সুফিবাদ কাকে বলে? ‘সুফি’ শব্দের অর্থ কী অথবা, সুফিবাদ কী? ‘সুফি’ নামে কারা অভিহিত হতেন- এ প্রসঙ্গে বিভিন্ন মতামত লেখো
সুফিবাদ
মধ্যযুগে হিন্দু ভক্তিবাদের মতোই ইসলাম ধর্মেও প্রাতিষ্ঠানিক আচার-অনুষ্ঠানের পরিবর্তে ঈশ্বরের (আল্লাহ) প্রতি প্রেম ও ভক্তি দ্বারা সান্নিধ্যলাভের তত্ত্বের উদ্ভব ঘটে। এই সময় এক শ্রেণির মুসলমান প্রচলিত ধর্মীয় নিয়মের বাইরে সহজ- সরলভাবে আল্লাহর আরাধনার কথা প্রচার করেন। এই মতবাদকে সুফিবাদ বলা হয়।
(1) সুফিসাধক: মুসলিম অধ্যুষিত আরব, মিশর, আফগানিস্তান প্রভৃতি দেশের আদিপর্বের সুফিসাধক-সাধিকা ছিলেন অল-হাসান অল-বসরি (Al-Hasan al-Basri), ইব্রাহিম-ই-আদম (Ebrahim-e-Adham), মনসুর অল-হাল্লাজ (Mansour al-Hallaj), মহিলা সুফি রাবিয়া অল-বসরি (Rabia Al-Basri) প্রমুখ। অন্যদিকে ভারতে সুফি সিলসিলার মধ্যে চিন্তি ও সুরাবর্দি সম্প্রদায় বেশি জনপ্রিয় ছিল আর সুফিবাদীদের মধ্যে মইনউদ্দিন চিন্তি, নিজামউদ্দিন আউলিয়া প্রমুখের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। এঁরা হিন্দু-মুসলমান উভয় ধর্ম সম্প্রদায়ের সহনশীলতার মধ্য দিয়ে সমন্বয়সাধনের চেষ্টা করেন। ফলে হিন্দুর উৎসবে মুসলমানরা যেমন যোগ দিতেন, তেমনই মুসলমানের উৎসবে হিন্দুরাও উপস্থিত থাকতেন। আবার এই দুই সম্প্রদায়ের মধ্যে বেশভূষা ও খাদ্যাভ্যাসের আদানপ্রদানের পাশাপাশি আদবকায়দারও পরিবর্তন ঘটেছিল।
সুফি শব্দের অর্থ/ সুফি শব্দের উৎপত্তি
‘সুফি’ শব্দটির অর্থ ও উৎপত্তি সম্পর্কে নানা মত আছে।
(1) সাফা: কেউ কেউ মনে করেন, আরবি ‘সাফা’ অর্থাৎ পবিত্রতা থেকে এটির উৎপত্তি। সেই হিসেবে কায়মনোবাক্যে পবিত্র যিনি, তিনিই একমাত্র সুফি নামে পরিচিত হন।
(2) সাফ: আবার অনেকের মতে, ‘সাফ’ বা সারিবদ্ধভাবে দাঁড়ানো থেকে এর সৃষ্টি। এই অতীন্দ্রিয়বাদী সাধকেরা আল্লাহর কাছে পৌঁছোনোর জন্য ভক্তদের সারির শীর্ষে অবস্থান করেন বলে তাঁরা হলেন সাফ বা সুফি।
(3) সুফ্ফা: কারও মতে ‘সুফফা’ থেকে ‘সুফি‘ শব্দটি এসেছে। সুফ্ফা বলতে বোঝায়, পয়গম্বরের মসজিদের সামনে মঞ্চে উপবিষ্ট জ্ঞানপিপাসু ভক্তবৃন্দ।
(4) মুফ: অবশ্য অধিকাংশ পণ্ডিতের মতে, সুফ থেকে সুফি শব্দের উৎপত্তি। ‘সুফ’ অর্থাৎ, মোটা পশমের বস্ত্র পরিধানকারী সরলতা ও পবিত্রতার প্রতীক ধর্মপ্রাণ ব্যক্তিদের ‘সুফি’ বলা হয়। তবে উৎপত্তি যেটাই হয়ে থাকুক, সুফিবাদী সাধকেরা যে মহম্মদের ভাবধারা ও কর্মকে একনিষ্ঠভাবে অনুসরণ করার ব্রতে ব্রতী ছিলেন, তা নিয়ে কোনও সংশয় নেই। তবে একাজে তাঁরা কোনও বাহ্যিক আচার- অনুষ্ঠানকে নয়, বরং প্রাধান্য দিতেন অন্তরের পবিত্রতাকে।
আরও পড়ুন – রাষ্ট্রের প্রকৃতি প্রশ্ন উত্তর