শিক্ষাশ্রয়ী মনোবিজ্ঞানের অর্থ প্রশ্ন উত্তর (Marks 2) | XI 2nd Semester Education WBCHSE
Psychology- শব্দটির ব্যুৎপত্তিগত অর্থ আলোচনা করো।
গ্রিক দার্শনিক অ্যারিস্টট্ল-Psychology বা মনোবিদ্যা শব্দটিকে ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, Psychology শব্দটি গ্রিক শব্দ ‘Psyche’ যার অর্থ ‘Soul’ আত্মা এবং ‘Logos’ যার অর্থ ‘Science’ বিজ্ঞান থেকে এসেছে। এর সম্পূর্ণ অর্থ হল আত্মার অনুশীলনকারী বিজ্ঞান (Psychology is the Science of Soul)। পরবর্তীকালে মনোবিদ্যা মন (Mind) এবং বর্তমানে আচরণের বিজ্ঞান হিসেবে গৃহীত হয়েছে।
মনোবিদ্যা বা মনোবিজ্ঞান কী?
মনোবিদ্যা হল বিষয়নিষ্ঠ মৌলিক বিজ্ঞান। এর বিষয় হল মানসিক প্রক্রিয়া বিশ্লেষণ, নিয়ন্ত্রণ ও ভবিষ্যদ্বাণীকরণ, যার দ্বারা জীবের আচরণের ভিত্তিতে মানসিক গতি-প্রকৃতিকে মনের সঙ্গে যুক্ত করে দেহগত প্রক্রিয়াগুলিকে ব্যাখ্যা করা যায়। এককথায় মানুষের মনকে যে বিজ্ঞান আলোচনা করে, তাকে মনোবিদ্যা বা মনোবিজ্ঞান বলে।
মনোবিজ্ঞানের কয়েকটি সংজ্ঞা দাও।
মনোবিজ্ঞানীদের মতে, মনোবিজ্ঞানের শ্রেষ্ঠ ও সর্বাত্মক সংজ্ঞা হওয়া উচিত, মনোবিজ্ঞান হল জীবিত প্রাণীদের আচরণের ইতিবাচক বিজ্ঞান। ওয়াটসন (Watson) বলেছেন- “Psychology is the science of behaviour” অর্থাৎ মনোবিজ্ঞান হল আচরণ সম্পর্কীয় বিজ্ঞান।
উডওয়ার্থ (Woodworth) বলেছেন- “Psychology is the Science of activities in relations to his environment” অর্থাৎ পারিপার্শ্বিক পরিবেশের প্রেক্ষিতে ক্রিয়াকলাপের বিজ্ঞান হল মনোবিজ্ঞান।
মনোবিদ্যাকে বিজ্ঞান বলা হয় কেন?
অথবা, মনোবিদ্যাকে কি বিজ্ঞান বলা যেতে পারে?
বিশ্বজগৎকে জানার আকাঙ্ক্ষা থেকে যেমন বিভিন্ন প্রাকৃতিক বিজ্ঞান গড়ে উঠেছে তেমনই মানুষকে পরিপূর্ণরূপে জানার জন্য সৃষ্টি হয়েছে মনোবিদ্যার। মনোবিজ্ঞানকে বিজ্ঞান বলা হয় কারণ, বিজ্ঞানের শর্তগুলি যেমন বিস্তৃত তেমনই জ্ঞানসমষ্টি, অর্থাৎ নিজস্ব সমস্যা ও তার সমাধানের জন্য গবেষণা, নিজস্ব পদ্ধতি, পর্যবেক্ষণ সবকিছুতেই নিজস্ব চিন্তাধারা রয়েছে, একইভাবে এই শর্তগুলিও মনোবিজ্ঞানে দেখা যায়।
মনোবিদ্যার শাখাগুলি সম্পর্কে সংক্ষেপে লেখো।
আমাদের দৈনন্দিন জীবনের প্রায় সমস্তরকম কাজের মধ্যে মনোবিদ্যার জ্ঞানের প্রয়োগ করা হচ্ছে। তাই বর্তমান পরিস্থিতিতে মনোবিদ্যার দুটি মূল শাখা আমরা দেখতে পাই, বিশুদ্ধ মনোবিদ্যা বা তাত্ত্বিক মনোবিদ্যা (Pure or Theoretical Psychology) অপরটি হল ফলিত মনোবিদ্যা বা প্রয়োগমূলক মনোবিদ্যা (Applied Psychology)। এই দুটি শাখার অন্তর্গত মনোবিজ্ঞানের শাখাগুলি হল-সাধারণ মনোবিদ্যা, শিক্ষা মনোবিদ্যা, অপরাধমূলক মনোবিদ্যা, বিকাশমূলক মনোবিদ্যা, শিশু-মনোবিদ্যা, শিল্প-মনোবিদ্যা ইত্যাদি।
মনোবিজ্ঞানকে আচরণের বিজ্ঞান বলা হয় কেন?
পূর্বে মনোবিজ্ঞানকে আত্মা, মন কিংবা চেতনার বিজ্ঞান বলে অভিহিত করা হত। কিন্তু আধুনিক মনোবিজ্ঞানীরা মনোবিজ্ঞানকে আচরণের বিজ্ঞান বলে উল্লেখ করেছেন। কারণ ব্যক্তির আচরণ দেখে তার চেতনা ও চেতনাতিরিক্ত মনের পরিচয় পাওয়া যায়। তাছাড়া মনোবিজ্ঞানের সাহায্যে ব্যক্তির আচরণের নৈর্ব্যক্তিকভাবে বিজ্ঞানসম্মত ব্যাখ্যা দেওয়াও সম্ভব। তাই মনোবিজ্ঞানকে আচরণের বিজ্ঞান বলা হয়।
অস্বাভাবিক মনোবিদ্যা (Abnormal Psychology) কী?
আমাদের শরীর যেমন অসুস্থ হয়, তেমনই মনও অসুস্থ হতে পারে। এই অসুস্থ বা অস্বাভাবিক মনকে অনুশীলন করার উদ্দেশ্যে সৃষ্টি হয়েছে অস্বাভাবিক মনোবিদ্যা (Abnormal Psychology)।
মনোবিদ্যার যে শাখার মাধ্যমে ব্যক্তির অসংগতিমূলক (Malaejusted) আচরণগুলিকে শনাক্ত করা হয় এবং তা দূর করে সুস্থ মানসিকতা গড়ে তুলতে সাহায্য করা হয়, তাকে অস্বাভাবিক মনোবিদ্যা (Abnormal Psychology) বলে।
Coleman এবং Baron-এর মতে মনোবিদ্যা কী?
Psychology বা মনোবিদ্যা হল আচরণ এবং আচরণের জন্য দায়ী বিভিন্ন মানসিক প্রক্রিয়ার বিদ্যা।
Coleman-এর মতে, মনোবিদ্যা হল- “The study of nature, function and phenomena of behaviour and mental experiences.” অর্থাৎ, আচরণ ও মানসিক অভিজ্ঞতার বিষয়, ক্রিয়া ও প্রকৃতির বিদ্যা।
Baron-এর মতে, মনোবিদ্যা হল- “The science of behaviour and cognitive process.” অর্থাৎ, আচরণ ও বৌদ্ধিক প্রক্রিয়ার বিজ্ঞান।
মনোবিজ্ঞানের একটি আধুনিক সংজ্ঞা দাও। মনোবিজ্ঞানকে আত্মার 9 বিজ্ঞান বলেছেন কারা?
আধুনিক কালে মনোবিজ্ঞানের মৌলিক গবেষণা ও তার প্রায়োগিক ক্ষেত্রসমূহ বিশ্লেষণ করে বলা যায়- “আধুনিক মনোবিজ্ঞান হল জীবিত প্রাণীর আচরণ এবং মানসিক প্রক্রিয়াসমূহের বিজ্ঞানসম্মত গবেষণা, বিশ্লেষণ এবং প্রয়োগের বিষয়।” অর্থাৎ আধুনিক মনোবিজ্ঞান হল আচরণের বিজ্ঞান।
অ্যারিস্টট্ল, ডেমোক্রিটাস, প্লেটো প্রমুখ মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞান বলে উল্লেখ করেছিলেন।
মনোবিজ্ঞানের আদি পুরুষ এবং জনক কাকে বলা হয়?
প্রাচীন কালে মনোবিজ্ঞানকে কোন্ শাস্ত্রের শাখা হিসেবে গণ্য করা হত?
মনোবিজ্ঞানের আদি পুরুষ বলা হয় গ্রিক দার্শনিক অ্যারিস্টট্লকে। প্রাচীন কালে মনোবিজ্ঞানকে দর্শনশাস্ত্রের শাখা হিসেবে গণ্য করা হত।
মনোবিদ্যার উপর পরীক্ষাগার প্রথম কে, কোথায় স্থাপন করেন? অথবা, মনোবৈজ্ঞানিক পরীক্ষাগার কে প্রথম স্থাপন করেন?
আধুনিক মনোবিদ্যা বা মনোবিজ্ঞানের মূল বিষয়বস্তু কী?
জার্মান মনোবিদ উন্ড (W Wundt) 1879 সালে জার্মানির লাইপজিগ বিশ্ববিদ্যালয়ে প্রথম এক পরীক্ষাগার স্থাপন করেন।
আধুনিক মনোবিদ্যা বা মনোবিজ্ঞানের মূল বিষয়বস্তু হল-আচরণ।
মনোবিদ্যাকে সর্বপ্রথম কে, কোন্ গ্রন্থে পৃথক বা স্বতন্ত্র বিজ্ঞানের মর্যাদা দেন? সাধারণ মনোবিদ্যা কাকে বলে?
অ্যারিস্টটল তাঁর ‘De-Anima’ গ্রন্থে মনোবিদ্যাকে সর্বপ্রথম স্বতন্ত্র বিজ্ঞান হিসেবে স্বীকৃতি দেন।
মনোবিজ্ঞানের যে শাখার প্রধান উদ্দেশ্য পূর্ণবয়স্ক সুস্থ মানুষের মনের বিভিন্ন প্রক্রিয়ার বিবরণ ও তাদের সাধারণ বিধি আবিষ্কার করা, তাকে সাধারণ মনোবিদ্যা বলা হয়।
‘Psychology’ কথাটি কোন্ গ্রিক শব্দ থেকে এসেছে? প্লেটোর মতে, মনোবিদ্যা কী?
‘Psychology’ (সাইকোলজি) শব্দটির উৎপত্তি হয়েছে গ্রিক শব্দ ‘Psyche’ (সাইকি) এবং ‘Logos’ (লোগোস) থেকে।
প্লেটোর মতে, মনোবিজ্ঞান হল আত্মার বিজ্ঞান।
উডওয়ার্থের মতে, মনোবিদ্যার উদ্দেশ্য কী? মনোবিদ্যাকে চেতনার অনুশীলনকারী বিজ্ঞান বলেছেন কে?
মনোবিদ উডওয়ার্থের মতে, মানুষের ক্রিয়াকলাপ অনুশীলন করাই হল মনোবিদ্যার উদ্দেশ্য।
উইলিয়াম জেম্স, অ্যাঙ্গেল, উন্ড প্রমুখ বলেছেন মনোবিদ্যা হল চেতনার অনুশীলনকারী বিজ্ঞান।
Principles of Psychology’ গ্রন্থটির রচয়িতা কে? মনোবিদ মাহের-এর মতে, মনোবিদ্যা কী?
‘Principles of Psychology’ গ্রন্থটির রচয়িতা হলেন উইলিয়াম জেম্স।
মনোবিদ মাহের-এর মতে, মনোবিদ্যা হল দর্শনের সেই শাখা যা, মানুষের আত্মা বা মন নিয়ে আলোচনা করে।
প্রয়োগমূলক মনোবিদ্যার জনক কাকে বলা হয়?
মনোবৈজ্ঞানিক পরীক্ষাগার কে প্রথম স্থাপন করেন?
প্রয়োগমূলক মনোবিদ্যার জনক বলা হয় হুগো মুনসটারবার্গকে (Hugo Munsterberg) |
পরীক্ষামূলক মনোবিদ্যার জনক হিসেবে মনোবৈজ্ঞানিক পরীক্ষাগার প্রথম স্থাপন করেন-উইলিয়াম উন্ড।
আধুনিক মনোবিদ্যার জনক বলা হয় কাকে? মনোবিদ অ্যাঙ্গেলের মতে, মনোবিদ্যা কী?
আধুনিক মনোবিদ্যার জনক বলা হয় উইলিয়াম উন্ডকে। মনোবিদ অ্যাঙ্গেলের মতে, মনোবিদ্যা হল চেতনার বিজ্ঞান।
মনোবিদ পিলসবারি মনোবিদ্যাকে কী বলে অভিহিত করেছেন? ম্যাকডুগাল-এর মতে মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও।
মনোবিদ পিলসবারি মনোবিদ্যাকে মানব আচরণের বিজ্ঞান বলে অভিহিত করেছেন।
ম্যাকডুগাল (McDougall) মতে- “Psychology is the Positive Science of behaviour of living beings.” অর্থাৎ, মনোবিজ্ঞান হল – জীবের আচরণের ধনাত্মক বিজ্ঞান।
ওয়াটসন মনোবিদ্যার আচরণ বলতে কী বুঝিয়েছেন? স্কিনার মনোবিদ্যার আলোচনা থেকে কোন্ কোন্ শব্দের ব্যবহার বর্জন করেছেন?
আচরণবাদের জনক হিসেবে আমেরিকান মনোবিদ ওয়াটসন মনোবিদ্যায় আচরণ বলতে এমন একটি ক্রিয়াকে বুঝিয়েছেন, যা পর্যবেক্ষণযোগ্য অর্থাৎ নৈর্ব্যক্তিকভাবে পর্যবেক্ষণ করা যায়। তাঁর মতে, মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান।
স্কিনার মনোবিদ্যার আলোচনা থেকে আত্মা, মন, চেতনা ও এদের সমার্থক শব্দের ব্যবহার বর্জন করেছেন।
“চেতনাই হল মনের সারমর্ম।”-কে বলেছেন? ম্যাকডুগাল মনোবিদ্যাকে কী হিসেবে চিহ্নিত করেছেন?*
“চেতনাই হল মনের সারমর্ম।”- কথাটি দেকার্ত বলেছেন। মনোবিদ ম্যাকডুগাল মনোবিদ্যাকে জীবের আচরণ সম্বন্ধীয় বিষয়নিষ্ঠ বিজ্ঞান হিসেবে অভিহিত করেছেন।
বিশ্লেষণাত্মক মনোবিদ্যা বলতে কী বোঝো? বিশ্লেষণাত্মক মনোবিদ্যার উদ্দেশ্য কী?
মনোবিজ্ঞানের যে শাখার প্রধান উদ্দেশ্য হল বিভিন্ন মানসিক ক্রিয়ার বিশ্লেষণ দ্বারা তাদের স্বরূপ নির্ণয় করা, তাকে বিশ্লেষণাত্মক মনোবিদ্যা বলা হয়।
বিশ্লেষণাত্মক মনোবিদ্যা মানুষের মনকে অন্তরের দিক থেকে বিচার করে এবং বিভিন্ন মানসিক ক্রিয়ার সম্বন্ধ ও পরিণতি সম্বন্ধে আলোচনা করে।
ব্যাবহারিক বর্ণনাত্মক মনোবিদ্যা এবং উৎপত্তি-অনুসন্ধানী মনোবিদ্যা বলতে কী বোঝো?
মনোবিজ্ঞানের যে শাখায় মানুষের মনকে তার বাইরের ব্যবহার দেখে বুঝতে চেষ্টা করা হয়, তাকে ব্যাবহারিক বর্ণনাত্মক মনোবিদ্যা বলা হয়।
মনোবিজ্ঞানের যে শাখায় মানুষের মনকে তার উৎপত্তি ও ক্রমবিকাশের দিক থেকে বিবেচনা করা হয়, তাকে উৎপত্তি অনুসন্ধানী মনোবিদ্যা বলা হয়।
শিশু মনোবিদ্যা (Child Psychology) এবং তুলনামূলক মনোবিদ্যা (Comparative Psychology) বলতে কী বোঝো?
মনোবিজ্ঞানের যে শাখা শিশুমন নিয়ে আলোচনা করে, তাকে শিশু মনোবিদ্যা বলা হয়।
মনোবিজ্ঞানের যে শাখায় পশুপাখিদের শিক্ষার মূলসূত্রগুলি আবিষ্কার করা হয়, তাকে তুলনামূলক মনোবিদ্যা বলা হয়।
সমাজ মনোবিদ্যা (Social Psychology) কাকে বলে? সমাজ মনোবিদ্যার প্রধান উদ্দেশ্য কী?
মনোবিজ্ঞানের যে শাখায় প্রধান উদ্দেশ্য মানুষের সমাজ, প্রকৃতি ও তার সমস্যা নিয়ে আলোচনা ও জ্ঞান অর্জনে সহায়তা করা, তাকে সমাজ মনোবিদ্যা বলা হয়।
সমাজ মনোবিদ্যার প্রধান উদ্দেশ্য হল মানসিক অবস্থা ও আচরণ সম্পর্কে অনুশীলন করা।
তুলনামূলক মনোবিদ্যার উদ্দেশ্য কী? সমাজ মনোবিজ্ঞানের চর্চার একটি বিষয় উল্লেখ করো।
তুলনামূলক মনোবিদ্যার প্রধান উদ্দেশ্য হল ইতর প্রাণীদের দ্বারা মানুষের শিক্ষারূপ জটিল ক্রিয়াকে ব্যাখ্যা করা।
শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের দলবদ্ধ সামাজিক আচরণ সমাজ মনোবিজ্ঞানের চর্চার একটি বিষয়।
শিল্প মনোবিদ্যা (Industrial Psychology) বলতে কী বোঝো?
মনোবিজ্ঞানের যে শাখার উদ্দেশ্য হল বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের যে ভিন্ন ভিন্ন আশা-আকাঙ্ক্ষা নিয়ে বিরাট শিল্পপ্রতিষ্ঠানগুলি একত্রে কাজ করছে এবং তার ফলে যে নতুন শিল্পকেন্দ্রিক সমাজ গড়ে উঠছে, তা আলোচনা করা, মনোবিদ্যার সেই শাখাকে শিল্প মনোবিদ্যা বলা হয়।
বিকাশমূলক মনোবিদ্যা এবং শারীরবৃত্তভিত্তিক মনোবিদ্যা বলতে কী বোঝো?
মনোবিজ্ঞানের যে শাখায় বয়সভিত্তিক বৈশিষ্ট্য ও বিকাশের বিভিন্ন ক্ষেত্রগুলির উপর আলোচনা করা হয় এবং শিক্ষা বিষয়ক বিভিন্ন পরিকল্পনা করা হয়, তাকে বিকাশমূলক মনোবিদ্যা বলা হয়।
মনোবিজ্ঞানের যে শাখার প্রধান উদ্দেশ্য সংবেদন, প্রক্ষোভ ইত্যাদি বিভিন্ন মানসিক প্রক্রিয়া ও মানসিক অবস্থার সঙ্গে দৈহিক কাজকর্ম ও দৈহিক পরিবর্তনের সম্পর্ক নির্ণয় করা, তাকে শারীরবৃত্তভিত্তিক মনোবিদ্যা বলা হয়।
নান-এর মতে, মনোবিজ্ঞান কী? মনোবিজ্ঞানকে আচরণের ধনাত্মক বিজ্ঞান বলেছেন কে?
নান-এর মতে, আচরণের বৈজ্ঞানিক অনুশীলন করা হল মনোবিজ্ঞান।
আচরণবাদের জনক মনোবিদ ওয়াটসন মনোবিজ্ঞানকে আচরণের ধনাত্মক বিজ্ঞান বলেছেন।
মনোবিজ্ঞানকে মন সম্বন্ধীয় বিজ্ঞান বলেছেন কারা? মনোবিজ্ঞানকে আচরণের বিজ্ঞান বলেছেন এমন কয়েকজন মনোবিজ্ঞানীর নাম লেখো।
মনোবিদ হোলডিং, টিচেনার প্রমুখ ব্যক্তিবর্গ মনোবিজ্ঞানকে মন সম্বন্ধীয় বিজ্ঞান বলেছেন।
ম্যাকডুগাল, ওয়াটসন, এন এল মান প্রমুখ মনোবিদ মনোবিজ্ঞানকে আচরণের বিজ্ঞান বলেছেন।
মনোবিজ্ঞান আচরণ সংক্রান্ত বিজ্ঞান কথাটি কে প্রথম উপস্থাপন করেন? মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞান বলেছেন এমন কয়েকজন মনোবিদের নাম লেখো।
মনোবিদ ম্যাকডুগাল মনোবিজ্ঞান আচরণ সংক্রান্ত বিজ্ঞান কথাটি প্রথম উপস্থাপন করেন।
অ্যারিস্টট্ল, প্লেটো, ডেমোক্রিটাস প্রমুখ মনোবিদ মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞান বলেছেন।
কয়েকটি মৌলিক মনোবিজ্ঞানের নাম লেখো। কয়েকটি ব্যাবহারিক বা প্রয়োগমূলক (Applied Psychology) মনোবিজ্ঞানের নাম লেখো।
মৌলিক মনোবিজ্ঞানের অন্তর্গত হল-পরীক্ষামূলক মনোবিদ্যা, শারীর মনোবিদ্যা, বিকাশমূলক মনোবিদ্যা প্রভৃতি।
ব্যাবহারিক বা প্রয়োগমূলক মনোবিদ্যার অন্তর্গত হল- শিক্ষা মনোবিদ্যা, চিকিৎসা মনোবিদ্যা, আইনগত মনোবিদ্যা, শিল্পমূলক মনোবিদ্যা, রাষ্ট্র মনোবিদ্যা, সামরিক মনোবিদ্যা প্রভৃতি।
অন্তর্দর্শন বলতে কী বোঝো? বহির্দর্শন বলতে কী বোঝো?
ব্যক্তি তার নিজস্ব অনুভূতি, চিন্তা, প্রেষণা ইত্যাদি মানসিক প্রক্রিয়াগুলিকে যে পদ্ধতির মাধ্যমে যাচাই করার সুযোগ পায়, তাকে অন্তর্দর্শন বলা হয়।
শিক্ষার্থীর যেসব আচার-আচরণ বাইরে থেকে পর্যবেক্ষণ করা যায়, তাকে বহির্দর্শন বলা হয়।
অন্তর্দর্শন পদ্ধতির সীমাবদ্ধতা বা ত্রুটিগুলি আলোচনা করো।
- এই পদ্ধতির সবচেয়ে বড় ত্রুটি হল মানুষ অন্যান্য নির্জীব পদার্থের মতো স্থির নয়-গতিশীল। মানসিক প্রতিক্রিয়াগুলি সদা পরিবর্তনশীল। ব্যক্তি যখন কোনো মানসিক প্রতিক্রিয়া, করে তখন তিনি বাইরের জগৎ সম্পর্কে সঠিক সিদ্ধান্ত বা কাজ করতে পারেন না।
- অন্তর্দর্শনের সাহায্যে সংগৃহীত তথ্য চূড়ান্তভাবে ব্যক্তিকেন্দ্রিক। এর নির্ভরযোগ্যতা পরিমাপ করা সম্ভব নয়।
জেনেটিক পদ্ধতি কাকে বলে? চেতনার বিভিন্ন স্তরগুলি কী কী?
ব্যক্তিজীবনের বিশেষ কোনো মানসিক অবস্থার বিকাশ ধারাকে অনেকদিন ধরে অনুশীলন ও পর্যবেক্ষণ করা হয় যে পদ্ধতির মাধ্যমে, তাকে বলা হয় জেনেটিক পদ্ধতি।
চেতনার বিভিন্ন স্তরগুলি হল চেতন, প্রাক্-চেতন ও অবচেতন।
‘Psychology, Briefer course’ (1892) বইটি কার লেখা? “Textbook of Psychology’ গ্রন্থের লেখক কে?
‘Psychology, Briefer course’ বইটি মনোবিদ জেম্স (James)- এর লেখা।
এডওয়ার্ড বি টিচেনার (Edward B Titchener)-এর লেখা ‘Textbook of Psychology’l
শিক্ষা মনোবিদ্যা কী? আধুনিক মনোবিদ্যার দুটি প্রধান শাখার নাম লেখো।
শিক্ষাক্ষেত্রে শুদ্ধ মনোবিদ্যার তত্ত্বগুলির প্রয়োগ ছাড়াও শিক্ষাকালীন পরিস্থিতিতে উদ্ভূত বিভিন্ন সমস্যার সুপরিকল্পিত সমাধান ও আলোচনা যা শুদ্ধ মনোবিদ্যা করে না, সেই সকল বিষয় যে শাস্ত্রে অনুশীলন করা হয় তাই হল শিক্ষা মনোবিদ্যা।
মনোবিদ জাডের (Judd)-মতে, শিক্ষামনোবিদ্যা হল এমন একটি বিজ্ঞান যা ব্যক্তির জন্ম থেকে পরিপক্কতার স্তর পর্যন্ত বিভিন্ন পর্যায়গুলির মধ্য দিয়ে অগ্রসর হওয়ার সময় বিকাশের ক্ষেত্রে যে সকল পরিবর্তন ঘটে তার বর্ণনা ও ব্যাখ্যা করে।
আধুনিক মনোবিদ্যার দুটি শাখা হল- সমাজ মনোবিদ্যা, অস্বাভাবিক মনোবিদ্যা।
মনোবিদ স্কিনারের মতে, শিক্ষা মনোবিজ্ঞান কী? তিনি শিক্ষা মনোবিদ্যার কয়টি লক্ষ্যের কথা বলেছেন?
স্কিনার (Skinner) বলেছেন- “শিক্ষা মনোবিজ্ঞান হল মনোবিজ্ঞানের সেই শাখা যা শিখন ও শিক্ষণ নিয়ে কাজ করে।”
স্কিনার শিক্ষা মনোবিদ্যার আটটি লক্ষ্যের কথা বলেছেন।
মনোবিদ বার্নার্ড-এর মতে, শিক্ষা মনোবিজ্ঞান কী? শৃঙ্খলাবাদের তত্ত্বে কে বিশ্বাসী ছিলেন?
মনোবিদ বার্নার্ড (Bernard) বলেছেন- “শিক্ষা মনোবিজ্ঞানের কাজ হল শিক্ষণ ও শিক্ষা সংক্রান্ত বিষয়, বিশেষত বিদ্যালয়ের শিখন ও শিক্ষণ বিষয়ে আলোচনা করা।”
শৃঙ্খলাবাদের তত্ত্বে প্লেটো বিশ্বাসী ছিলেন।
মনোবিদ Crow এবং Crow-এর মতে, শিক্ষা মনোবিজ্ঞান কী? মনোবিদ সি এইচ জাড শিক্ষা মনোবিজ্ঞান সম্পর্কে কী বলেছেন?
Crow এবং Crow-এর মতে, “শিক্ষা মনোবিজ্ঞান মানুষের জন্ম থেকে বার্ধক্য পর্যন্ত সমস্ত শিখন সংক্রান্ত অভিজ্ঞতার বিবরণ ও ব্যাখ্যা দেয়” (Educational Psychology describes and explains the learn- ing experience of an individual from birth through old age) I
সি এইচ জাড-এর মতে, “শিক্ষা মনোবিজ্ঞান হল প্রয়োগমূলক মনোবিদ্যার সেই শাখা, যার মাধ্যমে আমরা মানুষের শিক্ষাকালীন আচরণকে অনুশীলন করি।”
পেস্তালৎসির মতে, শিক্ষা মনোবিদ্যা কী ? মনোবিদ পিল-এর মতে, শিক্ষা মনোবিজ্ঞান কী?
এ পেস্তালৎসির মতে, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের সমস্তরকম শিক্ষণীয় আচরণ অধ্যয়ন করার জন্য গঠিত মনোবিদ্যার শাখা হল শিক্ষা মনোবিদ্যা।
পিল (Peel)-এর মতে, “শিক্ষা মনোবিজ্ঞান হল শিক্ষার বিজ্ঞান।”
শিক্ষা মনোবিদ্যাকে প্রকৃত প্রয়োগমূলক বিজ্ঞানের স্তরে কে প্রতিষ্ঠা করেন? শিক্ষা মনোবিজ্ঞান সম্পর্কে ডেভিড আসুবেলের (David Ausubel) -এর মত কী?
শিক্ষা মনোবিদ্যাকে প্রকৃত প্রয়োগমূলক বিজ্ঞানের স্তরে প্রতিষ্ঠা করেছেন-মনোবিদ পেস্তালৎসি।
ডেভিড আসুবেলের মতে, শিক্ষা মনোবিজ্ঞান বিদ্যালয়ে শিক্ষা ও তার ধারণার প্রকৃতি, শর্ত, ফলাফল ও মূল্যায়ন সম্পর্কিত বিষয় নিয়ে চর্চা করে।
মনোবিজ্ঞানী ইলিয়ট (S N Elliot) এবং মনোবিদ গেটস্-এর মতে, শিক্ষা মনোবিজ্ঞান কী?
মনোবিজ্ঞানী ইলিয়ট-এর মতে, শিক্ষা মনোবিজ্ঞান এমন একটি বিদ্যা যা শিক্ষা ও মনোবিদ্যার মধ্যে সেতুস্বরূপ এবং যার প্রধান আগ্রহের বিষয় শিক্ষণ ও শিখনের চর্চা এবং প্রয়োগে মনোবৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার করা।
শিক্ষা মনোবিজ্ঞান সম্পর্কে মনোবিদ গেট্স বলেছেন, “জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষের সমস্তরকম শিক্ষণীয় আচরণ অধ্যয়ন করার জন্য গঠিত মনোবিদ্যার শাখা হল শিক্ষা মনোবিজ্ঞান।”
শিক্ষা মনোবিজ্ঞানের বিষয়বস্তু কোন্ সত্যের উপর প্রতিষ্ঠিত? “আমি শিক্ষণ ব্যাপারকে মনোবিদ্যার ভিত্তিতে স্থাপন করতে চাই”-কে বলেছেন?
শিক্ষা মনোবিজ্ঞানের বিষয়বস্তু বৈজ্ঞানিক সত্যের উপর প্রতিষ্ঠিত। “আমি শিক্ষণ ব্যাপারকে মনোবিদ্যার ভিত্তিতে স্থাপন করতে চাই।”-উক্তিটি করেছেন-মনোবিদ পেস্তালৎসি।
শিক্ষা মনোবিদ্যাকে কি বিজ্ঞান বলা যায়? মনোবিদ কোলেসনিকের মতে, শিক্ষা মনোবিদ্যা কী?
শিক্ষা মনোবিদ্যার বিভিন্ন পর্যায়গুলি হল পর্যবেক্ষণ, পরীক্ষণ, সিদ্ধান্ত, বিশ্লেষণ, নিয়ন্ত্রণ এবং এই সবকিছুর মাধ্যমে ভবিষ্যৎ ধারণা প্রদান-এইসকল বৈশিষ্ট্য বিজ্ঞানের অংশ, তাই শিক্ষা মনোবিদ্যাকে বিজ্ঞান বলা যায়।
মনোবিজ্ঞানের সংজ্ঞা দিতে গিয়ে মনোবিদ কোলেসনিক বলেছেন- “মনোবিজ্ঞানের যে-সমস্ত তত্ত্ব ও নীতি শিক্ষাপ্রক্রিয়াকে ব্যাখ্যা করতে এবং উন্নত করতে সাহায্য করে তাদের অনুশীলন হল শিক্ষা মনোবিজ্ঞান।”
শিক্ষা মনোবিদ্যার যে-কোনো দুটি শাখার নাম লেখো। মনোবিদ্যা শিক্ষার প্রশাসনিক কাজে কী কী ভাবে সহায়তা করে তার দুটি উদাহরণ দাও।
শিক্ষা মনোবিদ্যার শাখা হল-
- শিশু মনোবিদ্যা (Child Psychology),
- বিকাশমূলক মনোবিদ্যা (Developmental Psychology)! মনোবিদ্যা শিক্ষালয়ের শিক্ষার প্রশাসনিক কাজে বিভিন্নভাবে সহায়তা করে, যথা-সময়সূচি তৈরি করতে সহায়তা করে। এ ছাড়া শিক্ষালয়ের বিভিন্ন বিভাগের একে অপরের মধ্যে সংযোগ স্থাপন করে।
শিক্ষা মনোবিজ্ঞান কী ধরনের বিজ্ঞান?
মনোবিজ্ঞানভিত্তিক শিক্ষাপদ্ধতি প্রথম কে গড়ে তোলেন?*
শিক্ষা মনোবিজ্ঞান হল প্রয়োগমূলক বিজ্ঞান। মনোবিজ্ঞানভিত্তিক শিক্ষাপদ্ধতি প্রথম গড়ে তোলেন মনোবিদ হারবার্ট।
এন এল গেজ (NL Gage)-এর মতে শিক্ষা মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলি কী কী? শিক্ষা মনোবিদ্যা নিয়ে গবেষণা করেছেন, এমন কয়েকজন মনোবিদের নাম উল্লেখ করো।
এন এল গেজ-এর মতে, শিক্ষা, মনোবিজ্ঞানের আলোচ্য বিষয়গুলি হল-বিভিন্ন শিক্ষণ পদ্ধতির মনস্তত্ত্ব, শিক্ষার্থীদের বৈশিষ্ট্য এবং শিক্ষকদের আচরণ।
স্কিনার, থর্নডাইক, আলফ্রেড বিনে, জুনার, কোহলার প্রমুখ মনোবিদ শিক্ষা মনোবিদ্যা নিয়ে গবেষণা করেছেন।
শিক্ষা মনোবিজ্ঞানের দুটি বৈশিষ্ট্য লেখো।
শিক্ষা মনোবিজ্ঞানের বৈশিষ্ট্য হল- শিক্ষা মনোবিজ্ঞান হল প্রয়োগমূলক মনোবিজ্ঞানের অন্যতম শাখা, শিক্ষা মনোবিজ্ঞান, শিক্ষা ও মনোবিজ্ঞান এই দুটি ক্ষেত্রকে যুক্ত করেছে।
শিক্ষা মনোবিজ্ঞানের দুটি লক্ষ্য বা উদ্দেশ্য লেখো।
শিক্ষা মনোবিজ্ঞানের দুটি বৈশিষ্ট্য হল
- শিক্ষা মনোবিজ্ঞানের অন্যতম লক্ষ্য হল শিক্ষার্থীকে তার বৃদ্ধি, বিকাশ, সামর্থ্য, ক্ষমতা ও চাহিদা অনুযায়ী বিকশিত হতে সাহায্য করা।
- শিক্ষার্থীকে সর্বদা সংগতিবিধানে সহযোগিতা করা।
আরও পড়ুন – শিক্ষামনোবিজ্ঞান প্রশ্ন ও উত্তর