ইসলামীয় ধারা MCQ একাদশ শ্রেণি বাংলা ১ম সেমিস্টার
১। আরাকান অঞ্চল বপ্নদেশের দ্বারা অধিকৃত হয় কত খ্রিস্টাব্দে?
(ক) ১৭৮২ খ্রিস্টাব্দে
(খ) ১৭৫২ খ্রিস্টাব্দে
(গ) ১৭৬৮ খ্রিস্টাব্দে
(ঘ) ১৭৯৮ খ্রিস্টাব্দে।
২। চট্টগ্রাম অঞ্চলে কার শাসনকালে বঙ্গসংস্কৃতির শ্রীবৃদ্ধি ঘটে?
(ক) রাজা সুলেমান
(খ) আলেকজান্ডার
(গ) মুহম্মদ জায়সির
(ঘ) হোসেন শাহ।
৩। কোন্ সংস্কৃতির প্রভাবে চট্টগ্রামে কাব্যসংগীতের প্রচার বৃদ্ধি পায়?
(ক) হিন্দু সংস্কৃতি
(খ) ইসলামীয় সংস্কৃতি
(গ) বৈয়ব সংস্কৃতি
(ঘ) সুফি পিরদের সংস্কৃতি।
৪। বোসাঙ্গ-দের রাজবংশ হল-
(ক) মগ
(খ) রঘু
(গ) পাণ্ডব
(ঘ) কৌরব।
৫। বোসাঙ্গ-দের মাতৃভাষা হল-
(ক) ফারসি
(খ) চিনা
(গ) আরাকান
(ঘ) নেপালি।
৬। হোসেন শাহ চট্টগ্রাম জয় করেন-
(ক) পঞ্চদশ শতাব্দীর সূচনায়
(খ) ষষ্ঠ শতাব্দীর সূচনায়
(ঘ) অষ্টম শতাব্দীর সূচনায়।
(গ) সপ্তম শতাব্দীর সূচনায়
৭। চট্টগ্রাম বঙ্গসংস্কৃতির কেন্দ্রে পরিণত হয়-
(ক) চতুর্দশ শতাব্দীর শেষভাগে
(খ) পঞ্চদশ শতাব্দীর শেষভাগে
(গ) ষোড়শ শতাব্দীর শেষভাগে
(ঘ) সপ্তদশ শতাব্দীর শেষভাগে।
৮। দৌলত কাজী কোথায় জন্মগ্রহণ করেছিলেন?
(ক) বর্মায়
(খ) পানিপথে
(গ) চট্টগ্রামে
(ঘ) আরাকান অঞ্চলে।
৯। দৌলত কাজী সভাকবি ছিলেন-
(ক) চন্দ্র সুধর্মার
(খ) হোসেন শাহের
(গ) রাজা সুলেমানের
(ঘ) শ্রীধর্মার।
১০। ইসলামি সাহিত্যের মুখ্য দুটি ধারা হল-
(ক) ধর্ম বিষয়ক ও ধর্মনিরপেক্ষ
(খ) ধর্ম বিষয়ক ও শিক্ষা বিষয়ক
(গ) প্রেম বিষয়ক ও শিক্ষা বিষয়ক
(ঘ) শিক্ষা বিষয়ক ও শান্তি বিষয়ক।
ইসলামীয় ধারা MCQ একাদশ শ্রেণি বাংলা ১ম সেমিস্টার
১১। শাহ মুহাম্মদ সগীরের লেখা কাব্যের নাম হল-
(ক) রসুলবিজয় কাব্য
(খ) মৈনা কো সৎ
(গ) লোরচন্দ্রানী
(ঘ) ইউসুফ জোলেখা কাব্য।
১২। কবি জৈনুদ্দিনের অন্যতম কাব্য হল-
(ক) ইউসুফ জোলেখা কাব্য
(খ) লোরচন্দ্রানী
(গ) রসুলবিজয় কাব্য
(ঘ) সতী-ময়নামতীর কাহিনি।
১৩। পঞ্চদশ শতাব্দীর মাঝামাঝি থেকে প্রায় কত বছর চট্টগ্রাম আরাকান রাজসভার অন্তর্ভুক্ত ছিল?
(ক) দুশো বছর
(খ) দেড়শো বছর
(গ) আড়াইশো বছর
(ঘ) একশো বছর।
১৪। চট্টগ্রাম অঞ্চলে কার শাসনের ফলে বঙ্গসংস্কৃতির বিকাশের পথ প্রশস্ত হয়?
(ক) নসরৎ শাহ
(খ) শ্রীসুধর্মা
(গ) হোসেন শাহ
(ঘ) জালালুদ্দিন গণেশ।
১৫। আরাকান রাজসভার কাহিনিতে প্রাধান্য পেল-
(ক) মানবচরিত্রের কাহিনি
(খ) দেবদেবীর কাহিনি
(গ) মঙ্গলকাব্যের দেবদেবীরা
(ঘ) মুসলমানদের আরাধ্য দেবতা।
১৬। আরাকান রাজসভায় মুসলিম কবিদের রচনাকে ক-টি ভাগে ভাগ করা যায়?
(ক) দুই ভাগে
(খ) তিন ভাগে
(গ) চার ভাগে
(ঘ) পাঁচ ভাগে।
১৭। আরাকান রাজসভার একজন বিশিষ্ট কবি হলেন-
(ক) দৌলত কাজী
(খ) জয়দেব
(গ) কালিদাস
(ঘ) মুরারি গুপ্ত।
১৮। আরাকানের রাজসভার দৌলত কাজী ছাড়া অন্য একজন বিখ্যাত কবি হলেন-
(ক) মহম্মদ কবীর
(খ) সৈয়দ আলাওল
(গ) জৈনুদ্দিন
(ঘ) মৈয়দ মর্তুজা।
১৯। লোরচন্দ্রানী’ কাব্যের অপর নাম হল-
(ক) সতী-ময়নার কাহিনি
(খ) পদ্মাবতীর কাহিনি
(গ) পদ্মাবতী
(ঘ) ময়নামতীর কাব্য।
২০। দৌলত কাজীর লেখা কাব্যের নাম-
(ক) জঙ্গনামা
(খ) ইউসুফ জোলেখা কাব্য
(গ) লোরচন্দ্রানী
(ঘ) সেকেন্দরনামা।
ইসলামীয় ধারা MCQ একাদশ শ্রেণি বাংলা ১ম সেমিস্টার
২১। ‘লোরচন্দ্রানী গ্রন্থটি কোন্ গ্রন্থ অবলম্বনে রচিত?
(ক) সতী-ময়নার কাহিনি
(খ) ময়নামতী
(গ) সৎ ময়না
(ঘ) মৈনা কো সৎ।
২২। কার অনুগ্রহে দৌলত কাজী লোরচন্দ্রানী রচনা করেন?
(ক) আশরফ খান
(খ) সৈয়দ আলাওল
(গ) দৈলত উজীর
(ঘ) শেখ রাজ।
২৩। লোরচন্দ্রানী’ কাব্যটি কে সম্পূর্ণ করেন?
(ক) দৌলত কাজী
(খ) কবি আলাওল
(গ) শ্রীধর্মা
(ঘ) আশরফ খান।
২৪। ১৬৫৯ খ্রিস্টাব্দে আরাকানরাজ ছিলেন-
(ক) সান্দ-থু-ধম্মা
(খ) থিরি-থু-ধম্মা
(গ) মুহম্মদ জায়সী
(ঘ) আলাউদ্দিন খিলজী।
২৫। লোরচন্দ্রানী কাহিনিতে মূল চরিত্র হল-
(ক) সতী-ময়না-রাজা লোর
(খ) রাজা লোর-চন্দ্রানী
(গ) সতী-ময়না-ছাতন
(ঘ) সতী-ময়না-রাজা লোর-চন্দ্রানী।
২৬। লোরচন্দ্রানী কাহিনিতে দুষ্ট চরিত্র হল-
(ক) বামন
(খ) সতীময়না
(গ) ছাতন রাজকুমার
(ঘ) চন্দ্রানী।
২৭। আনুমানিক কোন্ সময়ে ‘পদ্মাবতী’ রচিত হয়?
(ক) আনুমানিক ১৬৫৭ খ্রিস্টাব্দে
(খ) আনুমানিক ১৭০৩ খ্রিস্টাব্দে
(গ) আনুমানিক ১৬৬৭ খ্রিস্টাব্দে
(ঘ) আনুমানিক ১৬৫৯ খ্রিস্টাব্দে।
২৮। সৈয়দ আলাওলের শ্রেষ্ঠ কাব্যকীর্তি হল-
(ক) লোরচন্দ্রানী
(খ) সতী-ময়নার কাহিনি
(গ) জঙ্গনামা
(ঘ) পদ্মাবতী।
২৯। সেকেন্দারনামা’ গ্রন্থের বিষয়বস্তু হল
(ক) আলেকজান্ডারের ভারত আক্রমণের কাহিনি
(খ) রাজা সেকেন্দারের প্রেমকাহিনি
(গ) রাজা সেকেন্দারের জন্মবৃত্তান্ত
(ঘ) ‘খ’ এবং ‘গ’ দুটিই।
৩০। আলাওলের লেখা একটি প্রণয়কাব্য হল-
(ক) রসুলবিজয়
(খ) পদ্মাবতী
(গ) পদাবলিকথা
(ঘ) পাঁচালি-প্রণয় কথা।
ইসলামীয় ধারা MCQ একাদশ শ্রেণি বাংলা ১ম সেমিস্টার
৩১। সৈয়দ আলাওলের শেষ রচনা হল-
(ক) লোরচন্দ্রানী
(খ) সেকেন্দরনামা
(গ) তোহফা
(ঘ) সপ্তপয়কর।
৩২। বাংলাদেশে স্বাধীন নবাবি আমল শুরু হয়-
(ক) সপ্তদশ শতাব্দীতে
(খ) অষ্টাদশ শতাব্দীতে
(গ) পঞ্চদশ শতাব্দীতে
(ঘ) ষোড়শ শতাব্দীতে।
৩৩। ‘জঙ্গনামা’ রচনা করেছিলেন-
(ক) নসরুল্লা খান
(খ) সাবিরিদ খান
(গ) মহম্মদ কবীর
(ঘ) সৈয়দ মর্তুজা।
৩৪। ‘রসুলবিজয়-এর রচয়িতা হলেন-
(ক) আলীরাজা
(খ) সৈয়দ মর্তুজা
(গ) সাবিরিদ খান
(ঘ) সেখ সাদী।
৩৫। ‘গাজীমঙ্গল’ রচনা করেছিলেন-
(ক) আলীরাজা
(খ) আবদুল গফুর
(গ) দৌলত উজীর
(ঘ) শেখ রাজ।
৩৬। ‘সত্যনারায়ণ পাঁচালি’ রচনা করেছিলেন-
(ক) জৈনুদ্দিন
(খ) ফৈজুল্লা
(গ) সৈয়দ মর্তুজা
(ঘ) আলীরাজা।
৩৭। ইউসুফ জোলেখার রচয়িতা-
(ক) দৌলত কাজী
(খ) শাহ মুহম্মদ সগীর
(গ) সৈয়দ মর্তুজা
(ঘ) জৈনুদ্দীন।
৩৮। আরাকান রাজসভায় একজন পদাবলি রচয়িতার নাম-
(ক) সৈয়দ মুর্তজা
(খ) আবদুল গফুর
(গ) দৌলত কাজী
(ঘ) শাহ মহম্মদ সগীর।
৩৯। মধ্যযুগের বিখ্যাত ‘রসুলবিজয়’ কাব্যটি রচনা করেন-
(ক) সাবিরিদ খান ও শেখ চান্দ
(খ) মুহম্মদ কবীর
(গ) আবদুল গফুর ও আবদুল রহমান
(ঘ) আলী চান্দ ও দৌলত কাজী।
আরও পড়ুন – ধর্ম ও কুসংস্কার রচনা