শিক্ষামনোবিজ্ঞানের চিন্তাধারা প্রশ্ন ও উত্তর (Marks 2) | XI 2nd Semester Education 2nd Chapter WBCHSE

শিক্ষামনোবিজ্ঞানের চিন্তাধারা প্রশ্ন ও উত্তর (Marks 2) | XI 2nd Semester Education 2nd Chapter WBCHSE

শিক্ষামনোবিজ্ঞানের চিন্তাধারা প্রশ্ন ও উত্তর
শিক্ষামনোবিজ্ঞানের চিন্তাধারা প্রশ্ন ও উত্তর

1. প্রাচীন অনুবর্তন তত্ত্বের ‘অপানুবর্তন’ কখন ঘটে? অথবা, অপানুবর্তন কী?

• প্রাচীন অনুবর্তন প্রতিক্রিয়া স্থাপিত হওয়ার পর শক্তিদায়ী উদ্দীপকের দীর্ঘ অনুপস্থিতি ঘটলে অনুবর্তন প্রতিক্রিয়া বিলুপ্ত হয়। একেই ‘অপানুবর্তন’ বলে।

2. অনুবর্তন প্রতিক্রিয়া কাকে বলে?

• যে প্রক্রিয়ার মাধ্যমে মূল উদ্দীপকের সঙ্গে যুক্ত গৌণ উদ্দীপকগুলিও মূল উদ্দীপকের অনুরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে, তাকে অনুবর্তন প্রতিক্রিয়া বলে।

3. অনুবর্তনের প্রধান ভাগ দুটির নাম লেখো।

• অনুবর্তনের প্রধান দুটি ভাগ হল-[i] প্রাচীন বা ক্ল্যাসিকাল অনুবর্তন এবং [ii] সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন।

4. প্রাচীন অনুবর্তন বলতে কী বোঝ?

• যে অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়াকে তার স্বাভাবিক উদ্দীপকের পরিবর্তে অন্য উদ্দীপকের সঙ্গে যুক্ত করা হয়, তাকে প্রাচীন অনুবর্তন বলে। যেমন-লালাক্ষরণের সঙ্গে ঘণ্টাধ্বনির সংযোগ।

5. অনুবর্তিত প্রতিবর্ত ক্রিয়া কাকে বলে?

• কৃত্রিম উদ্দীপকের সাহায্যে সৃষ্ট স্বাভাবিক প্রতিবর্ত প্রতিক্রিয়াকে বলা হয় অনুবর্তিত প্রতিবর্ত ক্রিয়া। যেমন-ঘণ্টাধ্বনির ফলে লালাক্ষরণ।

6. রেসপন্ডেন্ট বা প্রতিক্রিয়ামূলক আচরণ কাকে বলে?

• যে আচরণ নির্দিষ্ট উদ্দীপকের পরিপ্রেক্ষিতে সৃষ্টি হয়, তাকে রেসপন্ডেন্ট বা প্রতিক্রিয়ামূলক আচরণ বলে। যেমন-খাদ্য দেখলে লালাক্ষরণ।

7. R (Respondent)-Type অনুবর্তন বলতে কী বোঝ? S (Operant)-Type অনুবর্তন বলতে কী বোঝ?

R-(Respondent) Type অনুবর্তন হল সক্রিয় অনুবর্তন শিখন বা Type-II শিখন।

S-(Operant) Type অনুবর্তন হল প্রাচীন অনুবর্তন শিখন বা Type-I শিখন।

৪. কোন্ বিজ্ঞানী কত খ্রিস্টাব্দে প্রাচীন অনুবর্তনের ওপর পরীক্ষানিরীক্ষা চালিয়ে নোবেল পুরস্কার লাভ করেন?

• আইভান প্যাভলভ 1904 খ্রিস্টাব্দে প্রাচীন অনুবর্তনের ওপর পরীক্ষানিরীক্ষা চালিয়ে নোবেল পুরস্কার লাভ করেন।

9. অনুবর্তন বলতে কী বোঝ?

• যে প্রক্রিয়ায় কৃত্রিম উদ্দীপক স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করে, তাকে অনুবর্তন প্রক্রিয়া বলা হয়।

10. প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় CR বলতে কী বোঝ?

• প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় CR অর্থাৎ Conditioned Response-এর বাংলা সমার্থক হল অনুবর্তিত প্রতিক্রিয়া। এটি কৃত্রিম বা বিকল্প উদ্দীপকের সাহায্যে সৃষ্ট এক স্বাভাবিক প্রতিক্রিয়া।

11. শিখনের যে-কোনো দুটি কৌশল উল্লেখ করো।

• শিখনের দুটি কৌশল হল-[i] অনুবর্তন কৌশল, [ii] প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন কৌশল।

12. প্রাচীন অনুবর্তনের আবিষ্কারক কে? প্রাচীন অনুবর্তন প্রক্রিয়ার সাংকেতিক চিত্র অঙ্কন করো।

• প্রাচীন অনুবর্তনের আবিষ্কারক হলেন আইভান প্যাভলভ।

• প্রাচীন অনুবর্তন প্রক্রিয়ার সাংকেতিক চিত্রটি নিম্নরূপ-

ঘণ্টার ধ্বনি (উদ্দীপক-1)→ সজাগ ভাব (স্বাভাবিক প্রতিক্রিয়া-1) খাদ্য (উদ্দীপক-2)→ লালাক্ষরণ (স্বাভাবিক প্রতিক্রিয়া-2)

13. কোন্ রাশিয়ান শারীরতত্ত্ববিদ অনুবর্তনের ওপর সর্বপ্রথম গবেষণা করেন? ক্ল্যাসিকাল কন্ডিশনিং-এর অপর নাম কী?

• বিশিষ্ট রাশিয়ান শারীরতত্ত্ববিদ আইভান পেত্রোভিচ প্যাভলভ অনুবর্তনের ওপর সর্বপ্রথম গবেষণা করেন।

• ক্ল্যাসিকাল কন্ডিশনিং-এর অপর নাম প্রাচীন অনুবর্তন।

14. প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় CS বলতে কী বোঝ? প্যাডলভের অনুবর্তনের পরীক্ষায় ব্যবহৃত US-এর পুরো কথাটি কী?

• প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় CS বলতে Conditioned Stimulus বা অনুবর্তিত উদ্দীপককে বোঝায়।

• প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় ব্যবহৃত US-এর পুরো কথাটি হল Unconditioned Stimulus বা স্বাভাবিক উদ্দীপক।

15. প্যাডলডের অনুবর্তনের পরীক্ষায় ব্যবহৃত UR-এর পুরো কথাটি কী? প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় কাইমোগ্রাফ-এ কোন্ উপাদানের পরিমাণ লিপিবদ্ধ করা হয়?

• প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় ব্যবহৃত UR-এর পুরো কথাটি হল Unconditioned Response বা স্বাভাবিক প্রতিক্রিয়া।

• প্যাভলভের অনুবর্তনের পরীক্ষায় কাইমোগ্রাফ-এ লালার পরিমাণ লিপিবদ্ধ করা হয়।

16. অনুবর্তনের অপর একটি অবস্থার নাম লেখো। প্রাচীন অনুবর্তনে প্রাণীর প্রতিক্রিয়া কোন্ প্রকার স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়?

• অনুবর্তনের অপর একটি অবস্থার নাম ‘উদ্দীপকের প্রতিস্থাপন’।

• প্রাচীন অনুবর্তনে প্রাণীর প্রতিক্রিয়া স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়।

17. উদ্দীপক-প্রধান অনুবর্তন প্রক্রিয়া কোন্টি? R-Type শিখনকে কোন্ প্রকার অনুবর্তন বলা হয়?

• উদ্দীপক-প্রধান অনুবর্তন প্রক্রিয়াটি হল প্রাচীন অনুবর্তন প্রক্রিয়া।

• R-Type শিখনকে সক্রিয় অনুবর্তন বলা হয়।

18. অনুবর্তনের স্বতঃস্ফূর্ত প্রত্যাবর্তন কী?

• অনুবর্তনের পরে যদি ঘটনাটি পুনরায় কয়েকবার পরীক্ষামূলক পরিস্থিতিতে আনা হয়, তাহলে অনুবর্তন প্রতিক্রিয়াটি পুনরায় ফিরে আসে। একেই অনুবর্তনের স্বতঃস্ফূর্ত প্রত্যাবর্তন বলে।

19. সক্রিয় বা অপারেন্ট অনুবর্তন বলতে কী বোঝ?

• যে অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়ার নির্দিষ্ট কোনো উদ্দীপক নেই, যে-কোনো উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়ার সংযোগ ঘটানো যায় এবং যেখানে প্রাণীর সক্রিয়তা অপরিহার্য, তাকে সক্রিয় অনুবর্তন বলে। যেমন-শিক্ষার্থী অঙ্ক সঠিক করে প্রশংসা অর্জন করে।

20. স্কিনার বাক্স কী?

• সক্রিয় অনুবর্তন প্রতিক্রিয়ার পরীক্ষা করার জন্য স্কিনার একটি যন্ত্র নির্মাণ করেন, যা ‘স্কিনার বাক্স’ বলে পরিচিত। এই বাক্সে একটি ট্রে আছে। সেটি একটি যন্ত্রের সাহায্যে এমনভাবে নিয়ন্ত্রণ করা হয় যাতে একটি লিভারে চাপ দিলেই ট্রে-র মধ্যে খাদ্য চলে আসে। অল্পসময়ের মধ্যে বহু আচরণ নৈর্ব্যক্তিকভাবে অধ্যয়নের জন্য এটি ব্যবহার করা হয়।

21. অপারেন্ট অনুবর্তন প্রক্রিয়ার দুটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য উল্লেখ করো।

• অপারেন্ট অনুবর্তন প্রক্রিয়ার দুটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল- [I] অপারেন্ট অনুবর্তন সৃষ্টি হওয়ার আগে প্রাণীর প্রাথমিক প্রস্তুতির প্রয়োজন হয়। [ii] অপারেন্ট অনুবর্তনের জন্য শক্তিদায়ক উদ্দীপক একান্তভাবে দরকার।

22. সক্রিয় অনুবর্তন তত্ত্বের সাংগঠনিক রূপটি লেখো। R-Type আচরণ কী?

• সক্রিয় অনুবর্তন তত্ত্বের সাংগঠনিক রূপটি হল- S1→R1→S2→R2 |

যে আচরণের কোনো নির্দিষ্ট উদ্দীপক নেই, যে-কোনো উদ্দীপকের দ্বারা যে আচরণ ঘটানো যেতে পারে, তাকে R-Type আচরণ বলা হয়।

23. শিক্ষাক্ষেত্রে অপারেন্ট অনুবর্তনের দুটি প্রয়োগ উল্লেখ করো।

• শিক্ষাক্ষেত্রে অপারেন্ট অনুবর্তনের দুটি প্রয়োগ হল-

[i] শক্তিদায়ী উদ্দীপকের সাহায্যে শিক্ষাভীতিকে দূর করা হয়।

[ii] শিক্ষার্থীর অবাঞ্ছিত আচরণ ও অভ্যাস ধীরে ধীরে সংশোধন করা হয়।

24. সক্রিয় অনুবর্তনের অপর নাম কী? স্কিনার কোন্ দুটি শ্রেণির আচরণের কথা বলেছেন?

• সক্রিয় অনুবর্তনের অপর নাম ইন্সট্রুমেন্টাল বা যান্ত্রিক অনুবর্তন।

• স্কিনার ‘রেসপন্ডেন্ট’ এবং ‘অপারেন্ট’-এই দুই শ্রেণির আচরণের কথা বলেছেন।

25. স্কিনার সক্রিয় অনুবর্তনের যে মতবাদ প্রচার করেন, তাকে বিশেষ অর্থে কী বলা হয়? অপারেন্ট অনুবর্তনের মূলভিত্তি কী?

স্কিনার সক্রিয় অনুবর্তনের যে মতবাদ প্রচার করেন, তাকে বিশেষ অর্থে ‘অপারেন্ট অনুবর্তন’ বলা হয়।

• অপারন্টে অনুবর্তনের মূলভিত্তি হল প্রাণীর সক্রিয়তা।

26. স্কিনার কত প্রকার শক্তিদায়ী উদ্দীপকের কথা বলেছেন? স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দুটি কী? 

• স্কিনার দুই প্রকারের শক্তিদায়ী উদ্দীপকের কথা বলেছেন।

• স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দুটি হল- [i] ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক ও [ii] ঋণাত্মক শক্তিদায়ক উদ্দীপক।

27. অপারেন্ট কাকে বলে? সক্রিয় অনুবর্তন প্রাণীর কোন্ স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়?

• অপারেন্ট হল ‘ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া’ যার কোনো নির্দিষ্ট উদ্দীপক নেই।

• সক্রিয় অনুবর্তন প্রাণীর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়।

28. R-Type আচরণ কোন্ অনুবর্তনের ক্ষেত্রে প্রযোজ্য? S-Type আচরণ কোন্ অনুবর্তনের ক্ষেত্রে প্রযোজ্য?

• R-Type আচরণ এটি সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের ক্ষেত্রে প্রযোজ্য।

• S-Type আচরণ প্রাচীন অনুবর্তনের ক্ষেত্রে প্রযোজ্য।

29. রেসপন্ডেন্ট আচরণ কী? কম্পিউটারভিত্তিক শিখনের ক্ষেত্রে কোন্ প্রকার অনুবর্তনের প্রয়োগ দেখা যায়?

• রেসপন্ডেন্ট আচরণ হল যার নির্দিষ্ট উদ্দীপক আছে।

• কম্পিউটারভিত্তিক শিখনের ক্ষেত্রে সক্রিয় অনুবর্তনের প্রয়োগ দেখা যায়।

30. জিনারের উল্লিখিত সিডিউলগুলির মধ্যে যে-কোনো দুটি সিডিউলের উল্লেখ করো।

• স্কিনারের উল্লিখিত সিডিউলগুলির মধ্যে যে-কোনো দুটি হল- [i] নিরবচ্ছিন্ন সিডিউল [ii] সময় অন্তর সিডিউল।

31. ‘রেসপন্ডেন্ট’ বলতে কী বোঝ?

• স্বতঃক্রিয়ামূলক বা অপারেন্ট অনুবর্তন তত্ত্ব বোঝাতে গিয়ে স্কিনার প্রাণীর দুই ধরনের আচরণের কথা উল্লেখ করেছেন। এদের মধ্যে একটি হল রেসপন্ডেন্ট। যে আচরণ নির্দিষ্ট উদ্দীপকের পরিপ্রেক্ষিতে সৃষ্টি হয়, তাকে বলে ‘রেসপন্ডেন্ট’ বা প্রতিক্রিয়ামূলক আচরণ।

32. অপারেন্ট বলতে কী বোঝ?

• অপারেন্ট হল ‘ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া’ যার নির্দিষ্ট উদ্দীপক নেই। এইরূপ প্রতিক্রিয়ার জন্য প্রাণীর সক্রিয় প্রচেষ্টার প্রয়োজন।

33. সক্রিয় আচরণ বলতে কী বোঝ?

• সক্রিয় আচরণ হল এক বিশেষ ধরনের আচরণ যার কোনো সুনির্দিষ্ট উদ্দীপক নেই, তাকে যে-কোনো উদ্দীপকের সঙ্গে যুক্ত করা যায়। যেমন-স্কিনারের বাক্স পরীক্ষায় পায়রাটির খাঁচা খুলে গম খেতে পারা।

34. পায়রা ও ইঁদুরের ওপর কে গবেষণা করেন?  পায়রা নিয়ে কোন্ শিখন কৌশলের পরীক্ষা হয়েছিল?

• পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেন স্কিনার।

• পায়রা নিয়ে সক্রিয় অনুবর্তন শিখন কৌশলের পরীক্ষা হয়েছিল।

35. সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবক্তা কে? সমস্যা সমাধানমূলক পদ্ধতিতে সমস্যা কখন তৈরি হয়?

• সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবক্তা হলেন মনোবিদ বি এফ স্কিনার।

• সমস্যা সমাধানমূলক পদ্ধতির ক্ষেত্রে নির্দিষ্ট লক্ষ্যপূরণে বাধা পেলে সমস্যা তৈরি হয়।

36. থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল পদ্ধতির যে-কোনো দুটি সূত্রের নাম লেখো।

• থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল পদ্ধতির দুটি সূত্র হল- [i] ফললাভের সূত্র এবং [ii] অনুশীলনের সূত্র।

37. প্রচেষ্টা-ভুল শিখন কৌশলের অর্থ কী? অথবা, ‘পাল বক্স’ কী?

• থর্নডাইকের প্রচেষ্টা ও ভুলের শিখন হল একটি যান্ত্রিক অনুশীলন-নির্ভর প্রক্রিয়া। প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি ক্রমশ হ্রাস পায় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয়। এইভাবে শিখন সম্পন্ন হয়।

অথবা, থর্নডাইক শিখনের সঠিক কৌশল নির্ণয়ের জন্য বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষা করার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন। ওই বাক্সের নাম পাজল বক্স।

38. থর্নডাইকের ফললাভের সূত্রটি বিবৃত করো।

• থর্নডাইকের ফললাভের সূত্রে বলা হয়েছে, একটি উদ্দীপক ও তার প্রতিক্রিয়ার মধ্যে সংশোধনযোগ্য সংযোগ স্থাপিত হলে, সেই সংযোগের ফল যদি প্রাণীর কাছে তৃপ্তিকর হয়, তবে সেই সংযোগ দৃঢ় হয়। আর যদি সংযোগস্থাপনের ফলটি প্রাণীর কাছে বিরক্তিকর হয়, তবে সেই সংযোগ শিথিল হয়।

39. থর্নডাইকের শিখন তত্ত্বে ক-টি মুখ্য ও গৌণ সূত্রের কথা উল্লেখ করা হয়েছে? শিখনের ক্ষেত্রে অনুশীলনের সূত্রকে ক-টি ভাগে ভাগ করা হয়?

• থর্নডাইকের শিখন তত্ত্বে তিনটি মুখ্য ও পাঁচটি গৌণ সূত্রের কথা উল্লেখ করা হয়েছে।

• শিখনের ক্ষেত্রে অনুশীলনের সূত্রকে দু-ভাগে ভাগ করা হয়- [i] ব্যবহারের সূত্র এবং [ii] অব্যবহারের সূত্র।

40. শিখনের ক্ষেত্রে অনুশীলনের ব্যবহারের সূত্রটি লেখো।

• শিখনের ক্ষেত্রে অনুশীলনের ব্যবহারের সূত্রটি হল-যখন উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংশোধনযোগ্য বন্ধন তৈরি হয়, তখন অন্য সবকিছু অপরিবর্তিত থাকলে বন্ধনটি শক্তিশালী হয়।

41. শিখনের ক্ষেত্রে অনুশীলনের অব্যবহারের সূত্রটি লেখো।

• শিখনের ক্ষেত্রে অনুশীলনের অব্যবহারের সূত্রটি হল- যখন উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সংশোধনযোগ্য বন্ধন দীর্ঘ সময় ধরে তৈরি করা হয় না, তখন বন্ধনের শক্তি হ্রাস পায়।

42. শিখনের ক্ষেত্রে প্রস্তুতির সূত্রের মূল কথা কী?

• শিখনের ক্ষেত্রে প্রস্তুতির সূত্রের মূল কথা হল যে, যখন উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে কোনো বন্ধন তৈরি হতে প্রস্তুত, তখন ওই বন্ধন তৈরি করলে সন্তুষ্টি আসে, আর তৈরি না করলে বিরক্তি আসে। যখন কোনো বন্ধন তৈরি হতে প্রস্তুত নয়, তখন তা তৈরি করলে বিরক্তির কারণ হয়।

43. শিখনের ক্ষেত্রে বহুমুখী প্রতিক্রিয়ার সূত্রটি কী?

• শিখনের ক্ষেত্রে বহুমুখী প্রতিক্রিয়ার সূত্রে বলা হয়েছে যে, প্রাণী যতক্ষণ না চেষ্টা ও ভ্রান্তির মধ্য দিয়ে সঠিক প্রতিক্রিয়াটি নির্দিষ্ট করতে পারছে, ততক্ষণ তারা একই উদ্দীপকের প্রতি নানারূপ প্রতিক্রিয়া করে।

44. শিখনের ক্ষেত্রে মানসিক প্রস্তুতির সূত্রটি কী?

• শিখনের ক্ষেত্রে মানসিক প্রস্তুতির সূত্রে বলা হয়েছে যে, কোনো প্রতিক্রিয়ার ক্ষেত্রে প্রাণীর অনুভূতি, আগ্রহ ও মনোভাব সদর্থক হওয়া প্রয়োজন।

45. শিখনের ক্ষেত্রে আংশিক প্রতিক্রিয়ার সূত্রটি কী?

• শিখনের ক্ষেত্রে আংশিক প্রতিক্রিয়ার সূত্রে বলা হয়েছে যে, প্রাণী সামগ্রিকভাবে প্রতিক্রিয়া করে না, আংশিকভাবে প্রতিক্রিয়া করে।

46. শিখনের ক্ষেত্রে আত্তীকরণের সূত্রটি কী?

• শিখনের ক্ষেত্রে আত্তীকরণের সূত্রে বলা হয়েছে যে, যখন কোনো প্রাণী একটি নতুন পরিস্থিতির সম্মুখীন হয়, তখন সে আগে একই ধরনের পরিস্থিতিতে যে ধরনের প্রতিক্রিয়া করেছে, সেই ধরনের প্রতিক্রিয়াই করে।

47. শিখনের ক্ষেত্রে অনুষঙ্গমূলক পরিবর্তনের সূত্রটি কী?

• শিখনের ক্ষেত্রে অনুষঙ্গমূলক পরিবর্তনের সূত্রে বলা হয়েছে, মূল উদ্দীপক যে প্রতিক্রিয়া সৃষ্টি করে, মূল উদ্দীপকের সঙ্গে যুক্ত গৌণ উদ্দীপকগুলিও সেই একই প্রতিক্রিয়া করে।

48. শিখনের প্রচেষ্টা ও ভুলের তত্ত্ব বলতে কী বোঝ?

• বারবার প্রচেষ্টা ও ভুলের মধ্য থেকে নির্ভুল প্রতিক্রিয়াটি নির্দিষ্ট করা এবং ভুল প্রচেষ্টাগুলি বাতিল করাকেই প্রচেষ্টা ও ভুলের তত্ত্ব বলে।

49. প্রচেষ্টা ও ভুলের কৌশলটির প্রবক্তা কে? সহযোগিতামূলক শিখন বলতে কী বোঝায়?

প্রচেষ্টা ও ভুলের কৌশলটির প্রবক্তা হলেন এডওয়ার্ড থর্নডাইক।

• সহযোগিতামূলক শিখন বলতে বোঝায় নিজে শেখার সঙ্গে সঙ্গে সহপাঠীদের শিখতে সাহায্য করা।

50. যৌথ শিখনের অর্থ কী? সঙ্গীশিখন কী?

• যৌথ শিখনের অর্থ একত্রে সমবেতভাবে কোনো কাজ সম্পাদন করার বা বোঝার চেষ্টা করা।

• সমমানের পাঠসঙ্গীর কাছ থেকে কোনো বিষয় শিখে নেওয়ার প্রক্রিয়া হল সঙ্গীশিখন।

51. বিন্যাসকরণ বলতে কী বোঝায়? অবাঞ্ছিত আচরণ সংশোধন ও ভুল বানান শুদ্ধ করার ক্ষেত্রে কোন্ প্রকার অনুবর্তন পদ্ধতি ব্যবহার করা হয়?

• প্রাণীর মধ্যে বাঞ্ছিত আচরণ নিয়ে আসার জন্য পরিকল্পিতভাবে শক্তিদায়ী উদ্দীপকের ব্যবস্থাকেই বিন্যাসকরণ (shaping) বলে।

• অবাঞ্ছিত আচরণ সংশোধন ও ভুল বানান শুদ্ধ করার ক্ষেত্রে সক্রিয় অনুবর্তন পদ্ধতি ব্যবহার করা হয়।

52. থর্নডাইকের দেওয়া শিখনের যে-কোনো একটি মুখ্য সূত্রের নাম লেখো। থর্নডাইকের অনুশীলন সূত্রের দুটি অংশ কী?

• থর্নডাইকের দেওয়া শিখনের একটি মুখ্য সূত্রের নাম অনুশীলনের সূত্র অথবা ফললাভের সূত্র।

• থর্নডাইকের অনুশীলন সূত্রের দুটি অংশ হল-[i] অভ্যাসের সূত্র এবং [ii] অনভ্যাসের সূত্র।

53. ‘পাল বক্স’ কী? থর্নডাইক প্রদত্ত মুখ্য সূত্রগুলির নাম লেখো।

• থর্নডাইক শিখনের সঠিক কৌশল নির্ণয়ের জন্য বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষা করার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন। ওই বাক্সের নাম পাজল বক্স।

• থর্নডাইক প্রদত্ত মুখ্য সূত্রগুলির নাম ফললাভের সূত্র, অনুশীলনের সূত্র ও প্রস্তুতির সূত্র।

54. টাইম কার্ড (Time Curve) কী?

• থর্নডাইক প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশলের পরীক্ষার ফলাফল লেখচিত্রের মাধ্যমে প্রকাশ করেন। পুনরাবৃত্তির সময়কে লেখচিত্রের মাধ্যমে পরিবেশনের ক্ষেত্রে দেখা যায়-পুনরাবৃত্তির সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে এই লেখ (graph) ক্রমশ নীচের দিকে নেমে আসে। একে টাইম কার্ড (Time Curve) বলে।

55. কোন্ মনোবিদ তাঁর পরীক্ষার সময় লেখচিত্র বা Time Curve ব্যবহার করেছিলেন? কোহল্লার এবং কক্কা শিম্পাঞ্জিদের ওপর পরীক্ষা-নিরীক্ষা করে যে গ্রন্থটি প্রকাশ করেন, তার নাম কী?

• মনোবিদ থর্নডাইক তাঁর পরীক্ষার সময় লেখচিত্র বা Time Curve ব্যবহার করেছিলেন।

• কোহলার এবং কক্কা শিম্পাঞ্জিদের ওপর পরীক্ষানিরীক্ষা করে যে গ্রন্থটি প্রকাশ করেন, তার নাম ‘Mentality of Apes’।

56. কোলার এবং কক্কা কী জন্য বিখ্যাত?

• 1925 খ্রিস্টাব্দে প্রকাশিত ‘Mentality of Apes’ নামক গ্রন্থে কোহল্লার এবং কক্কা প্রকাশ করেন যে, শিখন প্রচেষ্টা ও ভুলের ফল নয়, শিখন অন্তর্দৃষ্টির ফলে হয়। শিখনের এই নতুন জ্ঞানমূলক তত্ত্বের জন্য তাঁরা বিখ্যাত।

57. অন্তর্দৃষ্টির মাধ্যমে শিখনের দুটি মুখ্য মানসিক প্রক্রিয়া কী কী?

• অন্তর্দৃষ্টির মাধ্যমে শিখনের দুটি মুখ্য মানসিক প্রক্রিয়া হল- [1] পৃথক্করণ এবং [ii] সামান্যীকরণ।

58. পৃথক্করণ কী? সামান্যীকরণ কী?

• অপ্রাসঙ্গিক বৈশিষ্ট্য দূরে সরিয়ে রেখে প্রাসঙ্গিক ও সাধারণ বৈশিষ্ট্যগুলিকে পৃথক করে নেওয়াকে পৃথক্করণ বলে।

• সাধারণ ও প্রাসঙ্গিক বৈশিষ্ট্যগুলিকে ভিত্তি করে সর্বজনীন তত্ত্ব গঠন করাকে সামান্যীকরণ বলে।

59. গেস্টাল্ট মতবাদ কী?

• গেস্টাল্ট একটি জার্মান শব্দ। এর অর্থ অবয়ব বা সামগ্রিকতা। গেস্টাল্ট মতবাদের মূলকথা হল-সমস্যামূলক পরিস্থিতিতে প্রাণী সামগ্রিকভাবে দ্যাখে এবং সামগ্রিকভাবে প্রতিক্রিয়া করে।

60. গেস্টাল্ট মতবাদের দুজন প্রবক্তার নাম লেখো।

• গেস্টাল্ট মতবাদের দুজন প্রবক্তার নাম-কুর্ট কক্কা ও উল্ফগ্যাং কোহলার।

61. গেস্টাল্ট তত্ত্বের মূল নীতি কী?

①সম্পূর্ণতা: গেস্টাল্ট তত্ত্বের প্রধান ধারণা হল কোনো বস্তু বা ঘটনা তার পৃথক অংশগুলির সমষ্টির চেয়ে বেশি। আমরা জিনিসগুলিকে তাদের সম্পূর্ণতা হিসেবে উপলব্ধি করি। যেমন-একটি গাড়ির ছবি দেখে আমরা পুরো গাড়িকে চিনতে পারি। তার টায়ার, দরজা বা ইঞ্জিন আলাদ করে নয়।

② প্রেক্ষাপটের প্রভাব: আমাদের প্রত্যক্ষণ প্রেক্ষাপট বা পরিস্থিতির উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, একটি নির্দিষ্ট রং আলাদা প্রেক্ষাপটে ভিন্ন ভিন্নভাবে দেখাতে পারে।

62. মনোবিশ্লেষণ কী? এই তত্ত্বের জনক কে?

• মনোবিশ্লেষণ হল মনোবিদ্যাচর্চার একটি অতিগুরুত্বপূর্ণ শাখা বা স্কুল। এটি আবার এক ধরনের থেরাপি বা চিকিৎসা পদ্ধতি বোঝাতেও ব্যবহার করা হয়।

• মনোবিশ্লেষণ তত্ত্বের জনক হলেন অস্ট্রিয়ন নিউরোলজিস্ট সিকমুন্ড ফ্রয়েড।

63. মনোবিশ্লেষক চারজন বিজ্ঞানীর নাম লেখো।

• মনোবিশ্লেষক চারজন বিজ্ঞানীর নাম হল-কারেন হর্নি, এরিক এরিকসন, আলফ্রেড অ্যাডলার এবং কালজিং।

64. মনোবিশ্লেষণের প্রধান দুটি বিভাগের আলোচ্য বিষয় কী?

• মনোবিশ্লেষণের প্রধান দুটি বিভাগ হল-[i] ব্যাবহারিক বা ফলিত মনোবিশ্লেষণ-এটি সাহিত্য, শিল্প বা বাস্তব দুনিয়ার অধ্যয়নের জন্য নীতি বিষয়ে আলোচনা করে। [ii] নিউরো সাইকোঅ্যামালাইসিস-এটি স্বপ্ন ও অবদমন নিয়ে কাজ করে।

65. মনোবিশ্লেষণের লক্ষ্য কী?

• একজন শিক্ষার্থীকে বা ব্যক্তিকে তার মধ্যে সৃষ্ট মানসিক ব্যধির বা সমস্যার আসল কারণ সমূহকে মোকাবিলার জন্য সাহায্য করার ক্ষেত্রে আবেগ এবং আচরণের সচেতন এবং পুনরাবৃত্তিমূলক নির্দেশ সম্পর্কে সচেতন করাই হল মনোবিশ্লেষণের লক্ষ্য।

66. অহং বা ইগো কী?

• অহং বা ইগো হল মনের যৌক্তিক অংশ। এটি প্রথমত আইড এবং তাগিদকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি বাস্তবতার দাবিসমূহকে মোকাবিলা করে।

67. সুপার ইগো কী?

• এক্ষেত্রে মূল্যবোধ, নীতিগত ধ্যান-ধারণা ও বিশ্বাস একজন মানুষের ওপর স্থাপন করা হয়, যা তার সিদ্ধান্ত ও আচরণকে নিদের্শ দান করে।

68. মনোবিশ্লেষণের দুটি সুবিধা লেখো।

• মনোবিশ্লেষণের দুটি সুবিধা হল-[i] একটি ব্যক্তির অন্তর্নিহিত আবেগের ওপর ফোকাস করে। [ii] এটি পরিহাস আচরণ অন্বেষণ করে এবং পুনরাবৃত্ত চিন্তার ধরন শনাক্ত করে।

69. মনোবিশ্লেষণের দুটি শিক্ষাগত প্রভাব লেখো।

• [i] শিক্ষার্থীর মানসিক সমস্যা যেমন-বিষণ্ণতা এবং উদ্বেগ যে প্রায়ই সচেতন ও অচেতন মনের দ্বন্দ্বের মূলে থাকে, এই বিষয়ে মনোবিশ্লেষণ ব্যাখ্যা দান করে। [ii] শিক্ষার্থীদের আবেগ ও আচরণের উপর নিয়ন্ত্রণ আনার জন্য মনোবিশ্লেষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষার মধ্যে এই তত্ত্বের প্রয়োগ শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে সহায়ক হয়।

70. স্বপ্নের বিশ্লেষণ কী?

• মানুষের স্বাভাবিক জীবনে যেসকল বিষয় নিয়ে খুব নার্ভাস বা ভীত থাকে, সেইগুলির অচেতন আকাঙ্ক্ষা ও অভিপ্রায় স্বপ্নের মাধ্যমে প্রকাশ করে থাকে।

71. মনোবিশ্লেষণের ক্ষেত্রে স্থানান্তর কখন ঘটে?

• মনোবিশ্লেষণের ক্ষেত্রে স্থানান্তর ঘটে থাকে যখন একজন মানুষ অন্য মানুষের কাছে অপরের সম্পর্কে তার অনুভূতিগুলি উপস্থাপন করে এবং অন্য মানুষের মতো তার সাথে যোগাযোগ করে।

আরও পড়ুন – শিক্ষামনোবিজ্ঞান প্রশ্ন ও উত্তর

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment