বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি বাংলা

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার| একাদশ শ্রেণি বাংলা

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার
বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

১। পদাবলি-র প্রথম ব্যবহার ঘটে

(ক) মহাভারতে

(গ) চর্যাপদে

(খ) রামায়ণে

(ঘ) গীতগোবিন্দে।

২। “নিভৃত গিরি-কন্দরে বারিরাশি সঞ্চিত হইয়া থাকে, একদিন সেই পাষাণ বেষ্টনী ভেদ করিয়া বারিরাশি নিম্ন অভিমুখে ছুটিয়া চলে অস্তপ্রপাত রূপে। সেইরূপে ভাগবতের অপূর্ব কাব্যরস লৌকিক ভাষায় নামিয়া আসিল প্রথম বিদ্যাপতি-চন্ডীদাসের পদাবলিতে।”, উক্তিটি কার?

(ক) রবীন্দ্রনাথ ঠাকুরের

(খ) রমেশচন্দ্র দত্তের

(গ) খগেন্দ্রনাথ মিত্রের

(ঘ) সুকুমার সেনের।

৩। প্রবাদে কোন্ কথাটি রয়েছে?

(ক) ‘কানু বিনে প্রীতি নাই’

(খ) ‘কানু বিনে গীত নাই’

(গ) ‘কানু বিনে রাধা নাই’

(ঘ) ‘কানু বিনে রীত নাই’।

৪। বৈষ্ণব’ অর্থে বোঝায় –

(ক) বিষ্ণু সম্বন্ধীয়

(খ) কৃষ্ণ সম্বন্ধীয়

(গ) নারায়ণ সম্বন্ধীয়

(ঘ) বৈয়ব সম্বন্ধীয়।

৫। বৈষ্ণব পদাবলি – তে আসলে যা বর্ণিত হয়েছে, তা হল

(ক) হরি-প্রিয়ালীলা

(খ) রাধা-কৃয়লীলা

(গ) বিয়ু-প্রিয়ালীলা

(ঘ) কৃষ্ণ-সখীলীলা।

৬। কৃষ্ণ কীরূপ দেবতা?

(ক) ঐতিহাসিক

(খ) লৌকিক

(গ) পৌরাণিক

(ঘ) বৈদিক।

৭। প্রাচীন পুরাণে কৃষ্ণের উল্লেখ থাকলেও, উল্লেখ নেই

(ক) রাধার

(খ) বড়াইয়ের

(গ) সখীর

(ঘ) বিয়ুর।

৮। রাধাকৃষ্ণ লীলা বিষয়ক বা রাধা প্রেমকথার প্রথম উদ্ভবকাল, অনুমান করা হয়-

(ক) ‘ভাগবত’-এ রাধাকৃয়লীলা বিষয়ক পদের উপস্থিতি দেখে

(খ) ‘গাথাসপ্তশতী’-তে রাধাকৃষ্ণ লীলা বিষয়ক গীতের উপস্থিতি দেখে

(গ) ‘গীতগোবিন্দ’-তে রাধাকৃয় লীলা বিষয়ক গীতের উপস্থিতি দেখে

(ঘ) গৌরচন্দ্রিকায় রাধাকৃষ্ণ লীলা বিষয়ক গীতের উপস্থিতি দেখে।

৯। গাথাসপ্তশতী’-র রাধাকৃষ্ণ লীলা বিষয়ক পদটি আনুমানিক কোন্ সময়ের?

(ক) আনুমানিক খ্রিস্টীয় অষ্টম শতকের আগে।

(খ) আনুমানিক খ্রিস্টীয় নবম শতকের আগে।

(গ) আনুমানিক খ্রিস্টীয় সপ্তম শতকের আগে।

(ঘ) আনুমানিক খ্রিস্টপূর্ব সপ্তম শতকের আগে।

১০। গাথাসপ্তশতী’-তে প্রাপ্ত রাধাকৃষ্ণ লীলাবিষয়ক পদটি কোন্ ভাষার?

(ক) মাগধী-প্রাকৃত

(গ) শৌরসেনী-প্রাকৃত

(খ) অপভ্রংশ-প্রাকৃত

(ঘ) অর্ধমাগধী-প্রাকৃত।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

১১। কোন্ আমলের লোক-বাংলাতে রাধাপ্রেমকথার প্রথম উদ্ভব ঘটেছিল বলে মনে করা হয়?

(ক) সেন আমলের

(খ) পাল আমলের

(গ) দেব আমলের

(ঘ) রায় আমলের।

১২। যে প্রেমকে বৈঘ্নব কবিরা আধ্যাত্মিকতার স্তরে উপনীত করেছিলেন, তা হল-

(ক) প্রকৃত প্রেম

(খ) প্রাকৃত প্রেম

(গ) লৌকিক প্রেম

(ঘ) লীলা বিষয়ক প্রেম।

১৩। ‘গীতগোবিন্দম্ গ্রন্থের রচয়িতা- 

(ক) চণ্ডীদাস

(খ) বিদ্যাপতি

(গ) জয়দেব

(ঘ) গোবিন্দদাস।

১৪। ‘গীতগোবিন্দম্ রচিত হয়েছিল

(ক) একাদশ শতাব্দীতে

(খ) দ্বাদশ শতাব্দীতে

(গ) দশম শতাব্দীতে

(ঘ) নবম শতাব্দীতে।

১৫। জয়দেব কার রাজসভার সভাকবি ছিলেন?

(ক) লক্ষ্মণ সেন

(খ) বল্লাল সেন

(গ) কৃষ্ণচন্দ্র

(ঘ) রাজা গণেশ।

১৬। কোন্ তত্ত্ব প্রতিষ্ঠা করার স্বার্থে কবিরা রাধাকৃষ্ণের লীলা বর্ণনার আশ্রয় নেন?

(ক) শৈব তত্ত্ব

(খ) বৌদ্ধ তত্ত্ব

(গ) গাণপত্যতত্ত্ব

(ঘ) বৈষ্ণবতত্ত্ব।

১৭। চৈতন্য পূর্বযুগের পদসাহিত্যে অপ্রতুল হয়ে ওঠে

(ক) বৈরাগ্য চেতনা

(খ) গৌড়ীয় চেতনা

(গ) বৈষ্ণব চেতনা

(ঘ) বৈয়বতত্ত্ব।

১৮। চৈতন্য পরবর্তীকালে মুখ্য উদ্দেশ্য হয়ে ওঠে-

(ক) এক বিশিষ্ট ধর্মীয়চেতনার সুষ্ঠু প্রকাশ

(খ) রাধা-কৃষ্ণের স্তুতি

(গ) চৈতন্যের নাম গান

(ঘ) পদাবলি রচনার ধারা।

১৯। কোন্‌ শতাব্দীতে গীতিসাহিত্যের ধারায় বৈঘ্নব সাহিত্যের অভূতপূর্ব পরিবর্তন ঘটেছিল

(ক) পঞ্চদশ শতাব্দী

(খ) অষ্টাদশ শতাব্দী

(গ) ষোড়শ শতাব্দী

(ঘ) বিংশ শতাব্দী।

২০। বৈষ্ণব ধর্মের উপাসনা আসলে –

(ক) বৈয়ব ধর্মেরই উপাসনা

(খ) প্রেম ধর্মের উপাসনা

(গ) রাধা-কৃষ্ণের উপাসনা

(ঘ) চৈতন্যের উপাসনা।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

২১। স্বয়ং শ্রীচৈতন্য কোন্ পদকর্তার পদ আস্বাদন করতেন

(ক) গোবিন্দদাস

(খ) বিদ্যাপতি

(গ) গোবিন্দঘোষ

(ঘ) চন্ডীদাস।

২২। চন্ডীদাসের পদের ভাষা ছিল

(ক) সহজ ও সরল

(খ) কঠিন ও কর্কশ

(গ) ভাবগম্ভীর ও দুর্বোধ্য

(ঘ) লৌকিক।

২৩। “আমাদের চন্ডীদাস সহজ ভাষার সহজ ভাবের কবি।” বক্তা হলেন-

(ক) বিহারীলাল চক্রবর্তী

(খ) রবীন্দ্রনাথ ঠাকুর

(গ) ক্ষেত্র গুপ্ত

(ঘ) আশুতোষ ভট্টাচার্য।

২৪। চন্ডীদাস মূলত কীসের কবি?

(ক) মিলন

(খ) শান্ত

(গ) উল্লাস

(ঘ) বিরহ।

২৫। চন্ডীদাস কোন্ পর্যায়ের পদ রচনায় শ্রেষ্ঠত্ব দেখিয়েছেন?

(ক) আক্ষেপানুরাগ

(খ) রূপানুরাগ

(গ) অভিসার

(ঘ) পূর্বরাগ।

২৬। চন্ডীদাসের রাধা কোন্ বৈশিষ্ট্যে সমুজ্জ্বল?

(ক) আত্মনিবেদনের

(খ) আত্মবিসর্জনের

(গ) আত্মগ্লানির

(ঘ) আত্মবিলাপের।

২৭। মিলনের ঔৎসুক্য ও হাহাকার চন্ডীদাসের যে পর্যায়ের পদের বৈশিষ্ট্য সেটি হল –

(ক) বিরহ

(খ) মাথুর

(গ) বাসকসজ্জা

(ঘ) আক্ষেপানুরাগ।

২৮। বঞ্চনার ক্ষোভ ফুটে ওঠে কোন্ পর্যায়ে?

(ক) অভিসারিকা

(খ) খন্ডিতা

(গ) বাসকসজ্জা

(ঘ) বিরহ।

২৯। কোন্ পদকর্তার পদে, রাধা নিজেকে কৃষ্ণপদে সম্পূর্ণভাবে নিবেদন করে দেন?

(ক) চণ্ডীদাস

(গ) বিদ্যাপতি

(খ) গোবিন্দদাস

(ঘ) মুরারি গুপ্ত।

৩০। চন্ডীদাসের পদগুলির মূল ভাবই ছিল-

(ক) করুণা

(খ) দয়া

(গ) প্রেম

(ঘ) বিরহ।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

৩১। রাধার বিরহ-যন্ত্রণার চিত্রায়ণ ঘটেছে কোন্ পর্যায়ের পদে?

(ক) মাথুর

(খ) পূর্বরাগ

(গ) বাসকসজ্জা

(ঘ) খণ্ডিতা।

৩২। চন্ডীদাস-কে ‘দুঃখের কবি’ বলেছিলেন –

(ক) অসিতকুমার বন্দ্যেপাধ্যায়

(খ) অবনীন্দ্রনাথ ঠাকুর

(গ) রবীন্দ্রনাথ ঠাকুর

(ঘ) হরিচরণ বন্দ্যোপাধ্যায়।

৩৩। “বহুদিন পরে বঁধুয়া এলে- পদটির রচয়িতা কে?

(ক) বিদ্যাপতি

(খ) চন্ডীদাস

(গ) গোবিন্দদাস

(ঘ) জ্ঞানদাস।

৩৪। মৈথিল কোকিল’ নামে পরিচিত কোন্ কবি?

(ক) চণ্ডীদাস

(গ) জ্ঞানদাস

(খ) বিদ্যাপতি

(ঘ) গোবিন্দদাস।

৩৫। বিদ্যাপতি কোন্ সময় জন্মগ্রহণ করেন?

(ক) আনুমানিক চতুর্দশ শতাব্দীর মাঝামাঝি

(খ) আনুমানিক চতুর্দশ শতাব্দীর শেষে

(গ) আনুমানিক পঞ্চদশ শতাব্দীর শুরুতে

(ঘ) আনুমানিক পঞ্চদশ শতাব্দীর মাঝামাঝি।

৩৬। ‘বিদ্যাপতি’ নামটি –

(ক) শিক্ষকদের উপাধি

(খ) গায়কদের নাম

(গ) পণ্ডিতদের নাম বা উপনাম

(ঘ) পরিব্রাজকদের উপনাম।

৩৭। বিদ্যাপতির তিরোধান ঘটে –

(ক) আনুমানিক চতুর্দশ শতাব্দীর শেষে

(খ) আনুমানিক পঞ্চদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে

(গ) আনুমানিক ষোড়শ শতাব্দীর শেষে

(ঘ) আনুমানিক ষোড়শ শতাব্দীর মাঝামাঝি।

৩৮। বিদ্যাপতি কোন্ রাজার অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন?

(ক) নরসিংহের

(খ) শিবসিংহের

(গ) দেবসিংহের

(ঘ) চন্দ্রসিংহের।

৩৯। বিদ্যাপতি কুলধর্মে ছিলেন মূলত –

(ক) শৈব

(খ) শাক্ত

(গ) বৈয়ব

(ঘ) সৌরা।

৪০। কোন্ উপভাষায় স্বচ্ছন্দ ছিলেন বিদ্যাপতি?

(ক) অবহট্ঠ

(খ) প্রাকৃত

(গ) মাগধী

(ঘ) অর্ধমাগধী।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

৪১। বিদ্যাপতির নামাঙ্কিত প্রথম রচনাটি হল –

(ক) কীর্তিপতাকা

(খ) কীর্তিলতা।

(গ) পুরুষপরীক্ষা

(ঘ) দুর্গাভক্তিতরঙ্গিনী।

৪২। ‘কীর্তিলতা’ কোন্ রাজার আমলে রচিত?

(ক) শিবসিংহের

(খ) কৃতিসিংহের

(গ) কীর্তিসিংহের

(ঘ) দেবসিংহের।

৪৩। বিদ্যাপতি রচিত লৌকিক ও ঐতিহাসিক কাহিনীগ্রন্থটি হল-

(ক) ভূপরিক্রমা

(খ) গঙ্গাবাক্যাবলী

(গ) কীর্তিপতাকা

(ঘ) পুরুষপরীক্ষা।

৪৪। বিদ্যাপতি রচিত সংস্কৃত পত্রদলিলটির নাম –

(ক) লিখনাবলী

(খ) পত্রাবলী

(গ) ঘটনাবলী

(ঘ) পদাবলি।

৪৫। বিদ্যাপতির একটি অপ্রকাশিত গ্রন্থের নাম –

(ক) কীর্তিলতা

(খ) কীর্তিপতাকা

(গ) পুরুষপরীক্ষা

(ঘ) গঙ্গাবাক্যাবলী।

৪৬। বিদ্যাপতি প্রসিদ্ধি পান –

(ক) বিরহের কবি হিসেবে

(খ) অভিসারের কবি হিসেবে

(গ) পদাবলির কবি হিসেবে

(ঘ) রাধাবিরহের কবি হিসেবে।

৪৭। বিদ্যাপতি সৃষ্ট পদ রচনার ভাষাটি হল –

(ক) মৈথিলী

(খ) ব্রজবুলি

(গ) পালি

(ঘ) সংস্কৃত।

৪৮। বিদ্যাপতির ব্রজবুলি ভাষা প্রয়োগ করা হয়েছে কোন্ আধুনিক সাহিত্যে?

(ক) গীতাঞ্জলি

(খ) চতুর্দশপদী কবিতাবলী

(গ) ভানুসিংহ ঠাকুরের পদাবলী

(ঘ) জনপদাবলি।

৪৯। বিদ্যাপতির ব্রজবুলি ভাষার প্রয়োেগ নিজের কাব্যে করেছিলেন কোন্ আধুনিক কবি?

(ক) রবীন্দ্রনাথ ঠাকুর

(খ) মাইকেল মধুসূদন দত্ত

(গ) জয় গোস্বামী

(ঘ) শঙ্খ ঘোষ।

৫০। বিদ্যাপতি, রাধাকৃষ্ণ বিষয়ক প্রায় কয়টি পদ রচনা করেছিলেন?

(ক) সাতশো

(খ) আটশো

(গ) দু’শো

(ঘ) তিনশো।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

৫১। ‘অভিনব জয়দেব নামে পরিচিত –

(ক) চণ্ডীদাস

(খ) বিদ্যাপতি

(গ) জ্ঞানদাস

(ঘ) গোবিন্দদাস।

৫২। ছোটো বিদ্যাপতি আখ্যায় ভূষিত হয়েছিলেন কোন্ কবি?

(ক) গোবিন্দদাস

(খ) জ্ঞানদাস

(গ) কবিরঞ্জন

(ঘ) চণ্ডীদাস।

৫৩। বিদ্যাপতি কৃতিত্ব দেখিয়েছেন যে পর্যায়ের পদে –

(ক) নিবেদন

(খ) পূর্বরাগ

(গ) আক্ষেপানুরাগ

(ঘ) অভিসার, মাথুর ও ভাবসম্মিলন।

৫৪। ‘দ্বিতীয় বিদ্যাপতি’ আখ্যা দেওয়া হয়েছে কোন্ কবিকে?

(ক) চণ্ডীদাস

(খ) জ্ঞানদাস

(গ) গোবিন্দদাস

(ঘ) কবিরঞ্জন।

৫৫। গোবিন্দদাস-কে ‘দ্বিতীয় বিদ্যাপতি’ আখ্যা দিয়েছিলেন কে-

(ক) জ্ঞানদাস

(খ) বল্লভদাস

(গ) রমেশচন্দ্র দত্ত

(ঘ) রবীন্দ্রনাথ ঠাকুর।

৫৬। বিদ্যাপতির ভাবশিষ্য বলা হয় –

(ক) চণ্ডীদাসকে

(খ) জ্ঞানদাসকে

(গ) গোবিন্দদাসকে

(ঘ) কবিরঞ্জনকে।

৫৭। “কি কহব রে সখি আনন্দ ওর। চিরদিনে মাধব মন্দিরে মোর ।।”- পদটির রচয়িতা কে?

(ক) গোবিন্দদাস

(খ) চণ্ডীদাস

(গ) জ্ঞানদাস

(ঘ) বিদ্যাপতি

৫৮। “কি কহব রে সখি আনন্দ ওর” এটি কোন্ পর্যায়ের পদ?

(ক) মাথুর

(খ) পূর্বরাগ

(গ) ভাবসম্মিলন

(ঘ) আক্ষেপানুরাগ।

৫৯। ‘ব্রজবুলি’ কোন্ কোন্ ভাষার সংমিশ্রণে গড়ে উঠেছিল?

(ক) বাংলা ও হিন্দি

(খ) বাংলা ও অসমিয়া

(গ) বাংলা-মৈথিলি-অবহট্ট

(ঘ) অসমিয়া ও মৈথিলি।

৬০। উমাপতি ওঝার পারিজাতহরণ’ নামক গীতিনাট্যে প্রথম কোন্ ভাষার লিখিত নমুনা পাওয়া যায়?

(ক) বাংলা

(খ) ব্রজবুলি

(গ) হিন্দি

(ঘ) ওড়িয়া।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

৬১। ব্রজবুলি ভাষার শ্রেষ্ঠ কবি হলেন –

(ক) জ্ঞানদাস

(খ) বিদ্যাপতি

(গ) চন্ডীদাস

(ঘ) এঁদের কেউ নন।

৬২। ব্রজবুলি ভাষা একটি –

(ক) লেখ্য ভাষা

(খ) সাংকেতিক ভাষা

(গ) মিশ্র ভাষা

(ঘ) কথ্য ভাষা।

৬৩। চৈতন্যোত্তর যুগের একজন বৈঘ্নব পদাবলিকারের নাম লেখো।

(ক) গোবিন্দ ঘোষ

(খ) যদুনন্দন

(গ) শিবানন্দ দাস

(ঘ) জ্ঞানদাস।

৬৪। চন্ডীদাসের ভাবশিষ্য বলা হয় – 

(ক) গোবিন্দ ঘোষকে

(খ) বলরাম দাসকে

(গ) বিদ্যাপতিকে

(ঘ) জ্ঞানদাসকে।

৬৫। জ্ঞানদাস জন্মগ্রহণ করেন

(ক) পঞ্চদশ শতাব্দীতে

(খ) ষোড়শ শতাব্দীতে

(গ) সপ্তদশ শতাব্দীতে

(ঘ) চতুর্দশ শতাব্দীতে।

৬৬। জ্ঞানদাস কোন্ গ্রামে জন্মগ্রহণ করেন?

(ক) কাঁদড়া

(খ) পেঁড়ো

(গ) সিঙ্গি

(ঘ) কাঁকিল্যা।

৬৭। জ্ঞানদাস যে পর্যায়ের পদগুলিতে শ্রেষ্ঠত্ব লাভ করেছিলেন, সেগুলি হল

(ক) বিরহ ও মাথুর

(খ) পূর্বরাগ ও অনুরাগ

(গ) অনুরাগ ও আক্ষেপানুরাগ

(ঘ) ভাবোল্লাস।

৬৮। জ্ঞানদাসের পদরচনার মূল ভাষা ছিল –

(ক) ব্রজবুলি

(খ) বাংলা

(গ) মৈথিলী

(ঘ) সংস্কৃত।

৬৯। জ্ঞানদাস রচিত পদগুলির কাব্যভাষা –

(ক) আখ্যানধর্মী

(খ) লিরিকধর্মী

(গ) ভাবধর্মী

(ঘ) রসাশ্রিত।

৭০। “রূপ লাগি আঁখি ঝুরে গুণে মন ভোর। প্রতি অঙ্গ লাগি কান্দে প্রতি অঙ্গ মোর।।” – পদকর্তা কে?

(ক) জ্ঞানদাস

(খ) গোবিন্দদাস

(গ) বলরামদাস

(ঘ) বিদ্যাপতি।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

৭১। চৈতন্য-পরবর্তী যুগের অন্যতম শ্রেষ্ঠ বৈঘ্নব পদকর্তা-

(ক) বিদ্যাপতি

(খ) চণ্ডীদাস

(গ) গোবিন্দদাস

(ঘ) নরহরি দাস।

৭২। গোবিন্দদাস কবিরাজ জন্মগ্রহণ করেন –

(ক) ষোড়শ শতাব্দীর দ্বিতীয়ার্ধে

(খ) ষোড়শ শতাব্দীর প্রথমার্ধে

(গ) সপ্তদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে

(ঘ) পঞ্চদশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে।

৭৩। গোবিন্দদাস কবিরাজ কার শিষ্য ছিলেন?

(ক) বিদ্যাপতির

(গ) নিত্যানন্দ প্রভুর

(খ) শিবসিংহের

(ঘ) শ্রীনিবাস আচার্যের।

৭৪। শ্রীনিবাস আচার্যের অন্যতম শিষ্য ছিলেন কোন্ বৈষব কবি?

(ক) চণ্ডীদাস

(খ) জ্ঞানদাস

(গ) গোবিন্দদাস

(ঘ) বলরাম দাস।

৭৫। খেতুরী মহোৎসবে অভিনন্দিত হয়েছিলেন কোন্ বৈঘ্নব কবি?

(ক) বলরাম দাস

(খ) বিদ্যাপতি

(গ) চণ্ডীদাস

(ঘ) গোবিন্দদাস।

৭৬। গোবিন্দদাস, খেতুরী মহোৎসবে কার দ্বারা অভিনন্দিত হয়েছিলেন?

(ক) নিত্যানন্দপ্রভুর পুত্র বীরভদ্র

(খ) নিত্যানন্দপ্রভুর পৌত্র

(গ) নিত্যানন্দপ্রভু

(ঘ) শ্রীনিবাস আচার্য।

৭৭। সুবৃহৎ বৈষ্ণব সংকলন গ্রন্থ হল-

(ক) পদকল্পতরু

(খ) সঙ্গীতমাধব

(গ) অষ্টকালীয় লীলা

(ঘ) সঙ্গীতকারক।

৭৮। গোবিন্দদাস রচিত একটি নাটক হল-

(ক) পদককল্পতরু

(খ) কর্ণামৃত

(গ) গঙ্গাবাক্যবাদী

(ঘ) সঙ্গীতমাধব।

৭৯। ‘কর্ণামৃত’ কাব্যটির রচয়িতা –

(ক) বলরামদাস

(খ) জ্ঞানদাস

(গ) গোবিন্দদাস

(ঘ) নরহরিদাস।

৮০। শ্রীরাধার কোন ভাবের সাধনা গোবিন্দদাসের পদের দেখা যায় –

(ক) শ্রীরাধার বিরহভাব

(খ) শ্রীরাধার সখী বা মঞ্জুরীভাব

(গ) শ্রীরাধার ভক্তিভাব

(ঘ) শ্রীরাধার প্রেমভাব।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

৮১। গোবিন্দদাস, রাধাকৃষ্ণের কোন্ লীলা বর্ণনার পথিকৃৎ?

(ক) প্রেমলীলা

(খ) গোষ্ঠলীলা

(গ) অষ্টকালীয় লীলা

(ঘ) বৃন্দাবনলীলা।

৮২। গোবিন্দদাস কোন্ পর্যায়ের শ্রেষ্ঠ কবি?

(ক) মাথুর

(খ) অভিসার

(গ) পূর্বরাগ

(ঘ) অনুরাগ।

৮৩। ‘মন্দির বাহির কঠিন কপাট চলইতে শঙ্কিল পঙ্কিল বাট।।’ – পদটির রচয়িতা কে?

(ক) গোবিন্দদাস

(খ) মুরারীগুপ্ত

(গ) বিদ্যাপতি

(ঘ) চণ্ডীদাস।

৮৪। “মন্দির বাহির কঠিন কপাট”- এটি কোন্ পর্যায়ের পদ?

(ক) রূপানুরাগ

(খ) পূর্বরাগ

(গ) অভিসার

(ঘ) মাথুর।

৮৫। বৈষ্ণবীয় প্রেমরসের প্রধান দুটি বিভাগ হল-

(ক) বিরহ ও মাথুর

(খ) সম্ভোগ ও বিপ্রলম্ভ

(গ) পূর্বরাগ ও মান

(ঘ) আক্ষেপানুরাগ ও রূপানুরাগ।

৮৬। গৌরাঙ্গ-বিষয়ক পদে শ্রেষ্ঠত্ব অর্জন করেন কোন পদাবলিকার?

(ক) জ্ঞানদাস

(খ) গোবিন্দদাস

(গ) নরহরি দাস

(ঘ) বলরামদাস।

৮৭। একটি গৌরাঙ্গ-বিষয়ক পদ হল –

(ক) নীরদ নয়নে নীর ঘন সিঞ্চনে

(খ) কন্টক গাড়ি কমল- সম পদতল

(গ) মন্দির বাহির কঠিন কপাট

(ঘ) যাঁহা যাঁহা নিকসয়ে তনু তনু জ্যোতি।

৮৮। নিত্যানন্দের শিষ্য ছিলেন –

(ক) জ্ঞানদাস

(খ) চণ্ডীদাস

(গ) গোবিন্দদাস

(ঘ) বলরাম দাস।

৮৯। বলরাম দাস কার শিষ্য ছিলেন?

(ক) নিত্যানন্দ প্রভু

(খ) বীরভন্দ্র

(গ) বিদ্যাপতি

(ঘ) চণ্ডীদাস।

৯০। বলরাম দাস ষোড়শ শতকের শেষদিক আবির্ভূত হন-

(ক) কৃষ্ণনগরের কাছে দোগাছিয়া গ্রামে

(খ) রানাঘাটের কাছে দোগাছিয়া গ্রামে

(গ) বহরমপুরের কাছে দোগাছিয়া গ্রামে

(ঘ) বেলঘরিয়ার কাছে দোগাছিয়া গ্রামে।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

৯১। ‘সঙ্গীতকারক’ উপাধিতে পরিচিত হয়েছেন কোন্ কবি?

(ক) জ্ঞানদাস

(খ) গোবিন্দদাস

(গ) বলরাম দাস

(ঘ) চণ্ডীদাস।

৯২। সঙ্গীতপ্রবীণ’ উপাধিতে পরিচিত হয়েছেন কোন্ কবি?

(ক) চণ্ডীদাস

(খ) গোবিন্দদাস

(গ) জ্ঞানদাস

(ঘ) বলরাম দাস।

৯৩। বলরামদাসের জন্মবৃত্তান্ত বর্ণিত হয়েছিল

(ক) সঙ্গীতমাধব-এ

(খ) পদকল্পতরু-তে

(গ) পুরুষপরীক্ষা-এ

(ঘ) গাথাসপ্তশতী-তে।

৯৪। পদকল্পতরু অনুযায়ী বলরাম দাস কোন্ বংশজাত?

(ক) বিদ্যাপতির বংশ

(খ) নিত্যানন্দের বংশ

(গ) রামচন্দ্র ও গোবিন্দদাস কবিরাজের বংশ

(ঘ) চৈতন্য মহাপ্রভুর বংশ।

৯৫। বলরাম দাসের পদরচনার ভাষা ছিল –

(ক) ব্রজবুলি ও বাংলা

(খ) মৈথিলি

(গ) মৈথিলি ও ব্রজবুলি

(ঘ) সংস্কৃত ও পালি।

৯৬। ‘ভক্তিরত্নাকর’ অনুসারে বলরাম দাসের উপাধি হল –

(ক) কবিরঞ্জন

(খ) কবিপতি

(গ) কবিরাজ

(ঘ) কবিকুলপতি।

৯৭। বলরাম দাসের ‘কবিপতি’ উপাধিটি কোন্ গ্রন্থ সূত্রে পাওয়া যায় –

(ক) ভক্তিরসামৃতসিন্ধু

(খ) গাথাসপ্তাশতী

(গ) ভক্তিরত্নাকর

(ঘ) ভক্তিগীতি।

৯৮। “দাঁড়াইয়া নন্দের আগে / গোপাল কান্দে অনুরাগে”- পদকর্তা কে?

(ক) বলরাম দাস

(খ) নরহরি দাস

(গ) জ্ঞানদাস

(ঘ) চণ্ডীদাস।

৯৯। বৈষুব পদাবলি সাহিত্যে বলরাম দাস কৃতিত্ব দেখিয়েছেন যে পর্যায়ের পদ রচনায়, তা হল –

(ক) মাথুর

(খ) অভিসার

(গ) প্রার্থনা

(ঘ) বাৎসল্য।

১০০। খ্রিস্টীয় সপ্তদশ শতক থেকে মুসলিম কবিরা যে বিষয়ক পদ রচনায় উৎসাহী হয়ে উঠেছিলেন, তা হল-

(ক) গৌরচন্দ্রিকা এবং রাধাকৃষ্ণলীলা বিষয়ক পদ

(খ) গৌরাঙ্গ বিষয়ক পদ

(গ) বাৎসল্যের পদ

(ঘ) মাথুর পর্যায়ের পদ।

বৈষ্ণব পদাবলী MCQ ১ম সেমিস্টার

১০১। জীবাত্মা – পরমাত্মার কথা প্রসঙ্গে রাধা-কৃষ্ণের কথা এনেছেন-

(ক) বৈয়ব পদকর্তারা

(খ) সুফি সাধকরা

(গ) আধুনিক কবিরা

(ঘ) শাক্ত কবিয়া।

১০২। একজন বিশিষ্ট মুসলমান বৈঘ্নব পদকর্তা হলেন –

(ক) সৈয়দ মর্তুজা

(খ) সৈয়দ আলি

(গ) সৈয়দ মীর আলি

(ঘ) সৈয়দ খান।

আরও পড়ুন – ধর্ম ও কুসংস্কার রচনা

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment