ভারতীয় দর্শন সম্প্রদায় MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান 1st Sem

ভারতীয় দর্শন সম্প্রদায় MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান

ভারতীয় দর্শন সম্প্রদায় MCQ
ভারতীয় দর্শন সম্প্রদায় MCQ

1. কোন্ ধর্মগ্রন্থের উপর ভিত্তি করে ভারতীয় দর্শনকে বিভিন্ন দর্শন সম্প্রদায়ে বিন্যস্ত করা হয়?

(a) বেদ

(b) উপনিষদ

(c) রামায়ণ

(d) মহাভারত।

2. বেদকে ভিত্তি করে ভারতীয় দর্শনকে কতগুলি শ্রেণিতে ভাগ করা যায়

(a) 3 টি

(b) 2 টি

(c) 5 টি

(d) 6 টি।

3. ভারতীয় দর্শনের প্রথম ভাগটি হল

(a) নাস্তিক বা অবৈদিক দর্শন

(b) বেদানুগত দর্শন

(c) আস্তিক বা বৈদিক দর্শন

(d) বেদান্ত দর্শন।

4. ভারতীয় দর্শনের দ্বিতীয় ভাগটি হল-

(a) আস্তিক বা বৈদিক দর্শন

(b) নাস্তিক বা অবৈদিক দর্শন

(c) বৌদ্ধ দর্শন

(d) চার্বাক দর্শন।

5. ভারতীয় দর্শনের অপর নাম কী?

(a) ন্যায়শাস্ত্র

(b) মোক্ষশাস্ত্র

(c) ধর্মশাস্ত্র

(d) বিচারশাস্ত্র।

6. ভারতীয় দর্শনকে বলা হয় –

(a) আর্য দর্শন

(b) হিন্দু দর্শন

(c) বৈদিক দর্শন

(d) ভারতীয় অধিবাসীদের দর্শন।

7. ভারতীয় দর্শনের দৃষ্টিভঙ্গি কীরূপ?

(a) আধ্যাত্মিক

(b) ব্যাবহারিক

(c) জ্ঞানতাত্ত্বিক

(d) উদ্দেশ্যমূলক।

৪. ভারতীয় দর্শনের মূল লক্ষ্য হল

(a) ধর্মলাভে সহায়তা করা

(b) অর্থলাভে সহায়তা করা

(c) মোক্ষলাভে সহায়তা করা

(d) সবকটি ঠিক।

9. ভারতীয় দর্শনের মূল উৎস হল-

(a) মহাভারত

(b) গীতা

(c) বেদ

(d) রামায়ণ।

10. বেদের অপর নাম হল

(a) বেদান্ত

(b) স্মৃতি

(c) উপনিষদ

(d) শ্রুতি।

11. ভারতীয় দর্শনের উৎস হিসেবে ঘোষণা করা হয়

(a) ধর্মকে

(b) উপনিষদকে

(c) মোক্ষকে

(d) কর্মকে।

12. প্রধান উপনিষদের সংখ্যা হল

(a) সাতটি

(b) দশটি

(c) বারোটি

(d) পনেরোটি।

13. উপনিষদের অপর নাম হল –

(a) বেদাঙ্গ

(b) বেদান্ত

(c) বেদ

(d) কোনোটিই নয়।

14. ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায়ের সংখ্যা হল

(a) দুটি

(b) তিনটি

(c) চারটি

(d) ছয়টি।

15. ভারতীয় দর্শনে নাস্তিক দর্শনের সংখ্যা হল

(a) পাঁচটি

(b) ছয়টি

16. আস্তিক দর্শনের দুটি ভাগ হল –

(a) চরমপন্থী দর্শন ও নরমপন্থী দর্শন

(b) বেদানুগত দর্শন ও বেদস্বতন্ত্র দর্শন

(c) চার্বাক দর্শন ও বৌদ্ধদর্শন

(d) বৌদ্ধদর্শন ও জৈন দর্শন।

17. কোন্ দর্শন বেদের প্রামাণ্য বিশ্বাসী?

(a) নাস্তিক দর্শন

(b) চার্বাক দর্শন

(c) জৈন দর্শন

(d) আস্তিক দর্শন।

18. কোন দর্শন সরাসরি বেদের উপর প্রতিষ্ঠিত?

(a) বেদস্বতন্ত্র দর্শন

(b) চার্বাক দর্শন

(c) যোগ দর্শন

(d) বেদানুগত দর্শন।

19. বেদানুগত দর্শনের দুটি ভাগ হল –

(a) সাংখ্য দর্শন ও ন্যায় দর্শন

(চ) যোগ দর্শন ও বৈশেষিক দর্শন

(c) মীমাংসা দর্শন ও বেদান্ত দর্শন

(d) বৌদ্ধদর্শন ও জৈব দর্শন।

20. যেসকল দর্শন বেদের প্রমাণ্যকে স্বীকার করলেও প্রত্যক্ষভাবে বেদের উপর প্রতিষ্ঠিত নয়, সেগুলিকে বলা হয় –

(a) বেদানুগত দর্শন

(b) নাস্তিক দর্শন

(c) বেদস্বতন্ত্র দর্শন

(d) সবগুলি ঠিক।

21. বেদস্বতন্ত্র দর্শন কত প্রকার?

(a) দুই

(b) তিন

(c) চার

(d) পাঁচ।

22. নিম্নলিখিতগুলির মধ্যে কোন্ট বেদস্বতন্ত্র দর্শন?

(a) সাংখ্য দর্শন

(b) ন্যায় দর্শন

(c) যোগ দর্শন

(d) সবগুলি ঠিক।

23. প্রদত্ত কোন্টি বেদস্বতন্ত্র দর্শন?

(a) মীমাংসা দর্শন

(b) বেদান্ত দর্শন

(c) বৈশেষিক দর্শন

(d) চার্বাক দর্শন।

24. কোন্ দর্শন বেদের প্রামাণ্য বিশ্বাসী নয়?

(a) বেদস্বতন্ত্র দর্শন

(b) নাস্তিক বা অবৈদিক দর্শন

(c) ন্যায় দর্শন

(d) যোগ দর্শন।

25. নাস্তিক বা অবৈদিক দর্শনকে কতগুলি শ্রেণিতে ভাগ করা যায়?

(a) তিনটি

(b) দুটি

(c) চারটি

(d) পাঁচটি।

26. নাস্তিক দর্শনের দুটি ভাগ হল

(a) চরমপন্থী ও নরমপন্থী

(b) বেদানুগত ও বেদস্বতন্ত্র

(c) a ও c উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

27. যেসকল দর্শন সম্প্রদায় ঘোরতর বেদবিরোধী তাদের বলা হয়-

(a) চরমপন্থী নাস্তিক দর্শন

(b) নরমপন্থী নাস্তিক দর্শন

(c) বেদস্বতন্ত্র দর্শন

(d) সবগুলি ঠিক।

28. চরমপন্থী দর্শন সম্প্রদায়ের নাম হল –

(a) বেদান্ত দর্শন

(b) সাংখ্য দর্শন

(c) চার্বাক দর্শন

(d) জৈন দর্শন।

29. যে সকল দর্শন সম্প্রদায় বেদ বিরোধী কিন্তু ঘোরতর নয়, তাদের বলা হয়-

(a) নরমপন্থী নাস্তিক সম্প্রদায়

(b) চরমপন্থী নাস্তিক সম্প্রদায়

(c) চার্বাক দর্শন সম্প্রদায়

(d) সবগুলি ঠিক।

30. নরমপন্থী দর্শন সম্প্রদায়ের নাম হল

(a) চার্বাক দর্শন

(b) বেদান্ত দর্শন

(c) ন্যায় দর্শন

(d) জৈন দর্শন।

31. ভারতীয় দর্শনের একটি বৈশিষ্ট্য হল

(a) আধ্যাত্মিকতা

(b) জীবনকেন্দ্রিকতা

(c) উদারনৈতিক দৃষ্টিভঙ্গি

(d) সবগুলি ঠিক।

32. ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা হলেন-

(a) মহর্ষি কপিলমুনি

(b) মহর্ষি গৌতম

(c) মহর্ষি পতঞ্জলি

(b) মহর্ষি কণাদ

33. ন্যায় দর্শনকে বলা হয়-

(a) অক্ষপাদ দর্শন

(b) সাংখ্য দর্শন

(c) বৈদিক দর্শন

(d) চার্বাক দর্শন।

34. যে প্রণালীর সাহায্যে কোনো সুনির্দিষ্ট সিদ্ধান্তে উপনীত হওয়া যায়, তাকে বলা হয়

(a) ন্যায়

(b) যোগ

(c) সাংখ্য

(d) বেদান্ত।

35. ন্যায় বলতে যে পদ্ধতিকে বোঝানো হয়, তা হল –

(a) যুক্তি বা তর্ক পদ্ধতি

(b) পরীক্ষা পদ্ধতি

(c) জ্ঞানার্জন পদ্ধতি

(d) কল্পনা পদ্ধতি।

36. যে দর্শনে যুক্তি বা তর্ক পদ্ধতির বিস্তারিত আলোচনা করা হয়, তাকে বলা হয়-

(a) সাংখ্য দর্শন

(b) ন্যায় দর্শন

(c) যোগ দর্শন

(d) চার্বাক দর্শন।

37. ভারতীয় ন্যায় দর্শনের কতগুলি শাখা রয়েছে?

(a) দুটি

(b) তিনটি

(c) চারটি

(d) পাঁচটি।

38. ভারতীয় ন্যায় দর্শনের দুটি শাখা হল –

(a) আস্তিক এবং নাস্তিক দর্শন

(b) প্রাচীন ন্যায় দর্শন এবং নব্য ন্যায় দর্শন

(c) চরমপন্থী দর্শন এবং নরমপন্থী দর্শন

(d) সবগুলি ঠিক।

39. প্রাচীন ন্যায়দর্শনের মূলসূত্র বা ভিত্তি হল-

(a) মহর্ষি গঙ্গেশ উপাধ্যায়ের গ্রন্থ ‘তত্ত্বচিন্তামণি’

(b) মহাভারত

(c) রামায়ণ

(d) মহর্ষি গৌতমের ন্যায়সূত্র।

40. নব্য ন্যায় দর্শনের মূলভিত্তি হল

(a) মহর্ষি গৌতমের ন্যায়সূত্র

(b) মহর্ষি গঙ্গেশ উপাধ্যায়ের গ্রন্থ ‘তত্ত্বচিন্তামণি’

(c) রামায়ণ

(d) মহাভারত।

41. প্রাচীন ন্যায় দর্শনের পীঠস্থান ছিল –

(a) মিথিলা

(c) অযোধ্যা

(b) নবদ্বীপ

(d) সবগুলি ঠিক।

42. নব্য ন্যায় দর্শনের পীঠস্থান ছিল

(a) মিথিলা

(b) অযোধ্যা

(c) বঙ্গদেশের নবদ্বীপ

(d) কোনোটিই নয়।

43. ন্যায় দর্শনকে বেদানুগত দর্শন বলা হয়, কারণ-

(a) ন্যায় দর্শন বেদের প্রামাণ্যতাকে অস্বীকার করে

(b) ন্যায় দর্শন বেদের প্রামাণ্যতাকে স্বীকার করে

(c) a ও ৮ উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

44. ন্যায় দর্শন হল –

(a) বস্তুবাদী দর্শন

(b) অধ্যাত্মবাদী দর্শন

(c) মোক্ষবাদ দর্শন

(d) সবগুলি ঠিক।

45. জ্ঞানের বিষয়বস্তুকে ন্যায় দর্শনে বলা হয় –

(a) মোক্ষ

(b) বুদ্ধি

(c) পদার্থ

(d) জীব।

46. ন্যায় দর্শনের মতে পদার্থের সংখ্যা-

(a) 12 টি

(b) 13 টি

(c) 16 টি

(d) 10 টি।

47. ন্যায় দর্শন ঈশ্বরের অস্তিত্বকে

(a) স্বীকার করে

(b) অস্বীকার করে

(c) নিন্দা করে

(d) কোনোটিই নয়।

48. ন্যায় দর্শন আত্মার অস্তিত্বকে

(a) বিশ্বাস করে

(b) বিশ্বাস করে না

(c) কিছুটা বিশ্বাস করে

(d) সবগুলি ঠিক।

49. ন্যায় দর্শনে পরম পুরুষার্থ বলে মনে করা হয় –

(a) জ্ঞানলাভকে

(b) মোক্ষলাভকে

(c) সম্মানলাভকে

(d) সম্পত্তিলাভকে।

50. ন্যায়দর্শনে পরম পুরুষার্থ বা মোক্ষলাভের জন্য যা অনুসরণ করা হয়, তা হল-

(a) তর্কবিদ্যা ও তত্ত্ববিদ্যা

(b) জ্ঞানতত্ত্ব ও অধিবিদ্যা

(c) a ও ৮ উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

51. ন্যায় দর্শন অনুযায়ী পরজন্ম নির্ভর করে –

(a) কর্মের উপর

(b) ধর্মের উপর

(c) অর্থের উপর

(d) জ্ঞানের উপর।

52. কোন্ দর্শন সম্প্রদায় কর্মবাদ ও জন্মান্তরবাদে বিশ্বাসী?

(a) সাংখ্য দর্শন

(b) যোগ দর্শন

(c) ন্যায় দর্শন

(d) চার্বাক দর্শন।

53. সত্যজ্ঞানের প্রণালীকে বলা হয় –

(a) প্রমেয়

(b) প্রমাণ

(d) কোনোটিই নয়।

(c) অপ্রমা

54. ন্যায়শাস্ত্রকে প্রমাণশাস্ত্র বলা হয়, কারণ-

(a) ন্যায়শাস্ত্রে প্রমাণ সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হয়

(b) ন্যায় দর্শনে প্রমাণকে অস্বীকার করা হয়

(c) ন্যায় দর্শনে প্রমাণকে তুচ্ছ মনে করা হয়

(d) সবগুলি ঠিক।

55. ন্যায় দর্শনের মতে, জ্ঞান বা বুদ্ধি বলতে বোঝায়

(a) বিষয়ের উপলব্ধি বা অনুভবকে

(b) বিষয়বস্তুসম্মত জ্ঞানকে

(d) কোনোটিই নয়।

(c) বিষয়ের ভূমিকাকে

56. ন্যায় দর্শনের মতে জ্ঞান কয়প্রকার?

(a) 5 প্রকার

(b) 4 প্রকার

(c) 3 প্রকার

(d) 2 প্রকার।

57. ন্যায় দর্শনের মতে জ্ঞানের দুটি ভাগ হল –

(a) অনুমান ও উপমান

(b) লৌকিক ও অলৌকিক

(c) প্রমা ও অপ্রমা

(d) সংশয় ও বিপর্যয়।

58. যে জ্ঞান আমরা সরাসরি উপলব্ধি করতে পারি, তাকে বলা হয়-

(a) লৌকিক প্রত্যক্ষ বা বাহ্য প্রত্যক্ষ

(b) প্রমা বা প্রকৃত জ্ঞান

(c) অলৌকিক প্রত্যক্ষ বা মানস প্রত্যক্ষ

(d) সবগুলি ঠিক।

59. প্রমা বা প্রকৃত প্রকার জ্ঞান কত প্রকার?

(a) 2 প্রকার

(b) 3 প্রকার

(c) 4 প্রকার

(d) 5 প্রকার।

60. প্রমা বা প্রকৃত জ্ঞানের ভাগ হল-

(a) প্রত্যক্ষ এবং অনুমান

(b) উপমান এবং শব্দ

(c) a ও ৮ উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

61. ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সংযোগের ফলে উৎপন্ন যথার্থ জ্ঞানকে বলা হয়

(a) প্রমা

(b) অপ্রমা

(c) প্রত্যক্ষ

(d) অনুমান।

62. ন্যায় দর্শনের মতে, সকলপ্রকার জ্ঞান আহরণের মূল পদ্ধতিটি হল-

(a) প্রমা

(b) অপ্রমা

(c) প্রত্যক্ষ

(d) উপমান।

63. প্রত্যক্ষ কয় প্রকার?

(a) 2 প্রকার

(b) 3 প্রকার

(c) 4 প্রকার

(d) 5 প্রকার।

64. প্রত্যক্ষের দুটি ভাগ হল –

(a) নির্বিকল্পক ও সবিকল্পক লৌকিক প্রত্যক্ষ

(b) লৌকিক ও অলৌকিক প্রত্যক্ষ

(c) সামান্যলক্ষণ ও জ্ঞানলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ

(d) কোনোটিই নয়।

65. বাহ্য ইন্দ্রিয়ের (চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা, ত্বক) সঙ্গে বস্তু বা বিষয়ের সন্নিকর্ষের ফলে যা প্রত্যক্ষ, তাকে বলা হয়

(a) অলৌকিক প্রত্যক্ষ

(b) লৌকিক প্রত্যক্ষ

(c) জ্ঞানলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ

(d) সামান্যলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ।

66. বাহ্যজগতের রূপ, রস, গন্ধ, শব্দ ও স্পর্শ সম্বন্ধে সরাসরি জ্ঞান লাভ করা যায় –

(a) অনুমানের সাহায্যে

(b) উপমানের সাহায্যে

(c) পঞ্চ ইন্দ্রিয়ের সাহায্যে

(d) অপ্রমার সাহায্যে।

67. লৌকিক বা বাহ্য প্রত্যক্ষ কত প্রকার?

(a) 2 প্রকার

(b) 3 প্রকার

(c) 4 প্রকার

(d) 5 প্রকার।

68. লৌকিক বা বাহ্য প্রত্যক্ষের ভাগ হল –

(a) নির্বিকল্পক

(b) সবিকল্পক

(c) প্রত্যভিজ্ঞা

(d) সবগুলি ঠিক।

69. যে লৌকিক প্রত্যক্ষের সাহায্যে বস্তুর গুণহীন সংবেদন হয়, তাকে বলে-

(a) নির্বিকল্পক লৌকিক প্রত্যক্ষ

(b) সবিকল্পক লৌকিক প্রত্যক্ষ

(c) প্রত্যভিজ্ঞা লৌকিক প্রত্যক্ষ

(d) কোনোটিই নয়।

70. যে লৌকিক প্রত্যক্ষের সাহায্যে বস্তুর গুণযুক্ত সংবেদন ঘটে, তাকে বলা হয়-

(a) নির্বিকল্পক লৌকিক প্রত্যক্ষ

(b) সবিকল্পক লৌকিক প্রত্যক্ষ

(c) প্রত্যভিজ্ঞা লৌকিক প্রত্যক্ষ

(d) অলৌকিক প্রত্যক্ষ।

71. লৌকিক প্রত্যক্ষে কোনো বস্তুকে পূর্বে জ্ঞাত বা জানা হিসেবে প্রত্যক্ষ করাকে বলা হয় –

(a) নির্বিকল্পক লৌকিক প্রত্যক্ষ

(b) সবিকল্পক লৌকিক প্রত্যক্ষ

(c) প্রত্যভিজ্ঞা লৌকিক প্রত্যক্ষ

(d) সবগুলি ঠিক।

72. বিষয়ের সঙ্গে অন্তরিন্দ্রিয়ের কেমন সন্নিকর্ষ ঘটে?

(a) লৌকিক

(b) অলৌকিক

(c) a ও c উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

73. অন্তরিন্দ্রিয়ের দ্বারা যে প্রত্যক্ষ হয়, তাকে বলা হয় –

(a) অলৌকিক বা মানস প্রত্যক্ষ

(b) সবিকল্পক লৌকিক প্রত্যক্ষ

(c) লৌকিক প্রত্যক্ষ

(d) সবগুলি ঠিক।

74. অলৌকিক প্রত্যক্ষ বা মানস প্রত্যক্ষ কত প্রকার?

(a) 2 প্রকার

(b) 3 প্রকার

(c) 5 প্রকার

(d) 7 প্রকার।

75. অলৌকিক প্রত্যক্ষের ভাগ হল –

(a) সামান্যলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ

(b) জ্ঞানলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ

(c) যোগজ বাসা

(d) সবগুলি ঠিক।

76. যে অলৌকিক প্রত্যক্ষে সামান্য ধর্ম বা জাতি-ধর্ম সন্নিকর্ষরূপে কাজ করে, তা হল –

(a) জ্ঞানলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ

(b) সামান্যলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ

(c) যোগজ

(d) সবগুলি ঠিক।

77. পূর্বের জ্ঞান দ্বারা কোনো বিষয় প্রত্যক্ষের ক্ষেত্রে, প্রত্যক্ষের বিষয়ের সঙ্গে ইন্দ্রিয়ের যে অলৌকিক সন্নিকর্ষজনিত প্রত্যক্ষ; তাকে বলা হয়-

(a) জ্ঞানলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ 

(b) যোগজ

(c) সামান্যলক্ষণ অলৌকিক প্রত্যক্ষ

(d) কোনোটিই নয়।

78. অলৌকিক প্রত্যক্ষের সাহায্যে অতীত, ভবিষ্যৎ, অতি সূক্ষ্ম বিরাট বস্তু বা বিষয়ের সরাসরি অভিজ্ঞতাকে বলা হয় –

(a) লৌকিক প্রত্যক্ষ

(b) অলৌকিক প্রত্যক্ষ

(c) যোগজ

(d) কোনোটিই নয়।

79. কোনো বিষয়ে জ্ঞানলাভের পর অপর বিষয়ের জ্ঞানলাভকে বলা হয়-

(a) প্রত্যক্ষ

(b) প্রমাণ সিতা

(c) অনুমান

(d) সবগুলি ঠিক।

80. অনুমান কত প্রকার?

(a) 2 প্রকার

(b) 3 প্রকার

(c) 4 প্রকার

(d) 5 প্রকার।

81. অনুমানের দুটি ভাগ হল –

(a) উপমান এবং শব্দ

(b) স্বার্থানুমান এবং পরার্থানুমান

(c) a ও ৮ উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

82. জ্ঞাতার নিজের জ্ঞানলাভের জন্য অনুমান করাকে বলা হয় – 

(a) উপমান

(b) স্বার্থানুমান

(c) পরার্থানুমান

(d) সবগুলি ঠিক।

83. ন্যায়মতে অপরের জন্য অনুমানকে বলা হয় –

(a) উপমান

(b) পরার্থানুমান

(c) স্বার্থানুমান

(d) কোনোটিই নয়।

84. পূর্বের কোনো বস্তুর সঙ্গে নতুন কোনো বস্তুর সাদৃশ্য প্রত্যক্ষ করে নতুন বস্তুটি সম্পর্কে জ্ঞানলাভ করার প্রণালীকে বলা হয়

(a) অনুমান

(b) স্বার্থানুমান

(c) উপমান

(d) পরার্থানুমান।

85. ন্যায় দর্শনে জ্ঞান আহরণের একটি পদ্ধতি হল

(a) বাক্য

(b) বর্ণ

(c) লিপি

(d) শব্দ।

86. কোনো ব্যক্তির উচ্চারিত শব্দ বা বাক্য থেকে কোনো বিষয় সম্পর্কে জ্ঞানলাভ করা গেলে, তাকে বলা হয় –

(a) বাক্যজ্ঞান

(b) জ্ঞান

(c) শব্দজ্ঞান

(d) বাহ্যিক জ্ঞান।

87. যে বিষয়ে বা বস্তুতে যে গুণ নেই, সেই বিষয়ে সেই গুণ অনুভব করে যে জ্ঞান হয়, তাকে বলা হয়

(a) প্রত্যক্ষ

(b) প্রমা

(c) অনুমান

(d) অপ্রমা।

88. অপ্রমার অন্তর্ভুক্ত বিষয় হল –

(a) সংশয় ও বিপর্যয়

(b) স্মৃতি ও তর্ক

(c) a ও b উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

89. ন্যায় দার্শনিকগণ জ্ঞানতত্ত্বে জ্ঞানের কথা বলেছেন? মানুষের প্রয়োজনীয় কতগুলি বিষয়ে

(a) 10 টি

(b) 12 টি

(c) 11 টি

(d) 14 টি।

90. ন্যায় দর্শনের জ্ঞানতত্ত্বে মানুষের প্রয়োজনীয় বিষয়গুলি হল –

(a) আত্মা, শরীর, ইন্দ্রিয় (পঞ্চ ইন্দ্রিয়), অর্থ (ইন্দ্রানুভূতি – রূপ, রস, গন্ধ, শব্দ, স্পর্শ)

(b) মন, বুদ্ধি (জ্ঞান), প্রকৃতি (কর্ম), দোষ (প্রক্ষোভ)

(c) প্রত্যক্ষভাব (পুনর্জন্ম), ফল (কর্মফল), দুঃখ, অপবর্গ (মোক্ষ)

(d) সবগুলি ঠিক।

91. ন্যায় দর্শন অনুযায়ী আত্মা হল –

(a) সর্বব্যাপী একটি ভৌতিক বস্তু

(b) জড়বস্তু

(c) নির্জীব বস্তু

(d) সবগুলি ঠিক।

92. ন্যায় দর্শন অনুযায়ী আত্মা সম্পর্কে কোন্ বক্তব্যটি সঠিক?

(a) আত্মার উৎপত্তি ও বিনাশ নেই

(b) আত্মার উৎপত্তি আছে কিন্তু বিনাশ নেই

(c) আত্মার উৎপত্তি নেই কিন্তু বিনাশ আছে

(d) সবগুলি ঠিক।

93. ন্যায় দর্শন অনুযায়ী আত্মা হল

(a) নিরাবয়ব

(b) জড়বস্তু

(c) a ও ৮ উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

94. ন্যায় দর্শন অনুযায়ী আত্মা কত প্রকার?

(a) 5 প্রকার

(b) 6 প্রকার

(c) 3 প্রকার

(d) 2 প্রকার।

95. ন্যায় দর্শনের মতে, আত্মার ভাগ হল

(a) জীবাত্মা

(b) পরমাত্মা

(c) a ও ৮ উভয়ই ঠিক

(d) কোনোটিই নয়।

96. ন্যায় দর্শনের মতে, জীবাত্মার সংখ্যা

(a) বহু

(b) নির্দিষ্ট

(c) পাঁচটি

(d) পঞ্চাশটি।

97. জীবাত্মা –

(a) দেহ ও মনের সঙ্গে সম্পর্কযুক্ত

(b) দেহ ও মনের থেকে আলাদা

(c) দেহ ও মনের দ্বারা নিয়ন্ত্রিত

(d) কোনোটিই নয়।

98. ন্যায় দর্শন অনুযায়ী, দুঃখের কারণ হল

(a) লোভ

(b) অর্থ

(c) কর্ম

(d) অজ্ঞতা।

99. ন্যায় দর্শন অনুযায়ী দুঃখ থেকে মুক্তির উপায় হল-

(a) সৎকর্ম

(b) সত্যজ্ঞান বা যথার্থ জ্ঞান

(c) সদ্‌ বাক্য

(d) কোনোটিই নয়।

100. ন্যায় দর্শনের মতে, ‘পরমাত্মা’ হল-

(a) মোক্ষ

(b) কর্ম

(c) জ্ঞান

(d) ঈশ্বর

আরও পড়ুন – শিক্ষার বিভিন্ন রূপ MCQ ১ম সেমিস্টার

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment