HS History Suggestion 2025 | উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশান ২০২৫

HS History Suggestion 2025 | উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশান ২০২৫

HS History Suggestion 2025 | উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশান ২০২৫
HS History Suggestion 2025 | উচ্চমাধ্যমিক ইতিহাস সাজেশান ২০২৫

প্রথম অধ্যায় : অতীত স্মরণ

(i) মিথ (উপকথা) ও লেজেন্ড (পুরাকাহিনি) বলতে কী বোঝো? অতীত বিষয়ে মানুষের ধারণাকে এরা কীভাবে রূপদান করে?

অথবা, ‘মিথ’ বলতে কী বোঝো? মিথ ও কিংবদন্তির মধ্যে পার্থক্য নির্দেশ করো।

(ii) জাদুঘর কাকে বলে? অতীত পুনর্গঠনে জাদুঘরের ভূমিকা আলোচনা করো।

(iii) পেশাদারি ইতিহাস বলতে কী বোঝায়? অপেশাদারি ইতিহাসের সঙ্গে পেশাদারি ইতিহাসের পার্থক্য কী?

দ্বিতীয় অধ্যায় : ঊনবিংশ ও বিংশ শতকে ঔপনিবেশিকতাবাদ ও সাম্রাজ্যবাদের প্রসার

(i) উপনিবেশবাদ ও সাম্রাজ্যবাদ বিষয়ে হবসন-লেনিনের তত্ত্ব আলোচনা করো।

(ii) সাম্রাজ্যবাদ বলতে কী বোঝো? সাম্রাজ্যবাদ উদ্ভবের কারণগুলি সংক্ষেপে বর্ণনা করো।

(iii) উপনিবেশবাদ বলতে কী বোঝো? এর সঙ্গে সাম্রাজ্যবাদের সম্পর্ক নির্ধারণ করো।

তৃতীয় অধ্যায় : ঔপনিবেশিক আধিপত্যের প্রকৃতি : নিয়মিত ও অনিয়মিত সাম্রাজ্য

(i) ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ভারতের ভূমিরাজস্ব ব্যবস্থার সংক্ষিপ্ত পরিচয় দাও।

(ii) ঔপনিবেশিক ভারতে অবশিল্পায়নের কারণ ও ফলাফল ব্যাখ্যা করো।

অথবা, ভারতে অবশিল্পায়নের কারণগুলি কী ছিল? ভারতীয় অর্থনীতির ওপর এর প্রভাব আলোচনা করো।

(iii) ভারতে রেলপথ প্রবর্তনের উদ্দেশ্য ও প্রভাব আলোচনা করো।

(iv) চিনের ওপর আরোপিত বিভিন্ন অসম চুক্তিগুলির সংক্ষিপ্ত আলোচনা করো ।

(v) নানকিং-এর সন্ধি ও টিয়েনসিনের সন্ধির মূল শর্তগুলি আলোচনা করো।

চতুর্থ অধ্যায় : সাম্রাজ্যবাদের বিরুদ্ধে প্রতিক্রিয়া

(i) সমাজ ও শিক্ষাসংস্কারে রাজা রামমোহন রায়-এর অবদান মূল্যায়ন করো।

(ii) ব্রিটিশ শাসনে ভারতে আদিবাসী ও দলিত সম্প্রদায়ের আন্দোলনের বিবরণ দাও।

(iii) আলিগড় আন্দোলনের একটি সংক্ষিপ্ত বিবরণ দাও।

(iv) চিনে চৌঠা মে (May Fourth) আন্দোলনের কারণগুলি বিশ্লেষণ করো। এই আন্দোলনের প্রভাব আলোচনা করো।

(v) নানকিং-এর সম্বির (1842 খ্রিস্টাব্দ) শর্তগুলি কী ছিল?

পঞ্চম অধ্যায় : ঔপনিবেশিক ভারতের শাসন

(i) মন্টেগু-চেমসফোর্ড সংস্কার আইনের (1919) সমালোচনামূলক আলোচনা করো।

(ii) জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডের প্রেক্ষাপট কী ছিল? এই ঘটনার গুরুত্ব আলোচনা করো।

(iii) রাওলাট আইনের উদ্দেশ্য কী ছিল? গান্ধিজি কেন এই আইনের বিরোধিতা করেছিলেন?

(iv) 1909 খ্রিস্টাব্দের মর্লে-মিন্টো সংস্কার আইনের প্রধান বৈশিষ্ট্য ও গুরুত্ব আলোচনা করো।

(v) 1943 খ্রিস্টাব্দের দুর্ভিক্ষের কারণগুলি কী ছিল? এই ব্যাপারে ব্রিটিশ সরকারের ভূমিকা কী ছিল?

(vi) কোন্ পরিস্থিতিতে মিরাট ষড়যন্ত্র মামলা শুরু হয়েছিল? এর ফলাফল কী হয়েছিল?

ষষ্ঠ অধ্যায় : দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং উপনিবেশসমূহ

(i) ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে সুভাষচন্দ্র বসুর অবদান পর্যালোচনা করো।

(ii) 1942 খ্রিস্টাব্দের ভারত ছাড়ো আন্দোলন সম্পর্কে একটি নিবন্ধ লেখো।

(iii) হো-চি-মিনের নেতৃত্বে ভিয়েতনামের মুক্তিযুদ্ধের একটি সংক্ষিপ্ত বিবরণ দাও।

সপ্তম অধ্যায় : ঠান্ডা লড়াই

(i) সুয়েজ সংকটের তাৎপর্য ব্যাখ্যা করো। এই সংকটে ভারতের ভূমিকা কী ছিল?

অথবা, সুয়েজ সংকটের সংক্ষিপ্ত পরিচয় দাও।

অথবা, সুয়েজ সংকট কেন দেখা দিয়েছিল?

অথবা, সুয়েজ সংকটের কারণ ও ফলাফল আলোচনা করো।

(ii) ঠান্ডা লড়াই বলতে কী বোঝায়? ঠান্ডা লড়াই-এর তাত্ত্বিক ভিত্তি ব্যাখ্যা করো।

(iii) টুম্যান নীতি কী? মার্শাল পরিকল্পনার উদ্দেশ্যগুলি কী ছিল?

অথবা, ট্রুম্যান নীতি ও মার্শাল পরিকল্পনা সংক্ষেপে আলোচনা করো।

(iv) জোটনিরপেক্ষ আন্দোলনের মূল্যায়ন করো।

(v) হো-চি-মিনের নেতৃত্বে ভিয়েতনামের মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত বিবরণ দাও।

অষ্টম অধ্যায় : অব-উপনিবেশীকরণ

(i) স্বাধীন বাংলাদেশের উত্থান ও শেখ মুজিবর রহমানের ভূমিকা আলোচনা করো।

(ii) জোটনিরপেক্ষ নীতি কী ছিল? জোটনিরপেক্ষ আন্দোলনের উদ্দেশ্য আলোচনা করো।

(iii) স্বাধীন ভারতের প্রথম তিনটি পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্য ও গুরুত্ব আলোচনা করো।

(iv) অব-উপনিবেশীকরণ বলতে কী বোঝায়? এর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক তাৎপর্য ব্যাখ্যা করো।

(v) বাংলাদেশের মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত পরিচয় দাও। এই যুদ্ধে ভারতের ভূমিকা কী ছিল?

 

আরও পড়ুন – ধর্ম ও কুসংস্কার রচনা

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment