রেনেসাঁ শিক্ষা বা মানবতাবাদী শিক্ষা কী
অথবা, নবজাগরণের ভাবধারায় কীভাবে ইউরোপে শিক্ষার সমস্ত শাখায় অভূতপূর্ব অগ্রগতি ঘটে
রেনেসাঁ শিক্ষা বা মানবতাবাদী শিক্ষা
নবজাগরণ ও মানবতাবাদ ছিল নবচেতনার উন্মেষজনিত সামাজিক ও সাংস্কৃতিক পরিবর্তন। এই নবচেতনার প্রধান ধারক ও বাহক ছিল শিক্ষা। পূর্ব রোমান সাম্রাজ্যের পতনের পর সেখানকার গ্রিক ও রোমান পণ্ডিতরা তাঁদের পুথি ও জ্ঞানসম্ভার নিয়ে ইউরোপের বিভিন্ন শহরে আশ্রয় নেন। নতুন করে শুরু হয় ধ্রুপদি জ্ঞান-বিজ্ঞানের চর্চা। মানবচেতনা সমৃদ্ধ হয় যুক্তিবাদ, মানবতাবাদ, ধর্মনিরপেক্ষতার নতুন আলোকধারায়।
(1) রেনেসা শিক্ষার লক্ষ্য: ইউরোপীয় মানবতাবাদীরা পরিবর্তিত রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে ভবিষ্যৎ প্রজন্মের জন্য নতুন ধরনের শিক্ষার প্রয়োজন অনুভব করেছিলেন। তাঁদের ধারণা ছিল মানুষের স্বাধীন ইচ্ছা ও সহজাত গুণাবলিকে যথার্থ শিক্ষার মাধ্যমে বিকশিত করা সম্ভব। তাঁদের শিক্ষার লক্ষ্য ছিল- রুচিবান, উদারমনস্ক, সভ্য ও স্বাধীন নাগরিক সৃষ্টি অর্থাৎ পূর্ণ মানুষ গঠন (Development of allround man) করা। এই শিক্ষা মধ্যযুগীয় কুসংস্কার ও ধর্মকেন্দ্রিক অন্ধত্বের বিরোধিতা করে মানুষকে যুক্তিবাদী ও স্বাধীন ব্যক্তিসত্তার অধিকারী করে তুলতে সাহায্য করবে।
(2) রেনেসা শিক্ষার বিষয়বস্তু: মানবতাবাদীরা শিক্ষার, ক্ষেত্রে তিনটি বিষয়চর্চা ও অনুশীলনের উপর জোর দেন- গ্রিক ও ল্যাটিন সাহিত্য, নীতিশাস্ত্র এবং ক্লাসিকস্ সাহিত্য অর্থাৎ ইতিহাস। ক্লাসিকস্ (Classics) সাহিত্য ইউরোপের মহান ধ্রুপদি ঐতিহ্য বিষয়ে নাগরিকদের সচেতন করে তুলবে। নীতিশাস্ত্রের (Ethics or Moral Philosophy) শিক্ষা মানুষকে তার ব্যক্তিগত নীতিবোধ জাগরণে সাহায্য করবে এবং ঈশ্বর, রাষ্ট্র ও পরিবারের প্রতি তার কর্তব্যকর্ম সম্পর্কে অবগত করবে। ইতিহাস (History) পাঠ করে অতীত ঐতিহ্য, স্বাধীনতার মর্ম এবং বর্তমান নাগরিক জীবনে ব্যক্তির কর্তব্য ও ভূমিকা অনুধাবন করা সহজ হবে। মানবতাবাদের বিচারে এগুলি ছিল উত্তম ও উদারকলাসমূহ মানবতাবাদী বিদ্যাচর্চা (Good and Liberal Arts Studia Humanitatis) I উদারনৈতিক ও ঐতিহ্যভিত্তিক শিক্ষার প্রসার দ্বারা নাগরিকবোধ ও সমাজবিকাশের উপযোগী এই পাঠ্যসূচি থেকেই স্টাডিয়া হিউম্যানিটাটিস (Studia Humanitatis) কথাটি এসেছে।
(3) মানবতাবাদী শিক্ষার স্বরূপ: মানবতাবাদী শিক্ষার যাত্রা শুরু হয় ইটালি থেকে। গুয়ারিনো (Camillo Guarino Guarini) এবং ভিত্তোরিনো (Vittorino da Feltre) নামে দুই ইতালীয় শিক্ষক নতুন পদ্ধতিতে শিক্ষা দিতে শুরু করেন। মানবতাবাদী শিক্ষা প্রদানের উদ্দেশ্যে পঞ্চদশ শতকে ভিত্তোরিনো মান্ডুয়া শহরে Casa Gioiosa (The House of Joy) নামে একটি বিদ্যালয়ও স্থাপন করেন। মানবতাবাদীরা শিক্ষাকে নৈতিক উন্নতির মাধ্যম হিসেবে দেখেছিলেন। এসময় গ্রিক, ল্যাটিন, হিব্রু, ধ্রুপদি সাহিত্য, ইতিহাস, দর্শন, শিল্পকলা ও বাক্শাস্ত্র বা Rhetoric-এর উপর জোর দেওয়া হয়েছিল। মুদ্রণযন্ত্রের আবিষ্কার ইউরোপীয় শিক্ষার জগতে বিপ্লব নিয়ে আসে। মানবতাবাদী পণ্ডিতরা জ্ঞানের মূল উৎসে প্রত্যাবর্তন (Back to Sources)-এ আগ্রহী ছিলেন। ইরাসমাস, কোলেট প্রমুখের নাম এ প্রসঙ্গে উল্লেখযোগ্য।
(4) দক্ষ প্রশাসক তৈরি: রেনেসাঁর সময় শিক্ষার লক্ষ্য ছিল পেশাদার যাজক, শিক্ষক, আইনজীবী ও চিকিৎসক তৈরি করা। এমনকি প্রশাসকের দক্ষতা বৃদ্ধির জন্যও মানবতাবাদী শিক্ষা উপযোগী ছিল।
(5) খেলাধুলার গুরুত্ব: মানবতাবাদী শিক্ষায় খেলাধুলার উপর গুরুত্ব দেওয়া হয়। গ্রিক ঐতিহ্য থেকে এই ধারণা গৃহীত হয়েছিল। খেলার মধ্যে দিয়ে শিক্ষণীয় বিষয়গুলি শিশুদের শেখানো হত।
আরও পড়ুন – রাষ্ট্রের প্রকৃতি প্রশ্ন উত্তর