মনোবিদ্যার সেই শাখা যা শিক্ষণ ও শিখন নিয়ে আলোচনা করে।
• ড. জে এল মোরেনো সমাজমিতি পদ্ধতি বা কৌশল উদ্ভব করেন।
37. শিক্ষামনোবিজ্ঞান মনোবিজ্ঞানের কী জাতীয় শাখা? শিক্ষামনোবিদ্যার মূল লক্ষ্য কী?
• শিক্ষামনোবিজ্ঞান হল মনোবিজ্ঞানের প্রয়োগমূলক শাখা।
• শিক্ষার্থীদের শিক্ষাকালীন আচরণের অধ্যয়ন হল শিক্ষা মনোবিদ্যার মূল লক্ষ্য।
38. পরীক্ষামূলক মনোবিদ্যার জনক কে? ক্রীড়াভিত্তিক শিক্ষা (Play way in education) আসলে কী?
• উইলিয়াম উন্ড হলেন পরীক্ষামূলক মনোবিদ্যার জনক।
• ক্রীড়াভিত্তিক শিক্ষা আসলে সক্রিয়তাভিত্তিক শিক্ষা।
39. শিক্ষাশ্রয়ী মনোবিদ্যার একটি বৈশিষ্ট্য লেখো। বিকাশমূলক বৈশিষ্ট্য শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের কোন্ দিকটির সঙ্গে সম্পর্কযুক্ত?
• শিক্ষাশ্রয়ী মনোবিদ্যা শিক্ষা সংক্রান্ত বিষয়সমূহ নিয়ে আলোচনা করে।
• বিকাশমূলক বৈশিষ্ট্য শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের বিকাশ-মূলক মনোবিজ্ঞানের সঙ্গে সম্পর্কযুক্ত।
40. শিক্ষামনোবিদ্যার প্রকৃতি সম্পর্কে কোলেসনিক কী বলেছেন?
• শিক্ষামনোবিদ্যার প্রকৃতি সম্পর্কে কোলেসনিক বলেছেন- শিক্ষাপ্রক্রিয়াকে সঠিকভাবে ব্যাখ্যা করতে পারে এবং তার উন্নতিসাধন করতে পারে মনোবিদ্যার যেসব তত্ত্ব, তাদের বিশেষ অনুশীলন হল শিক্ষামনোবিদ্যা।
41. শিক্ষামনোবিদ্যা সম্পর্কে বার্নার্ড কী বলেছেন?
• বার্নার্ড বলেছেন, সমাজের প্রথাগত প্রতিষ্ঠান বিদ্যালয়ের শিখনকে সহজসাধ্য করে তোলার জন্য শিখন (learning) ও শিক্ষণ (teaching) নিয়ে আলোচনা করে শিক্ষামনোবিদ্যা।
42. শিক্ষামনোবিদ্যার বিষয়বস্তু অনুশীলনের তিনটি পর্যায় কী?
• শিক্ষামনোবিদ্যার বিষয়বস্তু অনুশীলনের তিনটি পর্যায় হল যথাক্রমে-পর্যবেক্ষণ, পরীক্ষণ এবং সিদ্ধান্ত।
43. শিক্ষামনোবিজ্ঞানের দুটি বিষয়বস্তু উল্লেখ করো।
• শিক্ষামনোবিজ্ঞানের দুটি বিষয়বস্তু হল-শিক্ষার্থীর বিকাশ এবং শিখনে প্রয়োজনীয় মানসিক প্রক্রিয়া।
44. মনোবিদ জাডের মতে শিক্ষামনোবিজ্ঞান কী?
• মনোবিদ জাডের মতে, শিক্ষামনোবিজ্ঞান হল সেই বিজ্ঞান যা বিকাশের বিভিন্ন স্তরের মধ্যে দিয়ে বেড়ে ওঠা শিশুদের মধ্যে সংঘটিত পরিবর্তনগুলিকে বর্ণনা করে।
45. শিক্ষামনোবিজ্ঞানের সংজ্ঞা দাও। পার্থক্যমূলক পদ্ধতি কোন্ ক্ষেত্রে ব্যবহার করা হয়?
• শিক্ষামনোবিজ্ঞান হল সেই বিজ্ঞান যা ব্যক্তির শিক্ষাকালীন আচরণ নিয়ে আলোচনা করে এবং সেই আচরণের উন্নতিসাধনে সচেষ্ট হয়।
• সদৃশ দলের উপর একই বিষয় প্রয়োগ করে তার ফল নিরীক্ষা করার সময়ে পার্থক্যমূলক পদ্ধতি ব্যবহৃত হয়।
46. বর্তমানে শিক্ষামনোবিজ্ঞান যে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করেছে, সেগুলি কী?
• বর্তমানে শিক্ষামনোবিজ্ঞান যে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করেছে, সেগুলি হল-[i] শিক্ষার্থীর বিকাশ, [ii] বিশেষ শিক্ষা বা প্রতিবন্ধীদের জন্য শিক্ষা, [iii] পাঠদান সংক্রান্ত বিষয়।
47. শিক্ষার্থীদের আচরণগত সমস্যার সঙ্গে মনোবিজ্ঞানের সম্পর্ক কী?
• শিক্ষার্থীদের মধ্যে অপসংগতি (maladjustment) বা আচরণগত সমস্যা দেখা দিতে পারে যা শিখনের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। মনোবিজ্ঞানের সাহায্যে সেই অপসংগতির কারণ অনুসন্ধান করে তার সমাধান করা যেতে পারে।
48. শিক্ষামনোবিজ্ঞানকে কি বিজ্ঞান বলা যায়?
• শিক্ষামনোবিজ্ঞানকে বিজ্ঞান বলা যায়। কারণ, শিক্ষামনোবিজ্ঞান পর্যবেক্ষণ, পরীক্ষণ ও সিদ্ধান্তের সাহায্যে শিক্ষাকালীন আচরণ বিশ্লেষণ করে, নিয়ন্ত্রণ করে এবং ভবিষ্যদ্বাণী করে।
49. শিক্ষামনোবিজ্ঞান কী ধরনের বিজ্ঞান?
• শিক্ষামনোবিজ্ঞানকে প্রাকৃতিক বিজ্ঞান বলা যায় না। শিক্ষামনোবিজ্ঞান হল মন সম্পর্কিত বিজ্ঞান। এর সপক্ষে কয়েকটি যুক্তি আছে। প্রথমত, শিক্ষামনোবিজ্ঞান জড় পদার্থ নিয়ে কাজ করে না। মন, অনুভূতি, আবেগ নিয়ে এর কাজ। কিন্তু প্রাকৃতিক বিজ্ঞানের ব্যক্তিমনের সঙ্গে কোনো সম্পর্ক নেই। দ্বিতীয়ত, শিক্ষামনোবিজ্ঞানের নিজস্ব পদ্ধতি হল শ্রেণিকক্ষ পর্যবেক্ষণ। এই পদ্ধতিই শিক্ষামনোবিজ্ঞানকে অন্যান্য প্রাকৃতিক বিজ্ঞান থেকে স্বতন্ত্র করে রেখেছে।
50. শিক্ষামনোবিদ্যার উদ্দেশ্য কী?
• শিক্ষামনোবিদ্যার উদ্দেশ্য হল শিক্ষার্থীর শিক্ষাকালীন আচরণের বিশ্লেষণ ও তত্ত্ব গঠন করা, আচরণ নিয়ন্ত্রণ করা এবং ভবিষ্যদ্বাণী করা।
51. তাত্ত্বিক দিক থেকে শিক্ষামনোবিদ্যার বিকাশে সহায়ক দুজন চিন্তাবিদের নাম উল্লেখ করো।
• তাত্ত্বিক দিক থেকে শিক্ষামনোবিদ্যার বিকাশে সহায়ক দুজন চিন্তাবিদের নাম হল প্লেটো ও অ্যারিস্টট্ল।
52. শিক্ষার দুটি তত্ত্বগত দিকের নাম লেখো যেখানে মনোবিদ্যার জ্ঞান অপরিহার্য।
[i] সময়তালিকা প্রস্তুত, [ii] শাস্তি ও পুরস্কার ব্যবস্থা হল শিক্ষার দুটি তত্ত্বগত দিক যেখানে মনোবিদ্যার জ্ঞান অপরিহার্য।
53. শিক্ষার দুটি ব্যাবহারিক দিকের নাম উল্লেখ করো যেখানে মনোবিদ্যার প্রভাব রয়েছে।
[i] শিক্ষার পাঠক্রম প্রণয়ন এবং [ii] শিখন ও শিক্ষণ এই দুটি ব্যাবহারিক দিকে মনোবিদ্যার প্রভাব রয়েছে।
54. শিক্ষণ প্রক্রিয়াকে সঠিকভাবে পরিচালনা করতে গেলে শিক্ষক-শিক্ষিকাদের কোন্ বিষয়ের জ্ঞান বিশেষ প্রয়োজন? শিক্ষাশ্রয়ী মনোবিদ্যায় পর্যবেক্ষণ পদ্ধতি কাকে বলে?
• শিক্ষামনোবিজ্ঞানের জ্ঞান বিশেষভাবে প্রয়োজন শিক্ষণ প্রক্রিয়াকে সঠিকভাবে পরিচালনা করতে গেলে।
• উপযুক্ত পরিস্থিতিতে শিক্ষার্থীর আচরণ লক্ষ করা হল শিক্ষাশ্রয়ী মনোবিদ্যার পর্যবেক্ষণ পদ্ধতি।
55. শিক্ষাশ্রয়ী মনোবিদ্যায় চিকিৎসামূলক পদ্ধতির সাহায্য কখন নেওয়া হয়? আচরণবাদের জনক কে?
• যখন শিক্ষার্থীদের মধ্যে গুরুতর অপসংগতি (maladjustment) দেখা যায়, তখন শিক্ষাশ্রয়ী মনোবিদ্যায় চিকিৎসামূলক পদ্ধতির সাহায্য নেওয়া হয়।
• মনোবিজ্ঞানী জে বি ওয়াটসন হলেন আচরণবাদের জনক।
56. আধুনিক মনোবিদ্যার প্রধান দুটি শাখার নাম কী?
• আধুনিক মনোবিদ্যার প্রধান দুটি শাখা হল-[i] তাত্ত্বিক বা শুদ্ধ মনোবিদ্যা এবং [ii] প্রয়োগমূলক বা ফলিত মনোবিদ্যা।
আরও পড়ুন – রাজনৈতিক তত্ত্বের মূল ধারণাসমূহ ২ নম্বরের প্রশ্ন ও উত্তর