পারমাণবিক শক্তির গুরুত্ব প্রবন্ধ রচনা 500+ শব্দে

পারমাণবিক শক্তির গুরুত্ব প্রবন্ধ রচনা – আজকের পর্বে পারমাণবিক শক্তির গুরুত্ব প্রবন্ধ রচনা আলোচনা করা হল।

পারমাণবিক শক্তির গুরুত্ব প্রবন্ধ রচনা

পারমাণবিক শক্তির গুরুত্ব

পারমাণবিক শক্তির গুরুত্ব

ভূমিকা

মানবসভ্যতার ক্রমবিকাশে কয়লা, খনিজ তেল প্রভৃতির গুরুত্ব অপরিসীম। কিন্তু এসবের ভান্ডার সীমিত, অফুরন্ত নয়। এই প্রাকৃতিক সম্পদের সথেচ্ছা ব্যবহারের ফলে একদিন ভান্ডার ফুরিয়ে যাবে। তাই বিজ্ঞানীরাও চুপ করে বসে নেই। কয়লা, খনিজ তেল প্রভৃতির বিকল্প শক্তি হিসাবে আবিষ্কার করলেন পারমাণবিক শক্তি। বিপুল ক্ষমতাশালী পারমাণবিক শক্তিও সৌরশক্তি ভবিষ্যৎ মানব সভ্যতার অগ্রগতির বিশেষ সহায়ক হয়ে উঠেছে বর্তমানে। প্রচুর শক্তির প্রয়োজনে উন্নত দেশগুলি পারমাণবিক কেন্দ্র স্থাপনে এগিয়ে এসে পারমাণবিক যুগের সূচনা করেছে। ফ্রান্স বা সুইডেনের মতো কিছু দেশ এখন পারমাণবিক শক্তির ওপর সম্পূর্ণ নির্ভরশীল, আবার ভারত, আমেরিকা, চিন প্রভৃতি দেশ পারমানবিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উন্নতির সোপান বেয়ে শিখরে পৌঁছাতে আগ্রহী। মালয়েশিয়া, তুরস্কের মতো দেশগুলি শিল্পে পারমাণবিক শক্তি ব্যবহারের মাধ্যমে খুবই উন্নতি করছে।

পারমাণবিক শক্তি ব্যবহারে বিপদের সংকেত

অন্যান্য উন্নয়নশীল দেশের মতো ভারত ও ক্রমবর্ধমান জনসংখ্যার প্রয়োজন মিটাতে পারমাণবিক কেন্দ্রগুলিতে উন্নত প্রযুক্তির ব্যবহারে খুবই উদ্যোগ নিয়েছে। জাপানে সুনামি ও ভূমিকম্পের ফলে ফুকুশিমা দায়চিতে পারমাণবিক দুর্ঘটনা ঘটে। সুনামির পরে প্রায় চল্লিশ বছরের পুরনো ফুকুশিমা দায়চিতের রিঅ্যাক্টরে ফাটল ধরে এবং এখানের নিকটবর্তী অঞ্চ লে তেজস্ক্রিয়তা দেখা যায়। প্ল্যান্টের ভেতরে এই তেজস্ক্রিয়তার পরিমাণ ছিল স্বাভাবিকের তুলনায় এক হাজার গুণ। যার ফলে রিঅ্যাক্টরের সংলগ্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে দেওয়া হয়।

পারমানবিক শক্তিতে ভারত

জাপানের পারমাণবিক দুর্ঘটনায় স্বাভাবিক ভাবে অন্যান্য দেশের মতো ভারতের বিজ্ঞানীরাও চিন্তিত। কারণ, এখন ভারতে কুড়িটি সক্রিয় পারমাণবিক কেন্দ্র আছে এবং এর মধ্যে আঠারোটি চালান হয় হেভি প্রেশারাইজড রিঅ্যাক্টরের মাধ্যমে। তাই এখন বিশেষ করে জায়তাপুর পারমানবিক প্রকল্পের প্রস্তাবে সাধারণ মানুষ থেকে পরিবেশবিদরা উদ্বিগ্ন। কারণ মহারাষ্ট্রের জায়তাপুরের পরমাণু প্রকল্পটি হবে ভারতের বৃহত্তম পরমাণুকেন্দ্র। প্রকল্পের কাজ সমাপ্ত হলে স্থানীয় মানুষের নিরাপত্তা সুনিশ্চিতের ব্যাপারে সবাই চিন্তান্বিত।

জাপানের নিউক্লিয় প্ল্যান্টগুলি উন্নত ভূমিকম্প প্রতিরোধক প্রযুক্তিতে নির্মিত। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া জানিয়েছে প্রস্তাবিত জায়তাপুর পারমাণবিক কেন্দ্রের সংলগ্ন অঞ্চলে ১৯৮৫ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত ৯১ বার ২.৯ থেকে ৬.৩ রিখটার স্কেল তীব্রতার ভূমিকম্প অনুভূত হয়। তারাপুর, ট্রম্বে প্রভৃতি ভারতের কিছু পারমাণবিক কেন্দ্র কোঙ্কন উপকুলে অবস্থিত যার উৎপত্তি বিশাল বিশাল শিলাচ্যুতির ফলে। একই কারণে ১৯৬৭ সালে কয়না ও ১৯৯৩ সালে লাটুরে বিধবংসী ভূমিকম্প হয়েছিল। তাই পারমানবিক প্ল্যান্টের ব্যাপারে সারা পৃথিবী আজ উদ্বিগ্ন।

ভারতের পারমাণবিক কেন্দ্রগুলি নিরাপদ

ভারতের পারমাণবিকপ্ল্যান্টগুলিকে নিয়ন্ত্রণ করে নিউক্লিযার পাওয়ার কর্পোশন অব ইন্ডিয়া লিমিটেড (NCIL), এখান থেকে অভয় বার্তা দেওয়া হয়েছে যে ভারতের নিউক্লিয় রিঅ্যাক্টরগুলি আপৎকালীন অবস্থা সামাল দিতে সক্ষম এবং রিঅ্যাক্টর থেকে জ্বালানি যাতে কোনও কারণে বাইরে চলে না আসে সে ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যার ফলে দুর্ঘটনার সময় রিঅ্যাক্টরগুলি নিজের থেকে সেফ মোডে চলে যায়, যদিও প্ল্যান্টের কুকিং সিস্টেম বন্ধ হয়ে যাবে না।

বিশিষ্ট আণবিক বিজ্ঞানী ও এ্যাটমিক এনার্জি রেগুলেটরি বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান এস.কে পার্থসারথি বলেছেন যদি ও ভারতের নিউক্লিয় রিঅ্যাক্টরগুলি ৮.৯ তীব্রতার বেশী ভূমিকম্পের আঘাত সামলাতে সক্ষম হবে না, কিন্তু ভারতের একমাত্র হিমালয় পার্বত্য অঞ্চলে এ ধরণের ভূমিকম্প হয়ে থাকে যেখানে নিউক্লিয় প্যান্ট নেই। তবে গুজরাতের ভুজে ২০০১ সালে ভূমিকম্পে বা চেন্নাই-এর সুনামিতে এসব স্থানের পারমাণবিক কেন্দ্রগুলি নিরাপদে বন্ধ হয়ে যায়।

উপসংহার

বর্তমানে সারা পৃথিবীতে ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য খনিজ তেল ও কয়লার চাহিদা বৃদ্ধির ফলে এসবের ভান্ডার কমে আসছে। গ্রিন হাউস গ্যাসের ব্যবহার কমানোর উদ্দেশ্যে ভারত, চিন প্রভৃতি দেশ পারমানবিক শক্তি ব্যবহারের ওপর গুরুত্ব দিতে বাধ্য হচ্ছে। দুর্ঘটনার হাত থেকে রেহাই পাওয়ার জন্য ভারতে ডিপার্টমেন্ট অব অ্যাটমিক এনার্জি এবং তার অধীনস্থ সংস্থাগুলি পারমাণবিক কেন্দ্রগুলির নিরাপত্তার ব্যাপারে নতুন করে পর্যালোচনা শুরু করছে। পারমাণবিক কেন্দ্রগুলিকে দুর্ঘটনামুক্ত করতে হলে কেন্দ্রগুলি স্থাপনের স্থান নির্ণয় এবং উন্নত প্রযুক্তি ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ বিষয়। দুর্ঘটনার ব্যাপারে সাবধানতা অবলম্বন করে পারমানবিক শক্তির ব্যবহারের মাধ্যমে শিল্পের ক্ষেত্রে দ্রুত অগ্রগতি আনা সম্ভব।

আরও পড়ুন – ভারতে সন্ত্রাসবাদের সমস্যা প্রবন্ধ রচনা

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment