নবজাগরণ যুগে ইউরোপে চিত্রকলার অগ্রগতি সম্পর্কে আলোচনা করো

নবজাগরণ যুগে ইউরোপে চিত্রকলার অগ্রগতি সম্পর্কে আলোচনা করো

অথবা, চিত্রশিল্পের ক্ষেত্রে রেনেসাঁর প্রভাব লেখো

নবজাগরণ যুগে ইউরোপে চিত্রকলার অগ্রগতি 

চিত্রকলার ক্ষেত্রে নবজাগরণ যুগের যেসব শিল্পী উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন, তাঁদের সম্পর্কে নিম্নে আলোচনা করা হল-

(1) জিওতো ডি বনডোনে: জিওত্তো ডি বনডোনে (Giotto di Bondone, ১২৬৭-১৩৩৭ খ্রি.) ছিলেন ফ্লোরেন্সের একজন সুবিখ্যাত চিত্রশিল্পী ও স্থপতি। তিনি নবজাগরণের আদি রূপকার নামে পরিচিত। অনেকে আবার তাঁকে আধুনিক শিল্পরীতির অগ্রদূত এবং ম্যাসাচিও, লিওনার্দো দ্য ভিঞ্চি প্রমুখের পূর্বসূরি বলেও অভিহিত করেন। প্রাক্-নবজাগরণ যুগের এই বিশিষ্ট শিল্পী ধর্ম নয়, বরং বাস্তব জীবনের বিভিন্ন ঘটনাকেই তাঁর শিল্পচর্চার প্রধান বিষয়বস্তু হিসেবে তুলে ধরেন। আধুনিক শিল্প-সমালোচকদের মতে, জিওত্তোর আঁকা চিত্রগুলি মধ্যযুগীয় গথিক শিল্পরীতি থেকে উন্নত, প্রাণবন্ত ও উজ্জ্বল ছিল। কিন্তু তিনিও পারিপার্শ্বিক বা প্রেক্ষিতের ব্যবহার করেননি। তাই অনেকেই জিওত্তোকে ধ্রুপদি শিল্পচর্চার উদ্ভাবক বলতে রাজি নন। স্ক্রোভেগনি চ্যাপেল (Scrovegni Chapel) গির্জার দ্য লাস্ট জাজমেন্ট (The Last Judgement) ফ্রেসকো তাঁর অমর কীর্তি।

(2) ফা এঞ্জেলিকো: নবজাগরণ কালে ইটালির অপর এক প্রতিভাবান চিত্রশিল্পী ছিলেন ফ্রা এঞ্জেলিকো (Fra Angelico, ১৩৯৫ – ১৪৫৫ খ্রি.)। জর্জিয়ো ভাসারি (Giorgio Vasari) তাঁর লেখায় ফ্রা এঞ্জেলিকো-কে ‘…a rare and perfect talent’ বলে উল্লেখ করেছেন। তিনি ধর্মকে তাঁর শিল্পের বিষয় হিসেবে বেছে নিয়েছিলেন। ফ্লোরেন্সের সান মারকো (San Marco) চার্চে এঞ্জেলিকো সৃষ্ট একাধিক ফ্রেসকো শিল্পপ্রেমীদের আজও আকর্ষণ করে।

(3) ম্যাসাচিও: ফ্লোরেন্সের অধিবাসী ম্যাসাচিও (Masaccio, ১৪০১ -১৪২৮ খ্রি.) মানবতাবাদী চিত্রশিল্পীদের মধ্যে অগ্রগণ্য বলে বিবেচিত হন। ত্রিমাত্রিক (Three Dimensional) চিত্রাঙ্কনে দৃঢ় প্রত্যয় তাঁকে নতুন চিত্রশৈলীর উদ্ভাবক-এর আখ্যা দিয়েছে। তিনি চিত্রে সর্বপ্রথম রৈখিক দৃষ্টিভঙ্গির (Linear Perspective) প্রয়োগ এবং ভ্যানিশিং পয়েন্ট (Vanishing Point)-এর কৌশল ব্যবহার করেন। ব্রাঙ্কাচ্চি চ্যাপেল (Brancacci Chapel)-এ তাঁর আঁকা সেন্ট পিটার (St. Peter)-এর ফ্রেসকো এই ধারার অঙ্কনশৈলীর শ্রেষ্ঠ নির্দশন। ম্যাসাচিওর মেরি (Mary) সিরিজের ছবিগুলিতে ফ্রেসকোর ব্যবহার এবং আলো-ছায়ার বৈপরীত্য ছিল খুবই নিপুণ।

(4) স্যান্ডো বহিসেল্লি: স্যান্ড্রো বত্তিসেল্লি (Sandro Botticelli) ছিলেন ফ্লোরেন্সে নবজাগরণ পর্বের অন্যতম প্রধান চিত্রশিল্পী। বার্থ অফ ভেনাস, ভেনাস অ্যান্ড মার্স, প্রাইমাভেরা ইত্যাদি চিত্রকল্পগুলি হল তাঁর অনবদ্য কিছু সৃষ্টি।

(5) লিওনার্দো দ্য ভিঞ্চি: রেনেসাঁ যুগের চিত্রশিল্পীদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ছিলেন লিওনার্দো দ্য ভিঞ্চি (Leonardo da Vinci, ১৪৫২-১৫১৯ খ্রি.)। চিত্রশিল্পের সঙ্গে তিনি Aerial Perspective-এর ধারণার সংযুক্তি ঘটান। ভার্জিন অফ দ্য রকস চিত্রটি এর একটি যথার্থ উদাহরণ। তবে লিওনার্দো দ্য ভিঞ্চির সবচেয়ে বিখ্যাত চিত্রকর্মটি হল মোনালিসা (Mona Lisa)। এক অব্যক্ত রহস্যময়ী নারীর এই চিত্রটি আজও বিস্ময়ের উদ্রেক করে। এর পাশাপাশি দ্য লাস্ট সাপার (The Last Supper) লিওনার্দো দ্য ভিঞ্চির অপর এক কালজয়ী চিত্র হিসেবে বিশ্ববন্দিত।

(6) মাইকেল এঞ্জেলো: বহুমুখী প্রতিভার অধিকারী মাইকেল এঞ্জেলো (Michelangelo, ১৪৭৫-১৫৬৪ খ্রি.) চিত্রকর হিসেবে প্রভূত খ্যাতি অর্জন করেছিলেন। তাঁর অনবদ্য কিছু সৃষ্টির মধ্যে অন্যতম হল-দ্য ক্রিয়েশন অফ অ্যাডাম, দ্য ডেলফিক সিবিল, দ্য লাস্ট জাজমেন্ট ইত্যাদি।

(7) জিগুর্জিওনি: ভেনিসীয় চিত্রশিল্পী জিওর্জিওনি (Giorgione, ১৪৭৭ – ১৫১০ খ্রি.)-র বিখ্যাত সৃষ্টি হল দ্য। টেমপেস্ট (The Tempest)। এখানে। তিনি আলো-ছায়ার খেলায় অপূর্ব দক্ষতা ও রঙের সুষম প্রয়োগ দ্বারা ছবিটিকে প্রাণবন্ত করে তুলেছেন। তাঁর অন্যান্য কয়েকটি বিখ্যাত শিল্পকর্ম হল- স্লিপিং ভেনাস (Sleeping Venus), দ্য থ্রি ফিলোজফারস (The Three Philosophers) ইত্যাদি। 

(8) সানজিও রাফায়েল: লিওনার্দো দ্য ভিঞ্চি এবং মাইকেল এঞ্জেলোর পর চিত্রশিল্পে সর্বাধিক খ্যাতি অর্জন করেছিলেন সানজিও রাফায়েল (Sanzio Raphael, ১৪৮৩-১৫২০ খ্রি.)। ম্যাডোনার বহু চিত্র তিনি অঙ্কন করেছিলেন। রাফায়েল সিস্টিন চ্যাপেলে যে ফ্রেসকোগুলি এঁকেছিলেন, সেগুলির মধ্যে দ্য স্কুল অফ এথেন্স- এই ফ্রেসকোটি বিশেষ জনপ্রিয়তা লাভ করেছিল।

(9) টিসিয়ান: জিওর্জিওনি-র সমসাময়িক ভেনিসীয় ঘরানার চিত্রশিল্পী টিসিয়ান (Titian, আনুমানিক ১৪৮৮ – ১৫৭৬ খ্রি.) ফ্রেসকোর কাজে দক্ষ ছিলেন। তাঁর কয়েকটি বিখ্যাত চিত্র হল- আরবিনো-র নগ্নিকা (Venus of Urbino), সেন্ট মেরি ম্যাগদালেন (Penitent Magdalene), টারকুইন অ্যান্ড লুক্রেসিয়া (Tarquin and Lucretia) ইত্যাদি। উপরোক্ত মনীষীরা ছাড়াও নবজাগরণ যুগের আরও কয়েকজন বিখ্যাত চিত্রশিল্পী ছিলেন- পিয়েরো দেল্লা ফ্রান্সেসকা (Piero della Francesca, আনুমানিক ১৪১৫-১৪৯২ খ্রি.), বেনোজো গোজোলি (Benozzo Gozzoli, আনুমানিক ১৪২১-১৪৯৭ খ্রি.), তিনতোরেত্তো (Tintoretto, ১৫১৮ – ১৫৯৪ খ্রি.) প্রমুখ। মানবতাবাদী শিল্পীদের মধ্যে লিও বাতিস্তা আলবার্টি (Leon Battista Alberti) ডেলা পিটুরা (Della Pittura) নামে ইতালীয় ভাষায় চিত্রকলা সম্পর্কে একটি প্রবন্ধ রচনা করেন। নতুন অঙ্কনশৈলীর প্রসারে বুনেলেস্কিকে উৎসর্গ করা এই রচনার ভূমিকা ছিল অনস্বীকার্য। পরিশেষে বলা যায়, রেনেসাঁ যুগের চিত্রকলা শুধু ইউরোপে নয়, কালক্রমে  সমগ্র বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।

আরও পড়ুন – রাষ্ট্রের প্রকৃতি প্রশ্ন উত্তর

একাদশ শ্রেণির কলা বিভাগের যে কোনো প্রশ্নের উত্তর পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন। কোনো উত্তর না পেলে আমাদের কমেন্ট বক্সে জানান।

Leave a Comment