ভারতীয় দর্শন সম্প্রদায়ের শ্রেণিবিভাগ MCQ । WBCHSE XI 1st Semester Philosophy

ভারতীয় দর্শন সম্প্রদায়ের শ্রেণিবিভাগ MCQ । WBCHSE XI 1st Semester Philosophy

ভারতীয় দর্শন সম্প্রদায়ের শ্রেণিবিভাগ MCQ
ভারতীয় দর্শন সম্প্রদায়ের শ্রেণিবিভাগ MCQ

1. ভারতীয় দর্শনে গুরুত্বপূর্ণ সম্প্রদায়গুলির মোট সংখ্যা হল-

নয়টি

দশটি

এগারোটি

বারোটি

2. ভারতীয় দর্শনে নাস্তিক সম্প্রদায়গুলির মোট সংখ্যা হল-

একটি

দুটি

তিনটি

চারটি

3. ভারতীয় দর্শনে গুরুত্বপূর্ণ আস্তিক সম্প্রদায়গুলির মোট সংখ্যা হল-

তিনটি

চারটি

ছয়টি

নয়টি

4. ভারতীয় দর্শনের মূল ভিত্তিতে রয়েছে-

গীতা

বেদ

উপনিষদ

রামায়ণ

5. যাঁরা ঈশ্বরে বিশ্বাসী তাঁরাই হলেন আস্তিক-এটি হল আস্তিকতার-

সাধারণ অর্থ

অন্তর্নিহিত অর্থ

বিশেষ অর্থ

সামগ্রিক অর্থ

6. যাঁরা ঈশ্বরে অবিশ্বাসী তাঁরাই হলেন নাস্তিক-এটি হল নাস্তিকতার-

বিশেষ অর্থ

সাধারণ অর্থ

অন্তর্নিহিত অর্থ

সামগ্রিক অর্থ

7. বেদ-এর প্রামাণ্য বিশ্বাসী যাঁরা, তাঁরাই হলেন আস্তিক-এটি হল আস্তিকতার-

বিশেষ অর্থ

সাধারণ অর্থ

সামান্য অর্থ

সামগ্রিক অর্থ

8. বেদ-এর প্রামাণ্য অবিশ্বাসী, যাঁরা তাঁরাই হলেন নাস্তিক, এটি হল নাস্তিকতার-

বিশেষ অর্থ

সামান্য অর্থ

সাধারণ অর্থ

সামগ্রিক অর্থ

9. নাস্তিকদের উপসম্প্রদায় হল-

দুটি

তিনটি

চারটি

ছয়টি

10. নাস্তিক শিরোমণি বলা হয়-

বৌদ্ধকে

জৈনকে

চার্বাককে

বৈষ্ণবকে

11. এদের মধ্যে যেটি হল আস্তিক সম্প্রদায়ের একটি রূপ-

আস্তিক

চরম নাস্তিক

বেদানুগত

নাস্তিক শিরোমণি

12. জগতের মৌল উপাদান হিসেবে দ্বিতত্ত্বের কথা বলা হয়েছে-

যোগদর্শনে

সাংখ্যদর্শনে

ন্যায়দর্শনে

মীমাংসাদর্শনে

13. বেদ-স্বতন্ত্র আস্তিকের সংখ্যা হল-

দুটি

তিনটি

চারটি

একটি

14. বেদানুগত আস্তিক হল-

সাংখ্যকে

চার্বাককে

মীমাংসাকে

বেদান্তকে

15. বেদ-স্বতন্ত্র আস্তিক বলা হয়-

সাংখ্য

যোগ

মীমাংসা

ন্যায়

16. বেদানুগত আস্তিক সম্প্রদায়ের অন্তর্গত হল-

মীমাংসা

বেদান্ত

মীমাংসা ও বেদান্ত

বৈশেষিক

17. সাংখ্যসূত্রের রচয়িতা হলেন-

মহর্ষি কপিল

উদয়ন

গৌতম

মহর্ষি কণাদ

18. ন্যায়সূত্রের রচয়িতা হলেন-

মহর্ষি কপিল

মহর্ষি কণাদ

মহর্ষি গৌতম

মহর্ষি পতঞ্জল

19. বৈশেষিক সূত্রের রচয়িতা হলেন-

মহর্ষি কপিল

মহর্ষি গৌতম

মহর্ষি কণাদ

মহর্ষি পতঞ্জল

20. যোগসূত্রের রচয়িতা হলেন-

কপিল

গৌতম

পতঞ্জল

কণাদ

21. বেদান্তসূত্রের রচয়িতা হলেন-

বাৎসায়ন

জৈমিনি

কপিল

পতঞ্জল

22. মীমাংসাসূত্রের রচয়িতা হলেন-

বাদরায়ন

কপিল

জৈমিনি

অক্ষপাদ

23. কেবলাদ্বৈতবাদের প্রবক্তা হলেন-

শংকর

রামানুজ

নিম্বার্ক

মধ্ব

24. বিশিষ্টাদ্বৈতবাদের প্রবক্তারূপে উল্লেখ করা হয়-

আচার্য শংকরকে

আচার্য রামানুজকে

আচার্য মধ্বকে

আচার্য নিম্বার্ককে

25. নির্গুণ ব্রহ্মের কথা বলা হয়েছে-

অদ্বৈত বেদান্তে

বিশিষ্টাদ্বৈত বেদান্তে

মীমংসাদর্শনে

যোগদর্শনে

26. সগুণ ব্রহ্মের কথা বলা হয়েছে-

অদ্বৈত বেদান্তে

বিশিষ্টাদ্বৈত বেদান্তে

ন্যায়দর্শনে

যোগদর্শনে

27. প্রস্থানত্রয় রূপে উল্লেখ করা হয়-

উপনিষদকে

গীতাকে

ব্রহ্মসূত্রকে

তিনটিকেই

28. জীব ও ব্রহ্ম সম্পূর্ণভাবে ভিন্ন, এ কথা বলেছেন-

শংকর

রামানুজ

মাধবাচার্য

নিম্বার্ক

29. মাধবাচার্যের মতবাদ যে নামে পরিচিত, তা হল-

দ্বৈতবাদ

বিশিষ্টাদ্বৈতবাদ

অদ্বৈতবাদ

অচিন্ত্য ভেদাভেদ

30. অচিন্ত্য ভেদাভেদবাদের প্রবক্তা হলেন-

শংকর

মধ্ব

নিম্বার্ক

শ্রীজীব গোস্বামী

31. শুদ্ধ অদ্বৈতবাদের কথা বলেছেন-

মধ্ব

শংকর

রামানুজ

বল্লভাচার্য

32. দ্বৈতাদ্বৈতবাদের কথা বলেছেন-

মধ্ব

নিম্বার্ক

বল্লভ

শ্রীজীব

33. আচার্য শংকরের মতে মিথ্যার লক্ষণ হল-

একটি

দুটি

তিনটি

চারটি

34. শংকরের মতে সত্তাত্রৈবিধ্যবাদ হল-

পারমার্থিক সত্তা

ব্যাবহারিক সত্তা

প্রাতিভাসিক সত্তা

এই তিনটিই একসঙ্গে

35. আচার্য শংকরের মতে মায়া হল-

একগুণাত্মক

ত্রিগুণাত্মক

দ্বিগুণাত্মক

চতুর্গুণাত্মক

36. মীমাংসা সূত্রের প্রধান ভাষ্যকার হলেন-

শবর স্বামী

প্রভাকর

কপিল

কুমারিল ভট্ট

37. প্রভাকর মিশ্র, কুমারিশ ভট্ট এবং মুরারি মিশ্র-এঁরা হলেন মীমংসা দর্শনের-

সূত্রকার

ভাষ্যকার

টীকাকার

টিপ্পনীকার

38. সেশ্বর সাংখ্য বলা হয়-

মীমাংসাদর্শনকে

যোগদর্শনকে

ন্যায়দর্শনকে

বৈশেষিকদর্শনকে

39. অবৈদিকরূপে উল্লেখ করা হয় যাদের তাঁরা হলেন-

আস্তিক

নাস্তিক

বেদস্বতন্ত্র

বেদানুগত

40. নাস্তিকদের মধ্যে জড়বাদী সম্প্রদায় বলা হয় যাঁদের তাঁরা হলেন-

চার্বাক

বৌদ্ধ

জৈন

এদের সবগুলিই

41. ‘আস্তিক’ কাদের বলা হয়?

ঈশ্বরে বিশ্বাসীদের

বেদের প্রামাণ্য বিশ্বাসীদের

পুরুষার্থে বিশ্বাসীদের

পরলোকে বিশ্বাসীদের

42. ‘নাস্তিক’ কাদের বলা হয়?

বেদের প্রামাণ্য অবিশ্বাসীদের

ঈশ্বরে অবিশ্বাসীদের

মোক্ষে অবিশ্বাসীদের

পরলোকে অবিশ্বাসীদের

43. চার্বাকগণ কোন্ ধরনের নাস্তিক?

চরমপন্থী

নরমপন্থী

মধ্যপন্থী

উভয়পন্থী

44. বৌদ্ধরা কোন্ ধরনের নাস্তিক?

চরমপন্থী

নরমপন্থী

মধ্যপন্থী

উভয়পন্থী

45. জৈনরা কোন্ ধরনের নাস্তিক?

মধ্যপন্থী

নরমপন্থী

চরমপন্থী

উভয়পন্থী

46. কোন্ সম্প্রদায় আস্তিক এবং ঈশ্বরে বিশ্বাসী?

সাংখ্য

যোগ

মীমাংসা

বৈশেষিক

47. আস্তিক অথচ ঈশ্বরে অবিশ্বাসী কোন্ সম্প্রদায়?

সাংখ্য

যোগ

ন্যায়

বৈশেষিক

48. বেদকে প্রামাণ্য বলে কারা মানেন না?

আস্তিক সম্প্রদায়

মীমাংসা সম্প্রদায়

বেদান্ত সম্প্রদায়

নাস্তিক সম্প্রদায়

49. ভারতীয় দর্শনে জড়বাদী কারা?

বৌদ্ধ সম্প্রদায়রা

জৈন সম্প্রদায়রা

চার্বাক সম্প্রদায়রা

বেদান্ত সম্প্রদায়রা

50. কোন্ কোন্ সম্প্রদায় নাস্তিকরূপে গণ্য?

চার্বাক, বৌদ্ধ ও সাংখ্য

বৌদ্ধ, সাংখ্য ও যোগ

জৈন, বৌদ্ধ ও সাংখ্য

চার্বাক, বৌদ্ধ ও জৈন

আরও পড়ুন – শিক্ষার বিভিন্ন রূপ MCQ ১ম সেমিস্টার

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment