দ্য গ্রেট থ্রি কারা? লিওনার্দো দ্য ভিঞ্চি কেন ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ
অথবা, শিল্পকলায় লিওনার্দো দ্য ভিঞ্চি-র ভূমিকা লেখো
অথবা, টীকা লেখো-লিওনার্দো দ্য ভিঞ্চি
দ্য গ্রেট থ্রি
পঞ্চদশ শতকের শিল্প ও চিত্রকলা চর্চার ক্ষেত্রে লিওনার্দো দ্য ভিঞ্চি, মাইকেল এঞ্জেলো এবং সানজিও রাফায়েল-এর নাম দ্য গ্রেট থ্রি (The Great Three) হিসেবে স্মরণীয় হয়ে আছে। তিনজনই ছিলেন ফ্লোরেন্সের অধিবাসী।
লিওনার্দো দ্য ভিঞ্চি
নবজাগরণ সংক্রান্ত আলোচনা যাঁকে ছাড়া অসম্পূর্ণ, তিনি হলেন লিওনার্দো দ্য ভিঞ্চি (Leonardo da Vinci, ১৪৫২- ১৫১৯ খ্রি.)। লিওনার্দো ছিলেন বিচিত্রগামী প্রতিভার অধিকারী। চিত্রকলা, বিজ্ঞানচর্চা, ভাস্কর্য ইত্যাদি শিল্পকলার প্রায় প্রতিটি ক্ষেত্রে ছিল তাঁর স্বচ্ছন্দ বিচরণ। তবে চিত্রকলাই ছিল তাঁর শিল্পসাধনার মুখ্য বিষয়।
(1) চিত্রকলায় অবদান:
- প্রথম জীবনের চিত্রসমূহ: লিওনার্দো প্রথম জীবনে আন্দ্রে ভারিচ্চিও (Andrea del Verrocchio)-র চিত্রশালায় শিক্ষানবিশ ছিলেন। ভারিচ্চিও-র দ্য ব্যাপটিজম অফ ক্রাইস্ট (The Baptism of Christ) ছবিতে সহকারী হিসেবে তিনি প্রতিভার পরিচয় দেন। লিওনার্দো চ্যাপেল অফ সেন্ট বার্নার্ড (Chapel of St. Bernard), অ্যাডোরেশন অফ দ্য ম্যাগি (Adoration of the Magi) ইত্যাদি এঁকে দক্ষতা দেখান।
- ভার্জিন অফ দ্য রকস ও লেডি উইথ অ্যান এরমাইন চিত্র: চিত্রশিল্পে লিওনার্দো যোগ করেছিলেন Aerial Perspective-এর ধারণা। এই ধারণার যথার্থ প্রতিফলন লক্ষ করা যায় তাঁর ভার্জিন অফ দ্য রকস (Virgin of the Rocks) চিত্রে। তাঁর ছবিতে Vanishing Point Perspective-এর ব্যবহার ছাড়াও শিল্পের মূল বিষয়বস্তু হল চরিত্রগুলির প্রতিকৃতি ও ব্যক্তিত্ব। এক্ষেত্রে উল্লেখযোগ্য হল লেডি উইথ অ্যান এরমাইন (Lady with an Ermine) নামক চিত্রটি।
- মোনালিসা: ষোড়শ শতকে লিওনার্দো আঁকেন তাঁর কালজয়ী মোনালিসা (Mona Lisa) ছবিটি। এখানে শিল্পী নির্মোহী মন থেকে একটি নারীর মুখ ফুটিয়ে তুলেছেন, যার ঠোঁট, বঙ্কিম কটাক্ষ এবং মৃদু হাসিতে গভীর কোনও চিন্তা, স্নিগ্ধ আবেশ, রহস্যময়তা দর্শকদের আজও বিস্ময়ে অভিভূত করে। এই চিত্রটি প্যারিসের ল্যুভর মিউজিয়ামে (Louvre Musuem) সংরক্ষিত আছে।
- দ্য লাস্ট সাপার: লিওনার্দো দ্য ভিঞ্চির অপর একটি বিস্ময়কর চিত্রকর্ম হল দ্য লাস্ট সাপার (The Last Supper) বা শেষ ভোজ। মিলানের গির্জার দেয়ালে অঙ্কিত এই ছবিতে জিশুখ্রিস্টকে শিষ্যদের মাঝে বসে নৈশভোজরত অবস্থায় দেখা যায়। এখানেই তিনি ভবিষ্যদ্বাণী করেন যে, এখানে উপস্থিত ১২ জন শিষ্যের মধ্যে একজন আগামীকালই তাঁর সঙ্গে প্রাণঘাতী বিশ্বাসঘাতকতা করবে। একথা শোনার পর তাঁর শিষ্যদের মুখ-চোখে সন্দেহ, ঘৃণা, ক্ষোভ, বেদনা, বিস্ময় ইত্যাদি পৃথক পৃথক অভিব্যক্তি যে দক্ষতায় ফুটিয়ে তোলা হয়েছে, তা বিস্ময়কর।
- বায়ুযালের স্কেচ: সামরিক বাহিনীতে কাজ করার সময় তিনি সামরিক প্রযুক্তির জ্ঞান অর্জন। করেন। এখান থেকেই। শূন্যে উড়ে যাওয়ার বাসনা তাঁর মনে জাগে। আকাশে উড্ডীয়মান পাখির স্কেচগুলি (Sketch) থেকে তিনি আকাশে মানুষের ভেসে থাকার জন্য বায়ুযানের একটি স্কেচ এঁকেছিলেন। এ ছাড়া বৃক্ষ, লতা, পশুপাখি, বৃষ্টির বেগ, ঝড়ের গতিময়তা ইত্যাদি সবকিছুই তিনি নিরীক্ষণ করে প্রায় অনুরূপ স্কেচ এঁকেছেন দুর্লভ দক্ষতার সঙ্গে।
- মালবাদাঘর অভঙ্গপ্রত্যঙ্গের স্কেচ: লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা বেশকিছু মানবদেহের অঙ্গপ্রত্যঙ্গের স্কেচ পাওয়া যায়। এই স্কেচগুলি দেখে অনেকে মনে করেন যে, সম্ভবত শবব্যবচ্ছেদের মাধ্যমেই মানবদেহের অঙ্গপ্রত্যঙ্গ সম্পর্কে তাঁর জ্ঞান সমৃদ্ধ হয়েছিল।
- বিজ্ঞানে অবদান: লিওনার্দো দ্য ভিঞ্চির মানব শরীরতত্ত্বের কল্পনায় অঙ্কিত দ্য ভিট্রুভিয়ান ম্যান চিত্রকর্মটি বিশেষভাবে খ্যাত।
স্থাপত্য ও ভাস্কর্যে অবদান
লিওনার্দো দ্য ভিঞ্চি একজন ভাস্কর ও স্থপতিও ছিলেন। মিলানের এক ডিউক লিওনার্দোকে ব্রোঞ্জ-এর একটি ঘোড়ার ভাস্কর্য নির্মাণ করতে বললেও তা কখনই বাস্তবায়িত হয়নি। এটি স্ফোরজার ঘোড়া (Sforza Horse) নামে পরিচিত। লিওনার্দো দ্য ভিঞ্চি একটি চার্চের নকশা অঙ্কন করেছিলেন, যেটি সেন্ট্রাল চার্চ (Central Church) নামে প্রসিদ্ধ। সেযুগের মানুষ বিশ্বাস করত যে, লিওনার্দো কোনও সাধারণ মানুষ নন, ঈশ্বরের আশীর্বাদধন্য। তাঁর অসামান্য শিল্পকর্মের জন্য তিনি আজও পৃথিবীর সর্বশ্রেষ্ঠ প্রতিভা হিসেবে পরিচিত।
আরও পড়ুন – রাষ্ট্রের প্রকৃতি প্রশ্ন উত্তর