শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
1. ইউনেস্কো পরিচালিত শিক্ষা কমিশন শিক্ষাকে কীসের সম্পদ বলেছে?
(a) অন্তরের
(b) বাইরের
(c) কৃত্রিমতার
(d) বনের।
2. শিক্ষার উপাদান ক-টি?
(a) 1টি
(b) ২টি
(c) 3টি
(d) 4টি।
3. শিক্ষার দুটি সক্রিয় উপাদান হল-
(a) শিক্ষক ও শিক্ষার্থী
(b) পাঠক্রম ও বিদ্যালয়
(c) পাঠক্রম ও পরিবেশ
(d) বংশগতি ও পরিবেশ।
4. শিক্ষার নিষ্ক্রিয় উপাদান হল –
(a) পাঠক্রম
(b) শিক্ষার্থী
(c) শিক্ষক
(d) সবগুলি ঠিক।
5. শিক্ষার প্রধান উপাদান হল-
(a) পাঠক্রম
(b) সহপাঠক্রমিক কার্যাবলি
(c) শিক্ষক
(d) শিক্ষার্থী।
6. শিক্ষার কেন্দ্রবিন্দুতে অবস্থান করে
(a) শিক্ষক
(b) বিদ্যালয়
(c) শিক্ষার্থী
(d) পাঠক্রম।
7. মানবদেহে জিন থাকে
(a) মনে
(b) শিরায়
(c) হৃৎপিণ্ডে
(d) ক্রোমোজোমে।
৪. বংশধারা এবং পরিবেশ পরস্পরের সহায়ক-এর থেকে অধিক বিষয় কিছু হতে পারে না।’-এই মত দিয়েছেন
(a) ডাগডেল
(b) স্টোন
(c) গ্যারেট
(d) ওয়াটসন।
9. মাতৃজননকোশ ও পিতৃজননকোশের মিলনের ফলে যে নতুন কোশটি তৈরি হয়, তার ক্রোমোজোম সংখ্যা –
(a) 11 জোড়া
(b) 13 জোড়া
(c) 23 জোড়া
(d) 46 জোড়া।
10. পুরুষের যৌন ক্রোমোজোম হল –
(a) XX
(b) YY
(c) XY
(d) ZZ
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
11. “বংশগতি হল সেইসকল বৈশিষ্ট্যের সমাহার যেগুলি জন্মের সময় তার মধ্যে উপস্থিত থাকে।”- এ কথা কে বলেছেন?
(a) উডওয়ার্থ
(b) অ্যালপোর্ট
(c) স্পেনসার
(d) বুশো।
12. মনোবিজ্ঞানী জি ডব্লিউ অ্যালপোর্ট -এর মতে বংশগতি X পরিবেশ কী?
(a) শিক্ষক
(b) শিক্ষার্থী
(c) স্মৃতিক্ষমতা
(d) ব্যক্তিসত্তা বা বিকাশ।
13. বংশগতিতে মনঃপ্রকৃতির ধারণার মধ্যে জন্মগত বৈশিষ্ট্যের কথা উল্লেখ করেন-
(a) ডিউই
(b) ম্যাকেঞ্জি
(c) অ্যালপোর্ট
(d) রুশো।
14. শিশুর জৈবিক ও মানসিক বৈশিষ্ট্যগুলি নিয়ন্ত্রিত হয় –
(a) জিন সংগঠন দ্বারা
(b) শিক্ষার দ্বারা
(c) আর্থিক সম্পদের দ্বারা
(d) পাঠক্রমের দ্বারা।
15. শিক্ষার্থী নিম্নলিখিত যে দুটি উপাদানের নিরন্তর মিথস্ক্রিয়ার ফল, সে দুটি হল-
(a) বংশগতি ও পরিবেশ
(b) বংশগতি ও সমাজ
(c) পরিবেশ ও শিক্ষা
(d) পরিবেশ ও সমাজ।
16. মানুষের বংশধারার প্রকৃতি ও মাত্রার উপর গুরুত্ব আরোপ করেন-
(a) নিউম্যান
(b) টারম্যান
(c) ডাগডেল
(d) গ্যালটন।
17. Heredity Genius’ বইটির রচয়িতা হলেন-
(a) টারম্যান
(b) নিউম্যান
(c) গ্যালটন
(d) ডাগডেল।
18. ডারউইনের পরিবারের উপর কে গবেষণা করে দেখান যে তাঁর পরিবার বংশানুক্রমিক ধারায় বয়ে চলেছে?
(a) ডারউইন নিজে
(b) গ্যালটন
(c) ডাগডেল
(d) নিউম্যান।
19. ম্যাকপার্সন বংশগতির পরীক্ষা করেন
(a) ডারউইনের পরিবারের উপর
(b) হোসিনির পরিবারের উপর
(c) নেপোলিয়নের পরিবারের উপর
(d) কোনোটিই নয়।
20. পিতা-মাতার বুদ্ধির সঙ্গে ছেলেমেয়ের বুদ্ধির ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে- এ কথা কে প্রমাণ করেন?
(a) ওয়াটসন
(b) উডওয়ার্থ
(c) টারম্যান
(d) ডগলাস।
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
21. “শিশুর জীবনবিকাশে বংশগতি নয়, পরিবেশের প্রভাবই সর্বাধিক”- এ কথা বলেছেন-
(a) ফ্রিম্যান
(b) ইস্টার ব্রুক
(c) ক্যাটেল অ্যাকশাল)
(d) এনারা সকলেই।
22. ডাগডেলের জিউক পরিবারের উপর পরিবেশের প্রভাব পরীক্ষা করেন-
(a) অ্যালপোর্ট
(b) স্যান্ডিফোর্ড
(c) ইস্টার ব্রুক
(d) ক্যাটেল।
23. “বংশগতি ও পরিবেশ পরস্পর সম্পর্কযুক্ত বিকাশের উপাদান।” – কে বলেছেন?
(a) টারম্যান
(b) স্যান্ডিফোর্ড
(c) ম্যাকেঞ্জি
(d) ক্যাটেল।
24. “শিক্ষা হল শিশুর জ্ঞান পরিচালনা- যেভাবে মাছ সাঁতার শেখে, পাখি উড়তে শেখে, প্রাণী দৌড়োতে শেখে-সেভাবে শিক্ষা গ্রহণ করবে।”- এ কথা কে বলেছেন?
(a) বাগলে
(b) কমেনিয়াস
(c) ফ্রয়েবেল
(d) মন্তেসরি।
25. শিশুর জীবনবিকাশের গুরুত্বপূর্ণ উপাদান-
(a) পরিবেশ
(b) বংশগতি
(c) বংশগতি ও পরিবেশ
(d) সংস্কৃতি।
26. কাসা-দাই-বামবিনি বিদ্যালয় পরিবেশের দ্বারা শিশুশিক্ষা পরিচালনা করেন-
(a) ওয়াটসন
(b) ফ্রয়েবেল
(c) মাদাম মন্তেসরি
(d) বিজ্ঞানী গডার্ড।
27. “Personality is the result of heredity multiplied by environment.” – উক্তিটি করেছেন
(a) টারম্যান
(b) জি ডব্লিউ অ্যালপোর্ট
(c) ডিউই
(d) মন্তেসরি।
28. ব্যক্তিত্ব হল
(a) বংশগতি – পরিবেশ
(b) বংশগতি + পরিবেশ
(c) বংশগতি: পরিবেশ
(d) বংশগতি × পরিবেশ।
29. একটি সন্তান কন্যা হবে যদি
(a) নারীর (X) ক্রোমোজোম পুরুষের (X) ক্রোমোজোমের সঙ্গে মিলিত হয়
(b) নারীর (Y) ক্রোমোজোম পুরুষের (X) ক্রোমোজোমের সঙ্গে মিলিত হয়
(c) নারীর (Y) ক্রোমোজোম পুরুষের (Y) ক্রোমোজোমের সঙ্গে মিলিত হয়
(d) কোনোটিই নয়।
30. বংশধারার ক্ষুদ্রতম উপাদান হল –
(a) জননকোশ
(b) ক্রোমোজোম
(c) জিন
(d) জাইগোট।
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
31. ‘ছাত্রানাং অধ্যয়নং তপঃ’ – এই কথাটির অর্থ কী?
(a) ছাত্রদের অধ্যয়ন প্রয়োজন
(b) শিক্ষার্থীদের একমাত্র কাজ হল অধ্যয়ন
(c) ছাত্ররা অধ্যয়নের মাধ্যমে বড়ো হয়
(d) শিক্ষার্থীরা অধ্যয়ন করলে তাকে তপস্যা বলা হয়।
32. শিশু তার জন্মগ্রহণের সময় যেসব বৈশিষ্ট্য প্রত্যক্ষভাবে তার পিতা- মাতার কাছ থেকে এবং পরোক্ষভাবে অন্যান্য পূর্বপুরুষদের কাছ থেকে পেয়ে থাকে, সেগুলিকে বলা হয় –
(a) ব্যক্তিত্ব
(b) বৃদ্ধি
(c) বংশগতি
(d) বুদ্ধি।
33. বংশগতির জনক বলা হয়-
(a) মেন্ডেলকে
(b) অ্যালপোর্টকে
(c) ডাগডেলকে
(d) গডার্ডকে।
34. মনোবিদ অ্যালপোর্টের মতে, মানুষের ব্যক্তিত্ব যে দুটি উপাদানের পারস্পরিক ক্রিয়ার উপর নির্ভরশীল, সেগুলি হল-
(a) শিক্ষক ও শিক্ষার্থী
(c) বিদ্যালয় ও পরিবার
(b) সমাজ ও পরিবার
(d) বংশগতি ও পরিবেশ।
35. ব্যক্তিত্ববিকাশের ক্ষেত্রে বংশগতির প্রভাবকে প্রধান বলেছেন-
(a) অ্যালপোর্ট
(b) মেন্ডেল
(c) ডাগডেল
(d) গডার্ড।
36 DNA-এর পুরো নাম হল-
(a) De-Oxy ribonucleic Acid
(b) Director of National Agency
(c) Doxy ribonucleus Acid
(d) Direction of New Academy.
37. যেসব কোশে DNA অনুপস্থিত থাকে, সেসব কোশে বংশগতির ধারক ও বাহক হিসেবে কাজ করে-
(a) জিন
(b) ক্রোমোজোম
(c) RNA
(d) অক্সিজেন।
38. Heredity শব্দটি যে শব্দ থেকে উৎপন্ন হয়েছে, তা হল
(a) ইংরেজি
(b) ল্যাটিন
(c) ফরাসি
(d) আরবি।
39. Heredity শব্দটি যে ল্যাটিন শব্দ থেকে উৎপন্ন হয়েছে, সেটি হল-
(a) Heredity
(b) Hereditatem
(c) Hereditam
(d) Hereditem.
40. “বংশগতি হল সমস্ত দৈহিক ও মানসিক বৈশিষ্ট্যগুলির সমষ্টি, যেগুলি শিশু জন্মলগ্নে তার পূর্বপুরুষদের কাছ থেকে পায়।” বলেছেন-
(a) ল্যামার্ক
(b) ডারউইন
(c) মেন্ডেল
(d) স্টোন।
41. ব্যক্তির দৈহিক আকৃতি, গায়ের রং, গঠন ইত্যাদি বাহ্যিক বৈশিষ্ট্যগুলি যে বংশগতির অন্তর্গত, তা হল-
(a) মানসিক বংশগতি
(b) দৈহিক বংশগতি
(c) জৈব-মানসিক বংশগতি
(d) সবগুলি ঠিক।
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
42. “বংশগতি হল সেইসকল উপাদান, যা জন্মের শুরুতেই শিশু পিতা-মাতার কাছ থেকে লাভ করে।” বলেছেন
(a) মেন্ডেল
(b) স্টোন
(c) উডওয়ার্থ
(d) টারম্যান।
43. কে জেলের কারাবন্দিদের উপর বংশগতির পরীক্ষা করেন?
(a) গডার্ড
(b) উডওয়ার্থ
(c) ডাগডেল
(d) নান।
44. প্রদত্ত কোল্টি শিক্ষার গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে বিবেচিত?
(a) কম্পিউটার
(b) শিক্ষক
(c) পাঠ্যপুস্তক
(d) ব্ল্যাকবোর্ড।
45. শিক্ষককে শিক্ষার উপাদান বলা হয়, কারণ-
(a) তিনি পরীক্ষার প্রশ্ন করেন
(b) তিনি শিক্ষার্থীর অর্থের জোগান দেন
(c) তিনি শিক্ষার্থীর কাছে বন্ধু, দার্শনিক ও পথপ্রদর্শক
(d) তিনি শিক্ষাপ্রক্রিয়ার নিয়ামক।
46. শিক্ষাক্ষেত্রে শিক্ষকের ভূমিকা হল –
(a) দাতার
(b) গ্রহীতার
(c) সহায়কের
(d) শ্রোতার।
47. শিক্ষাপ্রক্রিয়ায় শিক্ষকের প্রধান ভূমিকা –
(a) সহায়কের
(b) সংযোগকারীর
(c) মাধ্যমের
(d) সবগুলি ঠিক।
48. শিক্ষাপ্রক্রিয়ার মূল চাবিকাঠি হল –
(a) শিক্ষক
(b) পাঠক্রম
(c) বিদ্যালয়
(d) গ্রন্থাগার।
49. সমাজ যার উপর জাতিগঠনের ভার অর্পণ করেছে, তা হল-
(a) রাষ্ট্রনেতা
(b) শিক্ষক
(c) পুলিশ
(d) বিচারক।
50. শিক্ষার্থীর মধ্যে জ্ঞানের আলো ফুটিয়ে তোলে-
(a) শিক্ষক
(b) পাঠক্রম
(c) বিদ্যালয়
(d) পাঠ্যসূচি।
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
51. শিক্ষার্থীর বিকাশের জন্য কাম্য ও লব্ধ অভিজ্ঞতার সমস্যাগুলিকে ব্যাখ্যা করে-
(a) শিক্ষার্থী নিজে
(b) বিদ্যালয়
(c) শিক্ষক
(d) পাঠক্রম।
52. বিদ্যালয়ে শিক্ষক দিবস পালন হল-
(a) শখের কাজ
(b) প্রাক্ষোভিক বিকাশমূলক কাজ
(c) সামাজিক কাজ
(d) নৈতিক কাজ।
53. শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে কীসের মাধ্যমে সংযোগ রক্ষা করেন?
(a) পরামর্শদানের মাধ্যমে
(b) শৃঙ্খলারক্ষার মাধ্যমে
(c) প্রয়োজনমতো পাঠ্যপুস্তক সরবরাহের মাধ্যমে
(d) ফিডব্যাকের মাধ্যমে।
54. শিক্ষা প্রযুক্তি ব্যবহারের ফলে শিক্ষকের ভূমিকা –
(a) হ্রাস পায়
(b) বৃদ্ধি পায়
(c) একইরকম থাকে
(d) সঠিকভাবে কিছু বলা যায় না।
55. শিক্ষকের প্রধান ভূমিকা হল
(a) বিদ্যালয়ের পঠনপাঠনের মানোন্নয়ন
(b) বিদ্যালয়ের পরিকাঠামোর উন্নয়ন
(c) বিদ্যালয় প্রশাসনের উন্নয়ন
(d) অভিভাবকদের সঙ্গে সুষ্ঠু সম্পর্কস্থাপন।
56. কে শিক্ষক এবং শিক্ষার্থীর সম্পর্ককে নৌকোর চালক এবং চালিকাশক্তির সঙ্গে তুলনা করেছেন?
(a) জন ডিউই
(b) উডওয়ার্থ
(c) ডাগডেল
(d) গডার্ড।
57. কে শিক্ষককে জাতির আলোকবর্তিকাবাহী এবং মানবজাতির ভবিষ্যতের রূপকার বলেছেন?
(a) জন অ্যাডাম্স
(b) রবীন্দ্রনাথ
(c) বিবেকানন্দ
(d) গান্ধিজি।
58. মাদাম মন্তেসরি তাঁর শিক্ষাব্যবস্থায় শিক্ষিকাদের কী বলে সম্বোধন করেছিলেন?
(a) শিক্ষাবিদ
(b) পরিচারিকা
(c) সেবিকা
(d) মাতা।
59. একজন আদর্শ শিক্ষকের মধ্যে যে গুণটি থাকা আবশ্যক, তা হল
(a) পক্ষপাতিত্ব
(b) দায়িত্বশীলতা
(c) একগুঁয়েমি
(d) রাগ।
60. একজন সুশিক্ষকের মধ্যে যে গুণটি থাকা উচিত, তা হল
(a) প্রগতিশীলতা
(b) ধৈর্যশীলতা
(c) দায়িত্বশীলতা
d) সবগুলি ঠিক।
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
61. একজন সুশিক্ষকের বুদ্ধ্যঙ্ক হওয়া উচিত-
(a) 90-এর বেশি
(b) 120-র বেশি
(c) 100-র বেশি
(d) 110-এর বেশি।
62. শিক্ষা সহায়ক উপকরণগুলির মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল-
(a) ব্ল্যাকবোর্ড
(b) মানচিত্র
(c) বেঞ্চ
(d) পাঠক্রম।
63. ‘Currere’ শব্দের অর্থ হল-
(a) দৌড়ের পথ
(b) বেড়ানোর পথ
(c) পাঠক্রম
(d) জ্ঞানার্জন করা।
64. পাঠক্রম হল অভিজ্ঞতার
(a) বৈশিষ্ট্য
(b) বিকাশ
(c) সমন্বয়
(d) উৎস।
65. পাঠক্রমের বিষয়বস্তুগুলি একে অন্যের সঙ্গে –
(a) বিচ্ছিন্ন
(b) সম্পর্কযুক্ত
(c) সম্পর্কহীন
(d) কোনোটিই নয়।
66. কোন্টি পাঠক্রমের সবচেয়ে কম গুরুত্বপূর্ণ উপাদান?
(a) সমাজের চাহিদা
(b) রাষ্ট্রের চাহিদা
(c) রাজনৈতিক চাহিদা
(d) শিক্ষার্থীর চাহিদা।
67. পাঠক্রম হচ্ছে মানবজাতির সার্বিক জ্ঞান ও অভিজ্ঞতার এক সমন্বয়ী রূপ” কে বলেছেন?
(a) গ্যাগনে
(b) ক্রো এবং ক্রো
(c) ফ্রয়েবেল
(d) অ্যানয়মাস।
68. পাঠক্রম রচনার নীতি হল-
(a) পরিবর্তনশীল
(b) স্থিতিশীল
(c) অপরিবর্তনশীল
(d) কোনোটিই নয়।
69. “একটি বিশেষ কোর্সের সমস্ত বিষয়, ধারণা ও নীতির সমন্বয়সাধন হল পাঠক্রম”- এ কথা কে বলেছেন?
(a) জন অ্যাডাম্স
(b) জন ডিউই
(c) রুশো
(d) পেইনি।
70. “শিক্ষার্থী যা কিছু শেখে তাই-ই হল পাঠক্রম।” – বলেছেন –
(a) পেইনি
(b) ফ্রয়েবেল
(c) হর্নি
(d) কিলপ্যাট্রিক।
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
71. পাঠক্রমের ক্রিয়াগত নীতি বলা হয় –
(a) সক্রিয়তার নীতিকে
(b) নমনীয়তার নীতিকে
(c) সক্রিয়তা এবং নমনীয়তার নীতিকে
(d) কোনোটিই নয়।
72. পাঠক্রমের প্রকৃতি প্রভাবিত হয়-
(a) শিক্ষার্থীর দ্বারা
(b) শিক্ষকের দ্বারা
(c) পরিবেশের দ্বারা।
(d) পাঠক্রম নির্ধারক ব্যক্তিসমূহের দ্বারা।
73. পাঠক্রম সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যায় –
(a) স্যাডলার কমিশনের রিপোর্টে
(b) হান্টার কমিশনের রিপোর্টে
(c) মুদালিয়র কমিশনের রিপোর্টে
(d) কোঠারি কমিশনের রিপোর্টে।
74. আধুনিক কালে পাঠক্রমের বিস্তৃতি –
(a) শ্রেণিকক্ষের ভিতরে
(b) শ্রেণিকক্ষের বাইরে
(c) শ্রেণিকক্ষের ভিতরে ও বাইরে
(d) কোনোটিই নয়।
75. একটি পাঠক্রমের জন্য নির্বাচিত বিষয়গুলির বিন্যাসের নীতি হওয়া উচিত-
(a) অনুবন্ধন
(b) বিদ্যালয় পরিবেশ রচনা
(c) শিক্ষার্থীর চাহিদা
(d) শিক্ষার লক্ষ্য।
76. পাঠক্রম প্রণয়নের তত্ত্বগত দিক হল –
(a) বিভাজ্যতার নীতি
(b) পরিবর্তনশীলতার নীতি
(c) অবিভাজ্যতার নীতি
(d) পাঠক্রম বিকাশের নীতি।
77. পাঠক্রম প্রণয়নের ক্ষেত্রে ব্যক্তিস্বাতন্ত্র্যের নীতিটি হল –
(a) শিক্ষককে প্রাধান্য দেওয়া
(b) শিক্ষার্থীকে প্রাধান্য দেওয়া
(c) সমাজকে প্রাধান্য দেওয়া
(d) শিক্ষালয়কে প্রাধান্য দেওয়া।
78. পাঠক্রমের মূল উদ্দেশ্য হল-
(a) শিক্ষালয়ের উদ্দেশ্যপূরণ
(b) শিক্ষকের উদ্দেশ্যপূরণ
(c) শিক্ষার্থীর উদ্দেশ্যপূরণ
(d) সমাজের উদ্দেশ্যপূরণ।
79. পাঠক্রম প্রণয়ন সমন্বয়ের নীতিতে যে বিষয়ে সমন্বয়সাধনের কথা বলা হয়েছে, সেটি হল –
(a) শিশু ও সমাজের
(b) শিশু ও শিক্ষকের
(c) শিশু ও শিক্ষালয়ের
(d) শিশু ও পরিবারের চাহিদার মধ্যে।
80. “পাঠক্রম সমাজজীবনের চাহিদা অনুযায়ী পরিবর্তন হওয়া উচিত।” এ কথা বলা হয়েছে
(a) কোঠারি কমিশনের প্রতিবেদনে
(b) বিশ্ববিদ্যালয় কমিশনের প্রতিবেদনে
(c) হান্টার কমিশনের প্রতিবেদনে
(d) মুদালিয়র কমিশনের প্রতিবেদনে।
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
81. আদর্শ পাঠক্রম রচিত হবে শিশুর চাহিদা ও সমাজের চাহিদার সুষ্ঠু সমন্বয়ের মাধ্যমে – কথাটি বলা হয়েছে-
(a) কোঠারি কমিশনে
(b) স্যাডলার কমিশনে
(c) হান্টার কমিশনে
(d) মুদালিয়র কমিশনে।
82. পাঠক্রম প্রণয়নের সময় পরিণমনের প্রতি গুরুত্ব দেওয়া উচিত। কারণ-
(a) শিশুর শিখন পরিণমনের উপর নির্ভরশীল
(b) শিশুর শিখন আগ্রহের উপর নির্ভরশীল
(c) শিশুর শিখন চাহিদার উপর নির্ভরশীল
(d) শিশুর শিখন মানসিক ক্ষমতার উপর নির্ভরশীল।
83. “শ্রেণিকক্ষের পাঠক্রম শিক্ষার্থীর লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত”- এ কথা কে বলেছে?
(a) মুদালিয়র কমিশন
(b) হান্টার কমিশন
(c) স্যাডলার কমিশন
(d) কোঠারি কমিশন।
84. পাঠক্রমের মূল কাঠামোটি সম্পর্কযুক্ত হয় –
(a) শিক্ষকের সঙ্গে
(b) শিক্ষার্থীর সঙ্গে
(c) বিদ্যালয়ের সঙ্গে
(d) শিক্ষার মূল লক্ষ্যের সঙ্গে।
85. আধুনিক পাঠক্রম শিক্ষার্থীর কী ধরনের বিকাশে সহায়তা করে?
(a) সামাজিক
(b) রাজনৈতিক
(c) প্রাক্ষোভিক
(d) সার্বিক।
86. গতানুগতিক পাঠক্রম হল –
(a) অচল
(b) অপরিবর্তনীয়
(c) অনড়
(d) সবকটি ঠিক।
87. গতানুগতিক পাঠক্রমে অবহেলা করা হয়েছে –
(a) কর্মকে
(b) জ্ঞান আহরণকে
(c) মানসিক শৃঙ্খলাকে
(d) বৌদ্ধিক বিকাশকে।
88. “শিশুর ব্যক্তিগত চাহিদা ও আগ্রহের উপর ভিত্তি করে অবিচ্ছিন্ন কর্ম হল কর্মকেন্দ্রিক পাঠক্রম – এ কথা কে বলেছেন?
(a) স্যান্ডিফোর্ড
(b) জন ডিউই
(c) টারম্যান
(d) নিউম্যান।
89. Education of 3Hs তত্ত্বটি উপস্থাপন করেন-
(a) ম্যাকেঞ্জি
(b) গিলফোর্ড
(c) ব্র্যানফোর্ড
(d) গান্ধিজি।
90. Education of 3Hs-এর অন্তর্গত নয় –
(a) Hand
(b) Head
(c) Heart
(d) Hair.
শিক্ষার উপাদান MCQ ১ম সেমিস্টার | একাদশ শ্রেণি শিক্ষাবিজ্ঞান
91. নির্দিষ্ট পাঠক্রমের উপস্থিতি যে শিক্ষাব্যবস্থায়, তা হল-
(a) নিয়ন্ত্রিত শিক্ষা
(b) দূরাগত শিক্ষা
(c) প্রথাবহির্ভূত শিক্ষা
(d) কোনোটিই নয়।
92. ‘পাঠক্রম’ কথাটির অর্থ হল –
(a) পড়াশোনার জন্য প্রয়োজনীয় বই
(b) শিক্ষার কাজ
(c) শিক্ষাদানের নির্দিষ্ট উপায়
(d) শিক্ষাদানের লক্ষ্যে পৌঁছোনোর পথ বা উপায়।
93. যে ল্যাটিন শব্দ থেকে কারিকুলাম (Curriculam) শব্দটির উৎপত্তি হয়েছে, তা হল-
(a) Currere
(b) Curiere
(c) Currioues
(d) Currier.
94. বর্তমানে পাঠক্রমের একটি বৈশিষ্ট্য হল-
(a) অপরিবর্তনশীলতা
(b) পরিবর্তনশীলতা
(c) মনোবিজ্ঞানসম্মত নয়
(d) শিক্ষার কেন্দ্রিকতা।
95. পাঠক্রম এবং পাঠ্যসূচির মধ্যে পার্থক্য হল-
(a) পাঠক্রমের বিভিন্ন শ্রেণি আছে, পাঠ্যসূচি বিষয়ভিত্তিক
(b) পাঠক্রমের পরিধি বিস্তৃত, পাঠ্যসূচির পরিধি সংকীর্ণ
(c) পাঠক্রম সার্বিক বিকাশের উপর গুরুত্ব আরোপ করে, পাঠ্যসূচি
কেবলমাত্র বৌদ্ধিক ও স্মৃতি প্রক্রিয়ার উপর গুরুত্ব আরোপ করে
(d) সবগুলি ঠিক।
96. পেইনির মতে, ‘কারিকুলাম’ হল
(a) বাস্তব জীবনের প্রতিফলন
(b) মানবজাতির সামগ্রিক জ্ঞানের ক্ষুদ্র সংস্করণ
(c) শিক্ষার্থীর ব্যক্তিত্ববিকাশের কর্মসূচির সংগঠন
(d) শিক্ষার্থীর সারাজীবনের পাঠ।
97. ফ্রয়েবেলের মতে, ‘কারিকুলাম’ হল-
(a) শিক্ষার্থীর সারাজীবনের পাঠ
(b) শিক্ষার্থীর ব্যক্তিত্ববিকাশের কর্মসূচির সংগঠন
(c) মানবজাতির সামগ্রিক জ্ঞানের ক্ষুদ্র সংস্করণ
(d) শিক্ষার্থীর বাস্তব জীবনের প্রতিফলন।
98. কিলপ্যাট্রিকের মতে, ‘কারিকুলাম’ হল –
(a) বাস্তব জীবনের প্রতিফলন
(b) মানবজাতির সামগ্রিক জ্ঞানের ক্ষুদ্র সংস্করণ
(c) শিক্ষার্থীর ব্যক্তিত্ববিকাশের কর্মসূচির সংগঠন
(d) জীবনধারণের জন্য প্রয়োজনীয় জ্ঞান।
99. আধুনিক পাঠক্রম এবং গতানুগতিক পাঠক্রমের মধ্যে পার্থক্য হল-
(a) আধুনিক পাঠক্রম শিক্ষার্থীর সার্বিক বিকাশের উপর নজর দেয় এবং গতানুগতিক পাঠক্রম শিক্ষার্থীর বৌদ্ধিক বিকাশের প্রতি গুরুত্ব দেয়
(b) গতানুগতিক পাঠক্রম অপরিবর্তনীয়, আধুনিক পাঠক্রম পরিবর্তনীয়
(c) আধুনিক পাঠক্রম প্রণয়নে ভোক্তাদের সহযোগিতা গ্রহণ করা হয়, গতানুগতিক পাঠক্রমে হয় না
(d) সবগুলি ঠিক।
100. পাঠক্রম যে দুটি উপাদান বা শক্তির ফল, সেগুলি হল-
(a) ব্যক্তির চাহিদা ও অভিজ্ঞতা
(b) জীবন অভিজ্ঞতা ও ব্যক্তির সামাজিক চাহিদা
(c) ব্যক্তির চাহিদা ও সমাজের প্রত্যাশা
(d) ব্যক্তিসত্তার উন্নয়ন ও ব্যক্তির চাহিদা।
আরও পড়ুন – ধর্ম ও কুসংস্কার রচনা