রেনেসাঁ যুগের শিক্ষার সীমাবদ্ধতা সম্পর্কে আলোচনা করো
নবজাগরণ পর্বে মানবতাবাদীরা যে পূর্ণ মানুষ গঠন করার পরিকল্পনা গ্রহণ করেছিলেন, তাতে শিক্ষার স্থান ছিল বিশেষ গুরুত্বপূর্ণ। শিক্ষার মাধ্যমে তাঁরা এক রুচিশীল এবং যথাযথ বিচারবুদ্ধি সম্পন্ন মানুষ সৃষ্টি করতে চেয়েছিলেন। সেই উদ্দেশ্যেই মানবতাবাদী শিক্ষার পথচলা শুরু হয়।
রেনেসাঁ যুগের শিক্ষার সীমাবদ্ধতা
মানবতাবাদী শিক্ষাব্যবস্থা ইউরোপের মানুষের মধ্যে জনপ্রিয় হলেও, তা সম্পূর্ণ ত্রুটিমুক্ত ছিল না। কারণ নবজাগরণ-প্রসূত উদারতাবাদের প্রতীক মানবতাবাদীরাও তাঁদের শিক্ষাব্যবস্থাকে সর্বজনীন চরিত্র প্রদান করতে ব্যর্থ হন।
(1) সংকীর্ণ শ্রেণি চরিত্র: মানবতাবাদী শিক্ষাগ্রহণের সুযোগ পান কেবল উচ্চ শ্রেণির মানুষেরা। বংশকৌলীন্য একমাত্র যোগ্যতা হিসেবে অবশ্যই বিবেচিত হত না, কিন্তু শিক্ষালাভের সুযোগ ছিল কেবল অভিজাত পরিবার এবং শহরবাসী উচ্চ-বুর্জোয়া শ্রেণিভুক্ত পরিবারগুলির। পিছিয়ে পড়া এবং দরিদ্র শ্রমজীবী কৃষক, শ্রমিকের শিক্ষার সুযোগ ছিল না।
(2) নারীশিক্ষায় উদাসীনতা: নারীসমাজের মধ্যে শিক্ষাপ্রসারের কোনও আগ্রহ বা উদ্যোগ মানবতাবাদী পণ্ডিতরা দেখাননি। সামান্য কিছু ব্যতিক্রম ছাড়া নারীদের গৃহকোণে নিছক গৃহবধূ হিসেবে বেঁধে রাখার প্রবণতা ছিল প্রবল।
(3) শহরকেন্দ্রিকতা: শিক্ষালয় প্রতিষ্ঠা করে শিক্ষাবিস্তারের উদ্যোগ কেবল শহরাঞ্চলেই সীমাবদ্ধ ছিল। ফলে গ্রামীণ সাধারণ মানুষ শিক্ষার আলোকলাভের কোনও সুযোগ পাননি।
(4) এলিটিস্ট চরিত্র: মানবতাবাদী শিক্ষায় সবচেয়ে বেশি গুরুত্ব পায় Civic Humanism-এর আদর্শ। নগর, নাগরিক ও নগরশাসন সুষ্ঠুভাবে চালানোর জ্ঞানদান যেন শিক্ষার একমাত্র লক্ষ্য হয়ে দাঁড়িয়েছিল। শিক্ষার মূল লক্ষ্যই ছিল সফল ও শিক্ষিত আমলাতন্ত্র তৈরি করা। তাই একে এলিটিস্ট (Elitist) শিক্ষা বলা হয়। এই সকল সীমাবদ্ধতার কারণে গ্রাফটন-রাইস (Grafton-Rice) বলেছেন যে, রেনেসাঁর শিক্ষা পর্যাপ্ত ছিল না, সর্বব্যাপ্তও ছিল না। যার ফলে একটি সামগ্রিক শিক্ষিত সমাজ গড়ে উঠতে পারেনি
আরও পড়ুন – রাষ্ট্রের প্রকৃতি প্রশ্ন উত্তর