জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি – প্রমাণ সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ MCQ । WBCHSE XI 1st Semester Philosophy

জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি – প্রমাণ সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ MCQ । WBCHSE XI 1st Semester Philosophy

জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি - প্রমাণ সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ MCQ
জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি – প্রমাণ সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ MCQ

1. যথার্থ জ্ঞানকে বলা হয়-

প্রমা

প্রমাণ

প্রমেয়

প্রমাতা

2. প্রমা জ্ঞানলাভের উপায়কে বলা হয়-

পদ্ধতি

প্রমাণ

প্রমাতা

প্রমেয়

3. ভারতীয় দর্শনে মূল প্রমাণের সংখ্যা হল মোট-

তিনটি

চারটি

পাঁচটি

ছয়টি

4. চার্বাক মতে প্রমাণ হল-

একটি

দুটি

পাঁচটি

ছয়টি

5. বৌদ্ধ মতে প্রমাণ হল-

একটি

দুটি

তিনটি

চারটি

6. জৈন মতে প্রমাণ হল-

একটি

দুটি

তিনটি

চারটি

7. সাংখ্য মতে প্রমাণ হল-

দুটি

তিনটি

চারটি

পাঁচটি

৪. যোগ মতে প্রমাণ হল-

তিনটি

চারটি

পাঁচটি

ছয়টি

9. বৈশেষিক মতে প্রমাণ হল-

একটি

দুটি

তিনটি

চারটি

10. ন্যায় মতে প্রমাণের সংখ্যা হল-

দুটি

তিনটি

চারটি

পাঁচটি

11. প্রভাকর মীমাংসায় প্রমাণের সংখ্যা হল-

দুটি

তিনটি

চারটি

পাঁচটি

12. ভাট্ট মীমাংসা মতে প্রমাণের সংখ্যা হল-

দুটি

তিনটি

চারটি

ছয়টি

13. বেদান্ত মতে প্রমাণ হল—

একটি

চারটি

ছয়টি

তিনটি

14. ভারতীয় দর্শনে যাকে জ্যেষ্ঠ প্রমাণ বলা হয়, তা হল-

প্রত্যক্ষ

অনুমান

উপমান

শব্দ

15. জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত কোনো মতে উপনীত হওয়াকে বলা হয়-

প্রত্যক্ষ

অনুমান

উপমান

শব্দ

16. সাদৃশ্য জ্ঞানের ভিত্তিতে যে জ্ঞান উঠে আসে, তা হল-

প্রত্যক্ষ

অনুমান

উপমান

শব্দ

17. আপ্তবাক্যের ভিত্তিতে যে জ্ঞান উঠে আসে, তা হল-

প্রত্যক্ষ

অনুমান

উপমান

শব্দ

18. আপাত বিরোধ নিরসনের জন্য যে জ্ঞান অনুমান বা কল্পনা করা হয়, তা হল-

প্রত্যক্ষ

অনুমান

উপমান

অর্থাপত্তি

19. অভাবের ভিত্তিতে যে জ্ঞান উৎপন্ন হয়, তা হল-

অনুমান

উপমান

শব্দ

অনপুলব্ধি

20. প্রত্যক্ষ জ্ঞানের প্রকার হল-

একটি

দুটি

তিনটি

চারটি

21. অনুমানকে যে পর্যায়ের জ্ঞান বলা হয়, তা হল-

প্রথম পর্যায়ের

দ্বিতীয় পর্যায়ের

তৃতীয় পর্যায়ের

চতুর্থ পর্যায়ের

22. উপমিতির করণকে বলা হয়-

উপমান

অনুমান

শব্দ

অর্থাপত্তি

23. শাব্দজ্ঞানের করণ হল-

অনুমান

শব্দ

সাদৃশ্য

অর্থাপত্তি

24. নির্ভরযোগ্য ব্যক্তিকে বলা হয়-

আপ্ত

ব্যাপ্ত

রপ্ত

সপ্ত

25. আগম অর্থে বোঝানো হয়-

প্রত্যক্ষকে

অনুমানকে

শব্দকে

উপমানকে

26. অর্থের আপত্তিতে যে জ্ঞান হয়, তা হল-

প্রত্যক্ষ

অনুমান

শব্দ

অর্থাপত্তি

27. আগম ও শব্দ হল সমার্থক-এরূপ বিষয়টি হল-

মিথ্যা

সত্য

সংশয়াত্মক

স্বতঃমিথ্যা

28. “গবয় গো সদৃশ্য”-

অনুমান

উপমান

শব্দ

অর্থাপত্তি

29. অনুমানাদিকে প্রমাণ হিসেবে অস্বীকার করেছেন-

চার্বাকরা

জৈনরা

বৌদ্ধরা

ন্যায়রা

30. নিজের জন্য কৃত অনুমানকে বলা হয়-

অনুমান

স্বার্থানুমান

পরার্থানুমান

ন্যায়পল্লব

31. অপরের জন্য কৃত অনুমানকে বলা হয়-

অনুমান

স্বার্থানুমান

পরার্থানুমান

ন্যায়পল্লব

32. যে শাস্ত্রকে প্রমাণ শাস্ত্র বলা হয়, তা হল-

যোগশাস্ত্র

মীমাংসা শাস্ত্র

ন্যায়শাস্ত্র

এদের কোনোটিই নয়

33. ভারতীয় দর্শনে প্রমাণ হল-

যথার্থ জ্ঞানের জ্ঞাতা

যথার্থ জ্ঞানের বিষয়

যথার্থ জ্ঞানের উপায়

যথার্থ জ্ঞানের ফল

34. ছয়টি প্রমাণ স্বীকৃত হয়েছে যে সম্প্রদায়গুলিতে, সেগুলি হল-

ন্যায়

বৈশেষিক

ভাট্ট মীমাংসা

ভাট্ট মীমাংসা ও বেদান্ত

35. জ্ঞানলাভের পদ্ধতি হিসেবে অর্থাপত্তিকে চার্বাকগণ-

স্বীকার করেছেন

অস্বীকার করেছেন

সন্দেহ করেছেন

এদের কোনোটিই নয়

36. চার্বাকরা অনুপলব্ধিকে প্রমাণ বলেছেন, এটি হল-

সত্য

মিথ্যা

সংশয়জনক

স্বতঃসত্য

37. অনুমানের ব্যাপ্তি নির্ভরতাকে চার্বাকরা-

মানেননি

মেনেছেন

প্রমাণ করেছেন

নির্ভর করেছেন

38. ভারতীয় দর্শনে স্বীকৃত সমস্ত প্রমাণকেই চার্বাকরা অস্বীকার করেছেন- এটি হল-

সত্য

মিথ্যা

সংশয়জনক

চরম সত্য

39. ‘প্রত্যক্ষমেবৈকম্ প্রমাণম্’- এটি যাদের মত-

চার্বাক

জৈন

ন্যায়

মীমাংসা

40. উপমানকে চার্বাকরা বলেন-

প্রমাণ

প্রমা

প্রমাণ নয়

প্রমাণ শ্রেষ্ঠ

41. শব্দ হল চার্বাক মতে-

প্রমাণ

প্রমা

অপ্রমাণ

প্রমাণ শ্রেষ্ঠ

42. জ্ঞানলাভের উপায় সম্পর্কে চার্বাকদের মতবাদ হল-

ব্যাপক

অত্যন্ত ব্যাপক

অতিসংকীর্ণ

বহুমুখী

43. অর্থাপত্তিকে জ্ঞানলাভের উপায় হিসেবে যে সম্প্রদায় স্বীকার করেছেন-

সাংখ্য

বেদান্ত

মীমাংসা

মীমাংসা ও বেদান্ত

44. অনুপলব্ধিকে প্রমাণ বলে মীমাংসকদের যে সম্প্রদায়-

প্রভাকর

ভাট্ট

মুরারি মিশ্র

এঁদের কেউই নন

45. অনুপলব্ধিকে নৈয়ায়িকরা-

স্বীকার করেছেন

স্বীকার করেননি

সত্য বলেছেন

প্রমাণ বলেছেন

46. অনুপলব্ধি বেদান্ত সম্প্রদায়ে স্বীকৃত হয়েছে-এটি হল-

সত্য

মিথ্যা

সন্দেহজনক

এদের কোনোটিই নয়

47. বৌদ্ধদর্শনে অর্থাপত্তি হল-

প্রমাণ

প্রমাণ নয়

প্রমা

জ্ঞান

48. বৌদ্ধদর্শনে অনুপলব্ধি হল একটি প্রমাণ, এটি হল-

সত্য

স্বতঃসত্য

মিথ্যা

সংশয়পূর্ণ

49. মীমাংসা মতে অর্থাপত্তি হল-

প্রমাণ

প্রমাণ নয়

অপ্রমা

অসমর্থ উপায়

50. জ্ঞানের উপায় হিসেবে অর্থাপত্তিকে স্বীকার করেছেন-

মীমাংসকরা

বেদান্তীরা

ভাট্টরা

এঁদের সকলেই

আরও পড়ুন – শিক্ষার বিভিন্ন রূপ MCQ ১ম সেমিস্টার

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment